Home খবর OpenAI $157 বিলিয়ন মূল্যায়ন বাড়ায়; রাউন্ডে অংশ নেয় মাইক্রোসফট এবং এনভিডিয়া
খবর

OpenAI $157 বিলিয়ন মূল্যায়ন বাড়ায়; রাউন্ডে অংশ নেয় মাইক্রোসফট এবং এনভিডিয়া

Share
Share

OpenAI তার দীর্ঘ প্রতীক্ষিত অর্থায়ন রাউন্ড $157 বিলিয়ন মূল্যায়নে বন্ধ করেছে, যার মধ্যে $6.6 বিলিয়ন কোম্পানিটি বিনিয়োগ সংস্থা এবং বড় প্রযুক্তি কোম্পানিগুলির একটি বিস্তৃত তালিকা থেকে উত্থাপিত হয়েছে৷

ওপেনএআই বুধবারের প্রেস রিলিজে বিনিয়োগকারীদের নাম না দিলেও, বিষয়টি সম্পর্কে জ্ঞানী একজন ব্যক্তি বলেছেন যে রাউন্ডটি থ্রাইভ ক্যাপিটালের নেতৃত্বে ছিল এবং এতে বিদ্যমান সমর্থকদের অংশগ্রহণ অন্তর্ভুক্ত ছিল। মাইক্রোসফট সেইসাথে চিপ প্রস্তুতকারক এনভিডিয়া, সফটব্যাঙ্ক এবং অন্যান্য বিনিয়োগ করার পরিকল্পনা করেছে সমৃদ্ধ US$1 বিলিয়ন রাউন্ডে, CNBC পূর্বে রিপোর্ট করেছে।

OpenAI-এর দ্রুত উত্থান, যা 2022 সালের শেষের দিকে ChatGPT চালু করার মাধ্যমে শুরু হয়েছিল, গত দুই বছরে প্রযুক্তি শিল্পে সবচেয়ে বড় গল্প হয়ে দাঁড়িয়েছে, যা জেনারেটিভ কৃত্রিম বুদ্ধিমত্তার ধারণাকে মূলধারায় নিয়ে এসেছে এবং কয়েক বিলিয়নের জন্য পথ প্রশস্ত করেছে। এআই অবকাঠামোতে বিনিয়োগ ডলারের।

“নতুন তহবিল আমাদের অত্যাধুনিক এআই গবেষণায় আমাদের নেতৃত্বকে দ্বিগুণ করার অনুমতি দেবে, গণনার ক্ষমতা বাড়াতে এবং এমন সরঞ্জামগুলি তৈরি করা চালিয়ে যেতে দেবে যা লোকেদের কঠিন সমস্যা সমাধানে সহায়তা করে,” OpenAI বুধবার একটি ব্লগ পোস্টে লিখেছেন।

OpenAI গত মাসে $300 মিলিয়ন আয় করেছে, যা গত বছরের শুরু থেকে 1,700% বৃদ্ধি পেয়েছে, CNBC নিশ্চিত গত সপ্তাহে, নিউ ইয়র্ক টাইমসের একটি প্রতিবেদন অনুসরণ করে। কোম্পানিটি আগামী বছর $11.6 বিলিয়ন বিক্রির আশা করছে, যা 2024 সালে $3.7 বিলিয়ন থেকে বেড়েছে, ওপেনএআই-এর ঘনিষ্ঠ একজন ব্যক্তি যিনি আর্থিক তথ্য গোপনীয় হওয়ার কারণে চিহ্নিত না করার জন্য বলেছিলেন।

কিন্তু এই সমস্ত রাজস্ব অত্যন্ত ব্যয়বহুল, কারণ ওপেনএআই-কে এনভিডিয়া থেকে গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (জিপিইউ) এর ক্রয় বাড়াতে হবে এবং এর বৃহৎ ভাষার মডেলগুলিকে প্রশিক্ষণ দিতে হবে। সংস্থাটি এই বছর প্রায় 5 বিলিয়ন ডলার হারাবে বলে আশা করছে, সূত্রটি জানিয়েছে। মাইক্রোসফ্ট ওপেনএআই-এ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে এবং সফ্টওয়্যার জায়ান্ট তার Azure ক্লাউড ব্যবসাকে শক্তিশালী করার কারণে একটি মূল অংশীদার।

এই বছরের শুরুর দিকে, OpenAI-এর মূল্য ছিল $80 বিলিয়ন, যা 2023 সালে $29 বিলিয়ন থেকে বেশি। ChatGPT-এর ভাইরাল বৃদ্ধির পরে, এন্টারপ্রাইজগুলির জন্য নতুন পণ্য এবং AI-জেনারেট করা ফটো এবং ভিডিওগুলির সম্প্রসারণের সাথে গতি অব্যাহত রয়েছে।

ওপেনএআই এখন ChatGPT-এ 250 মিলিয়ন সাপ্তাহিক সক্রিয় ব্যবহারকারী রয়েছে, CFO সারাহ ফ্রিয়ার একটি বিবৃতিতে CNBC কে বলেছেন। এছাড়াও 11 মিলিয়ন চ্যাটজিপিটি প্লাস গ্রাহক এবং 1 মিলিয়ন অর্থপ্রদানকারী ব্যবসায়িক ব্যবহারকারী ChatGPT-এ রয়েছে, কোম্পানির একজন ঘনিষ্ঠ ব্যক্তি জানিয়েছেন।

“এআই ইতিমধ্যে শেখার ব্যক্তিগতকরণ করছে, স্বাস্থ্যসেবায় অগ্রগতি ত্বরান্বিত করছে এবং উত্পাদনশীলতা বাড়াচ্ছে,” ফ্রিয়ার রিলিজে বলেছেন। “এবং এটি কেবল শুরু।”

ওপেনএআই পথে অনেক ক্রমবর্ধমান যন্ত্রণার সম্মুখীন হচ্ছে, যার মধ্যে প্রধান নির্বাহীদের হারানো সহ, একটি প্রবণতা যা অব্যাহত রয়েছে গত সপ্তাহ পর্যন্ত.

গত বুধবার, মীরা মুরাতি, OpenAI-এর চিফ টেকনোলজি অফিসার, যিনি সংক্ষিপ্তভাবে অন্তর্বর্তীকালীন সিইও হিসেবে দায়িত্ব পালন করেছেন, বলেছেন তিনি 6 1/2 বছর পরে চলে যাবেন৷ এর কিছুক্ষণ পরে, গবেষণার প্রধান বব ম্যাকগ্রু এবং গবেষণার ভাইস প্রেসিডেন্ট ব্যারেট জোফ বলেছিলেন যে তারা কোম্পানি ছেড়ে যাচ্ছেন।

ইতালীয় টেক সপ্তাহে পরের দিন একটি সাক্ষাত্কারে, ওপেনএআই সিইও স্যাম অল্টম্যান বলেছেন, “আমি মনে করি এটি জড়িত প্রত্যেকের জন্য একটি বড় পরিবর্তন হবে এবং আমি আশা করি OpenAI এর জন্য আরও শক্তিশালী হবে, কারণ আমরা আমাদের সমস্ত পরিবর্তনের জন্য আছি”।

এছাড়াও বৃহস্পতিবার, OpenAI একটি সর্বাত্মক সভা করেছে, কোম্পানিকে পুনর্গঠন করার বিষয়ে বোর্ডের সিদ্ধান্তের পরে। লাভজনক ব্যবসাবিষয়টি সম্পর্কে জ্ঞানী অন্য একজনের মতে। অল্টম্যান বলেছিলেন যে প্রস্থানগুলি সম্ভাব্য পুনর্গঠনের সাথে সম্পর্কিত নয়, কিছু মিডিয়া রিপোর্টের বিপরীতে।

যদি পরিবর্তন ঘটে তবে অলাভজনক বিভাগটি একটি পৃথক সত্তা থাকবে, সূত্রটি বলেছে।

বৃহস্পতিবারের বৈঠকে অল্টম্যান ড পরিকল্পনার রিপোর্ট অস্বীকার তিনি কোম্পানিতে একটি “দৈত্য ইকুইটি অংশীদারিত্ব” গ্রহণ করার জন্য, এই তথ্যটিকে “শুধু মিথ্যা” বলে অভিহিত করেছেন, উপস্থিত একজন ব্যক্তির মতে।

ওপেনএআই প্রেসিডেন্ট ব্রেট টেলর গত সপ্তাহে একটি বিবৃতিতে সিএনবিসিকে বলেছিলেন যে বোর্ড এই বিষয়ে কথা বললেও, টেবিলে কোনও নির্দিষ্ট সংখ্যা নেই।

টেলর বলেন, “বোর্ড কোম্পানির জন্য উপকারী হবে কিনা এবং স্যামের জন্য আমাদের মিশনের জন্য ইক্যুইটি থেকে ক্ষতিপূরণ দেওয়া হবে কিনা তা নিয়ে আলোচনা হয়েছে, কিন্তু কোনো নির্দিষ্ট সংখ্যা নিয়ে আলোচনা করা হয়নি বা কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি,” টেলর বলেন।

খোসলা ভেঞ্চারস, অল্টিমিটার ক্যাপিটাল, ফিডেলিটি, এমজিএক্স এবং টাইগার গ্লোবালের অংশগ্রহণের সর্বশেষ রাউন্ডের তহবিলও রয়েছে, সূত্র সিএনবিসিকে জানিয়েছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

একটি ঐতিহাসিক নিয়মিত ঋতু একটি শেষ চেহারা

সেপ্টেম্বর 29, 2024; ডেনভার, কলোরাডো, মার্কিন যুক্তরাষ্ট্র; লস এঞ্জেলেস ডজার্স মনোনীত হিটার শোহেই ওহতানি (17) কলোরাডো রকিজের বিরুদ্ধে কুর্স ফিল্ডে প্রথম ইনিংসে মাঠ...

পড়তে সাইন আপ করুন

বিশ্বজুড়ে গুরুত্বপূর্ণ কর্পোরেট, আর্থিক এবং রাজনৈতিক উন্নয়ন সম্পর্কে আপ টু ডেট থাকুন। সচেতন থাকুন এবং স্বাধীন বিশ্বব্যাপী প্রতিবেদন, বিশেষজ্ঞের মন্তব্য এবং আপনি বিশ্বাস...

Related Articles

রহস্যজনক মৃত্যু এবং ব্যাপক ছাঁটাই: ইউরোপের সবুজ ব্যাটারির স্বপ্ন নর্থভোল্ট টক হয়ে গেছে

নর্থভোল্ট ছিল একটি চতুর লোগো সহ একটি একেবারে নতুন স্টার্টআপ যা বিশ্বের...

ইইউ অর্থ আত্মসাতের বিচারের অর্থ কি লে পেন এবং ফরাসি ডানদিকের জন্য?

মেরিন লে পেন এবং ফরাসি উগ্র-ডান জাতীয় সমাবেশ পার্টির অন্যান্য সিনিয়র ব্যক্তিত্বরা...

ইয়েলের স্টিফেন রোচ বিশ্বব্যাপী অস্থিরতা এবং “ক্লিপড” বাজার সম্পর্কে সতর্ক করেছেন

অক্টোবর 1, 2024, ইসরায়েল, তেল আবিব: ইরান থেকে উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্র তেল...

মার্কিন ভাইস প্রেসিডেন্ট বিতর্কে রাজনীতি নিয়ে ওয়ালজ এবং ভ্যান্সের সংঘর্ষ

ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী টিম ওয়ালজ এবং জেডি ভ্যান্স মঙ্গলবার রাতে মুখোমুখি হয়েছিল...