Home বিনোদন লেবাননে হিজবুল্লাহর বিরুদ্ধে ‘সীমিত’ স্থল অভিযান শুরু করেছে ইসরাইল
বিনোদন

লেবাননে হিজবুল্লাহর বিরুদ্ধে ‘সীমিত’ স্থল অভিযান শুরু করেছে ইসরাইল

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

ইসরায়েল দক্ষিণ লেবাননে একটি “সীমিত” স্থল অভিযান শুরু করেছে, তার সামরিক বাহিনী মঙ্গলবার ভোরে বলেছে, হিজবুল্লাহর বিরুদ্ধে একটি তীব্র অভিযানের সর্বশেষ পর্যায়ে যা ইরান-সমর্থিত জঙ্গি গোষ্ঠীকে একটি বিধ্বংসী আঘাত করেছে।

একটি সংক্ষিপ্ত বিবৃতিতে, ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে যে তারা “সীমিত, স্থানীয় এবং লক্ষ্যবস্তু স্থল আক্রমণ” শুরু করেছে। হিজবুল্লাহ দক্ষিণ লেবাননের সীমান্ত এলাকায়, অপারেশন আর্টিলারি এবং বিমান সমর্থন দ্বারা সমর্থিত ছিল যোগ করে.

বৈরুতের দক্ষিণ শহরতলীতে নতুন আক্রমণের সাথে এই হামলার ঘটনা ঘটে, যা ইসরায়েলি সামরিক বাহিনী বেশ কয়েকটি আশেপাশের বাসিন্দাদের সরিয়ে নেওয়ার সতর্কতা জারি করার পরপরই ঘটেছিল। ইসরায়েল প্রথমবারের মতো দেশটির দক্ষিণে লেবাননের বৃহত্তম ফিলিস্তিনি শরণার্থী শিবিরের একটি ভবনে হামলা চালিয়েছে, লেবাননের মিডিয়া জানিয়েছে।

ব্যাপকভাবে প্রত্যাশিত আগ্রাসন হল 2006 সাল থেকে হিজবুল্লাহর বিরুদ্ধে ইসরায়েলের প্রথম স্থল অভিযান, যখন এটি ইরান-সমর্থিত গোষ্ঠীর সাথে 34 দিনের যুদ্ধে লড়াই করেছিল যা একটি অচলাবস্থায় শেষ হয়েছিল এবং সংঘাতের সর্বশেষ বৃদ্ধিকে চিহ্নিত করে। সংঘর্ষ যেটি 7 অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকে এই অঞ্চলের দখল নিয়েছে৷

এটি একটি নাটকীয় দুই সপ্তাহের শত্রুতা বৃদ্ধি অনুসরণ করে, যার সময় ইসরায়েল হিজবুল্লাহ নেতাকে হত্যা করেছে হাসান নাসরাল্লাহ তার চেইন অফ কমান্ডকে ধ্বংস করেন এবং একটি চূর্ণ বোমা হামলা চালান যা লেবাননে 1,000 এরও বেশি লোককে হত্যা করে এবং প্রায় 1 মিলিয়নকে বাস্তুচ্যুত করে।

দক্ষিণ ও উত্তর-পূর্ব লেবানন এবং রাজধানী বৈরুতে গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় অন্তত ৯৫ জন নিহত হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

ইসরায়েলি বাহিনী এবং হিজবুল্লাহ গত বছর গুলি বিনিময় শুরু করে যখন জঙ্গি গোষ্ঠী হামাসের সমর্থনে রকেট ছুড়েছিল, ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠীর 7 অক্টোবরের হামলার একদিন পর।

পরের মাসগুলিতে, বিনিময়গুলি সীমান্তের ইসরায়েলি দিকে 60,000 জন এবং লেবাননের দিকে 110,000-এরও বেশি লোককে বাস্তুচ্যুত করেছে।

বেশিরভাগ সময়ের জন্য, যুদ্ধটি সীমান্তের উভয় পাশে সীমিত ভূমির মধ্যে ছিল। কিন্তু কিভাবে হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধ গাজায় এর তীব্রতা হ্রাস পেয়েছে, এর সামরিক বাহিনী হিজবুল্লাহর সাথে সংঘর্ষে তার ফোকাস পরিবর্তন করেছে, সেইসাথে এই অঞ্চলের অন্য কোথাও ইরানী প্রক্সিদের উপর আক্রমণ তীব্র করেছে।

অপারেশনের আগে সোমবার সৈন্যদের সাথে কথা বলার সময়, ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছিলেন যে তার দেশের লক্ষ্য ছিল “উত্তরের বাসিন্দাদের তাদের বাড়িতে ফিরিয়ে দেওয়া।” “আমরা এই উদ্দেশ্য অর্জনের জন্য আমাদের নিষ্পত্তির জন্য সব উপায় ব্যবহার করব,” তিনি বলেছিলেন।

ইসরায়েলের হামলায় হিজবুল্লাহর কার্যক্ষমতা কতটা ক্ষুণ্ন হয়েছে তা স্পষ্ট নয়। কিন্তু জঙ্গি গোষ্ঠী, হাজার হাজার অভিজ্ঞ যোদ্ধা এবং রকেট ও ক্ষেপণাস্ত্রের বিশাল অস্ত্রাগার রয়েছে বলে মনে করা হয়, তার অভিজ্ঞ নেতা নিহত হওয়ার পর থেকে ইসরায়েলে শত শত প্রজেক্টাইল নিক্ষেপ করে চলেছে।

এর পর থেকে হিজবুল্লাহর একজন কর্মকর্তার প্রথম মন্তব্য নাসরাল্লাহর মৃত্যু গত সপ্তাহে ডেপুটি লিডার নাইম কাসেম বলেছিলেন যে গ্রুপটি ইসরায়েলের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবে।

তিনি বলেন, “ইসরায়েলিরা যদি স্থলভাগে অনুপ্রবেশ করতে চায়, তাহলে প্রতিরোধ বাহিনী তার জন্য প্রস্তুত রয়েছে,” বলেন তিনি।

মার্কিন কর্মকর্তারা সোমবার বলেছেন যে ইসরায়েলি সরকার তাদের সাথে অনুপ্রবেশ নিয়ে আলোচনা করেছে, যোগ করেছে যে ওয়াশিংটন অভিযানের সুযোগ এবং সময়কাল সীমিত করার চেষ্টা করেছে। উদ্বেগ রয়েছে যে তারা লেবাননের সীমান্ত অঞ্চলে সীমাহীন দখলের দিকে নিয়ে যেতে পারে – এমন একটি ভয় যা লেবাননেও ব্যাপক, যার দক্ষিণ অংশটি 18 বছর ধরে ইসরায়েলি বাহিনীর দ্বারা দখল করা হয়েছে।

তিনি একটি সীমিত স্থল আক্রমণের জন্য ইসরায়েলি পরিকল্পনার রিপোর্ট সম্পর্কে অবগত ছিলেন কিনা এবং আক্রমণের সম্ভাবনা নিয়ে তিনি স্বাচ্ছন্দ্য বোধ করেন কিনা এমন প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন: “আমি আপনার ধারণার চেয়ে বেশি সচেতন এবং আমি আপনার থামাতে স্বাচ্ছন্দ্য বোধ করছি। . আমাদের এখনই যুদ্ধবিরতি হওয়া উচিত।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জায়ান্টস এবং কার্ডিনালরা মরসুমের শেষে দুটি রুকি পিচার শুরু করে

23 সেপ্টেম্বর, 2024; ফিনিক্স, অ্যারিজোনা, মার্কিন যুক্তরাষ্ট্র; চেজ ফিল্ডে অ্যারিজোনা ডায়মন্ডব্যাকসের বিরুদ্ধে প্রথম ইনিংসে সান ফ্রান্সিসকো জায়েন্টস পিচার হেডেন বার্ডসং (৬০) পিচ। বাধ্যতামূলক...

Commerzbank এবং UniCredit অধিগ্রহণ পদ্ধতির সম্ভাবনা হিসাবে আলোচনা করে

বৃহস্পতিবার, 12 সেপ্টেম্বর, 2024-এ জার্মানির ফ্রাঙ্কফুর্টের আর্থিক জেলায় Commerzbank AG-এর একটি ব্যাঙ্ক শাখা। ক্রিস্টিয়ান বকসি | ব্লুমবার্গ | গেটি ইমেজ কমর্জব্যাংক এবং ইউনিক্রেডিটো...

Related Articles

পড়তে সাইন আপ করুন

বিশ্বজুড়ে গুরুত্বপূর্ণ কর্পোরেট, আর্থিক এবং রাজনৈতিক উন্নয়ন সম্পর্কে আপ টু ডেট থাকুন।...

জুসি স্মোলেট, ক্রিস্টিন ক্যাভাল্লারি, ডিকেম্বে মুটোম্বো

জুসি স্মোলেট কথা বলছে লি ড্যানিয়েলস, ক্রিস্টিনা ক্যাভাল্লারি একক এবং ডিকেম্বে মুটোম্বো...

বোন স্ত্রী: রবিন তার সন্তানদের কাছ থেকে কুৎসিত সত্য লুকিয়ে রাখে

বোন স্ত্রী তারকা রবিন ব্রাউন অতীতকে কবর দেওয়ার জন্য তার সর্বশেষ কৌশল...

90 দিনের বাগদত্তা: ব্রায়ান কি ইনগ্রিডকে অনেক দূরে ঠেলে দেয়?

ব্রায়ান মুনিজ এর 90 দিনের বাগদত্তা: 90 দিনের আগে ভক্তরা ভাবছেন তিনি...