Home খবর ফরাসি মুদ্রাস্ফীতি সেপ্টেম্বরে বিদ্যুতের মূল্য হ্রাসের মধ্যে তীব্রভাবে মন্থর হয়
খবর

ফরাসি মুদ্রাস্ফীতি সেপ্টেম্বরে বিদ্যুতের মূল্য হ্রাসের মধ্যে তীব্রভাবে মন্থর হয়

Share
Share

প্যারিস 2024 অলিম্পিক গেমসের আগে 23 জুলাই, 2024-এ প্যারিসের সুরকফ স্ট্রিটে, ব্যাকগ্রাউন্ডে আইফেল টাওয়ারের সাথে একজন মহিলা সেলফি তুলছেন।

মাউরো পিমেন্টেল | এএফপি | গেটি ইমেজ

ফ্রান্সের সামঞ্জস্যপূর্ণ মুদ্রাস্ফীতির হার সেপ্টেম্বরে তীব্রভাবে কমেছে, প্রাথমিকভাবে তথ্য ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্ট্যাটিস্টিকস অ্যান্ড ইকোনমিক স্টাডিজ (ইনসি) থেকে শুক্রবার দেখানো হয়েছে।

ইউরো জোনের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে সামঞ্জস্যপূর্ণ ভোক্তা মূল্য সেপ্টেম্বরে দাঁড়িয়েছে 1.5%, আগস্টে 2.2% থেকে কম৷ অন্যান্য ইউরোজোন দেশের সাথে তুলনা করার জন্য কনজিউমার প্রাইসের হারমোনাইজড ইনডেক্স (HICP) সমন্বয় করা হয়।

এইচআইসিপি রিডিং, যা রয়টার্সের পরামর্শে অর্থনীতিবিদদের কাছ থেকে 2.0% প্রত্যাশার নিচে ছিল, সাধারণভাবে অর্থনীতিকে উদ্দীপিত করার ব্যবস্থা নেওয়ার জন্য ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক (ইসিবি) এর নীতিনির্ধারকদের উপর চাপ বাড়াবে বলে আশা করা হচ্ছে।

ইসিবি সুদের হার কাটা এই মাসের শুরুতে 25 বেসিস পয়েন্ট বেড়ে 3.5% হয়েছে, জুন মাসে একটি ঐতিহাসিক পদক্ষেপের সাথে শুরু হওয়া হার কমানোর একটি চক্র পুনরায় শুরু করেছে।

লোকসান কাটার আগেই ইউরো খবরে পড়ে। এটি লন্ডনের সময় 1:30 টায় $1.1165 এ লেনদেন করেছে, প্রায় 0.1% কম।

অফিসিয়াল তথ্য দেখায় যে ফ্রান্সের কনজিউমার প্রাইস ইনডেক্স (সিপিআই) এর একটি অস্থায়ী অনুমান সেপ্টেম্বরে ছিল 1.2%, যা আগস্টে 1.8% থেকে কমেছে।

সব মিলিয়ে, ইনসি বলেছে যে সেপ্টেম্বরে ভোক্তা মূল্যের হ্রাস 1990 সালের পর থেকে সবচেয়ে বেশি মাসিক হ্রাসকে প্রতিনিধিত্ব করে।

ইনসি বলেছেন যে মুদ্রাস্ফীতির তীব্র হ্রাস শক্তির দামে তীব্র হ্রাসকে প্রতিফলিত করে, বিশেষ করে পেট্রোলিয়াম পণ্য, সেইসাথে পরিবহন খরচ হ্রাসের মৌসুমী প্রভাব এবং কিছু শুল্ক স্বাভাবিকতায় ফিরে আসা। অলিম্পিক এবং প্যারালিম্পিক গেমস.

গত মাসের তুলনায় সেপ্টেম্বরে তামাকের দাম অনেকাংশে অপরিবর্তিত থাকবে বলে আশা করা হচ্ছে, ইনসি বলেছেন।

আরেকটি ইসিবি রেট কমানোর সম্ভাবনা ‘বাড়ছে’

পৃথকভাবে, স্পেনের সামঞ্জস্যপূর্ণ মুদ্রাস্ফীতির হার সেপ্টেম্বরে 1.7% এ নেমে এসেছে, যা আগস্টে 2.4% থেকে নেমে এসেছে, প্রাথমিক তথ্য অনুসারে। তথ্য শুক্রবার স্পেনের জাতীয় পরিসংখ্যান ইনস্টিটিউট (আইএনই) দ্বারা প্রকাশিত।

রিডিং রয়টার্স দ্বারা জরিপ করা বিশ্লেষকদের 1.9% পূর্বাভাসের চেয়ে সামান্য কম ছিল। ফ্রান্সের মতো, স্পেনের সামঞ্জস্যপূর্ণ মুদ্রাস্ফীতির হার ECB-এর 2% লক্ষ্যের নিচে ছিল।

স্পেনের CPI-এর প্রাথমিক অনুমান সেপ্টেম্বরে 1.5% ছিল, যা আগস্টে 2.3% থেকে কমেছে।

ফ্রান্স এবং স্পেনে সেপ্টেম্বরের মুদ্রাস্ফীতির তথ্যের তীব্র ড্রপ এই প্রত্যাশাকে উদ্দীপিত করেছে যে সামগ্রিকভাবে ইউরোজোনের সামগ্রিক হার ECB-এর 2% লক্ষ্যের নীচে একটি তীব্র পতনকে প্রতিফলিত করবে।

পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাট মঙ্গলবার সেপ্টেম্বরের জন্য ইউরো জোনে মূল্যস্ফীতির প্রাথমিক তথ্য প্রকাশ করবে বলে আশা করা হচ্ছে। ইউরো জোনে মূল্যস্ফীতি কমেছে আগস্টে তিন বছরের সর্বনিম্ন 2.2%.

ক্যাপিটাল ইকোনমিক্সের সিনিয়র ইউরোপীয় অর্থনীতিবিদ ফ্রানজিস্কা পালমাস একটি নোটে বলেছেন, “ইসিবি-র জন্য সামান্য কম অন্তর্নিহিত মুদ্রাস্ফীতি একটি বড় আশ্চর্য হবে না, তাই এটি নীতিনির্ধারকদের চিন্তাভাবনাকে ব্যাপকভাবে পরিবর্তন করতে পারে না।”

“সুতরাং আপাতত আমরা মনে করি যে, সামগ্রিকভাবে, আগামী মাসে ব্যাঙ্কের হার অপরিবর্তিত রাখার সম্ভাবনা বেশি। কিন্তু ব্যবসায়িক সমীক্ষা দুর্বল দেখায়, কাটছাঁটের সম্ভাবনা বেড়েছে,” পালমাস বলেছেন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

হিজবুল্লাহর বিরুদ্ধে ইসরায়েলের বিধ্বংসী দুই সপ্তাহের অভিযান

শুক্রবার যখন বেঞ্জামিন নেতানিয়াহু জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেওয়ার জন্য মঞ্চে গিয়েছিলেন, তখন পর্যবেক্ষকরা আশা করেছিলেন যে তিনি ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে ক্রমবর্ধমান...

মিয়ামি সমাবেশে নং 7, বিতর্কিত ফিনিস ভার্জিনিয়া টেক বেঁচে

সেপ্টেম্বর 27, 2024; মিয়ামি গার্ডেন, ফ্লোরিডা, মার্কিন যুক্তরাষ্ট্র; হার্ড রক স্টেডিয়ামে দ্বিতীয় কোয়ার্টারে মিয়ামি হারিকেনসের বিরুদ্ধে ভার্জিনিয়া টেক হকিস কোয়ার্টারব্যাক কাইরন ড্রোনস (1)...

Related Articles

রাশিয়া বলেছে যে তারা যুদ্ধের সবচেয়ে বড় ব্যারেজে 100টিরও বেশি ইউক্রেনীয় ড্রোন গুলি করেছে

মস্কো রবিবার বলেছে যে তার বিমান প্রতিরক্ষা 125টি ইউক্রেনীয় ড্রোনকে রাতারাতি গুলি...

নেপাল বন্যা, ভূমিধসে ১২০ জনের বেশি নিহত হওয়ায় স্কুল বন্ধ করে দিয়েছে

নেপালে ভারী বৃষ্টিপাতের ফলে বন্যা ও ভূমিধসের ফলে মৃতের সংখ্যা কমপক্ষে 129...

Commerzbank এবং UniCredit অধিগ্রহণ পদ্ধতির সম্ভাবনা হিসাবে আলোচনা করে

বৃহস্পতিবার, 12 সেপ্টেম্বর, 2024-এ জার্মানির ফ্রাঙ্কফুর্টের আর্থিক জেলায় Commerzbank AG-এর একটি ব্যাঙ্ক...

ইসরায়েলি বিমান হামলায় হিজবুল্লাহ নেতা নাসরাল্লাহকে হত্যা করেছে, প্রধান মিত্র ইরানকে ছিনিয়ে নিয়েছে

ইসরায়েলি সামরিক বাহিনী শনিবার বলেছে যে তারা বৈরুতে গোষ্ঠীর সদর দফতরে হামলা...