Home খবর তেল জোট OPEC+ গ্রুপ কমপ্লায়েন্সের উপর ফোকাস করে
খবর

তেল জোট OPEC+ গ্রুপ কমপ্লায়েন্সের উপর ফোকাস করে

Share
Share

দিলারা ইরেম সানকার | আনাদোলু | গেটি ইমেজ

OPEC+ জোট আবারও তেল উৎপাদন কমানোর সাথে গ্রুপের সম্মতির উপর ক্র্যাক ডাউন করছে কারণ এটি আনুষ্ঠানিক এবং স্বেচ্ছাসেবী উৎপাদন কমানোর ত্রিপক্ষীয় পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে।

দুই OPEC+ প্রতিনিধি, যারা আলোচনার সংবেদনশীলতার কারণে শুধুমাত্র বেনামে মন্তব্য করতে পারে, CNBC-কে বলেছে যে জোট ইরাক এবং কাজাখস্তানের মতো হেভিওয়েট সদস্যদের দ্বারা বারবার অতিরিক্ত উৎপাদনের মধ্যে, তাদের উত্পাদন প্রতিশ্রুতিগুলির সাথে সদস্যদের সম্মতির উপর তার মনোযোগ জোরদার করেছে।

রাশিয়া, যার ব্যারেলগুলি পশ্চিমে অনুমোদিত এবং একটি সমান্তরাল নৌবহরের মাধ্যমে কম দৃশ্যমানতার সাথে পরিবহন করা হয়, কখনও কখনও জোটের আনুষ্ঠানিক নীতির অধীনে এটিকে বরাদ্দ করা কোটাও অতিক্রম করেছে, একটি সূত্র জানিয়েছে।

সৌদি আরবের কিংপিন সহ আটটি OPEC+ সদস্যরা অক্টোবর থেকে বাজারে স্বেচ্ছাকৃত হ্রাসের জন্য প্রতিদিন 2.2 মিলিয়ন ব্যারেল ফেরত দেওয়া শুরু করবে বলে আশা করা হয়েছিল। এই মাসের শুরুর দিকেতারা ডিসেম্বরে শুরু হওয়া এই নির্মূল স্থগিত করেছে। OPEC+ দেশগুলি আরও দুটি উত্পাদন হ্রাসের সম্মুখীন হচ্ছে: সরকারী নীতি অনুসারে, তারা পরের বছর মোট 39.725 মিলিয়ন bpd উৎপাদন করবে। উপরে উল্লিখিত একই আট সদস্য স্বেচ্ছাসেবী ভিত্তিতে 2025 জুড়ে তাদের উৎপাদন আরও 1.7 মিলিয়ন bpd কমিয়ে দিচ্ছে।

আন্ডারকমপ্লায়েন্স OPEC+ জোটের বারবার ক্ষতিকারক হয়েছে, এটি উৎপাদন কমানোর উদ্দেশ্যের বিশ্বাসযোগ্যতার উপর ছায়া ফেলেছে – হাইড্রোকার্বন সমৃদ্ধ মধ্যপ্রাচ্যে যুদ্ধের কারণে বাজারের অনিশ্চয়তা, সাম্প্রতিক স্টক বিক্রয় এবং একটি ভঙ্গুর অবস্থানের সময়ে। – বিশ্বের বৃহত্তম অপরিশোধিত তেল আমদানিকারক চীনে কোভিড পুনরুদ্ধার।

তেলের দাম বছরের বেশির ভাগ সময় ধরেই স্থিতিশীল ছিল এবং বৃহস্পতিবার একটির পরে তীব্রভাবে কমেছে ফাইন্যান্সিয়াল টাইমস রিপোর্ট উল্লেখ করে যে সৌদি আরব, OPEC+-এর ডি ফ্যাক্টো লিডার, কম দামের পরিবেশে ভুগতে এবং ডিসেম্বরের পর তার উৎপাদনকে শক্তিশালী করতে ব্যারেল প্রতি $100 এর একটি অনানুষ্ঠানিক লক্ষ্যমাত্রা ত্যাগ করতে প্রস্তুত ছিল।

বিশ্লেষক সৌদি আরবে ব্যারেল প্রতি US$100 তেলের মূল্য লক্ষ্য নিয়ে আলোচনা করেছেন

নভেম্বরের জন্য ব্রেন্ট ক্রুড ফিউচার লন্ডনের সময় 2:30 টায় ব্যারেল প্রতি 71.44 ডলারে ট্রেড করছে, যা বৃহস্পতিবার বন্ধের থেকে 0.17% কমেছে। নভেম্বরের প্রথম Nymex WTI চুক্তিটি ছিল US$67.75 প্রতি ব্যারেল, আগের সেশনের বন্ধের তুলনায় স্থিতিশীল।

“আমি এটাকে আরও ব্যাখ্যা করব কারণ সৌদিরা ওপেকের মধ্যে প্রতারকদের কিছু সতর্কবার্তা পাঠাচ্ছে। কারণ আমি মনে করি, সৌদি আরব উৎপাদন কমানোর বেশিরভাগ ধাক্কা বহন করেছে,” এফটি রিপোর্টের উল্লেখ করে ক্রিস্টল এনার্জির প্রতিষ্ঠাতা এবং সিইও ক্যারোল নাখলে শুক্রবার সিএনবিসির ড্যান মারফিকে বলেছেন।

মূল্য বিভাজনে গোষ্ঠীর সম্ভাব্য পদ্ধতির বিষয়ে কথা বলতে গিয়ে, নাখলে যোগ করেছেন: “অবশ্যই উচ্চতর তাদের জন্য ভাল, তবে কিছুই পাথরে সেট করা হয়নি।”

সৌদি যুবরাজ আব্দুল আজিজ বিন সালমান সহ OPEC+ মন্ত্রীরা পূর্বে জোর দিয়েছিলেন যে তাদের নীতিগুলি একটি সুস্পষ্ট মূল্যের পরিবর্তে বিশ্বব্যাপী স্টক কমানোর লক্ষ্য ছিল, যদিও সরবরাহ কঠোর করার সিদ্ধান্তগুলি সাধারণত দীর্ঘমেয়াদে অপরিশোধিত তেলের ফিউচারকে সমর্থন করে। কিন্তু সৌদি রাজ্য সহ বেশ কয়েকটি সদস্য দেশ তাদের বার্ষিক বাজেট সমর্থন করে একটি রাজস্ব ভারসাম্য মূল্যের অনুমানে – যা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের অনুমান রিয়াদের জন্য US$96.20 পৌঁছাতে হবে এই বছর আপনার বাধ্যবাধকতা পূরণ করতে.

হাইড্রোকার্বন রাজস্বের উপর নির্ভরতা থেকে দূরে অর্থনৈতিক বৈচিত্র্যের জন্য সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের উচ্চাকাঙ্ক্ষাকে উপলব্ধি করতে নিওম মরুভূমির ভবিষ্যত উন্নয়ন সহ 14টি গিগা প্রকল্পকে অন্তর্ভুক্ত করে রিয়াদ একটি বিস্তৃত এবং ব্যয়বহুল কর্মসূচিতে জড়িত।

বিশ্লেষক বলছেন, ওপেক ইরাককে মেনে চলার জন্য চাপ দিতে চাইবে

ভিশন 2030 প্রোগ্রাম কার্যকর করার জন্য অর্থনৈতিক চাপ সত্ত্বেও, সৌদি আরব এখনও তার OPEC+ পদ্ধতির পরিবর্তন করেনি এবং একটি সুস্পষ্ট তেলের মূল্যকে লক্ষ্য করেনি, OPEC+ সূত্রগুলির একটি CNBC কে বলেছে, উল্লেখ্য যে রিয়াদ তার বাজেটকে নতুন আকার দিতে পারে বা বিকল্পগুলির মাধ্যমে এটিকে শক্তিশালী করতে পারে। , অ-তেল রাজস্ব।

এই মাসের শুরুতে, সৌদি বিনিয়োগ মন্ত্রী খালিদ আল-ফালিহ দেশটির অর্থনৈতিক বৈচিত্র্যকরণ পরিকল্পনা সম্পর্কে অবিরাম সংশয়বাদের বিরুদ্ধে ফিরে যান, “গ্রিন শোরিং” এ বিনিয়োগের সুযোগ প্রচার করা বৈদেশিক অর্থায়ন আকৃষ্ট করতে।

সৌদি আরবের OPEC+ বিরোধ নিরসনের জন্য তার বিশাল উৎপাদন ক্ষমতাকে অস্ত্র দেওয়ার সম্ভাবনা অভূতপূর্ব নয়। 2020 সালে, রিয়াদ এবং মস্কো এক সপ্তাহ-ব্যাপী মূল্য যুদ্ধে জড়িত ছিল, OPEC+ জোটের আকস্মিক কিন্তু অস্থায়ী বিলুপ্তির পরে, কোভিড -19-এর বিস্তারের মধ্যে ইতিমধ্যেই অতিরিক্ত সরবরাহ এবং ক্ষয়প্রাপ্ত চাহিদার সময়ে বাজারে প্লাবিত হয়েছিল। এবং সংক্ষিপ্তভাবে ডব্লিউটিআই ফিউচারকে নেতিবাচক অঞ্চলে নিয়ে যাচ্ছে।

OPEC+ মাসিক উৎপাদন পরিসংখ্যান পায় — যা সদস্য সম্মতি গণনা করতে সাহায্য করে — সাতটি স্বাধীন মাধ্যমিক উৎস থেকে। জোটের জয়েন্ট মিনিস্ট্রিয়াল মনিটরিং কমিটি, একটি প্রযুক্তিগত গ্রুপ যা OPEC+ কমপ্লায়েন্স তত্ত্বাবধান করে, 2 অক্টোবরে বৈঠকে বসবে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ডিডি, কিম রিচার্ডস, পিটসবার্গ স্টিলার

ডিডি একটি নতুন যৌন নিপীড়নের মামলার সম্মুখীন হচ্ছে, কিম রিচার্ডস সঙ্গে যুদ্ধ করছে কাইল রিচার্ডস একটি মনস্তাত্ত্বিক আধিপত্যের কারণে, এবং পিটসবার্গ স্টিলার্সের একটি...

Lars Nootbaar কার্ডিনালদের জায়ান্টদের কাটিয়ে উঠতে সাহায্য করে

সেপ্টেম্বর 27, 2024; সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; সেন্ট লুইস কার্ডিনালস শর্টস্টপ ম্যাসিন উইন (0) একটি নোলান অ্যারেনাডো সিঙ্গলে স্কোর করেছেন যখন সান...

Related Articles

গ্রীষ্মমন্ডলীয় ঝড় হেলেনের আঘাতে দক্ষিণ-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রে 30 জনেরও বেশি নিহত হয়েছে

গ্রীষ্মমন্ডলীয় ঝড় হেলেন, যা বৃহস্পতিবার ক্যাটাগরি 4 হারিকেন হিসাবে ফ্লোরিডায় আঘাত হানে,...

হিজবুল্লাহ প্রধানের মৃত্যু পরবর্তী কী হবে তা নিয়ে প্রশ্ন উঠেছে

হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহর মৃত্যু জঙ্গি গোষ্ঠীর ভবিষ্যত এবং এটি লেবানন এবং...

দাম বেড়েছে 2.2%, প্রত্যাশার চেয়ে কম

মুদ্রাস্ফীতি আগস্টে ফেডারেল রিজার্ভের লক্ষ্যের কাছাকাছি চলে গেছে, ভবিষ্যতে সুদের হার কমানোর...

হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহর মৃত্যুতে বিশ্ব ব্যক্তিত্বরা প্রতিক্রিয়া জানিয়েছেন

বৈরুতে ইসরায়েলি বিমান হামলায় হিজবুল্লাহর সাবেক নেতা হাসান নাসরুল্লাহর মৃত্যুর খবরে শনিবার...