Home বিনোদন নাসরাল্লাহর মৃত্যুর পর মধ্যপ্রাচ্য প্রস্তুতি নেয়
বিনোদন

নাসরাল্লাহর মৃত্যুর পর মধ্যপ্রাচ্য প্রস্তুতি নেয়

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

লেখক লেবাননে যুক্তরাজ্যের সাবেক রাষ্ট্রদূত এবং তিন প্রধানমন্ত্রীর পররাষ্ট্রনীতি উপদেষ্টা। তার সর্বশেষ উপন্যাস ‘দ্য অ্যাসাসিন’

হাসান নাসরাল্লাহর মৃত্যু মধ্যপ্রাচ্যের জন্য একটি ভূমিকম্পের মুহূর্ত, যা ইসরায়েল ও ইরানের মধ্যে একটি সংঘাতের ঝুঁকি বাড়ায় যা বেসামরিক নাগরিকদের জন্য ধ্বংসাত্মক হবে এবং অঞ্চলের বাইরেও কম্পন পাঠাবে।

কয়েক দশক ধরে, হিজবুল্লাহর মহাসচিব জনসাধারণের দৃষ্টিভঙ্গি থেকে লুকিয়ে থাকতে পারেন, তবে তিনি প্রতিটি আলোচনায় উপস্থিত ছিলেন। বৈরুতে রাষ্ট্রদূত হিসাবে, আমার মনে আছে রেডিওর চারপাশে অনেক রাত কাটানো, তার সর্বশেষ বক্তৃতা – একটি হত্যা বা সামরিক হামলার প্রতিক্রিয়া – বিপদ বাড়বে বা কমবে কিনা তা খুঁজে বের করার জন্য অপেক্ষা করছিলাম। এটি প্রায়শই শেষ বিকল্প ছিল, তবে সর্বদা সহিংসতার হুমকির সাথে। দেশের সবচেয়ে ক্ষমতাধর মানুষটি থিয়েটারের প্রশংসা করেছিলেন, আমাদের অনুমান করার ক্ষমতা।

নাসরাল্লাহ একজন দুষ্ট প্রতিভা ছিলেন। তিনি তার অত্যাধুনিক পাবলিক কমিউনিকেশন ক্ষমতা এবং নরম শক্তি – স্কুল, হাসপাতাল, সামাজিক যত্ন, অবকাঠামো দ্বারা সমর্থিত একটি শক্তিশালী ফাইটিং মেশিন তৈরি করেছিলেন – যার অর্থ দক্ষিণ লেবাননের তার নিয়ন্ত্রণ শুধুমাত্র ভয়ের উপর ভিত্তি করে ছিল না। তিনি গুপ্তহত্যা, রাস্তার শক্তি এবং বিভাজন এবং শাসন করার দক্ষতার মাধ্যমে নিশ্চিত করতে সক্ষম হয়েছিলেন যে তার সম্মতি ছাড়া লেবাননের কোনো সরকার টিকে থাকতে পারবে না। এবং অধিকাংশ সবে এমনকি যে সঙ্গে কাজ করতে পারে.

এলাকা এখন প্রস্তুতি নিচ্ছে ইরান ও ইসরায়েলের মৌলবাদীদের পরবর্তী সিদ্ধান্তের জন্য। অনেকে তাদের নিজেদের বেঁচে থাকার জন্য লড়াই করে এবং তাদের প্রতিনিধিত্ব করার দাবি করে তাদের স্বার্থের জন্য নয়।

নিউইয়র্কে গত সপ্তাহে, ইরান পশ্চিমা কূটনীতিকদের কাছে তীব্রভাবে ইঙ্গিত দেয় যে এটি বর্ধিত হতে চায় না, হিজবুল্লাহকে ক্ষুব্ধ করে যে এটি পরিত্যাগ করা হচ্ছে। ইরানের প্রধান কৌশলগত ভয়, ইসরায়েল এবং উপসাগরের মধ্যে বৃহত্তর স্বাভাবিকীকরণের, আপাতত বিপর্যয়কর সংঘাতে চাপা পড়ে গেছে যা গত বছরের 7 অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পরে। তেহরানের কেউ কেউ মনে করেন যে তাদের ভুল করার প্রক্রিয়ায় তাদের শত্রুকে থামানো উচিত নয়, যুক্তি দিয়ে যে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তার দেশকে এক দশক ধরে বিচ্ছিন্ন করে রেখেছিলেন এবং তার অশান্ত কর্মজীবন জুড়ে যে ফলাফলের জন্য তিনি লড়াই করেছিলেন তা অনিবার্য করে তুলেছিলেন: একটি ফিলিস্তিনি রাষ্ট্র।

যাইহোক, ইসরায়েলি সিদ্ধান্তগুলি আন্তর্জাতিক চাপের পরিবর্তে দেশীয় রাজনীতি দ্বারা চালিত হতে থাকবে। নেতানিয়াহু গাজায় যুদ্ধ পরিচালনার জাতীয় ও আন্তর্জাতিক সমালোচনার ভিত্তিতে ইতিহাসকে এগিয়ে নিতে চেয়েছিলেন। ইসরাইল হিজবুল্লাহকে শারীরিক ও মানসিকভাবে খুব কঠিন আঘাত করেছে। তেল আবিবের কেউ কেউ যুক্তি দেন যে একটি স্থল আক্রমণ – যাকে র্যাডিকেলরা “লন কাটা” বলে – হিজবুল্লাহকে আরও ক্ষয় বা ধ্বংস করতে পারে। তবে শান্ত কণ্ঠস্বর স্বীকার করে যে বিশাল ক্ষতি যা আরও ব্যাপক বেসামরিক হতাহতের ঘটনা ইসরায়েলের সুনামকে করতে পারে। একটি স্থল আক্রমণ হিজবুল্লাহকে জনপ্রিয়তা এবং আস্থা পুনঃনির্মাণ করার অনুমতি দেবে যা লেবাননে সমালোচকদের বিরুদ্ধে পদক্ষেপ এবং সিরিয়ার স্বৈরশাসক বাশার আল-আসাদের সমর্থনের কারণে নষ্ট হয়ে গেছে।

লেবানিজদের জন্য পরস্পরবিরোধী আবেগ থাকবে। সম্প্রদায়ের অংশগুলি এমন একজন ব্যক্তির অপসারণ উদযাপন করবে যিনি বছরের পর বছর ধরে দেশের উপর নৃশংস নিয়ন্ত্রণ বজায় রেখেছিলেন। কিন্তু বেসামরিক মানুষের প্রাণহানির ব্যাপক আতঙ্কও রয়েছে, এবং হিজবুল্লাহ, যেটি বেশিদিন নেতৃত্বহীন থাকবে না, এখন ইসরায়েলের বিরুদ্ধে তার অস্ত্রাগারের অবশিষ্টাংশ উন্মোচন করা ছাড়া আর কোনো উপায় নেই, যা আরও একটি রক্তাক্ত চক্র নিয়ে আসছে প্রতিশোধ

কূটনীতিকরা কয়েক মাস ধরে ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে যুদ্ধের বিপদ নিয়ে কথা বলছেন। আমরা ইতিমধ্যে সেই বিন্দু অতিক্রম করেছি। যুদ্ধবিরতির জন্য যুক্তরাজ্যের দ্রুত আহ্বান এবং 21 দিনের শত্রুতা বন্ধ করার জন্য মার্কিন, ইউরোপীয় এবং আরব নেতাদের বিবৃতির পরে নিউইয়র্কে এই সপ্তাহে সত্যিকারের আস্থা ছিল। কিন্তু আশা ম্লান হয়ে যায় যখন নেতানিয়াহু জাতিসংঘের মঞ্চ থেকে বিশ্বকে জনসমক্ষে মুষ্টি ছুঁড়ে ফেলেন এবং তারপরে এত নাটকীয়ভাবে দাগ তুলেছিলেন। মেজাজ এই মুহূর্তে নিরুৎসাহিত.

যাইহোক, যারা এই অঞ্চলটিকে অতল গহ্বর থেকে বের করার জন্য কঠোর পরিশ্রম করছেন তারা জানেন কী প্রয়োজন। প্রথমত, জাতিসংঘের প্রস্তাব বাস্তবায়ন এবং উত্তেজনা বন্ধ করার জন্য ধারাবাহিক চাপ। তারপরে, ইসরায়েল/লেবানন সীমান্তে জাতিসংঘের পাশে লেবাননের সেনাবাহিনী রাখুন এবং লেবাননের রাষ্ট্রের কর্তৃত্ব ফিরিয়ে দিন – ইরান বা হিজবুল্লাহ নয় – দক্ষিণ লেবাননে। গাজায় একটি যুদ্ধবিরতি চুক্তি যা ইসরায়েলি জিম্মিদের অপসারণ করে এবং সাহায্য গ্রহণ করে তা সমালোচনামূলক রয়ে গেছে: এটি হামাস, হিজবুল্লাহ এবং ইসরায়েলি বাজপাখিরা কবর দিতে চায় এমন দুই-রাষ্ট্র সমাধানের জন্য শর্ত তৈরি করতে পারে। নিরাপত্তা, ন্যায়বিচার এবং সুযোগ কেবল সহাবস্থানের মাধ্যমেই অর্জন করা যেতে পারে, ভয় ও ধ্বংসের শূন্য চক্র নয় যার একটি অংশ ছিল নাসরাল্লাহ।

সর্বোপরি, শক্তিহীনতা এবং হতাশার ক্রমবর্ধমান অনুভূতি সত্ত্বেও, আন্তর্জাতিক সম্প্রদায়কে এখন – দ্ব্যর্থহীনভাবে এবং ধারাবাহিকভাবে – বেসামরিক নাগরিকদের মৃত্যু বা স্থানচ্যুতি থেকে সুরক্ষাকে তার কৌশলের কেন্দ্রে রাখতে হবে। আক্রান্তের সংখ্যা বিস্ময়কর। মানবিক সম্প্রদায় ইতিমধ্যেই কম অর্থায়ন, অতিরিক্ত প্রসারিত এবং আক্রমণের শিকার।

নাসরাল্লাহ তরবারির হাতে বেঁচে ছিলেন। আমি আজ সারা অঞ্চলের অনেক বন্ধুর কাছ থেকে শুনেছি যারা আপনার সিদ্ধান্তের ফলে আত্মীয়, বন্ধু বা রাজনৈতিক নেতাদের হারিয়েছে। যারা কাঁদে বা উদযাপন করে তাদের আবেগ কাঁচা। যা হতে চলেছে তার ভয়টাই আসল। জীবনের মতো মৃত্যুতেও নাসরাল্লাহ তার শত্রু ও মিত্রদের অনুমান করে রেখেছেন।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ডিডি গ্র্যান্ড জুরি যৌনকর্মীর কাছ থেকে সাক্ষ্য শুনেছেন, নতুন চার্জ সম্ভব

ডিডিগ্র্যান্ড জুরি এখনও তার বিরুদ্ধে অভিযোগগুলি তদন্ত করছে… অন্তত আরও একজন যৌনকর্মীর কাছ থেকে মোগলের সাথে তার কথিত সম্পর্কের বিষয়ে শুনেছে, এবং এটি...

ফ্রান্সে গণধর্ষণ বিচার পদ্ধতিগত পুরুষ সহিংসতা নিয়ে ভীতু বিতর্কের জন্ম দিয়েছে

গত মাসে ফ্রান্সকে নাড়িয়ে দেওয়া ভয়াবহ গণধর্ষণ বিচারটি পুরুষের আধিপত্য এবং অপব্যবহারের প্রতি উদাসীনতার সংস্কৃতির সাথে বৃহত্তর গণনা করার জন্য ক্রমবর্ধমান আহ্বানকে প্ররোচিত...

Related Articles

শেলবি ড্যানিয়েল, কলেজ ট্র্যাক এবং ফিল্ড তারকা, 23 বছর বয়সে মারা যান

শেলবি ড্যানিয়েল – ক্যালিফোর্নিয়া পলিটেকনিক স্টেট ইউনিভার্সিটির রেকর্ড-ব্রেকিং কলেজ অ্যাথলিট – বিশ্ববিদ্যালয়ের...

ইসরায়েলিরা চিরশত্রু হাসান নাসরাল্লাহর মৃত্যু উদযাপন করেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

বোন স্ত্রী: ক্রিস্টিন কি তার ওয়ালেটের জন্য লক্ষ্য করার পরে কোডির ক্ষত এড়িয়ে যায়?

বোন স্ত্রী ভক্তদের পরামর্শ ক্রিস্টিনা ব্রাউনসর্বশেষ পদক্ষেপের জন্য প্রতিশোধের একটি বিট থাকতে...

স্পেসএক্স আইএসএস-এ আটকে পড়া মহাকাশচারীদের উদ্ধার করতে টেকঅফের প্রস্তুতি নিচ্ছে

একটি স্পেসএক্স মিশন শনিবার একটি গুরুত্বপূর্ণ মিশন নিয়ে যাত্রা শুরু করবে… আন্তর্জাতিক...