Home খবর দাম বেড়েছে 2.2%, প্রত্যাশার চেয়ে কম
খবর

দাম বেড়েছে 2.2%, প্রত্যাশার চেয়ে কম

Share
Share

ফেডের প্রধান মুদ্রাস্ফীতি সূচক আগস্টে 2.2%, প্রত্যাশার কম

মুদ্রাস্ফীতি আগস্টে ফেডারেল রিজার্ভের লক্ষ্যের কাছাকাছি চলে গেছে, ভবিষ্যতে সুদের হার কমানোর পথ সহজ করেছে, বাণিজ্য বিভাগ শুক্রবার বলেছে।

ব্যক্তিগত ভোগ ব্যয় মূল্য সূচকমার্কিন অর্থনীতিতে পণ্য ও পরিষেবার মূল্য পরিমাপ করার জন্য Fed একটি সূচক যা মাসে 0.1% বেড়েছে, 12-মাসের মুদ্রাস্ফীতির হার 2.2%-এ রেখেছে, যা জুলাই মাসে 2.5% থেকে কমেছে এবং ফেব্রুয়ারি 2021 থেকে সর্বনিম্ন। ফেড প্রতি বছর 2% মূল্যস্ফীতি লক্ষ্য করে।

ডাও জোন্স দ্বারা জরিপ করা অর্থনীতিবিদরা আশা করেছিলেন যে সমস্ত আইটেমের পিসিই মাসের জন্য 0.1% এবং এক বছর আগের থেকে 2.3% বৃদ্ধি পাবে।

খাদ্য এবং শক্তি বাদ দিয়ে, কোর PCE আগস্টে 0.1% বেড়েছে এবং এক বছর আগের তুলনায় 2.7% বেড়েছে, 12-মাসের সংখ্যা জুলাইয়ের উপরে 0.1 শতাংশ পয়েন্ট। ফেড কর্মকর্তারা দীর্ঘমেয়াদী প্রবণতাগুলির একটি ভাল পরিমাপ হিসাবে মূলের উপর আরও বেশি ফোকাস করার প্রবণতা রাখেন। সংশ্লিষ্ট পূর্বাভাসগুলি মূলে 0.2% এবং 2.7% ছিল৷

“মুদ্রাস্ফীতির ফ্রন্টে সবকিছু পরিষ্কার,” ক্রিস লারকিন বলেছেন, মর্গান স্ট্যানলির ই-ট্রেডের ট্রেডিং এবং বিনিয়োগের ব্যবস্থাপনা পরিচালক৷ “আজকের পিসিই মূল্য সূচক যোগ করুন অর্থনৈতিক ডেটার তালিকায় যা একটি মিষ্টি স্থানকে আঘাত করে। মুদ্রাস্ফীতি কম থাকে, এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি মন্থর হতে পারে, এমন কোন ইঙ্গিত নেই যে এটি একটি পাহাড় থেকে পড়ে যাচ্ছে।”

মুদ্রাস্ফীতির সংখ্যা ক্রমাগত অগ্রগতি নির্দেশ করে, ব্যক্তিগত ব্যয় এবং আয়ের সংখ্যা প্রকাশ করা হয়।

ব্যক্তিগত আয় মাসে 0.2% বৃদ্ধি পেয়েছে, যেখানে ব্যয় 0.2% বৃদ্ধি পেয়েছে। সংশ্লিষ্ট অনুমান 0.4% এবং 0.3% বৃদ্ধির জন্য ছিল।

রিপোর্টের পর স্টক মার্কেট ফিউচার ইতিবাচক ছিল, যখন ট্রেজারি ফলন ছিল নেতিবাচক।

ফেড রাতারাতি সুদের হার অর্ধ শতাংশ পয়েন্ট দ্বারা 4.75% থেকে 5% এর লক্ষ্য পরিসরে তার বেঞ্চমার্ক হ্রাস করার ঠিক এক সপ্তাহ পরে রিডিংগুলি আসে।

হাউজিং-সম্পর্কিত খরচের অব্যাহত চাপ সত্ত্বেও আগস্টে অগ্রগতি এসেছে, যা মাসের জন্য 0.5% বেড়েছে, যা জানুয়ারির পর থেকে সবচেয়ে বড় আন্দোলন। সাধারণভাবে পরিষেবার দাম 0.2% বৃদ্ধি পেয়েছে, যখন পণ্যগুলি 0.2% কমেছে৷

কোভিড মহামারীর প্রথম দিনগুলিতে 2020 সালের মার্চ থেকে কেন্দ্রীয় ব্যাংক প্রথমবারের মতো হার কমিয়েছিল এবং এটি একটি ফেডের জন্য একটি অস্বাভাবিকভাবে বড় পদক্ষেপ ছিল যা কোয়ার্টার-পয়েন্ট বৃদ্ধিতে হার পরিবর্তন করতে পছন্দ করে।

সাম্প্রতিক দিনগুলিতে, ফেড কর্মকর্তারা মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াই করা থেকে তাদের ফোকাস স্থানান্তরিত করেছেন একটি চাকরির বাজারকে সমর্থন করার উপর জোর দেওয়া যা কিছু ধীরগতির লক্ষণ দেখিয়েছে। গত সপ্তাহের বৈঠকে, নীতিনির্ধারকরা এই বছর কাটতে আরও অর্ধ শতাংশ পয়েন্ট এবং তারপরে 2025-এর জন্য হ্রাসের সম্পূর্ণ পয়েন্টের সম্ভাবনার ইঙ্গিত দিয়েছেন, যদিও বাজারগুলি আরও আক্রমণাত্মক ট্র্যাজেক্টোরি আশা করে।

CNBC PRO থেকে এই অন্তর্দৃষ্টিগুলি মিস করবেন না

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ডিডি গ্র্যান্ড জুরি যৌনকর্মীর কাছ থেকে সাক্ষ্য শুনেছেন, নতুন চার্জ সম্ভব

ডিডিগ্র্যান্ড জুরি এখনও তার বিরুদ্ধে অভিযোগগুলি তদন্ত করছে… অন্তত আরও একজন যৌনকর্মীর কাছ থেকে মোগলের সাথে তার কথিত সম্পর্কের বিষয়ে শুনেছে, এবং এটি...

ফ্রান্সে গণধর্ষণ বিচার পদ্ধতিগত পুরুষ সহিংসতা নিয়ে ভীতু বিতর্কের জন্ম দিয়েছে

গত মাসে ফ্রান্সকে নাড়িয়ে দেওয়া ভয়াবহ গণধর্ষণ বিচারটি পুরুষের আধিপত্য এবং অপব্যবহারের প্রতি উদাসীনতার সংস্কৃতির সাথে বৃহত্তর গণনা করার জন্য ক্রমবর্ধমান আহ্বানকে প্ররোচিত...

Related Articles

গ্রীষ্মমন্ডলীয় ঝড় হেলেনের আঘাতে দক্ষিণ-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রে 30 জনেরও বেশি নিহত হয়েছে

গ্রীষ্মমন্ডলীয় ঝড় হেলেন, যা বৃহস্পতিবার ক্যাটাগরি 4 হারিকেন হিসাবে ফ্লোরিডায় আঘাত হানে,...

তেল জোট OPEC+ গ্রুপ কমপ্লায়েন্সের উপর ফোকাস করে

দিলারা ইরেম সানকার | আনাদোলু | গেটি ইমেজ OPEC+ জোট আবারও তেল...

হিজবুল্লাহ প্রধানের মৃত্যু পরবর্তী কী হবে তা নিয়ে প্রশ্ন উঠেছে

হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহর মৃত্যু জঙ্গি গোষ্ঠীর ভবিষ্যত এবং এটি লেবানন এবং...

হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহর মৃত্যুতে বিশ্ব ব্যক্তিত্বরা প্রতিক্রিয়া জানিয়েছেন

বৈরুতে ইসরায়েলি বিমান হামলায় হিজবুল্লাহর সাবেক নেতা হাসান নাসরুল্লাহর মৃত্যুর খবরে শনিবার...