Home বিনোদন ম্যাগি স্মিথ, অভিনেত্রী, 1934-2024
বিনোদন

ম্যাগি স্মিথ, অভিনেত্রী, 1934-2024

Share
Share


ডেম ম্যাগি স্মিথ কতদিন, বৈচিত্র্যময় এবং উদযাপিত ক্যারিয়ার উপভোগ করেছেন তার একটি প্রমাণ যে কোনও সংজ্ঞায়িত ভূমিকার দিকে নির্দেশ করা একটি অপমান হবে। আসলে, শুধুমাত্র একটি নির্দিষ্ট মাধ্যম বিবেচনা করা হ্রাসমূলক।

চলচ্চিত্র প্রেমীদের জন্য, তার অস্কার বিজয়ী পারফরম্যান্স রয়েছে মিস জিন ব্রডির প্রথম (1969)। যারা 2000 এর দশকে বড় হয়েছেন তাদের জন্য হ্যারি পটারস্মিথ, যিনি 89 বছর বয়সে মারা গেছেন, তিনি সর্বদা প্রফেসর মিনার্ভা ম্যাকগোনাগল থাকবেন।

ছোট পর্দায়, তিনি ভ্রুকুটি করেছিলেন ডাউনটন অ্যাবে হাজার মেমের অদম্য দাদীর মতো, ভায়োলেট ক্রোলি, গ্রান্থামের ডোগার কাউন্টেস।

কিন্তু অনেকেই যুক্তি দেখাবেন যে থিয়েটারে এই বহুমুখী শিল্পীরা একটি সম্পূর্ণ দক্ষতা প্রদর্শন করেছিলেন যা সমালোচক এবং শ্রোতাদের সমানভাবে আনন্দিত করেছিল, নাট্যকাররা বিশেষভাবে তার এবং তার পুরুষ সহকর্মীদের পর্দার আড়ালে তার কাজটি তৈরি করেছিলেন।

এই বহুমুখিতা তাকে অভিনয় পুরষ্কারগুলির একটি ছোট পর্বত জয় করতে পরিচালিত করেছে, যার মধ্যে রয়েছে দুটি অস্কার, চারটি এমি এবং একটি টনি – তথাকথিত ট্রিপল ক্রাউন – পাশাপাশি গোল্ডেন গ্লোবস এবং বাফটাস৷

‘দ্য প্রাইম অফ মিস জিন ব্রোডি’ (1969), যার জন্য তিনি তার প্রথম অস্কার জিতেছিলেন © আলমি

1934 সালে এসেক্সের ইলফোর্ডে জন্মগ্রহণ করেন, তিনি অক্সফোর্ডে বেড়ে ওঠেন, যেখানে 17 বছর বয়সে তিনি ভায়োলা চরিত্রে অভিনয় করে মঞ্চে আত্মপ্রকাশ করেন। দ্বাদশ রাত্রি এবং তার পেশাদার ব্রডওয়ে আত্মপ্রকাশ চার বছর পরে 1956 সালে।

যেমন স্মিথ নিজেই সংক্ষেপে বলেছেন: “কেউ স্কুলে গিয়েছিল, অভিনয় করতে চেয়েছিল, অভিনয় শুরু করেছিল এবং এখনও অভিনয় করে।” কমেডির জন্য একটি বিশেষ প্রতিভা দেখিয়ে, স্যার লরেন্স অলিভিয়ারের দৃষ্টি আকর্ষণ করার আগে, তিনি রিভিউ এবং প্রহসনে উপস্থিত হয়েছিলেন, যিনি তাকে ন্যাশনাল থিয়েটারে নিয়োগ করেছিলেন, যেখানে তিনি তার প্রতিদ্বন্দ্বী না হলে দ্রুত তার সমান হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন।

তার পরিসর নোয়েল কাওয়ার্ডের নাটকে তার জয়লাভ দেখেছে, যেখানে একটি ইবসেন প্রযোজনায় শিরোনামের ভূমিকার জন্য প্রশংসাও জিতেছে। হেড্ডা গ্যাবলার ইংমার বার্গম্যান পরিচালিত। যখন তার ডেসডেমোনা বড় পর্দায় স্থানান্তরিত হয়, তখন তিনি বেশ কয়েকটি অস্কার মনোনয়নের প্রথমটি পেয়েছিলেন।

পর্দায় প্রথম উপস্থিতির পর দ্য পাম্পকিন ইটার (1964) এবং দ্য হানি পট (1967)1970 সালে তিনি তার প্রথম অস্কার জিতেছিলেন, সেরা অভিনেত্রীর জন্য মিস জিন ব্রোডি থেকে প্রথম, এবং আরেকটি 1979 সালে সেরা পার্শ্ব অভিনেত্রীর জন্য ক্যালিফোর্নিয়া স্যুট.

1970 সালে তার প্রথম স্বামী অভিনেতা রবার্ট স্টিফেনসের সাথে © ডেইলি এক্সপ্রেস/হাল্টন আর্কাইভ/গেটি ইমেজ

পরবর্তী কয়েক দশকে, তিনি মার্চেন্ট আইভরি, অ্যালান বেনেট, স্টিভেন স্পিলবার্গ এবং অ্যাগনিয়েসকা হল্যান্ডের সাথে চলচ্চিত্রে সহযোগিতা করবেন, পাশাপাশি অস্কার ওয়াইল্ড, উইলিয়াম কনগ্রেভ এবং এডওয়ার্ড অ্যালবির নাটকে অভিনয় করবেন। পিটার শ্যাফার 1987 লিখেছিলেন লেটিস এবং লাভেজ বিশেষ করে তার জন্য।

তিনি অভিনেতা স্যার রবার্ট স্টিফেনস – যার সাথে তার দুই পুত্র, অভিনেতা ক্রিস লারকিন এবং টোবি স্টিফেনস – এবং 1975 থেকে 1998 সালে তার মৃত্যু পর্যন্ত নাট্যকার বেভারলি ক্রসের সাথে, আট বছর ধরে দুবার বিয়ে করেছিলেন।

তার পরবর্তী বছরগুলিতে, তিনি কখনই তার কৌতুকমূলক শিকড়ের সাথে যোগাযোগ হারাননি, ভিড়-আনন্দজনক অনুষ্ঠানগুলিতে উপস্থিত হন যেমন বোন আতো (1992) হুপি গোল্ডবার্গের সাথে এবং ম্যারিগোল্ডের সেরা বিদেশী হোটেল (2011), তার সমসাময়িক ডেম জুডি ডেঞ্চের সাথে।

মঞ্চ থেকে 11 বছরের বিরতির পর, তিনি 2019 সালে স্যার ক্রিস্টোফার হ্যাম্পটনের একক শোতে ফিরে আসেন। একটি জার্মান জীবনযেখানে তিনি জোসেফ গোয়েবেলসের সেক্রেটারি হিসাবে কাজ করার সময় তার যৌবনের কথা স্মরণ করে একজন মহিলার চরিত্রে অভিনয় করেছিলেন।

1986 সালের মার্চেন্ট আইভরি চলচ্চিত্র ‘এ রুম উইথ এ ভিউ’-এ জুডি ডেঞ্চের সাথে © আলমি

মঞ্চের বাইরে, স্মিথ টক শোতে একজন মজাদার রেকন্টিয়ার ছিলেন, স্যার মাইকেল পারকিনসনের কাছে তার ঘন ঘন মঞ্চের সঙ্গী কেনেথ উইলিয়ামসের সাথে পাঠ করা হোক বা গ্রাহাম নর্টনের কাছে তার সর্বশেষ খ্যাতিকে ছোট করা হোক। পরেরটি যখন জিজ্ঞাসা করল সে ইতিমধ্যে দেখেছে কিনা ডাউনটন অ্যাবেসে তার ঠোঁট চেপে ধরে কৌতুকপূর্ণভাবে উত্তর দিল, “আমার কাছে বাক্স সেট আছে।”

বিধবা ভায়োলেট পছন্দ করতেন তা জেনে তিনি একটি মজাদার মনোভাব রাখতে পারতেন, একবার গ্লেন ক্লোজের কথা বলেছিলেন: “এটি কোনও অভিনেত্রী নয়, এটি একটি ঠিকানা।” তার অসম্মান প্রমাণ ছিল যে, তিনি যত টাইটেল পেয়েছেন না কেন – তিনি 1990 সালে একজন ডেম নামে পরিচিত হন এবং অর্ডার অফ কম্প্যানিয়ন্স অফ অনারের সদস্য হন, 2014 সালে এই ধরনের সম্মান পাওয়া তৃতীয় অভিনেত্রী – তার চরিত্র এবং স্বাধীনতা ছিল সমালোচনার বিষয়ে প্রশংসা এবং সম্মানের জন্য তাই অনাক্রম্য।

‘হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোন’ (2001) এ অধ্যাপক মিনার্ভা ম্যাকগোনাগাল হিসেবে © আলমি
অ্যালান বেনেটের ‘দ্য লেডি ইন দ্য ভ্যান’ (2014), নিকোলাস হাইটনার পরিচালিত ©গেটি ইমেজ

রাজা চার্লস III এবং সমস্ত দলের ব্রিটিশ রাজনৈতিক নেতাদের পাশাপাশি সহ-অভিনেতা এবং পরিচালকদের কাছ থেকে শ্রদ্ধা জানানো হয়েছে।

স্যার কেনেথ ব্রানাগ তাকে “সন্দেহজনকভাবে মহানদের একজন” বলে অভিহিত করেছেন, যোগ করেছেন: “ম্যাগি স্মিথের সাথে কাজ করা একটি সম্মানের বিষয়। তাকে দেখতে একটি বিশেষাধিকার. ট্র্যাজেডিতে, সে আপনার হৃদয় ভেঙে দেওয়ার সাথে সাথে সে আপনাকে আপনার শ্বাস নিতে বাধ্য করেছে। কমেডিতে, তিনি যে কোন সময় একটি চেহারা বা একটি লাইন দিয়ে হাসতে পারেন। তিনি কর্মক্ষেত্রে তীক্ষ্ণ এবং প্রস্তুত ছিলেন, এর বাইরে কোম্পানিকে উত্তেজিত করতেন।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

অ্যাডাম স্কট এবং আন্তর্জাতিক দল প্রেসিডেন্স কাপ 5-5 টাই টাই করে ফিরেছে

সেপ্টেম্বর 26, 2024; ইলে বিজার্ড, কুইবেক, ক্যান; প্রেসিডেন্স কাপ গল্ফ টুর্নামেন্টের প্রথম রাউন্ডের সময় আন্তর্জাতিক দলের অ্যাডাম স্কট দ্বিতীয় গর্তে টিজ অফ ম্যান্ডেটরি...

বিগত সরকারের অযৌক্তিক ঋণ শাসন পরিত্যাগ করুন এবং প্রবৃদ্ধির জন্য বিনিয়োগ করুন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন৷ লেখক ফ্রন্টিয়ার ইকোনমিক্সের সভাপতি ও সাবেক...

Related Articles

জেরেমি ডুফ্রেনকে বিয়ে করার কয়েক মাস আগে লানা ডেল রে বিয়ের পোশাক কিনেছিলেন

লানা ডেল রে তার কুমির ট্যুর গাইড প্রেমের সাথে সরাসরি বৈবাহিক সুখে...

নাসরাল্লাহর মৃত্যুর পর মধ্যপ্রাচ্য প্রস্তুতি নেয়

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

ফিলাডেলফিয়ায় শুটিং শুরু হওয়ার সাথে সাথে ফিল্ড হকি খেলোয়াড়রা তাদের জীবনের জন্য দৌড়াচ্ছেন

ভিডিও সামগ্রী চালান ইএসপিএন+ ফিলাডেলফিয়ায় একটি ফিল্ড হকি খেলা দ্রুত বিশৃঙ্খলার মধ্যে...

হিজবুল্লাহর বিরুদ্ধে ইসরায়েলের বিধ্বংসী দুই সপ্তাহের অভিযান

শুক্রবার যখন বেঞ্জামিন নেতানিয়াহু জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেওয়ার জন্য মঞ্চে গিয়েছিলেন,...