Home খবর ইলন মাস্কের এক্স নির্বাচনের আগে ব্রাজিলে অনলাইনে ফিরে আসা উচিত
খবর

ইলন মাস্কের এক্স নির্বাচনের আগে ব্রাজিলে অনলাইনে ফিরে আসা উচিত

Share
Share

ব্রাজিলের ফেডারেল সুপ্রিম কোর্ট (এসটিএফ) ইলন মাস্কের সামাজিক নেটওয়ার্ক স্থগিত করেছে কারণ তিনি মন্ত্রী আলেকজান্দ্রে ডি মোরেসের কাছ থেকে ব্রাজিলের বিচার ব্যবস্থার দ্বারা তদন্ত করা ব্যক্তিদের অ্যাকাউন্টগুলি ব্লক করার আদেশ মেনে চলতে ব্যর্থ হয়েছেন৷

ক্রিস ফাগা | নুরফটো | গেটি ইমেজ

X এর মালিকানাধীন সামাজিক নেটওয়ার্কের আগে একটি শেষ জরিমানা দিতে হবে ইলন মাস্ক শুক্রবার দেশটির সর্বোচ্চ বিচারক আলেকজান্দ্রে দে মোরেসের দ্বারা প্রকাশিত একটি সিদ্ধান্ত অনুসারে এটি ব্রাজিলে অনলাইনে ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

প্ল্যাটফর্মটি আগস্টের শেষে সারা দেশে স্থগিত করা হয়েছিল, বিচারকদের একটি প্যানেলের দ্বারা একটি সিদ্ধান্ত বহাল ছিল। ২রা সেপ্টেম্বর. এই মাসের শুরুর দিকে, X ব্রাজিলের সুপ্রিম কোর্টকে জানিয়ে নথি দাখিল করেছিল যে তিনি এখন আদেশগুলি মেনে চলছেন, যা তিনি আগে অস্বীকার করেছিলেন।

হিসাবে জি 1 গ্লোবো ডো ব্রাসিল রিপোর্ট করা হয়েছে, আদালতের আদেশ অমান্য করার জন্য X কে এখন 10 মিলিয়ন রেইস (প্রায় US$2 মিলিয়ন) জরিমানা দিতে হবে। ব্রাজিলে X-এর আইনি প্রতিনিধি, রাচেল ডি অলিভেরাকেও 300 হাজার রেইস জরিমানা দিতে হবে।

মামলাটি এপ্রিলে ফিরে আসে, যখন ফেডারেল সুপ্রিম কোর্ট (এসটিএফ) নামে পরিচিত ব্রাজিলের সুপ্রিম ফেডারেল কোর্টের মন্ত্রী ডি মোরেস ন্যায়বিচারে বাধা দেওয়ার অভিযোগে মাস্ক এবং এক্সের বিরুদ্ধে তদন্ত শুরু করেছিলেন।

মাস্ক ব্রাজিলের কিছু অ্যাকাউন্ট সরিয়ে নেওয়ার জন্য আদালতের আদেশ অমান্য করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি আদালতের পদক্ষেপকে “সেন্সরশিপ” বলে অভিহিত করেছেন এবং মোরেসের বিরুদ্ধে অনলাইনে প্রতিবাদ করেছেন, বিচারককে “অপরাধী“এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে শেষ করতে উত্সাহিত করা বিদেশী সাহায্য ব্রাজিলের কাছে।

আগস্টের মাঝামাঝি সময়ে, মাস্ক ব্রাজিলে এক্স-এর অফিস বন্ধ করে দেন। এটি তার কোম্পানিকে দেশে আইনী প্রতিনিধি ছাড়াই ছেড়ে দিয়েছে, সেখানে ব্যবসা করার জন্য সমস্ত প্রযুক্তি প্ল্যাটফর্মের জন্য একটি ফেডারেল প্রয়োজনীয়তা।

28শে আগস্ট, মোরেস আদালত যদি নিষেধাজ্ঞা এবং জরিমানা করার হুমকি দেয় অন্যান্য জিনিসের মধ্যে ফেডারেল এজেন্ট।

এই মাসের শুরুর দিকে, STF ব্রাজিলে পরিচালিত X এবং স্যাটেলাইট ইন্টারনেট কোম্পানি স্টারলিঙ্ক সহ মাস্কের কোম্পানিগুলির বাণিজ্যিক সম্পদ জব্দ করেছে। STF আদালতের ফাইলিংয়ে বলেছে যে তারা স্টারলিঙ্কের মূল সংস্থা স্পেসএক্স এবং এক্সকে দেখেছে যে সংস্থাগুলি সংশ্লিষ্ট পক্ষ হিসাবে একসাথে কাজ করেছে।

কস্তুরী লিখেছেন সেই মুহুর্তে X-এ একটি পোস্ট যে, “ব্রাজিল সরকার স্পেসএক্স এবং স্পেসএক্সের অবৈধভাবে জব্দ করা সম্পত্তি ফেরত না দিলে, আমরা সরকারী সম্পদের পারস্পরিক বাজেয়াপ্তও চাইব।”

29 শে আগস্ট, 2024-এ, ব্রাজিলে, ফেডারেল সুপ্রিম কোর্টের মন্ত্রী, STF মন্ত্রী আলেকজান্ডার ডি মোরেস, STF দ্বারা আরোপিত জরিমানা প্রদানের গ্যারান্টি দেওয়ার জন্য এলন মাস্কের মালিকানাধীন আরেকটি কোম্পানি, স্টারলিঙ্কের অ্যাকাউন্ট ব্লক করার আদেশ দেন। ব্রাজিলে X এর প্রতিনিধির অভাবের কারণে।

টন মোলিনা | নুরফটো | গেটি ইমেজ

সুপ্রিম কোর্টের প্রধান হিসেবে, ডি মোরেস দীর্ঘদিন ধরে ঘৃণাত্মক বক্তব্য নিয়ন্ত্রণের জন্য ফেডারেল প্রবিধানকে সমর্থন করেছেন এবং অনলাইন ভুল তথ্য. তার মতামত প্রাক্তন রাষ্ট্রপতি জাইর বলসোনারো এবং তার সমর্থকদের সাথে দেশের প্রযুক্তি সংস্থাগুলি এবং অতি-ডানপন্থী কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রতিরোধ তৈরি করেছে।

বলসোনারো তদন্তাধীনবর্তমান রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভার কাছে 2022 সালের রাষ্ট্রপতি নির্বাচনে হেরে যাওয়ার পর ব্রাজিলে একটি অভ্যুত্থান সংগঠিত করার জন্য সন্দেহ করা হচ্ছে।

যদিও মাস্ক মোরেস এবং লুলার বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার আহ্বান জানিয়েছেন, তিনি বছরের পর বছর ধরে বোলসোনারোর সাথে কাজ করেছেন এবং প্রশংসা করেছেন। ব্রাজিলের প্রাক্তন রাষ্ট্রপতি 2022 সালে ব্রাজিলে বাণিজ্যিকভাবে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা সরবরাহ করার জন্য SpaceX-কে অনুমোদন করেছিলেন।

মাস্ক নিজেকে বাকস্বাধীনতার রক্ষক বলে, কিন্তু তার রেকর্ড অন্যথায় পরামর্শ দেয়। তার পরিচালনায়, X শাসক দলগুলির সমালোচনামূলক বিষয়বস্তু সরিয়ে ফেলে তুর্কি ও ভারত সরকারের পীড়াপীড়িতে। এক্স রাজি হয়েছে 80% এর বেশি টেকনোলজি নিউজ ওয়েবসাইটের বিশ্লেষণ অনুসারে, আগের বছরের তুলনামূলক সময়ের তুলনায় 2023 সালে সরকারী প্রত্যাহারের অনুরোধগুলি বিশ্বের বাকি.

X ব্রাজিলে মেটা-মালিকানাধীন থ্রেডস এবং ব্লুস্কির মতো সামাজিক অ্যাপ থেকে ক্রমবর্ধমান প্রতিযোগিতার মুখোমুখি হয়, যা এর সাসপেনশনের সময় ব্যবহারকারীদের আকর্ষণ করেছিল।

স্টারলিংক ব্রাজিলে ইস্পেস থেকে প্রতিযোগিতার মুখোমুখি হয়, একটি ফরাসি-আমেরিকান কোম্পানি যেটি এই বছর দেশে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা প্রদানের জন্য জাতীয় টেলিকমিউনিকেশন এজেন্সি (আনাটেল) থেকে অনুমতি পেয়েছে।

সেন্ট্রো ইউনিভার্সিটারিও ফেসেক্স ডো ব্রাসিলের একজন আইনজীবী এবং আইন অধ্যাপক লুকাস দারিয়েন সিএনবিসিকে বলেছেন যে X এর বিরুদ্ধে STF এর প্রয়োগকারী পদক্ষেপগুলি সম্ভবত বড় প্রযুক্তি সংস্থাগুলি আদালতকে দেখার উপায় পরিবর্তন করবে।

“এখানে আইনের কোন পরিবর্তন নেই,” ড্যারিয়েন এক বার্তায় লিখেছেন। “তবে বিশেষভাবে, বড় প্রযুক্তি সংস্থাগুলি এখন সচেতন যে কোনও কোম্পানির আকার এবং দেশে এর নাগালের পরিমাণ নির্বিশেষে আইন প্রযোজ্য হবে।”

কস্তুরী এবং এক্স এর প্রতিনিধিরা শুক্রবার মন্তব্যের অনুরোধের সাথে সাথে সাড়া দেননি।

গত বৃহস্পতিবার এক্স গ্লোবাল গভর্নমেন্ট অ্যাফেয়ার্স পোস্ট করেছে নিম্নলিখিত বিবৃতি:

“X আইনের সীমার মধ্যে মতপ্রকাশের স্বাধীনতা রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ, এবং আমরা যে দেশে কাজ করি সেগুলির সার্বভৌমত্বকে আমরা স্বীকৃতি দিই এবং সম্মান করি। আমরা বিশ্বাস করি যে ব্রাজিলের জনগণের কাছে X-এর অ্যাক্সেস থাকা একটি সমৃদ্ধ গণতন্ত্রের জন্য অপরিহার্য, এবং আমরা আইনি প্রক্রিয়ার মাধ্যমে মতপ্রকাশের স্বাধীনতা এবং যথাযথ প্রক্রিয়া রক্ষা করতে থাকব।”

অংশগ্রহণ করতে: এক্স একটি আর্থিক ‘বিপর্যয়’

এলন মাস্কের এক্স একটি আর্থিক 'বিপর্যয়', নতুন বই 'ক্যারেক্টার লিমিট'-এর সহ-লেখকরা বলেছেন

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জ্যাকব ডিগ্রম অ্যাঞ্জেলসের বিরুদ্ধে সিজন-এন্ডিং সিরিজে রেঞ্জার্সের নেতৃত্ব দিচ্ছেন

20 সেপ্টেম্বর, 2024; আর্লিংটন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র; টেক্সাস রেঞ্জার্সের পিচার জ্যাকব ডিগ্রোম (48) গ্লোব লাইফ ফিল্ডে প্রথম ইনিংসে সিয়াটল মেরিনার্সের বিরুদ্ধে একটি পিচ...

ফেডারেল রিজার্ভের উচিত মার্কিন সুদের হার কমানো ‘ধীরে ধীরে’, বলছেন সিনিয়র কর্মকর্তা

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন মার্কিন সুদের হার myFT ডাইজেস্ট – সরাসরি আপনার ইনবক্সে বিতরণ করা হয়েছে। ফেডারেল রিজার্ভের...

Related Articles

ফ্রান্সে গণধর্ষণ বিচার পদ্ধতিগত পুরুষ সহিংসতা নিয়ে ভীতু বিতর্কের জন্ম দিয়েছে

গত মাসে ফ্রান্সকে নাড়িয়ে দেওয়া ভয়াবহ গণধর্ষণ বিচারটি পুরুষের আধিপত্য এবং অপব্যবহারের...

অনুসন্ধান ফলাফলের জন্য গুগলের বিরুদ্ধে মামলা করা উচিত এটি হ্যারিসের পক্ষে বলেছে

রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী এবং প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক...

ইউক্রেনের জন্য বড় ঝুঁকি নিয়ে মার্কিন নির্বাচনের আগে ট্রাম্প এবং জেলেনস্কি বৈঠক করেন

রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প শুক্রবার নিউইয়র্কে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে কথা...

🔴 লাইভ: ইসরাইল বলেছে যে তারা দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর বেশ কয়েকজন কমান্ডারকে হত্যা করেছে

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে যে তারা শুক্রবার হিজবুল্লাহর বৈরুত সদর দফতরে ব্যাপক...