Home খবর শিগেরু ইশিবা এলডিপি নির্বাচনে জয়ী হয়েছেন এবং জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন
খবর

শিগেরু ইশিবা এলডিপি নির্বাচনে জয়ী হয়েছেন এবং জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন

Share
Share

জাপানের প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী শিগেরু ইশিবা, বৃহস্পতিবার, 26 সেপ্টেম্বর, 2024-এ জাপানের টোকিওতে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) রাষ্ট্রপতি নির্বাচনের জন্য তার প্রচারাভিযানের ভাষণ দিয়েছেন।

ব্লুমবার্গ | ব্লুমবার্গ | গেটি ইমেজ

প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী শিগেরু ইশিবা শুক্রবার জাপানের ক্ষমতাসীন দলের নেতা হওয়ার জন্য তার পঞ্চম বিড জিতেছেন, তাকে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার জন্য সারিবদ্ধ করেছেন।

ইশিবা অর্থনৈতিক নিরাপত্তা মন্ত্রী সানায়ে তাকাইচিকে পরাজিত করেছেন, যিনি জাপানের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হওয়ার জন্য প্রতিদ্বন্দ্বিতা করছিলেন, নয়জন প্রার্থীর একটি জনাকীর্ণ মাঠে প্রথম রাউন্ডে দুজনে সর্বাধিক ভোট পেয়ে জয়লাভ করার পরে।

67 বছর বয়সী প্রবীণ রাজনীতিবিদ বিদায়ী প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে সফল করবেন, যিনি আগস্টে ঘোষণা করার সময় লিবারেল ডেমোক্রেটিক পার্টিকে বিভ্রান্ত করেছিলেন আমি চলমান হবে না তার শীর্ষ চাকরিতে, কার্যকরভাবে তার তিন বছরের মেয়াদ শেষ হচ্ছে।

ইশিবাকে এখন প্রধানমন্ত্রী হিসেবে অনুমোদন দেওয়া হবে বলে আশা করা হচ্ছে ১ অক্টোবর সংসদে ভোট আইনসভার উভয় কক্ষে এলডিপির সংখ্যাগরিষ্ঠতার কারণে, কার্যকরভাবে নিশ্চিত করে যে তার প্রধানই পরবর্তী প্রধানমন্ত্রী হবেন।

নির্বাচনের ফলাফল জাপানের জন্য গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে বলে আশা করা হচ্ছে, ইশিবা উত্তরাধিকার সূত্রে একটি দল দ্বারা চিহ্নিত দুর্নীতি কেলেঙ্কারিবছরের পর বছর স্থবিরতা এবং উদীয়মান নিরাপত্তা এবং বিশ্ব মঞ্চে কূটনৈতিক হুমকির পরে একটি অনিশ্চিত উত্তরণে অর্থনীতি।

নির্বাচনের দৌড়ে ইশিবা ব্যাংক অফ জাপান নীতি অনুমোদন করেছে ক্রমাগত সুদের হার বাড়াতে এবং ইয়েনের অবমূল্যায়নের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে, নিজেকে তার দ্বিতীয় রাউন্ডের প্রতিপক্ষ তাকাইচি থেকে আলাদা করে, যিনি অতি-নিম্ন হার সমর্থিত.

মার্চ মাসে জাপানের ব্যাংক ড একটি দীর্ঘস্থায়ী নেতিবাচক সুদের হার নীতি প্রস্থান এবং তারপর জুলাই মাসে আবার উত্থাপিত হার. ইশিবা ছিলেন a BOJ নেতিবাচক আগ্রহের সমালোচনা প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের “অ্যাবেনোমিক্স” নীতির অধীনে রেট নীতি।

আবের বিরুদ্ধে তার আগের বিরোধগুলিতে, আইন প্রণেতাও ফোকাস করেছিলেন গ্রামীণ পুনরুজ্জীবন নীতিযেহেতু জাপানের অভ্যন্তরীণ অংশ দেশটির ব্যাপক প্রভাবে ভুগছে জনসংখ্যার সংকট এবং জনসংখ্যা বার্ধক্য।

এদিকে, বৈদেশিক নীতির বিষয়ে, ইশিবা সাহসী অবস্থান নিয়েছিল, একটি তৈরির আহ্বান জানিয়েছিল এশিয়ান ন্যাটো চীন এবং উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান হুমকি রোধ করতে।

আইনপ্রণেতারা সম্ভবত নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করবেন, যা হতে পারে গভীর প্রভাব জাপান-মার্কিন সম্পর্ক নিয়ে।

ইশিবা নেতৃত্বের অবস্থান নিশ্চিত করার পরপরই, জাপানে মার্কিন রাষ্ট্রদূত রহম ইমানুয়েল তাকে তার বিজয়ের জন্য অভিনন্দন জানান।

তিনি এক বিবৃতিতে বলেন, “আমি #USJapanAliance কে শক্তিশালী করতে এবং আরও ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলতে জাপানের নতুন প্রধানমন্ত্রীর সাথে কাজ করার জন্য উন্মুখ।” সোশ্যাল মিডিয়াতে পোস্ট করা।

পঞ্চম সময় একটি কবজ

ইশিবার বিজয় চারটি পূর্ববর্তী ব্যর্থ প্রচেষ্টার একটি রানের সমাপ্তি ঘটায় এবং অনেকের কাছে অবাক হয়ে আসে বলে মনে হয়। এক স্থানীয় মিডিয়া রিপোর্ট মঙ্গলবার পরামর্শ দেন যে তার অতীতের কিছু কর্ম এবং স্পষ্টভাষী প্রকৃতি তাকে তার সমবয়সীদের মধ্যে অপ্রিয় করে তুলেছে।

এদিকে, প্রথম রাউন্ডে তাকাইচি সবচেয়ে বেশি ভোট পাওয়ার পর হ্যাশট্যাগ “প্রথম মহিলা প্রধানমন্ত্রী” জাপানি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ প্রবণতা ছিল।

তাকাইচি, 63, দৌড়ে অংশ নেওয়া দুই মহিলার একজন এবং যুক্তি দিয়েছিলেন যে জাপানের অর্থনীতির প্রয়োজন আরো আর্থিক উদ্দীপনা এবং কূটনীতি এবং প্রতিরক্ষা সহ বিভিন্ন ক্ষেত্রে শক্তিশালী।

গবেষণায় এমনটাই পরামর্শ দেওয়া হয়েছে প্রিয় নির্বাচনে তাকাইচি এবং ইশিবার পাশাপাশি প্রাক্তন পরিবেশমন্ত্রী শিনজিরো কোইজুমিও ছিলেন। যাইহোক, রাজনীতিবিদ, যিনি জাপানের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন, পরের রাউন্ডে যাওয়ার জন্য পর্যাপ্ত ভোট পেতে পারেননি।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ডায়মন্ডব্যাকস RHP রাইন নেলসনকে সক্রিয় করে, আলেক থমাসকে মনে রাখবেন

সেপ্টেম্বর 8, 2024; হিউস্টন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র; অ্যারিজোনা ডায়মন্ডব্যাকস স্টার্টিং পিচার রাইন নেলসন (19) মিনিট মেইড পার্কে হিউস্টন অ্যাস্ট্রোসের বিরুদ্ধে তৃতীয় ইনিংসের সময়...

ম্যাডোনার সৎ মা জোয়ান সিকোন ক্যান্সারের সাথে যুদ্ধের পরে 81 বছর বয়সে মারা যান

ম্যাডোনাতার পরিবার শোকের মধ্যে… কারণ তার সৎ মা মারা গেছে। “লাইক এ ভার্জিন” গায়কের সৎমা জোয়ানা সিকোনমঙ্গলবার খুব আক্রমনাত্মক ক্যান্সারের সাথে লড়াই করার...

Related Articles

মধ্য এশিয়ার ফেরঘানা উপত্যকায় পানি নিয়ে যুদ্ধ

মধ্য এশিয়ার ফারঘানা উপত্যকায়, প্রতিবেশী কিরগিজস্তান এবং তাজিকিস্তান গুরুত্বপূর্ণ জলসম্পদ নিয়ে মতবিরোধে...

ইউরোপীয় বাজার: স্টক, খবর এবং ডেটা

ক্রিস্টিয়ান বকসি | ব্লুমবার্গ | গেটি ইমেজ লন্ডন – ইউরোপীয় বাজারগুলি শুক্রবার...

কর্মীরা আইফেল টাওয়ার থেকে অলিম্পিক রিংগুলি সরিয়ে ফেলছেন – আপাতত৷

যদিও আইফেল টাওয়ার থেকে অলিম্পিক রিংগুলি সরানো হয়েছে, প্যারিসের মেয়র অ্যান হিডালগোর...

ফরাসি রাগবি হিরো ডুপন্ট এনএফএল প্রশিক্ষণের সাথে অলিম্পিক-পরবর্তী বিরতি শেষ করেছেন

ফ্রান্সকে প্যারিস অলিম্পিকে একটি ঐতিহাসিক রাগবি সেভেনস সোনায় অনুপ্রাণিত করার দুই মাস...