Home খবর ভারত কি চীনের মতো দ্রুত বাড়তে পারে?
খবর

ভারত কি চীনের মতো দ্রুত বাড়তে পারে?

Share
Share

এই প্রতিবেদনটি এই সপ্তাহের CNBC “Inside India” নিউজলেটার থেকে এসেছে, যা সময়োপযোগী, অন্তর্দৃষ্টিপূর্ণ খবর এবং উদীয়মান পাওয়ার হাউস এবং এর উল্কা বৃদ্ধির পিছনে বড় ব্যবসা সম্পর্কে বাজারের মন্তব্য নিয়ে আসে। আপনি যা দেখেছেন পছন্দ করেছেন? আপনি সাইন আপ করতে পারেন এখানে

বড় গল্প

ওয়াল স্ট্রিটের বড় ব্যাঙ্কগুলি এই বছর ভারতের প্রবৃদ্ধি থেকে যা প্রত্যাশা করে তা সামঞ্জস্য করতে দ্রুত হয়েছে৷

ব্যাঙ্ক অফ আমেরিকা, গোল্ডম্যান স্যাকস এবং ডয়েচে ব্যাঙ্ক সকলেই এই ধারণাটিকে উস্কে দিয়েছে যে ভারতের অর্থনৈতিক সম্প্রসারণ পূর্বের প্রত্যাশার চেয়ে কম হতে পারে৷ দ্বিতীয় ক্যালেন্ডার ত্রৈমাসিকে দেশটির জিডিপি সংখ্যা 15 মাসের সর্বনিম্ন 6.7% বছর-পর-বছরে নেমে এসেছে।

যাইহোক, ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ক এই মাসের শুরুর দিকে নেতিবাচকতা উপেক্ষা করে এবং দেশের বৃদ্ধির হারের বিষয়ে তার আশাবাদী দৃষ্টিভঙ্গি পুনর্ব্যক্ত করে, এখনও অর্থনীতি 7.2% বৃদ্ধির প্রত্যাশা করে।

সিএনবিসি-র তানভীর গিল যখন এই পূর্বাভাসের কোন নেতিবাচক ঝুঁকি আছে কিনা জানতে চাইলে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর জোর দিয়ে “না” দিয়ে উত্তর দেন। “মোটেই না।”

শক্তিকান্ত দাস বলেন, “আমাদের চলতি বছরের মূল্যায়নে আমরা যে ৭.২% প্রবৃদ্ধির কথা বলেছি সে বিষয়ে আমরা যথেষ্ট আত্মবিশ্বাসী” CNBC এর সাথে একচেটিয়া সাক্ষাৎকার.

“অন্তর্নিহিত গতিবেগ খুব শক্তিশালী এবং কিছু ঋতুগত কারণ বা একমুখী কারণ দ্বারা চালিত হয় না। ভারতে বৃদ্ধির গতি খুবই শক্তিশালী এবং এটি প্রধানত কাঠামোগত কারণগুলির জন্য দায়ী।”

দাস তথ্যের দিকে ইঙ্গিত করেছেন যে ভোক্তাদের ব্যয়, যা জিডিপির প্রায় 60% করে, দ্বিতীয় ক্যালেন্ডার ত্রৈমাসিকে 7.4% বেড়েছে, আগের ত্রৈমাসিকে 4% এর তুলনায়। একইভাবে, নির্মাণ একই সময়ের মধ্যে 10.5% প্রসারিত হতে থাকে। কৃষি খাত, যা 2.2% বৃদ্ধি পেয়েছে, বিলম্বিত বর্ষা দ্বারা আটকে ছিল কিন্তু তারপরে পুনরুদ্ধার হয়েছে।

গভর্নরের মতে “একমাত্র উপাদান” যা ধীর হয়ে গিয়েছিল, নির্বাচনের মরসুমের মাঝখানে সরকারি খরচ ছিল। “আগামীতে, আমি আশা করব বাজেটের পরিমাণ কেন্দ্রীয় এবং রাজ্য সরকারগুলি ব্যয় করবে এবং তারপরে তারা ধরতে সক্ষম হবে,” তিনি যোগ করেছেন।

দাস শুধুমাত্র ভারতের স্বল্প-মেয়াদী বৃদ্ধির সম্ভাবনার বিষয়ে তার অবস্থান বজায় রাখেননি, তিনি মধ্য-মেয়াদী গতিপথ সম্পর্কেও আশাবাদী ছিলেন, প্রতি বছর জিডিপি 7.5% এর বেশি প্রসারিত হবে বলে আশা করেছিলেন।

“এটি 7.5% থেকে 8% এর মধ্যে হতে পারে, আমি বলতে চাই,” দাস যোগ করেছেন। “কিন্তু একটি রক্ষণশীল ভিত্তিতে: সাড়ে সাত।”

যাইহোক, দুই দশকেরও বেশি সময় ধরে চীন যা অর্জন করেছে তার সাথে ভারতের প্রবৃদ্ধির হার প্রতিযোগিতা করতে পারে কিনা জানতে চাইলে, গভর্নর কম আশাবাদী ছিলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে বৃদ্ধির হার রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ কারণ তিনি 2047 সালের মধ্যে ভারতকে একটি উন্নত অর্থনীতিতে পরিণত করার তার দৃষ্টিভঙ্গি নির্ধারণ করেছেন – এখন থেকে মাত্র 23 বছর পরে এবং যখন ভারত একটি স্বাধীন জাতি হিসাবে পূর্ণ শতাব্দী পূর্ণ করবে।

এদিকে এখন চীন একটি উচ্চ-মধ্যম আয়ের দেশ1960 সাল থেকে 22 বছরেরও বেশি সময় ধরে এটি বার্ষিক 10% এরও বেশি বৃদ্ধি পেয়েছে, CNBC এর বিশ্বব্যাংকের তথ্য গণনা অনুসারে। ভারত কখনোই এই কৃতিত্ব অর্জন করতে পারেনি।

“আমি মনে করি 7.5% থেকে 8% প্রবৃদ্ধি টেকসইতার উদ্বেগ সৃষ্টি করবে না। আমি মনে করি এটি টেকসই হতে পারে। কিন্তু আপনি যদি 10+ বৃদ্ধির দিকে তাকান, আমি এটিতে উদ্যোগী হওয়ার আগে, আমাকে সত্যিই বাড়ি থেকে আমার বাড়ির কাজ করতে হবে” , রাজ্যপাল দাস বলেন.

কেন্দ্রীয় ব্যাঙ্কের বুলিশ নিকট-মেয়াদী দৃষ্টিভঙ্গির পিছনে একটি মূল উপাদান হল বিনিয়োগকারী এবং সংস্থাগুলি ভারতে অর্থ পাম্প করে প্রবৃদ্ধির সুবিধা নিতে বা চীন থেকে দূরে বৈচিত্র্য আনতে।

চীন উদীয়মান বাজারে লক্ষ্যবস্তু বিনিয়োগের জন্য আবার প্রতিযোগিতা করার জন্য পদক্ষেপ নেওয়ার সাথে সাথে এটি পরিবর্তনের বিষয়ে হতে পারে। এই সপ্তাহে, চীনের কেন্দ্রীয় ব্যাংক, প্রেসিডেন্ট শি জিনপিং এবং অন্যান্য শীর্ষ নেতারা দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে এবং বিনিয়োগ আকর্ষণ করার পরিকল্পনা ঘোষণা করেছে।

ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে, অ্যাপালুসা ম্যানেজমেন্টের বিলিয়নেয়ার হেজ ফান্ড ম্যানেজার ডেভিড টেপার সিএনবিসিকে বলেছেন যে তিনি একটি কোনো সুরক্ষা ছাড়াই চীনে সীমাহীন বাজিপ্রায় “সবকিছু” কেনা।

একইভাবে, বিনিয়োগ ব্যাঙ্ক বার্কলেসের কৌশলবিদরা নিকটবর্তী মেয়াদে চীনের প্রতি আশাবাদী।

“উদ্দীপনার জন্য নতুন করে আশা + বৈশ্বিক পিছিয়ে পড়া থেকে পুনরুদ্ধার + নিম্ন অবস্থানের মধ্যে সেন্টিমেন্টের একটি প্রান্তিক উন্নতি বছরের দ্বিতীয় বড় ব্রেকআউটের জন্য সম্ভাব্য চীনা ইক্যুইটি স্থাপন করছে,” কৌশলবিদ কানহারি সিং ক্লায়েন্টদের উদ্দেশ্যে একটি নোটে বলেছেন।

“আমরা অক্টোবরের মধ্যে ভারতীয় স্টকের চেয়ে চীনা স্টককে সমর্থন করব।”

ভারতকে চীনের মতো দ্রুত বাড়তে গেলে তাড়াহুড়ো করতে হতে পারে।

জানতে হবে

ভারত বিশ্বের সবচেয়ে বড় বাণিজ্য চুক্তিতে অংশগ্রহণ নাকচ করে। “ভারত RCEP-তে যোগদান করবে না কারণ এটি ASEAN তৈরি করা পথনির্দেশক নীতিগুলিকে প্রতিফলিত করে না, বা চীনের সাথে একটি মুক্ত বাণিজ্য চুক্তিতে প্রবেশ করা দেশের স্বার্থে নয়,” তানভীর গিলকে ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল বলেছেন। , CNBC থেকে, in এই সপ্তাহে একটি সাক্ষাৎকার. আঞ্চলিক ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্ব, বা RCEP, 2020 সালে 15টি এশিয়া-প্যাসিফিক দেশ দ্বারা স্বাক্ষরিত হয়েছিল যা বৈশ্বিক জিডিপির 30% নিয়ে গঠিত। গোয়ালের সাথে সম্পূর্ণ সাক্ষাৎকারটি দেখুন এখানে.

ভারতীয় স্টার্টআপ Physics Wallah-এর মূল্য 2.8 বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে৷ ভেঞ্চার ক্যাপিটাল সংস্থাগুলি, হর্নবিল ক্যাপিটালের নেতৃত্বে এবং লাইটস্পিড ভেঞ্চার পার্টনার, জিএসভি এবং ওয়েস্টব্রিজ জড়িত, শুক্রবার শিক্ষা প্রযুক্তি স্টার্টআপে $210 মিলিয়ন বিনিয়োগ করেছে৷ এই রাখে আপনার মূল্যায়ন US$2.8 বিলিয়ন$1.1 বিলিয়ন এর শেষ মূল্যায়নকে ছাড়িয়ে গেছে। ভারতে পরীক্ষার জন্য ফিজিক্স ওয়ালা বিনামূল্যে এবং অর্থপ্রদানের কোর্স অফার করে — যার খরচ গড়ে $50-এরও কম।

একটি সেমিকন্ডাক্টর পাওয়ার হাউস হতে সাহায্য করুন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চান যে দেশের ইলেকট্রনিক্স সেক্টর আজকে $155 বিলিয়ন থেকে 2030 সালের মধ্যে $500 বিলিয়নে উন্নীত হোক – এবং সেমিকন্ডাক্টর শিল্প এর একটি প্রধান কারণ হবে। সেই লক্ষ্য বাস্তবসম্মত কিনা তা নিয়ে শিল্প বিশেষজ্ঞরা বিভক্ত। কিন্তু ভারতের প্রয়োজন বলে তারা একমত এই উদ্যোগ শুরু করার জন্য বাহ্যিক সাহায্য.

ভারতীয় ব্যাঙ্কের জন্য নতুন বাস্তবতা। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রাক্তন প্রধান অরুন্ধতী ভট্টাচার্য CNBC-TV18 কে জানিয়েছেন ভারতে আমানত-ভিত্তিক ব্যাঙ্কিংয়ের যুগ শেষ. দেশে ক্রমবর্ধমান সমৃদ্ধির সাথে, ভারতীয় বিনিয়োগকারীদের একটি অল্প বয়স্ক জনসংখ্যার ব্যক্তিরা তাদের অর্থ ব্যাঙ্কে রাখার পরিবর্তে কম ঝুঁকিপূর্ণ সম্পদে রাখছেন। ভট্টাচার্য বলেন, “আমাদের কোষাগারগুলিকে সত্যিই প্লেটের দিকে এগিয়ে যেতে হবে এবং বুঝতে হবে কিভাবে তাদের সম্পদ এবং দায় ভারসাম্য বজায় রাখা উচিত।”

ডিমন বলেছেন, ভারত যুক্তরাষ্ট্র-চীন উত্তেজনার সুযোগ নিতে প্রস্তুত. JPMorgan চেজের সিইও জেমি ডিমন সতর্ক করেছে যে যেকোনো “চীন +1” রূপান্তর কয়েক বছর সময় নেবে যেহেতু কোম্পানিগুলি স্থানান্তরের ক্রিয়াকলাপগুলির জটিলতাগুলি নেভিগেট করে৷ “এটি সবে শুরু হয়েছে, এটি কয়েক বছর লাগবে – আপনি 5, 10, 15 বছর কথা বলছেন। সুতরাং এটি ঘটলেও এটি অনেক সময় নিতে যাচ্ছে,” তিনি CNBC-TV18 কে বলেছেন।

ভারতে বিনিয়োগ করার সময় ভুল করা এড়িয়ে চলুন (গ্রাহকদের জন্য সামগ্রী)। ব্ল্যাকস্টোন প্রাইভেট ইক্যুইটির এশিয়ার প্রধান অমিত দীক্ষিত, বিনিয়োগকারীদের সতর্ক করেছেন যে ভারতের ক্রমবর্ধমান অর্থনীতি এবং স্টক মার্কেটের উপর ফোকাস করা হতে পারে সম্ভাব্য ক্ষতি তাদের অন্ধ“আপনার নির্দিষ্ট মাইক্রো থাকতে হবে,” দীক্ষিত বলেছিলেন।

বাজারে কি হয়েছে?

ভারতীয় শেয়ার বাজার ঊর্ধ্বমুখী। নিফটি 50 আরও একটি রেকর্ডে পৌঁছানোর জন্য এখন দৃঢ়ভাবে 26,000 পয়েন্টের উপরে। সপ্তাহের জন্য সূচকটি 1.6% বেড়েছে, তবে এই বছর এ পর্যন্ত 20.64% বেড়েছে।

বেঞ্চমার্ক 10-বছরের ভারতীয় সরকারী বন্ডের ফলন গত সপ্তাহে 6.75% থেকে এই সপ্তাহে 6.71% এ নেমে এসেছে।

স্টক চার্ট আইকনস্টক চার্ট আইকন

বিষয়বস্তু লুকান

CNBC টিভি সপ্তাহে, JPMorgan-এর চিফ ইন্ডিয়া ইকোনমিস্ট সাজিদ চিনয়, CNBC কে বলেছেন যে ভারতের “কারেন্ট অ্যাকাউন্টের ঘাটতি খুব ভাল আচরণ করা হয়েছে এবং খুব সৌম্য।” ব্যাঙ্ক আশা করছে এই বছর ভারতের ঘাটতি জিডিপির প্রায় 1.2% হবে, যা খুবই টেকসই। অধিকন্তু, ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এটিকে অনুমতি দিয়েছে মুদ্রানীতির স্বাধীনতার ডিগ্রি.

রামদেও আগরওয়াল, মতিলাল ওসওয়াল ফাইন্যান্সিয়াল সার্ভিসের চেয়ারম্যান এবং সহ-প্রতিষ্ঠাতা, দেশের বিনিয়োগ পরিস্থিতি সম্পর্কে তার মতামত দিয়েছেন. তিনি ড ভারতের ষাঁড়ের দৌড় ‘পূর্ণ বাষ্পে’ কিন্তু “অনেক বড়” হয়ে যাবে, ভবিষ্যদ্বাণী করে নিফটি 50 2030 সালের মধ্যে 50,000 পয়েন্টে পৌঁছাবে।

আগামী সপ্তাহে কি হবে?

ঋণ প্রদানকারী নন-ব্যাংক আর্থিক কোম্পানি মানবা ফাইন্যান্স সোমবার তালিকাভুক্ত হচ্ছে। বৃহস্পতিবার ভারতীয় স্টক মার্কেটে যোগদান করছে কেআরএন হিট এক্সচেঞ্জার এবং রেফ্রিজারেশন, হিটিং এবং কুলিং উপাদানগুলির একটি প্রস্তুতকারক৷

সেপ্টেম্বর 27: মার্কিন ব্যক্তিগত খরচ খরচ সূচক পড়া

30 সেপ্টেম্বর: মানবা ফাইন্যান্স আইপিও

অক্টোবর 3: KRN হিট এক্সচেঞ্জার এবং রেফ্রিজারেশন আইপিও

অক্টোবর 4: সেপ্টেম্বরের জন্য মার্কিন নন-ফার্ম বেতন, ভারতের কম্পোজিট PMI

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

আমাদের জীবনের দিনগুলি প্রারম্ভিক সাপ্তাহিক স্পয়লার: ম্যাগি জেন্ডারকে তার প্রতিশোধ বন্ধ করতে অনুরোধ করে

আমাদের জীবনের দিনগুলো প্রারম্ভিক সাপ্তাহিক spoilers দেখুন ম্যাগি হর্টন কিরিয়াকিস তার জামাই ভিক্ষা করে, জেন্ডার কুক কিরিয়াকিসতার প্রতিশোধ পরিকল্পনা বন্ধ করতে। ব্রাডি ব্ল্যাক...

নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস তুর্কি উত্স থেকে ঘুষ এবং উপহার গ্রহণের অভিযোগে অভিযুক্ত

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামসের বিরুদ্ধে...

Related Articles

সেনেগালের সোনকো, প্রাক্তন সরকারকে “গণ আত্মসাতের” অভিযোগ এনেছে, তদন্তের প্রতিশ্রুতি দিয়েছে

সেনেগালের প্রধানমন্ত্রী, উসমানে সোনকো বৃহস্পতিবার সাবেক রাষ্ট্রপতি ম্যাকি সালকে দুর্নীতিতে ভরা একটি...

চীনের শিল্প মুনাফা এক বছরের আগের তুলনায় আগস্টে 17.8% কমেছে

খননকারীরা পূর্ব চীনের জিয়াংসু প্রদেশের কয়লা টার্মিনালে কয়লা স্থানান্তর করছে, জানুয়ারী 22,...

হ্যারিস জেলেনস্কির সাথে দেখা করেন, ইউক্রেনের প্রতি ট্রাম্পের ‘আত্মসমর্পণ নীতির’ সমালোচনা করেন

মার্কিন ভাইস প্রেসিডেন্ট এবং প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির...

‘ইউক্রেন জয়ী হবে,’ বাইডেন কিয়েভকে $8 বিলিয়ন সামরিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়ার পরে জেলেনস্কিকে বলেছেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার তার ইউক্রেনের প্রতিপক্ষ ভলোদিমির জেলেনস্কিকে বলেছেন যে...