Home বিনোদন চীন অর্থনীতির জন্য আর্থিক সহায়তা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে
বিনোদন

চীন অর্থনীতির জন্য আর্থিক সহায়তা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে

Share
Share


বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন

চীনের নেতারা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির জন্য আর্থিক সহায়তা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন, কেন্দ্রীয় ব্যাংক মহামারীর পর থেকে সবচেয়ে বড় আর্থিক উদ্দীপনা ঘোষণা করার কয়েকদিন পরেই আরও হস্তক্ষেপের আশায় বাজারকে জ্বালাতন করেছে।

রাষ্ট্রপতি শি জিনপিংয়ের নেতৃত্বে পলিটব্যুরো বৃহস্পতিবার “সরকারি বিনিয়োগের চালিকামূলক ভূমিকা” আরও ভালভাবে বাস্তবায়নের জন্য সরকারী বন্ডগুলি “ইস্যু ও ব্যবহার” করার প্রতিশ্রুতি দিয়েছে, যা বিশ্লেষকদের সতর্ক করার মতো মন্তব্যে এসেছে। চীন এই বছর তার সরকারী অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন না করার ঝুঁকিতে রয়েছে।

বৈঠকের রাষ্ট্রীয় মিডিয়া প্রতিবেদনে প্রস্তাবিত আর্থিক উদ্দীপনার পরিসংখ্যান প্রদান করা হয়নি, বা এটি এই বছরের দীর্ঘমেয়াদী কেন্দ্রীয় সরকার এবং স্থানীয় সরকার ইস্যুগুলির জন্য বিদ্যমান পরিকল্পনাগুলিকে অতিক্রম করবে কিনা।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়াকে উদ্ধৃত করে কর্মকর্তারা বলেছেন, “আমাদের অবশ্যই রাজস্ব ও আর্থিক নীতির কাউন্টারসাইক্লিক্যাল সমন্বয়ের তীব্রতা বাড়াতে হবে।

চীনের CSI 300 স্টক সূচক বৃহস্পতিবার 4 শতাংশের বেশি বেড়েছে, বছরের জন্য তার ক্ষতি সম্পূর্ণরূপে মুছে দিয়েছে। হ্যাং সেং মেইনল্যান্ড প্রপার্টিজ ইনডেক্স, যা হংকং-এ তালিকাভুক্ত চীনা বিকাশকারীদের ট্র্যাক করে, 14 শতাংশের বেশি বেড়েছে।

ব্যাংক অফ আমেরিকার চায়না ইক্যুইটি স্ট্র্যাটেজিস্ট উইনি উ বলেন, “এই আর্থিক সহজীকরণ ভাল। “অর্থনীতি প্রসারিত করতে এবং কার্যকলাপ বৃদ্ধি করতে, চাহিদা তৈরি করতে, সরকারকে সুবিধা নিতে হবে। তবে আমাদের সংখ্যাগুলি দেখতে হবে…যদি তা যথেষ্ট না হয় (আশা করি) আগামী মাসগুলিতে আরও ফলোআপ হবে।”

ইউরোপের বাজারগুলি উচ্চতর খোলা হয়েছে, অঞ্চল-ব্যাপী Stoxx 600 সূচক 1 শতাংশ বেড়েছে। ফ্রাঙ্কফুর্টের ড্যাক্স বেড়েছে 1.1 শতাংশ, প্যারিসের Cac 40 বেড়েছে 1.3 শতাংশ। বাজারের স্বয়ংচালিত এবং বিলাসবহুল খাতগুলি চীনের কাছে ব্যাপকভাবে উন্মুক্ত।

পলিটব্যুরোর বিবৃতি এই সপ্তাহে নেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করে৷ কেন্দ্রীয় ব্যাংক এবং আর্থিক নিয়ন্ত্রক সুদের হার কমানো এবং স্টক মার্কেটকে সমর্থন করতে এবং শেয়ার বাইব্যাককে উত্সাহিত করার জন্য বিলিয়ন ডলার তহবিল সহ।

পদক্ষেপগুলি, যার মধ্যে চীনের সংকট-বিধ্বস্ত সম্পত্তি বাজারকে সমর্থন করার ব্যবস্থাও অন্তর্ভুক্ত রয়েছে, বিনিয়োগকারীরা স্টকগুলির জন্য বর্ধিত রাষ্ট্রীয় সমর্থনের উপর বাজি রেখে দেশের মরিবন্ড স্টক মার্কেটকে উত্থিত করেছে।

কিন্তু সরকার একটি আর্থিক “বাজুকা” ঘোষণা করা থেকে বিরত ছিল, যেমনটি অতীতের সঙ্কটের সময়ে করেছিল, যেমন 2008 সালে যখন এটি 4 ট্রিলিয়ন RMB (US$570 বিলিয়ন) প্রকাশ করেছিল, যা বিশ্ব অর্থনীতিতে প্রভাব ফেলেছিল।

সরকার ছিল ইতিমধ্যেই প্রায় Rmb5tn ইস্যু করার পরিকল্পনা করছে এই বছর দীর্ঘমেয়াদী সরকারি বন্ড এবং বিশেষ-উদ্দেশ্য স্থানীয় সরকার বন্ডে, তবে এর বেশিরভাগই পরিকাঠামো বা অন্যান্য প্রকল্পে বিনিয়োগে গেছে।

অর্থনীতিবিদরা অনুমান করেন যে, 2008 সালের তুলনায় চীনের মোট দেশজ উৎপাদনের অনেক বড় আকারের পরিপ্রেক্ষিতে, এটি হবে RMB10tn পর্যন্ত খরচ করতে হবে অর্থনীতিকে পুরোপুরি পুনরুজ্জীবিত করতে দুই বছরেরও বেশি সময় লাগবে, এই অর্থ পরিবারের কাছে যাচ্ছে, বড় অবকাঠামো বা শিল্প প্রকল্পে নয়।

তারা সতর্ক করে যে চীন একটি পূর্ণাঙ্গ মুদ্রাস্ফীতিজনিত সর্পিলে পড়ার ঝুঁকি রয়েছে কারণ আবাসন সংকট অভ্যন্তরীণ ভোগের উপর ওজন করে এমনকি শিল্পে বিনিয়োগ বাড়ার সাথে সাথে।

“একটি সঠিক রিফ্লেশন (চীনা অর্থনীতির) দুটি জিনিসের মধ্যে একটি জড়িত: একটি অনেক দুর্বল মুদ্রা বা খুব আক্রমনাত্মক আর্থিক উদ্দীপনা,” Lombard Odier-এর সিনিয়র ম্যাক্রো কৌশলবিদ হোমিন লি বলেছেন৷

পলিটব্যুরো মিটিং ডেভেলপার এবং সম্পত্তির মালিকদের আরও সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে বলেছে, সরকারের উচিত “হাউজিং মার্কেটকে পতন বন্ধ করতে এবং স্থিতিশীল করতে উত্সাহিত করা।”

এটি অগ্রাধিকারের ক্ষেত্রগুলিকেও তালিকাভুক্ত করেছে, যেমন ব্যবহারকে উন্নীত করার জন্য নীতির প্রয়োজনীয়তা, মধ্য ও নিম্নবিত্তের জন্য মজুরি বৃদ্ধি এবং শিল্পে বিদেশী বিনিয়োগকে উত্সাহিত করা।

তারা বলেছে যে নীতিনির্ধারকদের “মূল গোষ্ঠীর” জন্য কর্মসংস্থানের নিশ্চয়তা দিতে হবে যেমন বিশ্ববিদ্যালয়ের স্নাতক, গ্রামীণ থেকে শহরে চলে আসা অভিবাসী শ্রমিক এবং “দারিদ্র্য থেকে পালিয়ে আসা লোকেদের”।

লন্ডনে রাফে উদ্দিনের অতিরিক্ত প্রতিবেদন



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

‘হ্যাপি গিলমোর’ থেকে অ্যালিগেটর সিক্যুয়ালে ভূমিকার জন্য উন্মুক্ত

যদি নতুন “হ্যাপি গিলমোর” স্ক্রিপ্টে এমন একটি দৃশ্য থাকে যার জন্য একজন অ্যালিগেটরকে একজন গলফারের হাত ধরতে হয়… মূল ছবিতে ভূমিকা পালনকারী সরীসৃপ...

হারিকেন হেলেন মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী ঝড় নিয়ে আসে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। হারিকেন হেলেন শুক্রবার ফ্লোরিডায় ল্যান্ডফল করার...

Related Articles

আমাদের জীবনের দিনগুলি সাপ্তাহিক স্পয়লার: নকল অ্যাবিগেল চাদকে প্রতারিত করতে চলেছে

আমাদের জীবনের দিনগুলো সাপ্তাহিক spoilers জাল যে প্রকাশ অ্যাবিগেল ডেভরাক্স প্রতারণার পরিকল্পনা...

অ্যারন কার্টারের শিশুর মা পিতৃত্বের গুজব পরিষ্কার করেছেন এবং প্রমাণ করেছেন যে শিশুটি গায়কের ছেলে

অ্যারন কার্টারএটা বাচ্চা মা মেলানিয়া মার্টিন ছেলের গুজব খণ্ডন করছেন, রাজকুমারপ্রয়াত গায়কের...

ইইউ রাজধানীগুলি ভ্রমণকারীদের ‘বিশৃঙ্খলা’ এড়াতে সীমান্ত চেক পুনর্বিবেচনা করতে চায়

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

জর্জ ক্লুনির লস অ্যাঞ্জেলেস এস্টেট 14.5 মিলিয়ন ডলারে বিক্রি হয়

জর্জ ক্লুনি তার পুরানো ব্যাচেলর প্যাডকে বিদায় জানাচ্ছে… কারণ সে সবেমাত্র লস...