Home খবর ট্রাম্প 2.0 মার্কিন মিত্রদের জন্য সমস্যা তৈরি করেছে কারণ তিনি শুল্ক পরিকল্পনা দ্বিগুণ করেছেন
খবর

ট্রাম্প 2.0 মার্কিন মিত্রদের জন্য সমস্যা তৈরি করেছে কারণ তিনি শুল্ক পরিকল্পনা দ্বিগুণ করেছেন

Share
Share

রিপাবলিকান রাষ্ট্রপতি পদপ্রার্থী, প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প, 24 সেপ্টেম্বর, 2024-এ জর্জিয়ার সাভানাতে জনি মার্সার থিয়েটারে একটি প্রচার সমাবেশে বক্তব্য রাখছেন।

ব্র্যান্ডন বেল | Getty Images খবর | গেটি ইমেজ

ডোনাল্ড ট্রাম্প, যিনি ভারী শুল্কের তার বাণিজ্য নীতিকে শক্তিশালী করে চলেছেন, তিনি তার সুরক্ষাবাদী এজেন্ডাকে চীন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু ঘনিষ্ঠ মিত্রের দিকে সরিয়ে দিয়েছেন বলে মনে হচ্ছে।

মঙ্গলবার জর্জিয়ার সাভানাতে একটি প্রচারাভিযানে বক্তৃতাকালে, রিপাবলিকান রাষ্ট্রপতি প্রার্থী বলেছেন যে তিনি তার প্রথম মেয়াদের শুল্ক নীতিগুলি চালিয়ে যাবেন বিদেশী দেশগুলি থেকে উত্পাদনের কাজগুলিকে দূরে সরিয়ে নেওয়ার প্রচেষ্টায় – বন্ধু এবং শত্রু উভয়ই।

“আপনি চীন থেকে পেনসিলভানিয়া, কোরিয়া থেকে উত্তর ক্যারোলিনা, জার্মানি থেকে জর্জিয়া পর্যন্ত শিল্পের ব্যাপক যাত্রা দেখতে পাবেন,” তিনি তার বক্তৃতায় বলেছিলেন যে মূলত অর্থনীতির উপর দৃষ্টি নিবদ্ধ করে।

“আমি চাই জার্মান গাড়ি নির্মাতারা আমেরিকান গাড়ি নির্মাতা হয়ে উঠুক, আমি চাই তারা এখানে তাদের কারখানা তৈরি করুক,” তিনি যোগ করেছেন।

তার প্রথম মেয়াদে ট্রাম্প চাপিয়ে দেন বিলিয়ন ডলার তিনি যাকে অন্যায্য বাণিজ্য ভারসাম্য হিসাবে দেখেছিলেন তা সংশোধন করার প্রচেষ্টার অংশ হিসাবে চীনা পণ্যের উপর ট্যাক্স। ট্রাম্প বলেছেন তিনি নতুন ট্যারিফ বিবেচনা করবে 60% বা তার বেশি হারে দেশের আমদানির উপর।

ট্রাম্প 2.0 শুল্ক প্রযুক্তিকে 'আগুনের লাইনে' রাখতে পারে, ইউবিএস বিশ্লেষক বলেছেন

মার্কিন মিত্ররা ট্রাম্পের “আমেরিকা ফার্স্ট” নীতির মূল লক্ষ্য হয়ে উঠতে পারে, যা প্রতিদ্বন্দ্বী চীনের পাশাপাশি ইউরোপীয় এবং এশীয় অংশীদারদের ক্রমবর্ধমানভাবে গ্রুপ করছে। প্রাক্তন রাষ্ট্রপতি 20% পর্যন্ত সাধারণ শুল্কের প্রস্তাব করেছিলেন যা সমস্ত দেশ থেকে আমদানিকৃত পণ্যগুলিকে প্রভাবিত করবে।

“আমাদের সাথে খুব খারাপ আচরণ করা হয়েছে, বিশেষ করে মিত্ররা… আমাদের মিত্ররা আমাদের তথাকথিত শত্রুদের চেয়েও খারাপ ব্যবহার করে,” ট্রাম্প এক বার্তায় বলেছিলেন। উইসকনসিনে বিক্ষোভ এই মাসের শুরুর দিকে

“সেনাবাহিনীতে, আমরা তাদের রক্ষা করি এবং তারপরে তারা আমাদের বাণিজ্যে ক্ষতিগ্রস্থ করে। আমরা এটি আর হতে দেব না। আমরা একটি শুল্ক জাতি হব,” তিনি যোগ করেন।

মন্তব্য প্রতিধ্বনিত ট্রাম্পের দেওয়া বিবৃতি এই বছরের শুরুর দিকে তাইওয়ানের উপরে যখন তিনি মার্কিন চিপ ব্যবসার “প্রায় 100%” নেওয়ার অভিযোগ করেছিলেন। তিনি আরও বলেন, গণতান্ত্রিকভাবে শাসিত দ্বীপটির প্রতিরক্ষার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে অর্থ প্রদান করা উচিত।

ট্রাম্প দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রের মিত্রদের ওপর অর্থনৈতিক ও কূটনৈতিক চাপ প্রয়োগের চেষ্টা করে আসছেন ইকোনমিস্ট ইন্টেলিজেন্সের গ্লোবাল ট্রেড লিডার নিক ম্যারো বলেছেন, “ফ্রি রাইডিং” এবং তার সাম্প্রতিক বিবৃতিগুলি ইঙ্গিত দেয় যে তিনি সেই পদ্ধতির উপর দ্বিগুণ নেমে যাচ্ছেন।

বিশেষজ্ঞরা বলেছেন যে ট্রাম্প এবং তার দ্বারা আরেকটি “লেনদেনমূলক” রাষ্ট্রপতিত্ব কী হতে পারে তা নিয়ে জাপানও চিন্তিত 100% হারের উল্লেখ আছে নির্দিষ্ট গাড়ি আমদানিতে। “এতে কি জাপানি অটোমেকারদের অন্তর্ভুক্ত হবে? তাই আগামী পাঁচ বছর কেমন হতে পারে তা নিয়ে এই মুহূর্তে এখানে অনেক অনিশ্চয়তা রয়েছে,” লেখক উইলিয়াম পেসেক সিএনবিসির “স্কোয়াক বক্স এশিয়া” কে বলেছেন জুলাই মাসে

ট্রাম্পের ট্যাক্স পরিকল্পনা আয়কর থেকে ভোগ করেতে স্থানান্তরিত হবে, সিএপি-এর কেসি মুলিগান বলেছেন

“শুল্কের প্রতি ট্রাম্পের প্রবণতার সবচেয়ে ঝুঁকিপূর্ণ দিকগুলির মধ্যে একটি হল যে অন্য দেশগুলি বসে বসে এই পদক্ষেপগুলি নেবে না৷ অন্যান্য মার্কিন ব্যবসায়িক অংশীদারদের দ্বারা প্রতিশোধ নেওয়া – পারস্পরিক, প্রতিশোধমূলক শুল্ক বা অন্যান্য অ-শুল্ক ব্যবস্থার মাধ্যমে – হ’ল সকলের ফলাফল সম্ভাবনা৷ এটা,” ম্যারো বলল।

ট্রাম্প মঙ্গলবার আরও বলেছেন যে তিনি কর্পোরেট ট্যাক্স কমানো, বিশেষ কম ট্যাক্স অর্থনৈতিক অঞ্চল তৈরি এবং মার্কিন যুক্তরাষ্ট্রে উত্পাদন স্থানান্তরকারী সংস্থাগুলির জন্য ট্যাক্স ক্রেডিট বাস্তবায়নের মাধ্যমে তার “উৎপাদন নবজাগরণ” তৈরি করার পরিকল্পনা করছেন।

জর্জটাউন ইউনিভার্সিটির আন্তর্জাতিক রাজনৈতিক অর্থনীতির অধ্যাপক স্টিফেন ওয়েমাউথ বলেছেন, “এই নীতিগুলি সম্ভাব্যভাবে কিছু শিল্পকে মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরিয়ে আনতে পারে, বিশেষ করে বাণিজ্য বাধার প্রতি সংবেদনশীল শিল্পগুলির জন্য।”

“তবে, মার্কিন যুক্তরাষ্ট্রে বৈশ্বিক সরবরাহ শৃঙ্খলের জটিলতা এবং উচ্চ শ্রম ব্যয়ের কারণে এই পরিকল্পনাগুলি শিল্পের বিস্তৃত স্থানান্তরকে ট্রিগার করার সম্ভাবনা কম,” তিনি যোগ করেছেন।

অর্থনীতিবিদ স্টিফেন রোচও সিএনবিসিকে বলেছেন যে ট্রাম্পের শুল্ক আমেরিকার ব্যবসায়িক অংশীদারদের ক্ষতি করবে যখন কেবল আমেরিকান ভোক্তা এবং নির্মাতাদের জন্য পণ্যের ব্যয় বাড়িয়ে দেবে। এই সঙ্গে সামঞ্জস্যপূর্ণ প্রভাবশালী অর্থনৈতিক মতামত শুল্ক সম্পর্কে।

“আমেরিকান নির্মাতারা যারা বিদেশী যন্ত্রাংশ এবং উপাদানগুলির উপর নির্ভর করে তারা দ্বিগুণ আঘাতের শিকার হবে – ট্রাম্পের শুল্কের কারণে তাদের ইনপুটগুলি আরও ব্যয়বহুল হবে এবং প্রতিশোধমূলক শুল্কের কারণে তাদের রপ্তানি আরও ব্যয়বহুল হবে,” স্কোল চেয়ারের হোল্ডার উইলিয়াম রেইনশ বলেছেন। স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ সেন্টারে আন্তর্জাতিক ব্যবসার।

বিলিয়নেয়ার বিনিয়োগকারী জন পলসন: ট্রাম্পের ট্যারিফ পরিকল্পনা

ট্রাম্প অবশ্য রক্ষণাবেক্ষণ করেছেন যে অন্য দেশগুলি এই বিলটি পাবে। উইসকনসিনে তার সমাবেশে তিনি বলেন, “আমি আপনার ট্যাক্স বাড়াচ্ছি না; আমি ইউরোপীয় ইউনিয়ন সহ এশিয়া এবং সারা বিশ্বের এই সমস্ত দেশগুলি চীন এবং এই সমস্ত দেশগুলিকে বাড়িয়ে দিচ্ছি, যেটি সবচেয়ে গুরুতর।”

Reinsch বলেন, শুল্ক প্রয়োগ করা হলে, দীর্ঘস্থায়ী মার্কিন বাণিজ্য নীতি এবং মূলধারার অর্থনৈতিক চিন্তার মধ্যে একটি সুস্পষ্ট বিরতির প্রতিনিধিত্ব করবে।

বিশেষত যখন চীনের সাথে মোকাবিলা করার কথা আসে, তখন বর্তমান বিডেন প্রশাসন বাণিজ্য বিধিনিষেধ আরোপ করার জন্য জাপান এবং নেদারল্যান্ডের মতো সমমনা অংশীদারদের সাথে সমন্বিত পদ্ধতির উপর প্রবলভাবে ঝুঁকেছে।

যদিও বিডেন প্রশাসন চীনের উপর ট্রাম্পের বেশিরভাগ শুল্ক বজায় রেখেছে এবং এমনকি নির্দিষ্ট উচ্চ-প্রযুক্তি শিল্পের উপর কর বাড়িয়েছে, রেইনশ বাণিজ্য বিধিনিষেধের দুটি পদ্ধতির মধ্যে পার্থক্যটিকে “ট্রাম্পের স্লেজহ্যামার বনাম বিডেন/হ্যারিস” হিসাবে বর্ণনা করেছেন।

তবুও, ট্রাম্পের শুল্ক প্রস্তাবগুলি কতটা সত্য বা হুমকির কারণ তাও বিতর্কের বিষয়।

CNBC TV18 এর সাথে সাক্ষাৎকার মঙ্গলবার প্রকাশিত, JPMorgan Chase & Co-এর চেয়ারম্যান ও সিইও জেমি ডিমন বলেছেন, ট্রাম্পের কিছু শীর্ষ সহযোগী তাকে বলেছে যে প্রস্তাবিত শুল্ক প্রত্যাশিত ফলাফলের চেয়ে অনুকূল বাণিজ্য চুক্তির জন্য একটি আলোচনার কৌশল বেশি।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

অ্যাডাম স্কট এবং আন্তর্জাতিক দল প্রেসিডেন্স কাপ 5-5 টাই টাই করে ফিরেছে

সেপ্টেম্বর 26, 2024; ইলে বিজার্ড, কুইবেক, ক্যান; প্রেসিডেন্স কাপ গল্ফ টুর্নামেন্টের প্রথম রাউন্ডের সময় আন্তর্জাতিক দলের অ্যাডাম স্কট দ্বিতীয় গর্তে টিজ অফ ম্যান্ডেটরি...

বিগত সরকারের অযৌক্তিক ঋণ শাসন পরিত্যাগ করুন এবং প্রবৃদ্ধির জন্য বিনিয়োগ করুন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন৷ লেখক ফ্রন্টিয়ার ইকোনমিক্সের সভাপতি ও সাবেক...

Related Articles

দাম বেড়েছে 2.2%, প্রত্যাশার চেয়ে কম

মুদ্রাস্ফীতি আগস্টে ফেডারেল রিজার্ভের লক্ষ্যের কাছাকাছি চলে গেছে, ভবিষ্যতে সুদের হার কমানোর...

হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহর মৃত্যুতে বিশ্ব ব্যক্তিত্বরা প্রতিক্রিয়া জানিয়েছেন

বৈরুতে ইসরায়েলি বিমান হামলায় হিজবুল্লাহর সাবেক নেতা হাসান নাসরুল্লাহর মৃত্যুর খবরে শনিবার...

হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ, 64 বছর বয়সে মারা গেছেন, পলাতক একটি গোপন জীবন যাপন করেছেন

শুক্রবার রাতে বৈরুতে গোষ্ঠীর সদর দফতরে ইসরায়েলি বিমান হামলায় হিজবুল্লাহ নেতা হাসান...

OpenAI CFO বলেছেন যে ফান্ডিং রাউন্ড চিঠিতে আগামী সপ্তাহে বন্ধ হবে বলে আশা করা হচ্ছে

OpenAI এর Sora AI টুল ব্যবহারকারীদের টেক্সট-ভিত্তিক ইনপুট থেকে AI-জেনারেটেড ভিডিও তৈরি...