Home খবর জেলেনস্কি তাকে অপমান করেছেন; হাউস GOP ইউক্রেন নেতার এপি ট্রিপ তদন্ত করবে
খবর

জেলেনস্কি তাকে অপমান করেছেন; হাউস GOP ইউক্রেন নেতার এপি ট্রিপ তদন্ত করবে

Share
Share

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি 22শে সেপ্টেম্বর, 2024 এ মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার স্ক্রানটনে স্ক্র্যান্টন আর্মি অ্যাম্যুনিশন প্ল্যান্ট পরিদর্শন করেছেন।

ইউক্রেনীয় প্রেসিডেন্সিয়াল প্রেস সার্ভিস | রয়টার্স

হাউস ওভারসাইট চেয়ারম্যান জেমস কমার ইউক্রেনের প্রেসিডেন্টের বিরুদ্ধে তদন্ত শুরু করছেন ভলোডিমির জেলেনস্কিরবিবার পেনসিলভানিয়ার স্ক্রানটনে একটি অস্ত্র কারখানা পরিদর্শন। কামারের দাবি ভাইস প্রেসিডেন্টের প্রচারণার জন্য এই সফরের আয়োজন করা হয়েছিল কমলা হ্যারিস‘ প্রস্তাব প্রেসিডেন্সিএবং “করদাতা-অর্থায়নকৃত সংস্থান” ব্যবহার করে করা হয়েছিল।

রিপাবলিকান তদন্ত একটি সময়ে আসে যখন মধ্যে সম্পর্ক জেলেনস্কি এবং প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প টক বলে মনে হচ্ছে।

বুধবার, ট্রাম্প জেলেনস্কিকে তাকে অপমান করার জন্য অভিযুক্ত করেছিলেন – ট্রাম্প বলেছিলেন যে ইউক্রেনের রাষ্ট্রপতি তার সম্পর্কে “কষ্ট ছোট ছোট রটনা করছেন” – এবং যোগ করেছেন যে তিনি রাশিয়ান রাষ্ট্রপতির সাথে ভালভাবে মিলিত হয়েছেন। ভ্লাদিমির পুতিন “খুব ভালো।”

“ইউক্রেনীয় জনগণের কাছে ফিরে যাওয়ার জন্য সত্যিই কিছুই নেই, এবং এটি হওয়ার দরকার ছিল না। সেই বিল্ডিংগুলি ভেঙে গেছে, সেই শহরগুলি চলে গেছে। তারা চলে গেছে, এবং আমরা প্রত্যাখ্যানকারী একজনকে বিলিয়ন ডলার দিয়ে যাচ্ছি। একটি চুক্তি করতে, “তিনি বলেছিলেন। ট্রাম্প উত্তর ক্যারোলিনার মিন্ট হিলে একটি প্লাম্বিং যন্ত্রাংশ প্রস্তুতকারকের সাথে কথা বলার সময় জেলেনস্কি সম্পর্কে।

জেলেনস্কি নিউইয়র্কে উচ্চ-পর্যায়ের জাতিসংঘ সাধারণ পরিষদ সপ্তাহে যোগ দিতে মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন, যেখানে তিনি বিশ্ব নেতাদের সাথে দেখা করবেন। তিনি বৃহস্পতিবার হোয়াইট হাউসে যাওয়ার পরিকল্পনা করেছেন, যেখানে তিনি রাষ্ট্রপতি জো বিডেনের সাথে দেখা করবেন এবং পরে হ্যারিসের সাথে দেখা করবেন।

বৃহস্পতিবার ট্রাম্প টাওয়ারে ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে ট্রাম্পের সাক্ষাতের কথা ছিল, তবে ট্রাম্পের প্রচারণার এক কর্মকর্তা জানিয়েছেন এনবিসি নিউজ বুধবার ওই বৈঠক হচ্ছে না। কেন জিজ্ঞাসা করা হলে, বিষয়টির সাথে পরিচিত একটি সূত্র জেলেনস্কির নিউ ইয়র্কার সাক্ষাত্কারের দিকে ইঙ্গিত করেছিল।

রোববার প্রকাশিত এক সাক্ষাৎকারে ড নিউ ইয়র্কারজেলেনস্কি বলেছেন যে ট্রাম্পের রানিং সাথী, ওহিও সেন জেডি ভ্যান্স, “খুবই উগ্রপন্থী” এবং তার বার্তা “মনে হয় যে ইউক্রেনকে রাশিয়ার সাথে যুদ্ধ শেষ করতে একটি ত্যাগ স্বীকার করতে হবে”।

বুধবার এক সংবাদ সম্মেলনে রাশিয়ার সাথে যুদ্ধবিরতির বিনিময়ে ইউক্রেনের জমি ছেড়ে দেওয়া উচিত কিনা জানতে চাইলে ভ্যান্স বলেন, “সবকিছুই টেবিলে থাকবে।”

কামারের চিঠিতে ট্রাম্পের চলমান সাথী সম্পর্কে জেলেনস্কির মন্তব্য প্রকাশের সাথে সফরের সময় নিয়েও সমালোচনা করা হয়েছে।

জেলেনস্কি যে অস্ত্রের কারখানা পরিদর্শন করেছিলেন তা পরিচালিত হয় সাধারণ গতিবিদ্যা এবং 155 মিমি আর্টিলারি শেলগুলির জন্য উপাদান তৈরি করে, যা ইউক্রেনের যুদ্ধ প্রচেষ্টার জন্য একটি গুরুত্বপূর্ণ গোলাবারুদ। মার্কিন যুক্তরাষ্ট্র 2022 সালের ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে 3 মিলিয়নেরও বেশি কার্তুজ পাঠিয়েছে, একটি অনুসারে পেন্টাগন ফ্যাক্ট শিট জুলাই 2024 থেকে

বুধবার, প্রতিরক্ষা বিভাগ ইউক্রেনের জন্য অতিরিক্ত $375 মিলিয়ন নিরাপত্তা সহায়তা ঘোষণা করেছে, যার মধ্যে আরও 155 মিমি আর্টিলারি শেল রয়েছে যা স্ক্র্যান্টন প্ল্যান্ট উত্পাদনে বিশেষজ্ঞ।

জেলেনস্কি এক্স সানডেতে লিখেছেন, “আমি সমস্ত কারখানার কর্মচারীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে এবং পেনসিলভানিয়া এবং আমাদের জাপোরিঝিয়া-এর মধ্যে সহযোগিতা সম্প্রসারণের চুক্তির মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রে আমার সফর শুরু করেছি।”

সেখানে, জেলেনস্কিও তিন পেনসিলভানিয়া ডেমোক্র্যাটের সাথে দেখা করেছিলেন; গভর্নর জোশ শাপিরো, সিনেটর বব ক্যাসি এবং প্রতিনিধি ম্যাট কার্টরাইট। ক্যাসি এবং কার্টরাইট উভয়েই নভেম্বরে পুনরায় নির্বাচনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি, 23 সেপ্টেম্বর, 2024-এ মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে জাতিসংঘের সদর দফতরের সাধারণ পরিষদের “ভবিষ্যত শীর্ষ সম্মেলনে” বক্তৃতা দিচ্ছেন।

ক্যাটলিন ওচস | রয়টার্স

“স্ক্রান্টন আর্মি অ্যাম্যুনিশন প্ল্যান্ট ইউক্রেনের বাহিনীকে শক্তিশালী করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে, এবং গণতন্ত্র রক্ষায় সাহায্য করার জন্য পেনসিলভানিয়ার কর্মীদের ধন্যবাদ জানাতে রাষ্ট্রপতি জেলেনস্কির সাথে যোগ দিতে পেরে আমি সম্মানিত হয়েছি। আমাদের সম্প্রদায়ে আপনার সফরকে অপমান করার প্রচেষ্টা একটি অপমান এবং লজ্জাজনক,” বলেছেন সিএনবিসিকে দেওয়া এক বিবৃতিতে সিনেটর কেসি।

গভর্নরের অফিস এবং কার্টরাইটের প্রচারণার মুখপাত্ররা তদন্তের বিষয়ে মন্তব্য করার অনুরোধের সাথে সাথে সাড়া দেয়নি।

“2019 সালে, ডেমোক্র্যাটিক-নিয়ন্ত্রিত হাউস অফ রিপ্রেজেন্টেটিভস রাষ্ট্রপতিকে অভিশংসন করেছিল ডোনাল্ড জে ট্রাম্প এই তত্ত্বের অধীনে ক্ষমতার অপব্যবহারের জন্য যে তিনি একজন বিদেশী নেতাকে ব্যবহার করার চেষ্টা করেছিলেন – ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি – রাষ্ট্রপতি ট্রাম্পের পক্ষ থেকে অন্যায়ের কোনও প্রমাণ না থাকা সত্ত্বেও, তার 2020 সালের রাষ্ট্রপতির প্রচারণার সুবিধার জন্য, “প্রেসিডেন্ট কমার একটি প্রেসে লিখেছেন বুধবার মুক্তি।

2019 সালে তৎকালীন রাষ্ট্রপতি ট্রাম্প এবং জেলেনস্কির মধ্যে একটি 30 মিনিটের ফোন কল, যেখানে প্রাক্তন রাষ্ট্রপতি জেলেনস্কিকে তার তৎকালীন প্রতিদ্বন্দ্বী রাষ্ট্রপতি জো বিডেন এবং তার ছেলে হান্টারের কার্যকলাপ তদন্ত করতে বলেছিলেন, অভিশংসন তদন্তের একটি অংশ ট্রাম্পের জন্য।

“দি বিডেন-হ্যারিস প্রশাসন সম্প্রতি একই বিদেশী নেতাকে নিয়ে গিয়েছিলেন – ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি – করদাতাদের অর্থায়নে একটি ফ্লাইটে পেনসিলভানিয়ায়, আসন্ন 2024 সালের রাষ্ট্রপতি নির্বাচনে একটি সুইং স্টেট যাকে “ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের জয়ের জন্য সবচেয়ে কঠিন যুদ্ধক্ষেত্র” হিসাবে বর্ণনা করা হয়েছে, কমার চালিয়ে যান। .

কমার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন, অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড এবং হোয়াইট হাউসের কাউন্সেল এডওয়ার্ড সিস্কেলকে পাঠানো চিঠিতে ব্যবহৃত সরকারি সংস্থান এবং ভ্রমণ সম্পর্কিত সমস্ত অভ্যন্তরীণ ও বাহ্যিক যোগাযোগ সম্পর্কে আরও তথ্য চেয়েছিলেন।

বুধবার রিপাবলিকান হাউসের স্পিকার মাইক জনসনও পেনসিলভানিয়া সফর সম্পর্কে একটি কঠোর শব্দযুক্ত চিঠি পাঠিয়েছেন। জনসন জেলেনস্কির কাছে সরাসরি চিঠি লিখেছিলেন এবং যুদ্ধকালীন নেতাকে মার্কিন যুক্তরাষ্ট্রে ইউক্রেনের রাষ্ট্রদূত ওকসানা মার্কারোভাকে প্রত্যাহার করতে বলেছিলেন, যিনি স্ক্রানটন সফরের আয়োজনে সাহায্য করেছিলেন।

ইউএস হাউস স্পিকার মাইক জনসন (আর-এলএ) 17 সেপ্টেম্বর, 2024-এ ওয়াশিংটন, ডিসি-তে ইউএস ক্যাপিটলে তার অফিসে যাচ্ছেন।

কেভিন ডায়েচ | গেটি ইমেজ

“সফরটি স্পষ্টতই একটি পক্ষপাতমূলক প্রচারণামূলক অনুষ্ঠান ছিল যা ডেমোক্র্যাটদের সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছিল এবং এটি স্পষ্টতই নির্বাচনী হস্তক্ষেপ,” জনসন লিখেছেন। “এই অদূরদর্শী এবং ইচ্ছাকৃতভাবে রাজনৈতিক মনোভাব রিপাবলিকানদের এই দেশে একজন কূটনীতিক হিসাবে ন্যায্য এবং কার্যকরভাবে পরিবেশন করার রাষ্ট্রদূত মার্কারোভার দক্ষতার প্রতি আস্থা হারিয়েছে।”

নয়জন হাউস রিপাবলিকান একটি স্বাক্ষর করার একদিন পর Comer এর তদন্ত আসে চিঠি জাস্টিস ডিপার্টমেন্টের ইন্সপেক্টর জেনারেল মাইকেল হোরোভিটজ এবং প্রতিরক্ষা বিভাগের ইন্সপেক্টর জেনারেল রবার্ট স্টর্চের কাছে “এই সফরের সাথে যুক্ত মার্কিন সামরিক সম্পদ এবং ফেডারেল সম্পদ ব্যবহারের সম্পূর্ণ তদন্ত” দাবি করে পাঠানো হয়েছে।

চিঠিতে, রিপাবলিকানরা দাবি করেছেন যে জেলেনস্কি একটি মার্কিন বিমান বাহিনীর বিমানে স্ক্রানটনে উড়ে এসেছিলেন এবং গোপন পরিষেবা সুরক্ষা প্রদান করেছিলেন।

ট্রাম্পের কাছ থেকে ইউক্রেনের যুদ্ধের অবস্থানএবং এতে আমেরিকার ভূমিকা, প্রচারাভিযানের পথে বিতর্কের কারণ হয়েছে এবং ডেমোক্র্যাট এবং কিছু রিপাবলিকান উভয়ের কাছ থেকে সমালোচনার সম্মুখীন হয়েছে। বেশ কয়েকজন রিপাবলিকান ইউক্রেনের প্রতি মার্কিন সমর্থন সম্পর্কে ট্রাম্পের দ্বিমতকে উদ্ধৃত করেছেন কারণ তারা তার উপর হ্যারিস সমর্থন.

অন্যদিকে, বিডেন বুধবার ইউক্রেনের জন্য তার প্রশাসনের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন এবং যোগ করেছেন যে তিনি বৃহস্পতিবার “ইউক্রেনের সামরিক বাহিনীর জন্য সমর্থন ত্বরান্বিত করার জন্য অতিরিক্ত সিরিজের পদক্ষেপ” ঘোষণা করবেন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ডিভিশন শিরোনাম সুরক্ষিত, অ্যাস্ট্রোস এবং গার্ডিয়ানরা শক্তিশালী ফিনিশের জন্য তাকান

সেপ্টেম্বর 14, 2024; ক্লিভল্যান্ড, ওহাইও, মার্কিন যুক্তরাষ্ট্র; প্রগ্রেসিভ ফিল্ডে টাম্পা বে রে-এর বিরুদ্ধে প্রথম ইনিংসের সময় ক্লিভল্যান্ড গার্ডিয়ানস শুরুর পিচার জোয় ক্যান্টিলো (54)...

ডিডি মিয়ামি ব্যাশ নগ্ন মহিলা বুফে হোস্ট করছে, ফটোগুলি 2004 সালে পুনরুত্থিত হয়েছিল

এটা কোন আশ্চর্য না ডিডিঅ্যানির কিংবদন্তি দলগুলি তারকা-খচিত ভিড় আঁকিয়েছিল — এবং এখন, দুই দশক আগের ফটোগুলির একটি নতুন ব্যাচ সামনে এসেছে, যা...

Related Articles

ইউরোপীয় বাজার: স্টক, খবর এবং ডেটা

ক্রিস্টিয়ান বকসি | ব্লুমবার্গ | গেটি ইমেজ লন্ডন – ইউরোপীয় বাজারগুলি শুক্রবার...

কর্মীরা আইফেল টাওয়ার থেকে অলিম্পিক রিংগুলি সরিয়ে ফেলছেন – আপাতত৷

যদিও আইফেল টাওয়ার থেকে অলিম্পিক রিংগুলি সরানো হয়েছে, প্যারিসের মেয়র অ্যান হিডালগোর...

শিগেরু ইশিবা এলডিপি নির্বাচনে জয়ী হয়েছেন এবং জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন

জাপানের প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী শিগেরু ইশিবা, বৃহস্পতিবার, 26 সেপ্টেম্বর, 2024-এ জাপানের টোকিওতে...

ফরাসি রাগবি হিরো ডুপন্ট এনএফএল প্রশিক্ষণের সাথে অলিম্পিক-পরবর্তী বিরতি শেষ করেছেন

ফ্রান্সকে প্যারিস অলিম্পিকে একটি ঐতিহাসিক রাগবি সেভেনস সোনায় অনুপ্রাণিত করার দুই মাস...