Home বিনোদন পুতিন পশ্চিমাদের সতর্ক করে পারমাণবিক মতবাদ সংশোধন করেছেন
বিনোদন

পুতিন পশ্চিমাদের সতর্ক করে পারমাণবিক মতবাদ সংশোধন করেছেন

Share
Share


বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন

ভ্লাদিমির পুতিন ইউক্রেনের ন্যাটো মিত্রদের প্রতি একটি শক্তিশালী হুমকি জারি করে বলেছেন যে তিনি উন্নত পশ্চিমা ক্ষেপণাস্ত্র ব্যবহার করে তার দেশের বিরুদ্ধে সম্ভাব্য আক্রমণ কভার করার জন্য রাশিয়ার পারমাণবিক মতবাদকে প্রসারিত করবেন।

বুধবার তার নিরাপত্তা পরিষদে বক্তৃতাকালে, পুতিন বলেছিলেন যে তিনি পারমাণবিক শক্তিগুলিকে রাশিয়া আক্রমণ করার কথা বিবেচনা করবেন যদি তারা তাদের বিরুদ্ধে প্রচলিত অস্ত্র ব্যবহার করে এমন একটি দেশ দ্বারা “অংশগ্রহণ করে বা সমর্থন করে (…) আগ্রাসনে।

পুতিনের হুমকি ছিল ইউক্রেনের পশ্চিমা মিত্রদের কাছে একটি স্পষ্ট বার্তা, কারণ মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য ইচ্ছাকৃতভাবে পশ্চিমা তৈরি স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ার গভীরে কিয়েভ লক্ষ্যবস্তুতে আঘাত হানতে দিয়েছে।

যদিও পুতিন বলেছেন যে রাশিয়া পারমাণবিক অস্ত্র দিয়ে একটি প্রচলিত হামলার জবাব দিতে পারে, তবে পশ্চিমা ক্ষেপণাস্ত্র দ্বারা আঘাত করা হলে এটি তা করবে কিনা তা তিনি বলেননি। মস্কোর প্রতিশোধের লক্ষ্যে কোন দেশগুলো হতে পারে তাও তিনি উল্লেখ করেননি।

তবে হুমকিগুলি, যা অবশ্যই রাশিয়ান মতবাদে কোডিফাইড করা উচিত, 2022 সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণের ঘোষণা দেওয়ার পর থেকে রাষ্ট্রপতি পরমাণু অস্ত্র ব্যবহার করার জন্য সবচেয়ে সরাসরি করেছেন।

বিশেষজ্ঞরা বলেছেন যে পরিবর্তনগুলি রাশিয়ার ঘোষিত পারমাণবিক সীমাতে একটি উল্লেখযোগ্য হ্রাসের প্রতিনিধিত্ব করতে পারে এবং সম্ভাব্যভাবে পারমাণবিক হামলার অনুমোদনের জন্য দেশটির জন্য আরও মানদণ্ড নির্ধারণ করতে পারে।

পুতিন বলেছিলেন যে বিমান, ক্ষেপণাস্ত্র এবং ড্রোন দ্বারা ব্যাপক বিমান হামলা সম্পর্কে “বিশ্বাসযোগ্য তথ্য” পাওয়ার পরে রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে। মস্কো তার মিত্র বেলারুশের ওপর হামলাকে রাশিয়ার ওপর আক্রমণ হিসেবে বিবেচনা করবে এবং পারমাণবিক অস্ত্র দিয়ে রক্ষা করতে পারবে।

রাশিয়ার বর্তমান পারমাণবিক মতবাদ, 2020 সালে সর্বশেষ আপডেট করা হয়েছে, শত্রুর পরমাণু প্রথম স্ট্রাইকের প্রতিক্রিয়া হিসাবে বা প্রচলিত ধর্মঘটের সময় রাষ্ট্রের অস্তিত্ব সমালোচনামূলকভাবে হুমকির মুখে পরমাণু অস্ত্র ব্যবহারের অনুমতি দেয়।

মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফ্রান্স – ন্যাটোর তিনটি পারমাণবিক শক্তি – রাশিয়ার গভীরে লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র ব্যবহার করার জন্য ইউক্রেনের অনুরোধ বিবেচনা করছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রবিবার বলেছেন যে তিনি ইউক্রেনকে ক্ষেপণাস্ত্র ব্যবহার করতে দেবেন কিনা তা স্থির করেননি, যা ব্রিটেন এবং ফ্রান্সের তৈরি কিন্তু রাশিয়ার বিমান ঘাঁটি, সামরিক ডিপো এবং গোলাবারুদ এবং কমান্ড ও নিয়ন্ত্রণ কেন্দ্রগুলিতে হামলার জন্য মার্কিন নির্দেশিকা প্রযুক্তি ব্যবহার করে।

পুতিন পূর্বে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য ন্যাটো দেশগুলিকে ইউক্রেনকে ঝড়ের ছায়া দিয়ে রাশিয়ান লক্ষ্যবস্তুতে আঘাত করার অনুমতি দেওয়ার বিরুদ্ধে সতর্ক করেছিলেন, যার অর্থ তিনি বলেছিলেন যে রাশিয়া এবং ন্যাটো যুদ্ধে লিপ্ত হবে।

বার্লিনের কার্নেগি রাশিয়া ইউরেশিয়া সেন্টারের পরিচালক আলেকজান্ডার গাবুয়েভ বলেছেন, “এগুলি এখনকার জন্য সংকেত, তবে এগুলি বেশ আক্রমনাত্মক এবং এখনও সবচেয়ে নির্দিষ্ট।”

রাশিয়া যদি পুতিনের প্রস্তাবিত পরিবর্তনগুলির সাথে আপডেট করা একটি মতবাদ প্রকাশ করে, তবে এটি ক্রেমলিনের প্রতিশোধ নেওয়ার প্রান্তিকতা এবং এর প্রতিক্রিয়া কী হবে সে সম্পর্কে এখনও ইচ্ছাকৃতভাবে অস্পষ্ট থাকবে, গাবুয়েভ বলেছেন।

ইউক্রেনের যুদ্ধের গুরুত্বপূর্ণ বিষয়গুলি এখনও ব্যাখ্যার জন্য উন্মুক্ত থাকবে, যেমন রাশিয়া তার মূল ভূখণ্ডে আংশিকভাবে দখল করা পাঁচটি ইউক্রেনীয় প্রদেশের উপর আক্রমণকে বিবেচনা করবে কিনা।

“আমাদের দেখতে হবে তারা নথিতে কতদূর যেতে ইচ্ছুক, তবে এটি ‘পুরো বিশ্ব জাহান্নামে যাক’ বলার চেয়ে অনেক বেশি শক্তিশালী এবং আরও সুনির্দিষ্ট,” গাবুয়েভ যোগ করেছেন।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

A এর পালানো রেঞ্জার্স নবম নীচে

সেপ্টেম্বর 24, 2024; ওকল্যান্ড, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; টেক্সাস রেঞ্জার্স সেন্টার ফিল্ডার লিওডি টাভেরাস (3) ওকল্যান্ড অ্যাথলেটিক্স আউটফিল্ডার দাজ ক্যামেরনের (28) বিরুদ্ধে ওকল্যান্ড-আলামেদা কাউন্টি...

ডিডি ফৌজদারি মামলায় সাক্ষ্য দেবেন, নতুন টিএমজেড স্টুডিওর ডকুমেন্টারিতে আইনজীবী বলেছেন

ভিডিও সামগ্রী চালান টিএমজেড স্টুডিও মধ্যে বড় খবর ডিডি ফৌজদারি মামলা… সে ফেডারেল আদালতে আত্মপক্ষ সমর্থন করতে আগ্রহী… এবং সে তার গল্প বলার...

Related Articles

একীভূতকরণের অনুমোদন পেতে শেভরন তার বোর্ড থেকে জন হেসকে ত্যাগ করবে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

যৌনকর্মী ফেডারেল প্রসিকিউটরদের কাছে কথিত ডিডি সেক্স টেপ হস্তান্তর করেছে

এক শন “ডিডি” কম্বস‘একজন যৌনকর্মীর সাথে কথিত এনকাউন্টার ভিডিওতে রেকর্ড করা হয়েছিল,...

90 দিনের বাগদত্তা: করোনা আইসল্যান্ডিক ঐতিহ্যকে ধ্বংস করে

মুকুট একটি আইসল্যান্ডীয় ঐতিহ্যের সমালোচনা করে 90 দিনের বাগদত্তা: অন্য দিক. তিনি...

যুক্তরাজ্যের চ্যান্সেলর ধনী বিদেশীদের উপর পরিকল্পিত ট্যাক্স ক্র্যাকডাউন সহজ করতে প্রস্তুত

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...