Home বিনোদন ইসরায়েলি গোয়েন্দা ও বিমানবাহিনী হিজবুল্লাহর বিরুদ্ধে ‘বিজয় মতবাদ’ ব্যবহার করে
বিনোদন

ইসরায়েলি গোয়েন্দা ও বিমানবাহিনী হিজবুল্লাহর বিরুদ্ধে ‘বিজয় মতবাদ’ ব্যবহার করে

Share
Share


2006 সালে, ইসরায়েল এবং হিজবুল্লাহ শেষবার যুদ্ধে গিয়েছিল, ইসরায়েলি বিমান বাহিনী প্রথম সপ্তাহে পূর্বনির্বাচিত লক্ষ্যবস্তু থেকে বেরিয়ে যায়।

34 দিনের যুদ্ধের বাকি অংশে, ইসরায়েলি পাইলটরা বিশ্বের সেরা যুদ্ধবিমানগুলি উড়িয়েছিল, কিন্তু বছরের পর বছর গভীর বুদ্ধিমত্তা এবং সতর্ক গবেষণার দ্বারা প্রকাশিত কৌশলগত অবস্থানগুলির পরিবর্তে শুধুমাত্র যুদ্ধের দ্বারা উন্মোচিত হিজবুল্লাহ অবস্থানগুলিতে আঘাত করেছিল।

যুদ্ধের সমাপ্তি ঘটেছিল, সর্বোত্তমভাবে, ইসরায়েলের মধ্যে একটি অচলাবস্থা, এই অঞ্চলের সর্বোত্তম-সম্পদযুক্ত সেনাবাহিনী এবং হিজবুল্লাহ, ইরান-সমর্থিত জঙ্গি গোষ্ঠী যা গত 18 বছরে শুধুমাত্র শক্তিশালী হয়ে উঠেছে।

এখন, যেহেতু লেবাননে বড় আকারের ইসরায়েলি বিমান হামলা শত্রুদেরকে আরেকটি পূর্ণ-স্কেল যুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে এসেছে, 2006 সালে উভয় পক্ষের সামরিক শিক্ষা-অথবা শেখা হয়নি তা এই অঞ্চলকে পুনর্নির্মাণ করতে পারে এবং বিজয় অর্জন করা যায় কিনা তা নির্ধারণ করতে পারে উভয় দিকে

2006 সালের যুদ্ধের সময় ইসরায়েলের প্রধানমন্ত্রী এহুদ ওলমার্ট বলেছিলেন, “2006 সালে আমরা যে সবচেয়ে গুরুত্বপূর্ণ পাঠটি শিখেছিলাম তা হল নিজেদেরকে শেখানো – যা প্রায় অসম্ভব – যা বিস্তৃত হতে পারে।” ইরানের সাথে একটি পূর্ণাঙ্গ সংঘাত হবে, খুবই বেদনাদায়ক, খুব রক্তাক্ত হবে,” তিনি সতর্ক করে দিয়েছিলেন।

2006 সালের যুদ্ধের সময় ট্যাঙ্কগুলি একটি ট্র্যাক ধরে গাড়ি চালাচ্ছে
জুলাই 2006 সালে দক্ষিণ লেবাননে ইসরায়েলি বুলডোজার এবং সাঁজোয়া যান © ডেভিড ফার্স্ট/এএফপি গেটি ইমেজের মাধ্যমে

2006 সালে একটি চূড়ান্ত বিজয়ের অভাব ওলমার্টের সরকারকে পীড়িত করেছিল। পরবর্তী বছরগুলিতে, ইসরায়েলি সামরিক বাহিনী তাদের ব্যর্থতাগুলি অধ্যয়ন করে এবং হামাসের বিরুদ্ধে তার বিরতিহীন যুদ্ধ থেকে অন্যান্য পাঠ গ্রহণ করে। 2020 সালে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর প্রাক্তন চিফ অফ স্টাফ আভিভ কোচাভি যা বর্ণনা করেছিলেন তা হল “বিজয় মতবাদ”.

তোমার হৃদয়ে 2006 সালের যুদ্ধের শুরুতে পাওয়া কয়েক ডজনের তুলনায় ইসরায়েলি সামরিক কর্মকর্তাদের মতে, হাজার হাজার লক্ষ্যের একটি ব্যাংক পরীক্ষা করা হয়েছে।

হিজবুল্লাহর সাথে যুদ্ধের ছোট রাউন্ডের সময় সংগৃহীত বুদ্ধিমত্তার উপর নির্মিত, আইডিএফ দ্বারা “যুদ্ধের মধ্যে যুদ্ধ” হিসাবে অভিহিত করা হয়েছে, ইসরায়েলের সামরিক গোয়েন্দারা এই ভল্টে ক্রমাগত লক্ষ্যগুলি যোগ করে এবং আপডেট করে, সমগ্র অঞ্চল থেকে স্যাটেলাইট, ড্রোন এবং মানব বুদ্ধিমত্তা ব্যবহার করে।

ফলাফল, আইডিএফ ইন্টেলিজেন্স কাউন্টার টেররিজমের প্রাক্তন প্রধান শ্লোমো মোফাজের মতে, ক্ষেপণাস্ত্র সাইট থেকে কমান্ড স্ট্রাকচার পর্যন্ত হিজবুল্লাহ সম্পদের সাথে ঘনবসতিপূর্ণ একটি “গোয়েন্দা ক্যাডার”।

হিজবুল্লাহর ব্যবহৃত সামরিক সরঞ্জামের কিছু ধরন তুলে ধরার গ্রাফিক

সোমবার, ইসরায়েলি বিমান বাহিনী লেবাননে বোমাবর্ষণ শুরু করার সাথে সাথে, তার “বিজয় মতবাদ” পূর্ণ প্রদর্শনে ছিল কয়েক ডজন যুদ্ধবিমান এবং ড্রোন একযোগে 1,600টি লক্ষ্যবস্তুতে আঘাত করেছিল, সারা দেশে ভয় ও আতঙ্ক ছড়িয়েছিল দশক লেবাননের স্বাস্থ্যমন্ত্রী ফিরাস আবিয়াদ বলেছেন, বোমা হামলার ফলে চিকিৎসা কেন্দ্র, অ্যাম্বুলেন্স এবং পালিয়ে আসা বেসামরিক নাগরিকরা “হত্যার” তরঙ্গে আঘাত হেনেছে।

ইসরায়েলি বোমা হামলা, যা বলেছিল অস্ত্রের ডিপো এবং অন্যান্য হিজবুল্লাহ অবকাঠামোর উপর দৃষ্টি নিবদ্ধ করে, একটি ক্রমিক পরিকল্পনার দ্বিতীয় পর্যায় গঠন করেছিল।

মোফাজ বলেন, প্রথম ধাপে হিজবুল্লাহর নেতৃত্বকে টার্গেট করা হয়েছে, যার মধ্যে 30 জুলাই এর সর্বোচ্চ পদস্থ কমান্ডার ফুয়াদ শুকর হত্যা এবং গত সপ্তাহে বৈরুতে একটি গোপন বৈঠকের সময় ইউনিটের একদল সিনিয়র ব্যক্তিত্বকে নির্মূল করা।

মোফাজ বলেন, “সাম্প্রতিক সপ্তাহে লক্ষ্যবস্তু হত্যাকাণ্ড থেকে আপনি ইতিমধ্যেই দেখতে পাচ্ছেন গোয়েন্দা তথ্যের গুণমান। গত সপ্তাহের সিঙ্ক্রোনাইজ করা তথ্য হাজার হাজার হিজবুল্লাহ পেজারের বিস্ফোরণ ইসরায়েলের একটি হামলায় এটি 37 জন নিহত হয়েছে, অপারেশন সম্পর্কে অবহিত ব্যক্তিদের মতে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর মতে, লেবাননে বর্তমান প্রচারণার চূড়ান্ত লক্ষ্য হল হিজবুল্লাহকে হেয় করা এবং ইসরায়েলের উত্তর সীমান্ত থেকে তার অভিজাত রাদওয়ান ইউনিটগুলিকে প্রত্যাহার করতে বাধ্য করা।

কিন্তু এটি সফল হওয়ার জন্য, “বিজয় মতবাদ” অবশ্যই, যা বেসামরিক হতাহতের বিষয়ে আন্তর্জাতিক ক্ষোভ ইস্রায়েলকে থামাতে বাধ্য করার আগে হিজবুল্লাহর সক্ষমতা দ্রুত ধ্বংস করতে চায়। সোমবার থেকে ইসরায়েলি হামলায় ৫৫০ জনের বেশি মানুষ নিহত এবং ২ হাজারেরও বেশি আহত হয়েছে।

“মূলত, আমরা যুদ্ধের অবকাঠামোকে টার্গেট করছি যা হিজবুল্লাহ গত 20 বছর ধরে তৈরি করছে,” আইডিএফ প্রধান হার্জি হালেভি প্রথম পুরো দিনের বোমা হামলার পরে বলেছিলেন। “এটি তাৎপর্যপূর্ণ – আমরা…পরবর্তী পর্বের জন্য প্রস্তুতি নিচ্ছি।”

ইসরায়েলের প্রচারাভিযান কীভাবে চলতে থাকে তা মূলত নেতানিয়াহুর রাজনৈতিক গণনার উপর নির্ভর করে — পশ্চিমা কূটনীতিকরা উল্লেখ করেছেন যে কয়েক মাস ধরে এই প্রচারণার একটি কূটনৈতিক বিকল্প রয়েছে। হিজবুল্লাহ বলেছে যে ইসরায়েল যদি গাজায় হামাসের সাথে যুদ্ধবিরতিতে সম্মত হয় তবে তারা তাদের আন্তঃসীমান্ত হামলা থেকে সরে আসবে।

এটি নেতানিয়াহুর “সম্পূর্ণ বিজয়” এর সংজ্ঞার উপরও নির্ভর করে। গাজায়, যেখানে হামাস এখনও 100 জনেরও বেশি জিম্মি করে এবং আত্মসমর্পণ করতে অস্বীকার করে, এর অর্থ হল এক বছরের যুদ্ধ, যার ফলে 41,000 জন মারা গেছে, ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তাদের মতে – তবে বিজয়ী ফলাফলের কোন চিহ্ন নেই।

“(যদিও) তারা স্পষ্টতই হামাসকে ‘ধ্বংস’ করতে ব্যর্থ হয়েছে, তারা এর সামরিক সক্ষমতার জন্য প্রচুর পরিমাণে ক্ষতি করেছে,” স্যার জন সাওয়ারস বলেছেন, যিনি 2014 সাল পর্যন্ত যুক্তরাজ্যের MI6 বিদেশী গোয়েন্দা সংস্থার প্রধান ছিলেন। “যদি তারা কিছু করতে পারে হিজবুল্লাহর সাথে অস্পষ্টভাবে তুলনীয়, আমি মনে করি তারা মনে করবে যে তারা কয়েক বছরের জন্য নিরাপদ ছিল।”

আপাতত, নেতানিয়াহু বলেছিলেন যে লেবাননে প্রচারণা, যাকে IDF “অপারেশন নর্দার্ন অ্যারোস” বলে অভিহিত করেছে, উত্তর ইস্রায়েলকে 60,000 বাস্তুচ্যুত নাগরিকদের তাদের বাড়িতে ফিরে যাওয়ার জন্য যথেষ্ট নিরাপদ করার জন্য সীমাবদ্ধ, হিজবুল্লাহ সংহতিতে সীমান্ত অঞ্চলে বোমাবর্ষণ শুরু করার এক বছর পরে। হামাসের সাথে।

গ্রাফ দেখায় যে 2023 সালে ইসরায়েলের 19.2 বিলিয়ন মার্কিন ডলার প্রতিরক্ষা বাজেট রয়েছে। প্রকাশনা আইআইএসএস মিলিটারি ব্যালেন্স অনুসারে, এটির 169,500 সক্রিয় সামরিক কর্মী, 340টি ফাইটার এবং অ্যাটাক এয়ারক্রাফ্ট, 46টি অ্যাটাক হেলিকপ্টার, 400টি ট্যাঙ্ক, 171টি টাউড আর্টিলারি, 790টি অস্ত্রবাহী যান রয়েছে। এবং 51টি ছোট যুদ্ধজাহাজ

এটি করার জন্য, ইসরায়েলি সামরিক বাহিনীকে দুটি প্রধান উদ্দেশ্য অর্জন করতে হবে, বিশ্লেষকরা বলেছেন: হিজবুল্লাহর আনুমানিক অস্ত্রাগারকে 200,000 রকেট এবং স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দ্বারা হ্রাস করা; এবং লিতানি নদীর উত্তরে হিজবুল্লাহ যোদ্ধাদের ঠেলে দেয়।

প্রথমটি ইতিমধ্যেই চলমান বিমান অভিযানের সাথে জড়িত। সোমবার ইসরায়েল দ্বারা আঘাত করা 1,600টি লক্ষ্যবস্তু, যে কোনও পরিমাপে, বিশাল আকারের ছিল। এর তীব্রতা দ্বিগুণ ছিল প্রথম দুই দিন গত বছর গাজায় ইসরায়েলের বোমা হামলা, এবং পরবর্তী পাঁচ সপ্তাহে গাজায় 428টি লক্ষ্যবস্তুতে আঘাত হানার গড় দৈনিক হারের প্রায় চারগুণ। সরকারী সংখ্যা.

এটি 2006 লেবানন যুদ্ধের সময় প্রতিদিন গড়ে 200টি লক্ষ্যবস্তুতে আঘাত হানার আট গুণ, যখন প্রায় 70টি ইসরায়েলি বিমান বিভিন্ন উচ্চতায় পরিচালিত হয়েছিল – ভূমির কাছাকাছি ব্ল্যাকহক হেলিকপ্টার থেকে উচ্চ উচ্চতায় গাল্ফস্ট্রিম G550 নজরদারি বিমান পর্যন্ত।

“ইসরায়েলিদের জন্য, 2006 সালের পর সবচেয়ে বেশি সামরিক চিন্তা ছিল . . . হিজবুল্লাহর সক্ষমতা এবং নেতৃত্বকে দ্রুত এবং সিদ্ধান্তমূলকভাবে ব্যাহত করার উপায় হিসাবে বিমান অভিযানের উপর জোর দিন,” বলেছেন ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুরের মিডল ইস্ট ইনস্টিটিউটের জিন-লুপ সামান। “ইসরায়েলের বিমান হামলার বিরুদ্ধে হিজবুল্লাহর বিমান প্রতিরক্ষা খুবই সীমিত এবং অকার্যকর।”

লেবানন ও গাজায় ইসরায়েলি বিমান হামলা

সোমবার ইসরায়েলি হামলার পর সাগরের কাছে দক্ষিণ লেবাননে ধোঁয়া উঠছে
সোমবার ইসরায়েলি হামলার পর দক্ষিণ লেবাননে ধোঁয়া উঠছে

200

2006 লেবানন যুদ্ধে প্রতিদিন লক্ষ্যমাত্রার গড় সংখ্যা

428

ইসরায়েল-হামাস যুদ্ধের প্রথম সপ্তাহে প্রতিদিন গাজায় লক্ষ্যবস্তুর গড় সংখ্যা

1,600

সোমবার লেবাননে লক্ষ্যবস্তু

হিজবুল্লাহ 2006 সালের যুদ্ধ থেকেও শিক্ষা নিয়েছে, এটি ইরানি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন প্রযুক্তি আমদানি করেছে, তাদের কর্মীদের প্রশিক্ষণ দিয়েছে এবং বিচলিত করেছে টানেল নেটওয়ার্ক এটি গাজার হামাসের চেয়েও বড় বলে মনে করা হচ্ছে। যদিও নরম বেলেপাথর থেকে খোদাই করা, হামাসের “সাবওয়ে” এটি ধ্বংস করা কঠিন, ইসরায়েলি ইলেকট্রনিক নজরদারি থেকে অনাক্রম্য এবং যোদ্ধা ও তাদের অস্ত্রের জন্য একটি কার্যকর আশ্রয়স্থল বলে প্রমাণিত হয়েছে।

উপরন্তু, গত এক বছরে, হিজবুল্লাহ সম্ভাব্য ইসরায়েলি লক্ষ্যবস্তুগুলিকে ম্যাপ করেছে এবং ইসরায়েল কীভাবে তার ড্রোন হামলার প্রতিক্রিয়া জানায়, যার মধ্যে বেশ কয়েকটি বিমান প্রতিরক্ষার মধ্য দিয়ে গেছে।

“তারা শিখেছে, এবং আমরাও শিখেছি,” মোফাজ বলেছেন, যিনি এখন ইসরায়েলের সরকারের নেতৃত্ব দিচ্ছেন গোয়েন্দা ও সন্ত্রাস তথ্য কেন্দ্র.

এখন পর্যন্ত, হিজবুল্লাহ তার কোনো নির্ভুল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেনি, এবং এর সীমিত স্যালভোগুলিকে অনেকাংশে আটকানো হয়েছে।

কিন্তু যে পরিবর্তন হতে পারে. দ Reichman University থেকে সাম্প্রতিক গবেষণা সতর্ক করে দিয়েছিল যে হিজবুল্লাহ দিনে 3,000টি রকেট এবং ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে, ইসরায়েলি বিমান প্রতিরক্ষাকে অভিভূত করার জন্য পরিকল্পিত ঘন ব্যারেজ সহ, সামরিক ঘাঁটি থেকে শহর পর্যন্ত একক লক্ষ্যবস্তুতে মনোনিবেশ করে।

বৈরুতের কার্নেগি সেন্টারের গবেষণা উপ-পরিচালক মোহানাদ হাগে আলি বলেন, “আগামী কয়েকদিন খুবই গুরুত্বপূর্ণ।” যদি হিজবুল্লাহ গাজায় একটি ছাড়া ইসরায়েলের সাথে যুদ্ধবিরতি মেনে নেয়, “এখন পর্যন্ত সমস্ত মৃত্যু বৃথা হয়ে যাবে,” তিনি বলেছিলেন। “কিন্তু যদি সংগঠনটি দেখাতে পারে যে এটি এখনও শক্তির সাথে লড়াই করতে পারে, তবে এটি একটি বড় পার্থক্য আনতে পারে… এটি মনোবল পুনরুদ্ধার করতে এবং লড়াইকে টিকিয়ে রাখতে সাহায্য করবে।”

হিজবুল্লাহ রকেট এবং ক্ষেপণাস্ত্রের রেঞ্জ দেখানো মানচিত্র। তাদের 120,000 থেকে 200,000 রকেট এবং ক্ষেপণাস্ত্র লেবানন সীমান্ত থেকে 600 কিলোমিটার পর্যন্ত পৌঁছেছে বলে অনুমান করা হয়। এই রকেটগুলির বেশিরভাগেরই 100 কিমি বা তার কম পাল্লা রয়েছে

আইডিএফ-এর পরিকল্পনার সাথে পরিচিত বেশ কয়েকজন ইসরায়েলি কর্মকর্তার মতে, এটি ইসরায়েলি বৃদ্ধির আরেকটি দফাও ট্রিগার করবে।

কেন্দ্রীয় ইসরায়েলে একটি হিজবুল্লাহ ক্ষেপণাস্ত্র হামলা আইডিএফকে জঙ্গি গোষ্ঠীর শক্ত ঘাঁটি বৈরুতের দক্ষিণে বিস্তৃত লক্ষ্যবস্তুতে আঘাত হানতে প্ররোচিত করবে, লক্ষ্যবস্তু হত্যা থেকে উল্লেখযোগ্য বিমান হামলার দিকে এগিয়ে যাবে, পরিচয় প্রকাশ না করার শর্তে একজন কর্মকর্তা বলেছেন।

বিমান অভিযানের তুলনায় পরবর্তী যেকোনো স্থল আক্রমণ অনেক বেশি জটিল এবং বিপজ্জনক হবে। 1982 সালে লেবাননে ইসরায়েলি আক্রমণ, যার লক্ষ্য ছিল উত্তরে একটি অনুরূপ “নিরাপত্তা অঞ্চল” প্রতিষ্ঠা করা, এখনও দেশটির ভিয়েতনাম হিসাবে দেখা হয়। অধিকন্তু, গাজার বিরুদ্ধে এক বছর লড়াই করার পর ইসরায়েলি সেনাবাহিনী আজ ক্লান্ত।

মোফাজ একটি স্থল অভিযানকে “শেষ পর্যায়” হিসাবে বর্ণনা করেছেন এবং সতর্ক করেছেন যে এটি ইসরাইলকে বড় সুবিধা দেবে না। তিনি উল্লেখ করেছেন যে ইসরায়েলের বর্তমানে উত্তরে মাত্র তিনটি বিভাগ রয়েছে – 2006 সালের ব্যর্থ লেবানন যুদ্ধের সময় এটি মোতায়েন করা একই সংখ্যা এবং গাজায় লড়াই করা চারটি বিভাগের চেয়ে কম। তিনি মূল্যায়ন করেছিলেন যে একটি স্থল আক্রমণ “পরবর্তী কয়েক দিন বা এমনকি সপ্তাহের জন্য টেবিলে ছিল না।”

কিন্তু এটা এখনও ঘটতে পারে. বুধবার, ইসরায়েলের সেনাবাহিনী বলেছে যে তারা দুটি রিজার্ভ ব্রিগেডকে ডাকছে, যখন সেনাবাহিনীর প্রধান স্টাফ সেনাদের বলেছিলেন যে বিমান হামলা “তাদের সম্ভাব্য প্রবেশের জন্য স্থল” প্রস্তুত করছে।

যদি এটি একটি পূর্ণাঙ্গ স্থল আক্রমণের পূর্বসূচী হয়, তবে প্রাক্তন প্রধানমন্ত্রী ওলমার্ট বলেছেন যে শেষ পর্যন্ত কে জিতবে – বা উভয় পক্ষের খরচ সম্পর্কে কোন সন্দেহ নেই।

“দিনের শেষে, ইসরায়েল বেঁচে থাকবে এবং হিজবুল্লাহ ধ্বংসের শিকার হতে পারে যা তাদের ধ্বংস করবে এবং লেবাননের বিশাল অংশ ধ্বংসস্তূপে ফেলে দেবে। কিন্তু ইসরায়েলও অনেক ক্ষতিগ্রস্থ হবে,” তিনি বলেছিলেন। “এটা এমন কিছু হবে যে 1948 সাল থেকে প্রতিবেশীদের সাথে আমাদের সমস্ত যুদ্ধে আমরা কখনই কষ্ট পাইনি।”

ইয়ান বট এবং স্টিভেন বার্নার্ড দ্বারা চিত্রিত। স্টিভেন বার্নার্ড এবং ক্রিস কুক দ্বারা কার্টোগ্রাফি।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ফরাসি শ্যাম্পেন উৎপাদকদের লক্ষ্য আঙ্গুর বাছাইকারীদের অপব্যবহার থেকে রক্ষা করা

শ্যাম্পেন দ্রাক্ষাক্ষেত্রগুলি মৌসুমী কর্মীদের অপব্যবহার থেকে আরও ভালভাবে রক্ষা করার জন্য পদক্ষেপ নিচ্ছে, গত বছর অভিবাসী শ্রমিকদের ভয়ঙ্কর পরিস্থিতিতে বসবাস করা এবং অন্যান্য...

MLB রাউন্ডআপ: ট্রিপল প্লে প্যাড্রেসকে পোস্ট সিজনে পাঠায়

সেপ্টেম্বর 24, 2024; লস এঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; লস এঞ্জেলেস ডজার্সের তৃতীয় বেসম্যান এনরিক হার্নান্দেজ (8) দ্বিতীয় বেসে আউট হয়েছেন এবং সান দিয়েগো...

Related Articles

সুপারমার্কেট সালাদ ব্যাগে পাওয়া লাইভ ব্যাঙ, উৎপত্তি অজানা অবশেষ

একটি গর্তে একটি ব্যাঙ একটি জনপ্রিয় প্রাতঃরাশের থালা হতে পারে, কিন্তু একটি...

পুতিন পশ্চিমাদের সতর্ক করে পারমাণবিক মতবাদ সংশোধন করেছেন

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন ইউক্রেনে যুদ্ধ myFT...

বারাক ওবামার সিক্রেট সার্ভিসের বিস্তারিত অনুপ্রবেশ, সশস্ত্র ব্যক্তি এসইউভি পর্যন্ত হাঁটছে

বারাক ওবামা হলিউডের গলিতে একজন সশস্ত্র অপরিচিত ব্যক্তির এক ইঞ্চি মধ্যে আসা...

নন-এক্সিকিউটিভ ডিরেক্টরের বিরুদ্ধে পোস্ট অফিস তদন্তে গুন্ডামি করার অভিযোগ জড়িত

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...