Home খবর AI এর ক্রমবর্ধমান চাহিদা বিশ্বের পরবর্তী চিপের ঘাটতির কারণ হতে পারে: রিপোর্ট
খবর

AI এর ক্রমবর্ধমান চাহিদা বিশ্বের পরবর্তী চিপের ঘাটতির কারণ হতে পারে: রিপোর্ট

Share
Share

জর্জিভেভিক | ই+ | গেটি ইমেজ

কৃত্রিম বুদ্ধিমত্তা-কেন্দ্রিক সেমিকন্ডাক্টর এবং এআই-সক্ষম স্মার্টফোন এবং ল্যাপটপের চাহিদা বৃদ্ধির ফলে পরবর্তী বিশ্বব্যাপী চিপের ঘাটতি দেখা দিতে পারে, বুধবার কনসালটেন্সি বেইন অ্যান্ড কোম্পানির প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে।

শেষ বড় সেমিকন্ডাক্টরের ঘাটতি দেখা দিয়েছে কোভিড-১৯ মহামারীর সময়, সরবরাহ চেইন বিঘ্নিত হওয়া এবং ভোক্তা ইলেকট্রনিক্সের চাহিদা বৃদ্ধির মধ্যে কারণ লোকেরা বাড়িতে থাকতে এবং কাজ করতে বাধ্য হয়েছিল।

টেক জায়ান্টরা মূলত থেকে গ্রাফিক্স প্রসেসিং ইউনিট বা জিপিইউ কিনছে এনভিডিয়া. এই জিপিইউগুলি, যা ডেটা সেন্টারে রাখা হয়, বড় AI মডেলের প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় যা OpenAI-এর ChatGPT-এর মতো অ্যাপ্লিকেশনগুলিকে আন্ডারপিন করে৷

এদিকে, কোম্পানিগুলো পছন্দ করে কোয়ালকম চিপ ডিজাইন করছে যা স্মার্টফোন এবং ব্যক্তিগত কম্পিউটারে যায় এবং এই ডিভাইসগুলিকে অনুমতি দেয় স্থানীয়ভাবে এআই অ্যাপ্লিকেশন চালান একটি ক্লাউড ইন্টারনেট সংযোগের মাধ্যমে নয়। এগুলোকে প্রায়ই AI-সক্ষম ডিভাইস বলা হয় এবং Samsung থেকে কোম্পানিগুলো মাইক্রোসফট এই ধরনের পণ্য চালু করেছে।

বেইন বলেন, জিপিইউ এবং এআই-সক্ষম কনজিউমার ইলেকট্রনিক্সের চাহিদা চিপের ঘাটতির কারণ হতে পারে।

“গ্রাফিক্স প্রসেসিং ইউনিটের (জিপিইউ) ক্রমবর্ধমান চাহিদা সেমিকন্ডাক্টর ভ্যালু চেইনের নির্দিষ্ট উপাদানগুলির ঘাটতি সৃষ্টি করেছে,” বেইন অ্যান্ড কোম্পানির আমেরিকাস প্রযুক্তি অনুশীলনের প্রধান অ্যান হোকার একটি ইমেলে সিএনবিসিকে বলেছেন।

“যদি আমরা AI-সক্ষম ডিভাইসগুলির একটি তরঙ্গের সাথে GPU-গুলির চাহিদার বৃদ্ধিকে একত্রিত করি, যা PC পণ্য রিফ্রেশ চক্রকে ত্বরান্বিত করতে পারে, তাহলে সেমিকন্ডাক্টর সরবরাহে আরও ব্যাপক সীমাবদ্ধতা থাকতে পারে।”

যাইহোক, এটা হয় এটা এই সময়ে পরিষ্কার নয় এখন পর্যন্ত ভোক্তাদের কাছ থেকে সতর্ক দৃষ্টিভঙ্গি বলে মনে হচ্ছে এই AI-সক্ষম ডিভাইসগুলির চাহিদা কতটা থাকবে।

বেইন অ্যান্ড কোম্পানি উল্লেখ করেছে যে সেমিকন্ডাক্টর সাপ্লাই চেইন “অবিশ্বাস্যভাবে জটিল, এবং প্রায় 20% বা তার বেশি চাহিদা বৃদ্ধি ভারসাম্যকে বিপর্যস্ত করে এবং চিপের ঘাটতির কারণ হতে পারে।”

“বড় প্রান্তের বাজারের সঙ্গমে এআই-এর বিস্ফোরণ সহজেই এই প্রান্তিক সীমা অতিক্রম করতে পারে, সরবরাহ শৃঙ্খল জুড়ে দুর্বল চোক পয়েন্ট তৈরি করে,” প্রতিবেদনে যোগ করা হয়েছে।

কীভাবে বিশ্বব্যাপী কম্পিউটার চিপের ঘাটতি দেখা দিয়েছে

সেমিকন্ডাক্টর সাপ্লাই চেইন একাধিক কোম্পানি জুড়ে বিস্তৃত। উদাহরণস্বরূপ, যদিও এনভিডিয়া তার জিপিইউ ডিজাইন করতে পারে, সেগুলি তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোং বা টিএসএমসিতাইওয়ানে। টিএসএমসি চিপ উত্পাদন সরঞ্জামের উপর নির্ভর করে সারা বিশ্বের দেশ থেকে, যেমন নেদারল্যান্ডস। উপরন্তু, সবচেয়ে উন্নত চিপ শুধুমাত্র TSMC এবং Samsung Electronics দ্বারা বৃহৎ পরিসরে করা যেতে পারে.

ভূ-রাজনীতিও চিপের ঘাটতির কারণ হতে পারে। সেমিকন্ডাক্টরকে সারা বিশ্বের সরকার একটি কৌশলগত প্রযুক্তি হিসেবে দেখে। মার্কিন যুক্তরাষ্ট্র প্রচারণা চালাচ্ছে, রপ্তানি নিষেধাজ্ঞা এবং অন্যান্য নিষেধাজ্ঞার মাধ্যমেসবচেয়ে উন্নত চিপগুলিতে চীনের অ্যাক্সেস সীমাবদ্ধ করার চেষ্টা করা। ইতিমধ্যে, ওয়াশিংটন সেমিকন্ডাক্টর উত্পাদন করার জন্য নিজস্ব অভ্যন্তরীণ ক্ষমতা বাড়ানোর চেষ্টা করেছে।

“ভূ-রাজনৈতিক উত্তেজনা, বাণিজ্য বিধিনিষেধ এবং বহুজাতিক প্রযুক্তি কোম্পানিগুলির বিচ্ছিন্নতা
চীনের সরবরাহ শৃঙ্খলগুলি সেমিকন্ডাক্টর সরবরাহের জন্য গুরুতর ঝুঁকি তৈরি করে চলেছে। কারখানা নির্মাণে বিলম্ব, উপাদানের ঘাটতি এবং অন্যান্য অপ্রত্যাশিত কারণগুলিও চিমটি পয়েন্ট তৈরি করতে পারে,” বেইন অ্যান্ড কোম্পানি বলেছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

অনুমান করুন এই সুখী ভাইয়েরা কারা পরিণত হয়েছে!

লুইসিয়ানার বসিয়ার সিটিতে জন্ম নেওয়া এই দুই সুখী ভাই হলিউডের স্পটলাইটে আসার আগে, তারা সবাই তাদের মিকি কান দিয়ে ডিজনিতে উত্তেজিত ছিল এবং...

সাবরিনা আইওনেস্কু ৩৬ এবং লিবার্টি ড্রিম সুইপ করেন

সেপ্টেম্বর 24, 2024; ব্রুকলিন, নিউ ইয়র্ক, মার্কিন যুক্তরাষ্ট্র; নিউইয়র্ক লিবার্টি গার্ড সাব্রিনা আইওনেস্কু (20) বার্কলেস সেন্টারে আটলান্টা ড্রিমের বিরুদ্ধে 2024 WNBA প্লেঅফের প্রথম...

Related Articles

ইসরায়েলি সৈন্যরা পশ্চিম তীরের ছাদ থেকে মৃতদেহ ছুঁড়ে ফেলার ছবি তুলেছে

ভিডিওতে দেখা যাচ্ছে যে 19 সেপ্টেম্বর পশ্চিম তীরের জেনিনে ইসরায়েল ডিফেন্স ফোর্স...

কিভাবে OpenAI ChatGPT অ্যাডভান্সড ভয়েস মোড ব্যবহার করবেন

OpenAI ChatGPT এর সাথে অডিও চ্যাটের জন্য উন্নত ভয়েস মোড প্রকাশ করেছে।...

‘ঈশ্বরহীন মানুষ’: রাশিয়া সন্তানহীন জীবনধারা প্রচারের উপর নিষেধাজ্ঞা বিবেচনা করে

রাশিয়ান সংসদ সদস্যদের একটি দল একটি বিল উত্থাপন করেছে যা নিঃসন্তান জীবনধারার...

ছাত্র হত্যার পর ফ্রান্সের নতুন স্বরাষ্ট্রমন্ত্রী অভিবাসন বিধি কঠোর করার প্রতিশ্রুতি দিয়েছেন

ফ্রান্সের নতুন স্বরাষ্ট্রমন্ত্রী ব্রুনো রিটেইলিউ বুধবার দেশটির অভিবাসন বিধি কঠোর করার প্রতিশ্রুতি...