Home বিনোদন ব্যালিস্টিক মিসাইল দিয়ে তেল আবিব আক্রমণ করেছে হিজবুল্লাহ
বিনোদন

ব্যালিস্টিক মিসাইল দিয়ে তেল আবিব আক্রমণ করেছে হিজবুল্লাহ

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

ইসরায়েল বুধবার সকালে তেল আবিব এলাকায় লক্ষ্য করে একটি হিজবুল্লাহ ক্ষেপণাস্ত্র বাধা দেয়, লেবাননের জঙ্গি গোষ্ঠীর দেশে প্রথম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলায় উপকূলীয় শহরে বিমান হামলার সাইরেন বাজিয়ে দেয়।

হিজবুল্লাহ বলেছে, কাদের 1 ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, যা ইসরায়েলের তীব্র আক্রমণের পর উৎক্ষেপণ করা হয়েছিল। লেবাননে বোমা হামলা এই সপ্তাহে তেল আবিবের উপকণ্ঠে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের সদর দফতর লক্ষ্য করে 500 জনেরও বেশি লোককে হত্যা করেছে।

ইসরায়েলি সেনাবাহিনী বলেছে যে তারা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি আটকে দিয়েছে, যা হিজবুল্লাহ সাধারণত দেশটিতে ছোড়া রকেটের চেয়ে ভারী, আরও ধ্বংসাত্মক এবং এর পাল্লা বেশি। এটি দক্ষিণ লেবাননের নাফাখিয়াহ এলাকায় অবস্থিত যে লঞ্চার থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়েছিল সেটিকে আঘাত করেছে বলেও দাবি করেছে।

ইসরাইল একধাপ এগিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে হিজবুল্লাহ সোমবার এবং মঙ্গলবার লেবানন জুড়ে জঙ্গি গোষ্ঠীর শক্ত ঘাঁটিতে ভারী আক্রমণ শুরু করার পর আগুন, এর অস্ত্র মজুদ ধ্বংস করে এবং সিনিয়র কমান্ডারদের হত্যা করে। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, এই সপ্তাহে এ পর্যন্ত ইসরায়েলি যুদ্ধবিমান ৩,০০০ এরও বেশি হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে।

আন্তঃসীমান্ত সহিংসতা বৃদ্ধি শঙ্কা তৈরি করেছে। ইজরায়েল এবং হিজবুল্লাহ সর্বাত্মক যুদ্ধের দিকে অগ্রসর হচ্ছে, আরও সহিংসতার প্রত্যাশায় দক্ষিণ লেবানন থেকে বাসিন্দাদের দেশত্যাগের সূত্রপাত করছে।

লেবাননের কর্তৃপক্ষ এখন পর্যন্ত বোমা হামলায় নিহতের সংখ্যা ৫৬৪ বলে জানিয়েছে। এর মধ্যে দক্ষিণ বৈরুতের একটি হিজবুল্লাহ-নিয়ন্ত্রিত এলাকায় একটি হামলা রয়েছে যা মঙ্গলবার গ্রুপের ক্ষেপণাস্ত্র বিভাগের প্রধান ইব্রাহিম কোবেইসিকে হত্যা করেছে।

আন্তঃসীমান্ত অগ্নিকাণ্ডে কয়েক মাস ধরে উত্তরাঞ্চল থেকে বাস্তুচ্যুত হওয়া ৬০,০০০ নাগরিক ঘরে ফিরে না আসা পর্যন্ত সামরিক অভিযান চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইসরাইল। গাজায় হামাসের সমর্থনে ৭ অক্টোবরের পর থেকেই হিজবুল্লাহ উত্তর ইসরায়েলে রকেট হামলা চালাচ্ছে।

হিজবুল্লাহ বোমা হামলার প্রতিক্রিয়া হিসাবে দিনে প্রায় 100 থেকে 200 রকেট বেড়েছে এবং গ্রুপটি আগের চেয়ে ইস্রায়েলে গভীরভাবে গুলি চালায়। এর বেশিরভাগ প্রজেক্টাইলগুলি এখনও পর্যন্ত ইসরায়েলের বিমান প্রতিরক্ষা দ্বারা বাধা দেওয়া হয়েছে, তবে গ্রুপটির কাছে বড় মজুদ রয়েছে যা এটি এখনও ব্যবহার করেনি বলে মনে করা হয়।

লেবাননে গত সপ্তাহে হিজবুল্লাহর হামলায় ৩ হাজারের বেশি মানুষ আহত এবং ৩৭ জন নিহত হয় যোগাযোগ ডিভাইস হঠাৎ বিস্ফোরিত বাল্ক গোষ্ঠীটি হামলার জন্য ইসরায়েলকে দায়ী করেছে। ইসরায়েল সরাসরি বিস্ফোরণের বিষয়টি নিশ্চিত বা অস্বীকার করেনি।

হিজবুল্লাহ বলেছে যে এটি ইসরায়েলি গোয়েন্দা সংস্থার কমান্ড সেন্টারের বিরুদ্ধে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে কারণ এটি “নেতাদের হত্যা এবং পেজার এবং ওয়াকি-টকির বিস্ফোরণের জন্য দায়ী।”

হিজবুল্লাহ আরও প্রকাশ করেছে যে তারা এই সপ্তাহে প্রথমবারের মতো তাদের আক্রমণে “ফাদি” রকেট ব্যবহার করেছে। রকেটগুলি – 1987 সালে নিহত একজন হিজবুল্লাহ কমান্ডারের নামে নামকরণ করা হয়েছে, যার ভাইও এই বছরের জানুয়ারিতে ইসরায়েলের হাতে নিহত হয়েছিল – অক্টোবর থেকে যুদ্ধে গোষ্ঠীর দ্বারা এখন পর্যন্ত ব্যবহৃত রকেটগুলির থেকে 70 কিলোমিটার থেকে 100 কিলোমিটার পর্যন্ত বড় পরিসর রয়েছে৷

ইসরায়েলের ইনস্টিটিউট ফর ন্যাশনাল সিকিউরিটি স্টাডিজ অনুসারে, ফাদি-1 এবং ফাদি-2-এর বিস্ফোরক পেলোড যথাক্রমে 83 কেজি এবং 170 কেজি। তিনি এগুলিকে মাঝারি-পাল্লার “ভুল, মোবাইল-প্ল্যাটফর্ম-লঞ্চ করা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র” হিসাবে বর্ণনা করেছেন যা ইসরায়েলের আয়রন ডোম বাধা দিতে সক্ষম। মঙ্গলবার প্রথমবারের মতো আরও শক্তিশালী ফাদি-৩ রকেটও ব্যবহার করেছে বলে দাবি করেছে জঙ্গি গোষ্ঠী।

হিজবুল্লাহর তালিকায় আরও অনেক বেশি উল্লেখযোগ্য ক্ষেপণাস্ত্র রয়েছে যা এটি এখনও ব্যবহার করেনি, আইএনএসএস বলেছে, যেমন জেলজাল ক্ষেপণাস্ত্র, যা এটি বলেছে যে 200 কিলোমিটার পাল্লা রয়েছে এবং এটি 600 কেজি পর্যন্ত বিস্ফোরক বহন করে।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

🔴 লাইভ: লেবানন থেকে সম্ভাব্য উচ্ছেদের প্রস্তুতি নিতে সাইপ্রাসে সৈন্য পাঠাচ্ছে যুক্তরাজ্য

ব্রিটেনের পররাষ্ট্র দপ্তর মঙ্গলবার রাতে বলেছে যে এটি সাইপ্রাসে 700 ব্রিটিশ সৈন্য পাঠাচ্ছে কারণ এটি লেবাননে তার নাগরিকদের জন্য “আকর্ষণীয় পরিকল্পনা” প্রস্তুত করছে...

স্টারমার জাতিসংঘে ব্রিটেনকে আন্তর্জাতিকতাবাদে ‘পুনরায় প্রতিশ্রুতিবদ্ধ’ করার প্রতিশ্রুতি দিয়েছেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। স্যার কিয়ার স্টারমার বুধবার জাতিসংঘের সাধারণ...

Related Articles

জেনিফার অ্যানিস্টনের লস অ্যাঞ্জেলেসের বাড়িতে ভাঙা হয়েছে, এলএপিডি তদন্ত করছে

জেনিফার অ্যানিস্টন শুক্রবার রাতে আমার একটি বড় জেগে ওঠার কল ছিল… পুলিশ...

কেয়ার স্টারমার ‘অদ্ভুত’ শ্রম সম্মেলনে মনোবল ঠিক করার জন্য সংগ্রাম করছেন

লিভারপুলের শ্রম সম্মেলনটি একটি উদযাপন হওয়া উচিত ছিল: 2009 সালে গর্ডন ব্রাউন...

বোনের স্ত্রী: রবিন জেনেলের টাকাকে আঁকড়ে ধরে

বোন স্ত্রী ভক্তরা দেখতে পান জেনেল ব্রাউন একজন মহিলার মতো যে খেলে...

‘ডিডব্লিউটিএস’ প্রো আর্টেম চিগভিন্টসেভকে গার্হস্থ্য সহিংসতার গ্রেপ্তারে অভিযুক্ত করা হবে না

বিকাল ৩:৫৫ পিটি — আর্টেমজন্য আইনজীবী দিমিত্রি গোরিন Eisner Gorin LLP-এর TMZ…...