Home খবর চীনা ইউয়ান 16 মাসেরও বেশি সময়ের মধ্যে ডলারের বিপরীতে সবচেয়ে শক্তিশালী স্তরে পৌঁছেছে কারণ বিনিয়োগকারীরা পিবিওসি উদ্দীপনাকে ওজন করে
খবর

চীনা ইউয়ান 16 মাসেরও বেশি সময়ের মধ্যে ডলারের বিপরীতে সবচেয়ে শক্তিশালী স্তরে পৌঁছেছে কারণ বিনিয়োগকারীরা পিবিওসি উদ্দীপনাকে ওজন করে

Share
Share

সাম্প্রতিক সপ্তাহগুলিতে চীনা ইউয়ান মার্কিন ডলারের বিপরীতে তীব্রভাবে দুর্বল হয়েছে কারণ ডলার শক্তিশালী হয়েছে এবং বিনিয়োগকারীরা চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে উদ্বিগ্ন।

ফটোহোলিকা প্রেস | লাইটরোকেট | গেটি ইমেজ

মঙ্গলবার বেইজিং মন্থর অর্থনীতিকে সমর্থন করার জন্য একটি ধারাবাহিক উদ্দীপনা ব্যবস্থা উন্মোচনের পর বুধবার চীনা ইউয়ান 16 মাসেরও বেশি সময়ের মধ্যে তার শক্তিশালী স্তরে পৌঁছেছে।

চীনা অফশোর ইউয়ান সংক্ষিপ্তভাবে প্রতি ডলারে 6.9946-এ শক্তিশালী হয়েছে, যা 2023 সালের মে থেকে সবচেয়ে শক্তিশালী স্তর। চীনের অনশোর ইউয়ান বর্তমানে ডলারের বিপরীতে 7.0319 এ লেনদেন করছে, যা গত মে থেকে সবচেয়ে শক্তিশালী স্তরে রয়েছে।

ডিবিএস বৈদেশিক মুদ্রা এবং ক্রেডিট কৌশলবিদ ওয়েই লিয়াং চ্যাং বলেছেন, অর্থনীতির ভঙ্গুরতার পরিপ্রেক্ষিতে চীনা নীতিনির্ধারকদের সতর্কতা অবলম্বন করতে হবে যাতে রেনমিনবি বা আরএমবি (চীনা ইউয়ান নামেও পরিচিত) রপ্তানি খাতে লাভের অনুমতি না দেয়। সিএনবিসি-তে।

“আমরা বিশ্বাস করি যে চীনে দুর্বল প্রবৃদ্ধি এবং নিম্ন মুদ্রাস্ফীতির পরিবেশ সামনের দিকে RMB-এর উপর কিছুটা চাপ সৃষ্টি করতে পারে,” এডমন্ড গোহ বলেছেন, এআরডিএন-এ চীনের নির্দিষ্ট আয়ের প্রধান।

চীনা ইউয়ানের দ্রুত শক্তিশালীকরণ চীনের রপ্তানিতে আরও অবস্ফীতি চাপ বাড়াতে পারে, ফেড ওয়াচ অ্যাডভাইজারের প্রতিষ্ঠাতা বেন ইমনস বুধবার একটি নোটে লিখেছেন।

মার্কিন ডলার এবং জাপানি ইয়েনের মত অন্যান্য প্রধান মুদ্রার বিপরীতে, যার একটি ভাসমান বিনিময় হার রয়েছে, চীন মূল ভূখণ্ডে ইউয়ানের মূল্যের উপর কঠোর নিয়ন্ত্রণ বজায় রাখে। ইউয়ানকে দিনের গড় হারের উপরে বা নীচে 2% সীমিত পরিসরের মধ্যে ট্রেড করার অনুমতি দেওয়া হয়েছে।

ইউয়ান মূল ভূখণ্ডের বাইরেও ব্যবসা করা হয়, প্রধানত হংকং, তবে লন্ডন, সিঙ্গাপুর এবং নিউ ইয়র্কেও – এটি অফশোর ইউয়ান নামে পরিচিত, যা উপকূলীয় ইউয়ানের মতো শক্তভাবে নিয়ন্ত্রিত নয় এবং বাজার সরবরাহ এবং চাহিদা দ্বারা প্রভাবিত হয়। .

“আমরা আগামী তিন মাসে USDCNH (অফশোর ইউয়ান) 7.0 এর নিচে ট্রেড করার সম্ভাবনা দেখতে পাচ্ছি কারণ নীতিনির্ধারকদের প্রবৃদ্ধির পক্ষে অবস্থান বিয়ারিশ সিএনএইচ পজিশনের আরও কভারেজকে ট্রিগার করতে পারে এবং ফেডের শিথিলকরণ PBOC-কে ছাড়িয়ে যায়,” লিখেছেন জেরলিনা জেং, প্রধান। ক্রেডিট রিসার্চ ফার্ম CreditSights-এ এশিয়ার জন্য ক্রেডিট স্ট্র্যাটেজি, একটি নোটে।

মঙ্গলবার আয়োজিত এক বিরল উচ্চপর্যায়ের সংবাদ সম্মেলনে ড পিপলস ব্যাংক অফ চায়না গভর্নর প্যান গংশেং ঘোষণা করেছেন যে কেন্দ্রীয় ব্যাঙ্ক হাতে থাকা নগদ ব্যাঙ্কগুলির প্রয়োজনীয় পরিমাণ, প্রয়োজনীয় রিজার্ভ রেট বা RRR হিসাবে পরিচিত, 50 বেসিস পয়েন্ট কমিয়ে দেবে। তিনি আরও বলেছিলেন যে পিবিওসি 7 দিনের রেপো রেট 0.2 শতাংশ পয়েন্ট কমিয়ে দেবে।

ব্যাংকের ব্যালেন্স শীটে আর্থিক ট্রান্সমিশন চ্যানেল “অতিরিক্ত রিয়েল এস্টেট দ্বারা আটকে আছে”, যা ভোক্তাদের আস্থায় “সঙ্কট” সৃষ্টি করেছে, ইমনস বলেছেন।

PBOC 10-বছর এবং 30-বছরের পরিপক্কতা ঘোষণা করার পরে চীনের বন্ডগুলি বেড়েছে ফলন ঐতিহাসিক নিম্ন পর্যায়ে পৌঁছেছে. একটি দেশের বন্ডের জন্য বৃহত্তর চাহিদা তার মুদ্রাকে শক্তিশালী করে.

10-বছরের বন্ডের ফলন বুধবার 5 বেসিস পয়েন্ট বেড়ে 2.074% হয়েছে, যেখানে 30-বছরের বন্ডে 2.182% বেড়েছে।

ঘোষণার পর গতকাল চীনা স্টকও বেড়েছে, হংকংয়ের হ্যাং সেং সূচক সাত মাসের মধ্যে সেরা দিন রেকর্ড করেছে, অন্যদিকে চীনের মূল ভূখণ্ডের সিএসআই 300 চার বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে বড় ওয়ানডে লাভ রেকর্ড করেছে।

—সিএনবিসির এভলিন চেং এই গল্পে অবদান রেখেছেন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

মেরিনাররা এএল ওয়েস্টে অ্যাস্ট্রোসের নেতৃত্ব কমানোর চেষ্টা করে

23 সেপ্টেম্বর, 2024; হিউস্টন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র; সিয়াটল মেরিনার্স মনোনীত হিটার জাস্টিন টার্নার (2) মিনিট মেইড পার্কে হিউস্টন অ্যাস্ট্রোসের বিরুদ্ধে সপ্তম ইনিংসে একক...

ইউএস অ্যান্টিট্রাস্ট মামলা ভিসাকে প্রতিদ্বন্দ্বীদের বন্ধ করার জন্য প্রভাবশালী অবস্থান ব্যবহার করার অভিযোগ করেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। ইউএস ডিপার্টমেন্ট অফ জাস্টিস ভিসাকে ডেবিট...

Related Articles

ফরাসি শ্যাম্পেন উৎপাদকদের লক্ষ্য আঙ্গুর বাছাইকারীদের অপব্যবহার থেকে রক্ষা করা

শ্যাম্পেন দ্রাক্ষাক্ষেত্রগুলি মৌসুমী কর্মীদের অপব্যবহার থেকে আরও ভালভাবে রক্ষা করার জন্য পদক্ষেপ...

প্রাক্তন গোল্ডম্যান পরিচালক যুক্তরাজ্যের লিঙ্গ বিনিয়োগ ব্যবধান মোকাবেলায় পদত্যাগ করেছেন

আয়েশা ওফরি, প্রোপেলের প্রতিষ্ঠাতা এবং সিইও। প্রপেলান্ট আয়েশা ওফরি একজন প্রাক্তন গোল্ডম্যান...

ট্রাম্পকে হত্যার চেষ্টায় সন্দেহভাজন ব্যক্তিকে হত্যার চেষ্টার অভিযোগ আনা হয়েছে

রায়ান রাউথ, যে ব্যক্তি ফ্লোরিডায় ডোনাল্ড ট্রাম্পকে হত্যার চেষ্টা করেছিল বলে মনে...

1998 সালের হত্যাকাণ্ডের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র একজনকে মৃত্যুদন্ড কার্যকর করেছে

মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরি রাজ্য 1998 সালে একজন মহিলাকে হত্যার দায়ে একজন ব্যক্তিকে...