Home খবর DOJ ভিসাকে একচেটিয়াভাবে অভিযুক্ত করেছে যা ‘প্রায় সবকিছুর’ মূল্যকে প্রভাবিত করে
খবর

DOJ ভিসাকে একচেটিয়াভাবে অভিযুক্ত করেছে যা ‘প্রায় সবকিছুর’ মূল্যকে প্রভাবিত করে

Share
Share

জাস্টিন সুলিভান | ইটি ইমেজ

মার্কিন যুক্তরাষ্ট্র বিচার বিভাগ মঙ্গলবার প্রক্রিয়াধীন ভিসাবিশ্বের বৃহত্তম পেমেন্ট নেটওয়ার্ক, বলে যে এটি অংশীদারদের উপর “বহির্ভূত” চুক্তি আরোপ করে এবং স্টার্ট-আপগুলিকে দমিয়ে দিয়ে ডেবিট অর্থপ্রদানের উপর একটি অবৈধ একচেটিয়া অধিকার বজায় রেখেছে।

বছরের পর বছর ধরে ভিসার ক্রিয়াকলাপ আমেরিকান ভোক্তা এবং ব্যবসায়ীদের বিলিয়ন ডলার অতিরিক্ত ফি দিতে বাধ্য করেছে, DOJ অনুসারে, যেটি “একচেটিয়াকরণ” এবং অন্যান্য অবৈধ আচরণের জন্য নিউইয়র্কে একটি নাগরিক অনাস্থা মামলা দায়ের করেছে৷

অ্যাটর্নি জেনারেল বলেন, “আমরা অভিযোগ করছি যে ভিসা অবৈধভাবে একটি প্রতিযোগিতামূলক বাজারে যা চার্জ করতে পারে তার চেয়ে বেশি ফি নেওয়ার ক্ষমতা সঞ্চয় করেছে।” মেরিক গারল্যান্ড একটি DOJ বিবৃতিতে বলেছেন।

“ব্যবসায়ীরা এবং ব্যাঙ্কগুলি এই খরচগুলিকে ভোক্তাদের কাছে প্রেরণ করে, দাম বাড়িয়ে বা গুণমান বা পরিষেবা হ্রাস করে,” গারল্যান্ড বলেছিলেন। “ফলস্বরূপ, ভিসার অবৈধ আচরণ শুধুমাত্র একটি জিনিসের দামকে প্রভাবিত করে না – কিন্তু প্রায় সবকিছুর দামকে প্রভাবিত করে।”

ভিসা এবং তার ছোট প্রতিদ্বন্দ্বী মাস্টারকার্ড বিগত দুই দশকে বৃদ্ধি পেয়েছে, যা প্রায় $1 ট্রিলিয়নের সমন্বিত বাজার মূলধনে পৌঁছেছে, কারণ গ্রাহকরা কাগজের অর্থের পরিবর্তে ইন-স্টোর এবং ই-কমার্স কেনাকাটার জন্য ক্রেডিট এবং ডেবিট কার্ড ব্যবহার করেছেন। তারা মূলত টোল সংগ্রহকারী, ব্যবসায়ী এবং কার্ডহোল্ডারদের জন্য কাজ করে এমন ব্যাঙ্কগুলির মধ্যে অর্থ প্রদানকে এলোমেলো করে।

ভিসা DOJ এর মামলাটিকে “যোগ্যতাহীন” বলে অভিহিত করেছে।

ভিসা জেনারেল কাউন্সেল জুলি রটেনবার্গ বলেছেন, “যে কেউ অনলাইনে কিছু কিনেছেন বা কোনো দোকানে চেক আউট করেছেন, তিনি জানেন যে পণ্য ও পরিষেবার জন্য অর্থ প্রদানের নতুন উপায় অফার করে এমন কোম্পানিগুলির একটি ক্রমবর্ধমান মহাবিশ্ব রয়েছে।”

“আজকের মামলা এই বাস্তবতাকে উপেক্ষা করে যে ভিসা একটি ডেবিট স্পেসের অনেক প্রতিযোগীর মধ্যে একটি যা ক্রমবর্ধমান খেলোয়াড়দের সাথে, যারা উন্নতি করছে,” রটেনবার্গ বলেছেন। “আমরা যে পেমেন্ট নেটওয়ার্ক তৈরি করেছি, আমরা যে উদ্ভাবন গড়ে তুলেছি এবং যে অর্থনৈতিক সুযোগকে সক্ষম করেছি তার জন্য আমরা গর্বিত।”

DOJ অভিযোগ অনুযায়ী, US ডেবিট লেনদেনের 60% এর বেশি ভিসার মাধ্যমে করা হয়, যার ফলে কোম্পানিটি বার্ষিক $7 বিলিয়ন ডলারের বেশি প্রসেসিং ফি চার্জ করে।

পেমেন্ট নেটওয়ার্কের কয়েক দশকের আধিপত্য ক্রমবর্ধমানভাবে নিয়ন্ত্রক এবং খুচরা বিক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করেছে।

দুর্ভাগ্যের লিটানি

2020 সালে, DOJ মামলা দায়ের করেছে অবিশ্বাস কর্ম fintech কোম্পানি Plaid অর্জন থেকে ভিসা প্রতিরোধ করতে. কোম্পানিগুলি প্রাথমিকভাবে বলেছিল যে তারা মামলার বিরুদ্ধে লড়াই করবে, কিন্তু দ্রুত $5.3 বিলিয়ন অধিগ্রহণ পরিত্যাগ করে।

মার্চ মাসে, ভিসা এবং মাস্টারকার্ড রাজি হয় আপনার ফি সীমিত করুন এবং বণিকদের ক্রেডিট কার্ড ব্যবহার করার জন্য গ্রাহকদের চার্জ করতে দেওয়া, একটি চুক্তি যা খুচরা বিক্রেতারা বলেছিল যে অর্ধ দশক ধরে সঞ্চয় $30 বিলিয়ন মূল্যের। পরে একজন ফেডারেল বিচারক প্রত্যাখ্যাত চুক্তি, নেটওয়ার্ক একটি “যথেষ্ট বড়” চুক্তি বহন করতে পারে বলে.

তার অভিযোগে, DOJ বলেছে যে ভিসা ব্যবসায়ীদের এবং তাদের ব্যাঙ্কগুলিকে শাস্তিমূলক ফি দিয়ে হুমকি দেয় যদি তারা প্রতিযোগীদের কাছে ডেবিট লেনদেনের একটি “উল্লেখযোগ্য অংশ” রুট করে, ভিসার নেটওয়ার্ক পরিখা বজায় রাখতে সহায়তা করে। চুক্তিগুলি ন্যায্য প্রতিযোগিতা থেকে ভিসার ডেবিট পরিমাণের তিন-চতুর্থাংশকে আলাদা করতে সাহায্য করে, DOJ বলেছে।

ডিওজে তার বিবৃতিতে বলেছে, “ভিসা ডেবিট ইকোসিস্টেমে তার আধিপত্য, বিশাল স্কেল এবং কেন্দ্রীয়তা প্রয়োগ করে বণিক এবং ব্যাঙ্কের উপর বর্জনীয় চুক্তির নেটওয়ার্ক আরোপ করে।” এই চুক্তিগুলি ভিসা গ্রাহকদের শাস্তি দেয় যারা ডেবিট নেটওয়ার্কে লেনদেন করে ভিন্ন বা বিকল্প পেমেন্ট সিস্টেম।”

অধিকন্তু, যখন হুমকির সম্মুখীন হয়, তখন ভিসা “প্রতিযোগিতা বন্ধ করতে এবং প্রতিদ্বন্দ্বীদের প্রতিদ্বন্দ্বিতা করার জন্য প্রয়োজনীয় স্কেল, ভাগ এবং ডেটা অর্জন থেকে বিরত রাখতে ইচ্ছাকৃতভাবে এবং শক্তিশালী আচরণে নিযুক্ত ছিল,” DOJ বলেছে।

প্রতিযোগীদের অর্থ প্রদান

ডিওজে অনুসারে ব্যবস্থাগুলিও উদ্ভাবনকে দমিয়ে রাখে। অভিযোগ অনুযায়ী, ভিসা প্রতিযোগীদের প্রতি বছর কয়েক মিলিয়ন ডলার প্রদান করে “তাদের উদ্ভাবনী নতুন প্রযুক্তির বিকাশের ঝুঁকি কমাতে যা শিল্পকে এগিয়ে নিতে পারে কিন্তু অন্যথায় ভিসার একচেটিয়া লাভকে হুমকির মুখে ফেলতে পারে।”

ভিসাসহ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তি রয়েছে লিটার, পেপ্যাল এবং বর্গক্ষেত্রতাদের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীদের থেকে এমনভাবে অংশীদারে পরিণত করা যা জনসাধারণের ক্ষতি করে, DOJ বলেছে।

উদাহরণ স্বরূপ, ভিসা ক্যাশ অ্যাপ পণ্যের পূর্বসূরির সাথে একটি চুক্তি স্বাক্ষর করার সিদ্ধান্ত নিয়েছে যাতে নিশ্চিত করা যায় যে কোম্পানিটি, পরবর্তীতে ব্লকের নামকরণ করা হয়েছে, ভিসার ডেবিট পরিষেবাগুলির জন্য আরও বড় হুমকি তৈরি না করে।

একজন ভিসা ব্যবস্থাপকের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে যে, “আমাদের স্কয়ারকে শক্তভাবে আটকানো হয়েছে এবং আমাদের চুক্তির কাঠামোটি বিচ্ছিন্নতা থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে,” অভিযোগ অনুসারে।

অ্যাপলের সাথে ভিসার একটি চুক্তি রয়েছে যেখানে টেক জায়ান্ট বলেছে যে এটি পেমেন্ট নেটওয়ার্কের সাথে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করবে না, “যেমন পেমেন্ট কার্যকারিতা তৈরি করা যা প্রাথমিকভাবে নন-ভিসা পেমেন্ট প্রক্রিয়াগুলির উপর নির্ভর করে,” অভিযোগে অভিযোগ করা হয়েছে।

বিচার বিভাগ আদালতকে বিভিন্ন প্রতিযোগিতা বিরোধী অনুশীলন থেকে ভিসাকে বাধা দিতে বলেছে, যার মধ্যে ফি কাঠামো বা পরিষেবা প্যাকেজ যা নতুন প্রবেশকারীদের নিরুৎসাহিত করে।

রাষ্ট্রপতির মেয়াদের শেষ মাসগুলিতে এই ব্যবস্থা নেওয়া হয় জো বিডেনপ্রশাসন, যেখানে ফেডারেল ট্রেড কমিশন এবং কনজিউমার ফাইন্যান্সিয়াল প্রোটেকশন ব্যুরো সহ নিয়ন্ত্রকগণ মধ্যস্থতাকারীদের বিরুদ্ধে মামলা করে ওষুধের দাম এবং কল প্রত্যাখ্যান আবর্জনা ফি.

ফেব্রুয়ারিতে, ক্রেডিট কার্ড ঋণদাতা ক্যাপিটাল ওয়ান ঘোষণা আপনার অধিগ্রহণ ফাইন্যান্স আবিষ্কার করুনএকটি $35.3 বিলিয়ন চুক্তি যা ক্যাপিটাল ওয়ানের পেমেন্ট নেটওয়ার্ককে শক্তিশালী করার ক্ষমতার উপর ভিত্তি করে ডিসকভার দ্বারা চালিত, ভিসা, মাস্টারকার্ড এবং এর পিছনে চতুর্থ স্থান। আমেরিকান এক্সপ্রেস.

ক্যাপিটাল ওয়ান বলেছে যে একবার চুক্তিটি বন্ধ হয়ে গেলে, এটি তার সমস্ত ডেবিট কার্ডের ভলিউম এবং সময়ের সাথে সাথে এটির ক্রেডিট কার্ডের পরিমাণের একটি ক্রমবর্ধমান অংশকে ডিসকভারে স্থানান্তরিত করবে, যা এটিকে ভিসা এবং মাস্টারকার্ডের আরও কার্যকর প্রতিযোগী করে তুলবে৷

CNBC PRO থেকে এই অন্তর্দৃষ্টিগুলি মিস করবেন না

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জেডেন ড্যানিয়েলস ওয়াশিংটন কমান্ডারদের জন্য আসল চুক্তি হিসাবে প্রমাণিত হয়েছিল

আগস্ট 17, 2024; মিয়ামি গার্ডেন, ফ্লোরিডা, মার্কিন যুক্তরাষ্ট্র; ওয়াশিংটন কমান্ডারদের কোয়ার্টারব্যাক জেডেন ড্যানিয়েলস (5) হার্ড রক স্টেডিয়ামে প্রথম কোয়ার্টারে মিয়ামি ডলফিনের বিপক্ষে পাস...

মন্ত্রী ইংল্যান্ড এবং ওয়েলসে নারীদের কারাগারে কমানোর পরিকল্পনা আউট করেছেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। মহিলা কারাগারের সংখ্যা কমানোর দীর্ঘমেয়াদী প্রচেষ্টার...

Related Articles

🔴 লাইভ: লেবানন থেকে সম্ভাব্য উচ্ছেদের প্রস্তুতি নিতে সাইপ্রাসে সৈন্য পাঠাচ্ছে যুক্তরাজ্য

ব্রিটেনের পররাষ্ট্র দপ্তর মঙ্গলবার রাতে বলেছে যে এটি সাইপ্রাসে 700 ব্রিটিশ সৈন্য...

হংকং সমাবেশ, আইপিসি অস্ট্রেলিয়া; PBOC MLF কাটছে

শনিবার, মে 22, 2021, হংকং-এ হংকংয়ের আকাশরেখা দেখানো একটি সাধারণ দৃশ্য। (গেটি...

80 বছর পরে, ফরাসি হ্রদ এখনও দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা দ্বারা দূষিত

একটি ফরাসি পরিবেশগত গোষ্ঠী পূর্ব ফ্রান্সের একটি হ্রদে প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধ...

জেলেনস্কি জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বলেছেন যে রাশিয়াকে ‘শুধুমাত্র শান্তিতে বাধ্য করা যেতে পারে’

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি বিশেষ অধিবেশনে বলেছেন...