Home বিনোদন লেবাননে সর্বশেষ হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারকে হত্যা করেছে ইসরাইল, আইডিএফ জানিয়েছে
বিনোদন

লেবাননে সর্বশেষ হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারকে হত্যা করেছে ইসরাইল, আইডিএফ জানিয়েছে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

ইসরায়েল বলেছে যে তারা মঙ্গলবার বৈরুতের দক্ষিণ শহরতলিতে একটি বিমান হামলায় ইরান-সমর্থিত জঙ্গি গোষ্ঠীর ক্ষেপণাস্ত্র বিভাগের প্রধান হিজবুল্লাহ কমান্ডার ইব্রাহিম কোবেইসিকে হত্যা করেছে।

হিজবুল্লাহ অভিযোগের বিষয়ে মন্তব্য করেনি এবং কোবেইসি যে ভবনটি আঘাত করা হয়েছিল তার ভিতরে ছিলেন কিনা তা এখনও স্পষ্ট নয়। লেবাননের কর্তৃপক্ষ জানিয়েছে, হামলায় ছয়জন নিহত ও ১৫ জন আহত হয়েছে।

“কোবেইসি ক্ষেপণাস্ত্রের ক্ষেত্রে জ্ঞানের একটি উল্লেখযোগ্য উৎস ছিলেন এবং হিজবুল্লাহর সিনিয়র সামরিক নেতাদের সাথে তার ঘনিষ্ঠ সম্পর্ক ছিল,” ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী বলেছে, তাকে গ্রুপের ক্ষেপণাস্ত্র ও রকেট বাহিনীর প্রধান হিসেবে নামকরণ করা হয়েছে।

নিশ্চিত করা হলে, মঙ্গলবারের হামলাটি হিজবুল্লাহর সিনিয়র নেতাদের ধারাবাহিক হত্যাকাণ্ডের সর্বশেষ ঘটনা হিসেবে চিহ্নিত হবে। শনিবার, বৈরুতে একটি ইসরায়েলি হামলায় গ্রুপের বিশেষ অপারেশন কমান্ডার, ইব্রাহিম আকিল, 15 জন অপারেটিভ সহ নিহত হয়, যার মধ্যে ইসরায়েল বলেছিল যে “রাদওয়ান ফোর্সের সিনিয়র চেইন অফ কমান্ড”, গ্রুপের একটি অভিজাত ইউনিট।

হামলাগুলি জঙ্গি গোষ্ঠীর উপর চাপ বাড়িয়েছে, যা ইসরায়েলি সেনাবাহিনী দক্ষিণ ও পূর্ব লেবাননে ব্যাপক বোমাবর্ষণ শুরু করার পরে রেকর্ডের সবচেয়ে বিধ্বংসী সপ্তাহগুলির মধ্যে একটি ভোগ করেছে, মঙ্গলবার দাবি করেছে যে গত দুই দিনে 3,000 হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

সোমবার থেকে ইসরায়েল তার তীব্র বিমান হামলা শুরু করার পর থেকে 50 শিশু এবং 94 জন নারী সহ অন্তত 558 জন নিহত হয়েছে। প্রায় 2,000 আরো মানুষ আহত হয়েছে, এবং কয়েক হাজার মানুষ দক্ষিণ লেবাননে বোমা হামলা থেকে পালিয়ে গেছে।

বৈরুতে তার সর্বশেষ হামলার বিষয়ে তার বিবৃতিতে, আইডিএফ বলেছে যে কোবেইসি 1980-এর দশকে হিজবুল্লাহতে যোগ দিয়েছিলেন, তারপরে তিনি দক্ষিণ লেবাননের অপারেশন ইউনিটের সিনিয়র অফিসার সহ জঙ্গি গোষ্ঠীতে বেশ কয়েকটি সিনিয়র পদে অধিষ্ঠিত ছিলেন।

“এই ভূমিকাগুলিতে, তিনি ইসরায়েলি বেসামরিক এবং সৈন্যদের বিরুদ্ধে বেশ কয়েকটি সন্ত্রাসী হামলার পরিকল্পনা ও বাস্তবায়নের জন্য দায়ী ছিলেন,” আইডিএফ বলেছে, আরও দাবি করেছে যে হামলার সময় অন্যান্য ডিভিশন কমান্ডাররা কোবেইসির সাথে ছিলেন।

আক্রমণে, ইজরায়েল বৈরুতের দক্ষিণে একটি ঘনবসতিপূর্ণ উপশহর ঘোবেইরিতে একটি ছয়তলা অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ে আঘাত হানে যেখানে হিজবুল্লাহর প্রভাবশালী উপস্থিতি রয়েছে।

হিজবুল্লাহর একজন আধিকারিক সোশ্যাল মিডিয়ায় ভবনটির উপরের তলা ধ্বংসস্তূপে পরিণত একটি ছবি শেয়ার করেছেন। রাস্তায় ধ্বংসাবশেষ, ধুলো বাতাসে ভরা এবং হামলার স্থানের কাছে গাড়িগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে, সোশ্যাল মিডিয়ায় ভিডিওগুলি দেখানো হয়েছে।

ইসরায়েলের সামরিক প্রধান আইডিএফ হিজবুল্লাহর উপর আক্রমণ জোরদার করার কথা বলার পর এটি আসে। আইডিএফ চিফ অফ স্টাফ লেফটেন্যান্ট জেনারেল হারজি হালেভি মঙ্গলবার বলেছেন যে জঙ্গি গোষ্ঠীর “কোন অবকাশ থাকতে হবে না” এবং “আক্রমণাত্মক অভিযান ত্বরান্বিত করার” প্রতিশ্রুতি দিয়েছে।

লেবাননের মানচিত্র বৈরুত এবং ঘোবেরি দেখাচ্ছে

ইসরায়েলি নেতারা বলেছেন যে তারা অভিযান চালিয়ে যেতে চান, যেটিকে সেনাবাহিনী “উত্তর তীর” বলে অভিহিত করেছে এবং বলেছে যে এটি হিজবুল্লাহর অস্ত্রের ভাণ্ডারগুলিকে লক্ষ্যবস্তু করার দিকে মনোনিবেশ করছে যতক্ষণ না এটি উত্তর অঞ্চলের বাসিন্দাদের জন্য নিরাপদ না হয়, কয়েক মাসের আগুনে বাস্তুচ্যুত হয়। সীমান্ত, তাদের বাড়িতে ফিরে যান।

হিজবুল্লাহ মঙ্গলবার বলেছে যে তারা একটি নতুন রকেট ফাদি 3 ব্যবহার করেছে, একটি ইসরায়েলি সামরিক ঘাঁটিতে হামলা করেছে। সোমবার, গোষ্ঠীটি “লেবানন এবং এর জনগণের প্রতিরক্ষা” হিসাবে তার আক্রমণগুলিকে প্রণয়ন করতে শুরু করেছিল, যেখানে এটি পূর্বে তাদের বেশ কয়েকটি ইসরায়েলি আক্রমণের প্রতিক্রিয়া হিসাবে বর্ণনা করেছিল, সেইসাথে তাদের সমর্থনে পদক্ষেপ হিসাবে বর্ণনা করেছিল। গাজার মানুষ. হিজবুল্লাহর একজন কর্মকর্তা বলেছেন যে লেবাননকে রক্ষা করা “মূল ধারণা” হয়ে উঠেছে।

বেশ কয়েকটি আন্তর্জাতিক এয়ারলাইন্স বৈরুত এবং তেল আবিবের ফ্লাইট স্থগিত করেছে। মার্কিন জাতীয় নিরাপত্তার মুখপাত্র জন কিরবি লেবাননে আমেরিকানদেরকে দেশ ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন যখন বাণিজ্যিক ফ্লাইট এখনও উপলব্ধ রয়েছে।

কিরবি এবিসি নিউজকে বলেন, “আমরা নিশ্চিত করতে চাই যে আমেরিকানদের বেরিয়ে আসার জন্য এখনও বাণিজ্যিক বিকল্পগুলি উপলব্ধ রয়েছে এবং সেই বিকল্পগুলি উপলব্ধ থাকাকালীন তাদের এখনই বেরিয়ে আসা উচিত।”

জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠকে বিশ্ব নেতারা উত্তেজনা বন্ধ করার আহ্বান জানিয়েছিলেন এবং সতর্ক করেছিলেন যে সংঘাতগুলি সর্বাত্মক আঞ্চলিক যুদ্ধে পরিণত হতে চলেছে।

“মধ্যপ্রাচ্যে আরও উত্তেজনা থেকে কোনো দেশ লাভবান হবে না,” বলেছেন G7 পররাষ্ট্রমন্ত্রীরা।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যে উত্তেজনা নিরসনের জন্য কূটনীতিই একমাত্র উপায়।

মঙ্গলবার জাতিসংঘে বক্তৃতাকালে বিডেন বলেন, “একটি পূর্ণ-মাপের যুদ্ধ কারো স্বার্থে নয়, যদিও পরিস্থিতি আরও খারাপ হয়েছে, তবুও একটি কূটনৈতিক সমাধান সম্ভব।”

এর মধ্যে লড়াই বন্ধ করারও আহ্বান জানান তিনি গাজায় ইসরাইল ও হামাস. তার সরকার যুদ্ধবিরতির জন্য চাপ দিচ্ছে, যাকে ইসরায়েলের উত্তর সীমান্তে উত্তেজনার সাথে যুক্ত হিসাবেও দেখা হচ্ছে।

“এখন সময় এসেছে দলগুলোর তাদের শর্তাদি চূড়ান্ত করার এবং এই যুদ্ধ শেষ করার।”

স্টিভেন বার্নার্ড এবং ক্রিস কুক দ্বারা কার্টোগ্রাফি



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

‘দত্তক নেওয়া’ কন্যাকে নিয়ে ভক্তরা চিন্তিত, তবে তিনি কখনই তার বাবা ছিলেন না

এর একটি পুনরুত্থিত ভিডিও ডিডি তার “দত্তক নেওয়া” কন্যার সাথে পরিচয় করিয়ে দেওয়ার কারণে লোকেরা ডিডির গ্রেপ্তার এবং অভিযুক্ত হওয়ার পরে মেয়েদের মঙ্গল...

ওকলাহোমা বেঞ্চ QB জ্যাকসন আর্নল্ড, Auburn বিরুদ্ধে একটি নতুন হিসাবে শুরু হবে

ওকলাহোমা সুনার্সের কোয়ার্টারব্যাক জ্যাকসন আর্নল্ড (11) টেনেসি ভলান্টিয়ার্স ডিফেন্সিভ লাইনম্যান ওমর নরম্যান-লট (55) কে পেছনে ফেলেছেন ওকলাহোমা সুনার্স ইউনিভার্সিটি (OU) এবং টেনেসি স্বেচ্ছাসেবকদের...

Related Articles

ইউএস অ্যান্টিট্রাস্ট মামলা ভিসাকে প্রতিদ্বন্দ্বীদের বন্ধ করার জন্য প্রভাবশালী অবস্থান ব্যবহার করার অভিযোগ করেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

ডিড্ডির সন্তানরা অভিযোগ সত্ত্বেও সমর্থন করে, সম্পর্ক বজায় রাখে

ডিডিগ্রেপ্তার, অভিযুক্ত এবং তার বিরুদ্ধে কিছু গুরুতর অভিযোগ থাকা সত্ত্বেও তার সাত...

ইয়ং অ্যান্ড দ্য রেস্টলেস 2-সপ্তাহের স্পয়লার সেপ্টেম্বর 23-অক্টোবর 4: নিক ভীত এবং লিলি তদন্তের অধীনে

23শে সেপ্টেম্বর থেকে 4 অক্টোবর পর্যন্ত পরবর্তী দুই সপ্তাহের জন্য ইয়াং এবং...

নতুন Commerzbank CEO সম্ভাব্য UniCredit টেকওভারের বিরুদ্ধে লড়াই করবেন বলে আশা করা হচ্ছে

বেটিনা অরলপ ইতালীয় এবং জার্মান ঋণদাতাদের একত্রিত করার জন্য মামলাটি নিয়ে সন্দিহান...