Home বিনোদন বাজেট উদ্বেগ বাড়ার সাথে সাথে ফ্রান্সের ঋণের খরচ স্পেনের সাথে একত্রিত হয়
বিনোদন

বাজেট উদ্বেগ বাড়ার সাথে সাথে ফ্রান্সের ঋণের খরচ স্পেনের সাথে একত্রিত হয়

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

ফ্রান্সের ধারের খরচ স্পেনের সাথে একত্রিত হয়েছে কারণ বিনিয়োগকারীরা প্যারিসের বিশাল বাজেট ঘাটতি বন্ধ করার ক্ষমতা নিয়ে উদ্বিগ্ন।

ফ্রান্সে ক্রমবর্ধমান রাজনৈতিক ও অর্থনৈতিক ঝুঁকির বিষয়ে বিনিয়োগকারীদের উদ্বেগের মধ্যে, এমনকি এর দক্ষিণ প্রতিবেশী আর্থিক একত্রীকরণের উপর বেশি মনোযোগ দেওয়ার কারণে ফ্রান্সের 10-বছরের বন্ডের ফলন 2008 সালের আর্থিক সঙ্কটের পর প্রথমবারের মতো স্পেনের মতো একই স্তরে লেনদেন করছে, 2.98% .

ইতিমধ্যে, ফরাসি এবং জার্মান 10-বছরের ঋণের খরচের মধ্যে ব্যবধান – ফ্রান্সের ঋণ ধরে রাখার ঝুঁকির জন্য একটি ব্যারোমিটার হিসাবে দেখা – সাত সপ্তাহের মধ্যে সর্বোচ্চ স্তরে উঠেছে। মঙ্গলবার, এটি ছিল 0.79 শতাংশ পয়েন্ট, সেপ্টেম্বরের শুরুতে 0.71 শতাংশ পয়েন্ট থেকে।

প্রধানমন্ত্রী মিশেল বার্নিয়ারের নতুন সরকার সোমবার ইউরোপীয় কমিশনকে অনুরোধ করার কারণে ফরাসী ঋণ ধরে রাখার প্রিমিয়াম বৃদ্ধি পেয়েছে। আরেকটি বিলম্ব EU ট্যাক্স নিয়ম মেনে চলার জন্য আপনার পরিকল্পনা উপস্থাপন করার সময়।

RBC BlueBay-এর প্রধান বিনিয়োগ কর্মকর্তা মার্ক ডাউডিং বলেছেন, “ফরাসি স্প্রেডগুলি চাপের মধ্যে রয়েছে কারণ এটি স্পষ্ট হয়ে উঠছে যে বার্নিয়ার সরকার সর্বোত্তমভাবে একটি কঠিন ভবিষ্যত এবং সবচেয়ে খারাপভাবে পতনের ঝুঁকির মুখোমুখি।”

বিনিয়োগকারীরা ফ্রান্সের ইইউ-নির্দেশিত বাজেট কাটছাঁট বাস্তবায়নের বিষয়ে ক্রমবর্ধমানভাবে সন্দেহ পোষণ করছে, বিশেষ করে ফ্রান্স এবং জার্মানিতে পপুলিস্ট পার্টির উত্থান দেশগুলিকে তার ঋণের নিয়ম মেনে চলার জন্য ব্লকের রাজনৈতিক শক্তিকে দুর্বল করতে পারে।

ইউরোপীয় কমিশন জনসাধারণের ঘাটতিকে 3% এর কম এবং পাবলিক ঋণকে GDP এর 60% এর কম করতে চায়। ফ্রান্সের ঋণ এই বছরের মার্চের শেষে জিডিপির 111% ছিল, যখন 2024 সালে এর বাজেট ঘাটতি কমপক্ষে 5.6% বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

“ইউরোপের পক্ষে এটা চাপিয়ে দেওয়া কঠিন হবে… এটা আমাদের কোথায় রেখে যাবে? এর ফলে বিনিয়োগকারীদের ফরাসি বাজারে কিছু কঠোরতা বাধ্য করতে হবে। এটি উদ্বেগের বিষয়,” ফরাসি তহবিল ব্যবস্থাপক কারমিগনাকের বিনিয়োগ কমিটির সদস্য কেভিন থোজেট বলেছেন।

মঙ্গলবার, নতুন অর্থমন্ত্রী আন্তোইন আরমান্ড ফ্রান্স ইন্টার রেডিওকে বলেছেন যে দেশটি “আমাদের ইতিহাসের সবচেয়ে খারাপ ঘাটতির একটি” সম্মুখীন হয়েছে।

বিনিয়োগকারীরাও উদ্বিগ্ন যে বার্নিয়ার আগামী মাসগুলিতে সংসদে অনাস্থা ভোট এড়াতে পারবেন না।

ফ্রেঞ্চ এবং জার্মান ঋণের খরচের মধ্যে পার্থক্য জুনের শুরু থেকে প্রায় দ্বিগুণ হয়ে গেছে, প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন প্রারম্ভিক সংসদীয় নির্বাচনের ডাক দেওয়ার আগে, কয়েক মাস ধরে রাজনৈতিক অস্থিরতার সূচনা করে কারণ দেশটি পাবলিক ফাইন্যান্সের অবনতি ঘটছে।

ইউরোপীয় কমিশন ফ্রান্সকে অত্যধিক ঘাটতি পদ্ধতি বলে অভিহিত করেছে, যা বার্নিয়ার এবং তার নতুন সরকারের ব্যয় পরিকল্পনার উপর অতিরিক্ত যাচাই-বাছাই করে।

সপ্তাহান্তে, বার্নিয়ার দু’জন মন্ত্রীকে নিযুক্ত করেছেন যারা 2025 সালের বাজেট তৈরি করতে এবং ক্রমবর্ধমান জনসাধারণের ঘাটতি কমাতে সীমারেখা কাটতে সাহায্য করার জন্য সরাসরি তার কাছে রিপোর্ট করেন।

“ফ্রান্সের ঋণ, অর্থনীতি এবং রাজনৈতিক পরিস্থিতি ফরাসি সরকারী বন্ডের মালিকানার জন্য একটি উল্লেখযোগ্য ক্ষতিপূরণকে ন্যায্যতা দেয়,” জেমস অ্যাথে, বিনিয়োগ সংস্থা মার্লবোরোর ফান্ড ম্যানেজার বলেছেন৷

ফ্রেঞ্চ বাজারের সর্বশেষ অস্থিরতা ব্লকের সবচেয়ে ঝুঁকিপূর্ণ এবং নিরাপদ বন্ড বাজারের মধ্যে ঐতিহ্যগত বিভাজন লাইনগুলিকে অস্পষ্ট করতে অবদান রাখছে।

স্প্যানিশ সরকারের বেঞ্চমার্ক ধারের ব্যয় ফ্রান্সের উপর ছড়িয়ে পড়েছে, যা ছয় মাস আগে প্রায় অর্ধ শতাংশ পয়েন্ট থেকে প্রায় শূন্যে নেমে এসেছে।

T Rowe Price-এর প্রধান ইউরোপীয় অর্থনীতিবিদ Tomasz Wieladek বলেন, “স্পেনের মতো দেশগুলো ফ্রান্সের তুলনায় অনেক ভালো পারফর্ম করে চলেছে। “আপাতত, স্প্যানিশ রাজনৈতিক পরিস্থিতি অনেক বেশি স্থিতিশীল… অর্থনীতিও স্পষ্টভাবে বৃদ্ধি পাচ্ছে।”

পর্তুগাল, যা ইউরো জোন সংকটের সময় বেইল আউট হয়েছিল, জুন থেকে ফ্রান্সের তুলনায় বেঞ্চমার্ক বন্ডের ফলন কম ছিল।

এদিকে, ফ্রান্সের উপর ইতালির ঋণ ঝুঁকি প্রিমিয়াম 1.3 শতাংশ পয়েন্ট থেকে কমে 0.6 শতাংশ পয়েন্ট বন্ধ গত বছর.

“ফ্রান্স যদি কাঠামোগত সমস্যা সমাধান করতে অক্ষম হয়, তবে এটি ইউরোজোনের পরিধিতে ইতালিতে যোগদান করবে, একটি সেমি-কোর ক্রেডিট কান্ট্রি হিসাবে দেশটির মর্যাদা এখন সন্দেহের মধ্যে রয়েছে,” ডাউডিং বলেছেন।

লন্ডনে রাফে উদ্দিনের অতিরিক্ত প্রতিবেদন



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

49ers DT Javon Hargrave (triceps) বাকি মৌসুম মিস করতে পারে

ফেব্রুয়ারী 11, 2024; প্যারাডাইস, নেভাদা, মার্কিন যুক্তরাষ্ট্র; সান ফ্রান্সিসকো 49ers ডিফেন্সিভ ট্যাকল জাভন হারগ্রেভ (98) এবং লাইনব্যাকার র্যান্ডি গ্রেগরি (5) অ্যালেজিয়েন্ট স্টেডিয়ামে সুপার...

মার্কিন কংগ্রেস ব্যয় বিল নিয়ে সরকার শাটডাউন এড়ায়

মার্কিন কংগ্রেস রবিবার একটি স্বল্পমেয়াদী ব্যয় বিলের বিষয়ে সম্মত হয়েছে যা ফেডারেল এজেন্সিগুলিকে অর্থায়ন করবে এবং সরকারী শাটডাউন এড়াতে সিক্রেট সার্ভিসে অতিরিক্ত তহবিল...

Related Articles

মন্ত্রী ইংল্যান্ড এবং ওয়েলসে নারীদের কারাগারে কমানোর পরিকল্পনা আউট করেছেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

গায়িকা বেলিন্ডা পেরেগ্রিন ফ্যাশন উইকে মডেলিং করার সময় ক্যাটওয়াকে পড়ে যান এবং অনিত্তা তাকে উদ্ধার করেন

ভিডিও সামগ্রী চালান লরিয়াল প্যারিস মার্কিন যুক্তরাষ্ট্র গায়ক বেলিন্ডা পেরেগ্রিন প্যারিস ফ্যাশন...

এলভিএমএইচ-এর বার্নার্ড আর্নল্ট নির্বাচনী মিডিয়া আউটলেটগুলির সাথে কর্মচারীর যোগাযোগ নিষিদ্ধ করার মেমো নিয়ে প্রতিক্রিয়ার মুখোমুখি হয়েছেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

তরুণ ডলফ হত্যার সন্দেহভাজন আদালতে স্বীকারোক্তি, অন্য আসামীদের জড়িত করে

এর রায় তরুণ ডলফিনঅভিযুক্ত শুটারদের একজন আদালতে স্বীকারোক্তিমূলক স্বীকারোক্তি এবং এমনকি তার...