Home বিনোদন চীন অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ট্র্যাকে রাখতে উদ্দীপনা প্রকাশ করেছে
বিনোদন

চীন অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ট্র্যাকে রাখতে উদ্দীপনা প্রকাশ করেছে

Share
Share


বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন

বেইজিং বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে মন্দার সাথে লড়াই করার কারণে চীন তার বেঞ্চমার্ক সুদের হারে হ্রাস সহ বেশ কয়েকটি উদ্দীপনামূলক ব্যবস্থা গ্রহণ করেছে।

মঙ্গলবার অনুষ্ঠিত এক বিরল জনসভায় ড পিপলস ব্যাংক অফ চায়না স্টক মার্কেটকে চাঙ্গা করতে এবং শেয়ার বাইব্যাককে সহায়তা করার পাশাপাশি সংগ্রামী রিয়েল এস্টেট সেক্টরের জন্য আরও সহায়তার জন্য সরকারী তহবিল ঘোষণা করেছে।

এর সম্ভাবনা নিয়ে সন্দিহান অর্থনীতিবিদরা চীন সরকারের বার্ষিক বৃদ্ধির লক্ষ্যমাত্রা 5% অর্জন করবে, PBoC গভর্নর প্যান গংশেং বলেছেন যে এই ব্যবস্থাগুলির লক্ষ্য “চীনের অর্থনীতির স্থিতিশীল বৃদ্ধিকে সমর্থন করা” এবং “মূল্যের একটি মাঝারি পুনরুদ্ধারের প্রচার করা।”

চীনের CSI 300, সাংহাই এবং শেনজেনে তালিকাভুক্ত স্টকগুলির সমন্বয়ে গঠিত, ঘোষণার পরে মঙ্গলবার 3.8% বেড়েছে, 2022 সালের মার্চ থেকে সূচকটিকে তার সেরা দিনের জন্য ট্র্যাকে রেখেছে। হংকংয়ের হ্যাং সেং সূচক 3.9% বেড়েছে, মূল ভূখণ্ডের চীনা কোম্পানিগুলির নেতৃত্বে অঞ্চল তালিকাভুক্ত.

প্যান বলেছেন যে PBoC তার সাত দিনের স্বল্পমেয়াদী রিভার্স রেপো রেট, কেন্দ্রীয় ব্যাংকের প্রধান মুদ্রানীতির হার, 1.7% থেকে 1.5% কমিয়ে দেবে।

PBoC প্রয়োজনীয় রিজার্ভ অনুপাতও কমিয়ে দেবে, ঋণদাতাদের যে পরিমাণ রিজার্ভ থাকতে হবে, তা 0.5 শতাংশ পয়েন্ট দ্বারা, তিনি বলেন, এই বছর 0.25 থেকে 0.5 শতাংশ পয়েন্টের সম্ভাব্য আরও কাটছাঁটের ইঙ্গিত দিয়ে। তিনি বলেন, RRR কাটলে ব্যাঙ্কিং ব্যবস্থায় Rmb1tn ($142bn) তারল্য যোগ হবে।

“সুদের হার এবং RRR-তে বিরল একযোগে কাটা, কমগুলির তুলনামূলকভাবে বড় মাত্রা, এবং আরও নীতি সহজ করার অস্বাভাবিক দিকনির্দেশনা নীতিনির্ধারকদের বৃদ্ধির দিকে হেডওয়াইন্ড সম্পর্কে ক্রমবর্ধমান উদ্বেগের ইঙ্গিত দেয়,” গোল্ডম্যান শ্যাক্স বিশ্লেষকরা গ্রাহকদের উদ্দেশ্যে একটি নোটে লিখেছেন৷

“আমাদের দৃষ্টিতে, এটি বাস্তব অর্থনীতিকে সমর্থন করার জন্য নীতি সহজ করার একটি নতুন রাউন্ডের ইঙ্গিত দেয়,” গোল্ডম্যান বলেন, যোগ করেছেন: “এটি বলেছে, আরও চাহিদা-পার্শ্ব সহজীকরণ ব্যবস্থা – বিশেষ করে আর্থিক সহজীকরণ – সম্ভবত চীনের প্রবৃদ্ধির সম্ভাবনা উন্নত করার জন্য প্রয়োজন হবে৷ “

সাম্প্রতিক মাসগুলিতে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি মন্থর হয়েছে কারণ সম্পত্তি খাতে দীর্ঘায়িত মন্দা গ্রাহকদের মনোভাব এবং ব্যয় হ্রাসের উপর প্রভাব ফেলে।

অর্থনীতিবিদদের আছে তাদের বৃদ্ধির পূর্বাভাস হ্রাস করেছে 2024-এর জন্য সরকারের সরকারী লক্ষ্যমাত্রা প্রায় 5% এর চেয়ে কম, কারণ মুদ্রাস্ফীতিজনিত শক্তি অব্যাহত রয়েছে, গত বছর থেকে উৎপাদকের দাম কমেছে।

নীতিনির্ধারকরা এই আশায় রপ্তানির দিকে ঝুঁকেছেন যে আবাসন সংকট কেটে যাবে, কিন্তু বৈদ্যুতিক যানবাহন, ব্যাটারি এবং অন্যান্য পণ্যের শক্তিশালী চালান দুর্বল দেশীয় অর্থনীতিকে সম্পূর্ণরূপে অফসেট করতে পারেনি।

প্যান বলেন, “চীনা অর্থনীতি পুনরুদ্ধার করছে এবং আমাদের ব্যাঙ্ক এই সময়ে প্রবর্তিত আর্থিক নীতিগুলি প্রকৃত অর্থনীতিকে সমর্থন করবে, ব্যয় এবং বিনিয়োগকে উত্সাহিত করবে এবং বিনিময় হারের জন্য একটি স্থিতিশীল ভিত্তি প্রদান করবে”।

কেন্দ্রীয় ব্যাংকের প্রধানের সাথে ছিলেন লি ইউনজে, নতুন আর্থিক খাতের নজরদারি সংস্থা, ন্যাশনাল ফিন্যান্সিয়াল রেগুলেটরি অ্যাডমিনিস্ট্রেশনের পরিচালক এবং চীনের সিকিউরিটিজ রেগুলেটরি কমিশনের মার্কেট সুপারভাইজারের চেয়ারম্যান উ কিং।

কর্মকর্তারা বলেছেন যে সরকার দালাল, বীমাকারী এবং তহবিলকে শেয়ার কেনার জন্য কেন্দ্রীয় ব্যাংকের সুবিধাগুলি ব্যবহার করার অনুমতি দিয়ে স্টক মার্কেটের তারল্য বাড়াবে। PBoC শেয়ারহোল্ডারদের বাইব্যাক পরিচালনা করার জন্য পাস-থ্রু সুবিধা প্রদান করবে।

“আরো উদ্দীপনা অবশ্যই ইতিবাচক,” লিউ চ্যাং বলেছেন, বিএনপি পারিবাস অ্যাসেট ম্যানেজমেন্টের সামষ্টিক অর্থনীতিবিদ৷

কিন্তু দুর্বল অর্থনৈতিক গতিবেগ চতুর্থ ত্রৈমাসিকের দিকে অগ্রসর হওয়ার সাথে সাথে, কর্তৃপক্ষকে “আগামী সপ্তাহে খুব দ্রুত অগ্রসর হতে হবে যদি তারা 5 শতাংশ লক্ষ্যে পৌঁছতে চায় তবে অতিরিক্ত ব্যবস্থা বাস্তবায়ন করতে,” লিউ বলেছিলেন। “সেই অর্থে, আমরা মনে করি উদ্দীপনার বিষয়ে তার কথার পিছনে এখনও একটি উদ্বেগজনক অভাব রয়েছে।”

PBoC কাটগুলি ইউ.এস. ফেডারেল রিজার্ভ গত সপ্তাহে এটি তার বেঞ্চমার্ক সুদের হার অর্ধ শতাংশ পয়েন্ট কমিয়েছে, এটি চার বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথম এই ধরনের হ্রাস। ফেডের পদক্ষেপ মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য প্রধান কেন্দ্রীয় ব্যাংকের হারের মধ্যে বিস্তারকে সংকুচিত করেছে, যা বিদেশী মুদ্রার উপর চাপ কমিয়েছে এবং PBoC সহ প্রতিষ্ঠানগুলিকে কৌশলের জন্য আরও জায়গা দিয়েছে।

অন্যান্য ব্যবস্থায়, ব্যাঙ্ক দ্বিতীয় বাড়ির জন্য বন্ধকী অর্থপ্রদান 25% থেকে কমিয়ে 15% করেছে। দ্বিতীয় সম্পত্তি সম্পত্তি জল্পনা রোধ করার জন্য আরও কঠিন শর্ত সাপেক্ষে ছিল, পূর্বে রাষ্ট্রপতি শি জিনপিংয়ের ফোকাস।

PBoC আরও বলেছে যে এটি একটি ইনভেন্টরি রিডাকশন প্রোগ্রামের জন্য আরও ভাল শর্ত প্রদান করবে, যার অধীনে কেন্দ্রীয় ব্যাঙ্ক স্থানীয় রাষ্ট্রীয় মালিকানাধীন উদ্যোগগুলিকে সম্পত্তি বিকাশকারীদের কাছ থেকে অবিক্রীত ইনভেন্টরি কিনতে সাহায্য করার জন্য RMB300 বিলিয়ন উপলব্ধ করেছে।

কিন্তু কেন্দ্রীয় ব্যাংক কর্মসূচির অধীনে উপলব্ধ তহবিল বাড়ানোর ঘাটতি বন্ধ করে দেয়, লক্ষণগুলির মধ্যে এটি ছিল শক্তি অর্জনের জন্য সংগ্রাম করছে.

অর্থনীতিবিদরা বলেছেন যে চীনের অবিক্রীত আবাসনের বিশাল স্টক হ্রাস করা অর্থনীতিতে আস্থা পুনরুদ্ধার এবং অভ্যন্তরীণ ব্যবহার পুনরুজ্জীবিত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

স্টর্মি ড্যানিয়েলস ন্যাশভিল ড্র্যাগ শোতে আলগা করতে দেয়

ভিডিও সামগ্রী চালান TMZ.com স্টর্মি ড্যানিয়েলস তিনি আর ঝড়ের নজরে নেই — পরিবর্তে, তিনি ন্যাশভিলের ড্র্যাগ কুইন্সের সাথে জীবন উপভোগ করছেন, কিছু চমত্কার...

রিপোর্ট: ভাইকিংস কিউবি স্যাম ডার্নল্ড (হাঁটু) এমআরআই করাতে যাচ্ছেন

22 সেপ্টেম্বর, 2024; মিনিয়াপোলিস, মিনেসোটা, মার্কিন যুক্তরাষ্ট্র; মিনেসোটা ভাইকিংসের কোয়ার্টারব্যাক স্যাম ডার্নল্ড (14) ইউএস ব্যাঙ্ক স্টেডিয়ামে তৃতীয় কোয়ার্টারে হিউস্টন টেক্সানদের বিরুদ্ধে আহত হয়েছেন।...

Related Articles

‘দত্তক নেওয়া’ কন্যাকে নিয়ে ভক্তরা চিন্তিত, তবে তিনি কখনই তার বাবা ছিলেন না

এর একটি পুনরুত্থিত ভিডিও ডিডি তার “দত্তক নেওয়া” কন্যার সাথে পরিচয় করিয়ে...

রাস্পবেরি পাই প্রত্যাশিত-অধিক লাভের দ্বারা বৃদ্ধি পেয়েছে৷

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

সাহসী এবং সুন্দর 2-সপ্তাহের স্পয়লার সেপ্টেম্বর 23-অক্টোবর 4: টেলর ব্রুককে বিরক্ত করে

23 সেপ্টেম্বর থেকে 4 অক্টোবর পর্যন্ত দুই সপ্তাহের জন্য বোল্ড অ্যান্ড দ্য...

চ্যান্ডলার জোন্স টম ব্র্যাডিকে কল করার চেষ্টা করেছিল ’23 রান-ইন ডব্লিউ/ পুলিশ, পুলিশ ভিডিও শো’র সময়

ভিডিও সামগ্রী চালান নতুন পুলিশ ভিডিও, দ্বারা প্রাপ্ত টিএমজেড স্পোর্টসদেখায় যে 2023...