Home বিনোদন মার্কিন গাড়িতে চীনা সফটওয়্যার ও যন্ত্রাংশ নিষিদ্ধ করার প্রস্তাব করেছে
বিনোদন

মার্কিন গাড়িতে চীনা সফটওয়্যার ও যন্ত্রাংশ নিষিদ্ধ করার প্রস্তাব করেছে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

সোমবার, মার্কিন বাণিজ্য বিভাগ অন্তর্নির্মিত ইন্টারনেট সংযোগ সহ যানবাহনের জন্য চীনা সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার নিষিদ্ধ করার প্রস্তাব করেছে, একটি পদক্ষেপ যা কার্যকরভাবে মার্কিন বাজার থেকে চীনা যানবাহন নিষিদ্ধ করবে।

এই নিয়মটি চীনা কোম্পানিগুলির আমেরিকান ড্রাইভার এবং অবকাঠামোর ডেটা সংগ্রহ করার পাশাপাশি মার্কিন রাস্তায় সংযুক্ত গাড়িগুলিকে দূর থেকে বিদেশী প্রতিপক্ষের হেরফের করার সম্ভাবনা সম্পর্কে বিডেন প্রশাসনের উদ্বেগ অনুসরণ করে।

চীনা যানবাহন, সফ্টওয়্যার এবং উপাদানগুলির উপর ক্র্যাক ডাউন করার জন্য এটি একটি বিস্তৃত মার্কিন প্রচেষ্টার সর্বশেষ পদক্ষেপ। মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যে চীনা আমদানির উপর ব্যাপকভাবে শুল্ক বাড়িয়েছে এই বছরচীনা বৈদ্যুতিক গাড়ির উপর 100% ট্যাক্স সহ।

এই পরিমাপটি নিষেধাজ্ঞার কিছু ব্যতিক্রমের অনুমতি দেবে যদি কোম্পানিগুলি দেখাতে পারে যে তারা নিরীক্ষা বা সাইট চেকের মতো প্রশমনের ব্যবস্থা নিচ্ছে। তবে কর্মকর্তারা বলেছেন যে নিয়মটি মূলত চীনা যানবাহন নিষিদ্ধ করবে।

“আমাদের ধারণা এখন চীনা যানবাহন নিষেধাজ্ঞার মধ্যে পড়বে,” বলেছেন একজন সিনিয়র কর্মকর্তা।

নিষেধাজ্ঞা রাশিয়ান সফ্টওয়্যার এবং হার্ডওয়্যারকেও লক্ষ্য করবে। বিডেন ফেব্রুয়ারিতে আদেশ দেন ক তদন্ত চীনা সংযুক্ত যানবাহন আমেরিকানদের জন্য নিরাপত্তা ঝুঁকি তৈরি করে কিনা সে সম্পর্কে।

আজকে মার্কিন যুক্তরাষ্ট্রের রাস্তায় কয়েকটি চীনা বা রাশিয়ান গাড়ি রয়েছে এবং এই নিয়মটি ভবিষ্যতে যে কোনও জাতীয় নিরাপত্তা হুমকিকে নিরপেক্ষ করার জন্য ডিজাইন করা হয়েছিল, কর্মকর্তারা বলেছেন।

বাণিজ্য সচিব জিনা রাইমন্ডো বলেছেন, “চীন বা রাশিয়ার সাথে যুক্ত সরবরাহকারী, অটোমেকার এবং অটো কম্পোনেন্টগুলি ইউএস অটোমোটিভ সেক্টরে সাধারণ এবং বিস্তৃত হওয়ার আগে এই নতুন জাতীয় নিরাপত্তা হুমকি মোকাবেলায় আমরা একটি প্রস্তাবিত নিয়ম জারি করছি।”

তিনি ইউরোপের দিকে ইঙ্গিত করেছিলেন, যেখানে “সতর্কতামূলক গল্প” হিসাবে চীনা গাড়িগুলি দ্রুত বাজারে প্লাবিত হয়েছিল।

“আমরা চাইনিজ প্লেবুক জানি, তারা ভর্তুকি দেয়, তাই আসুন আমাদের রাস্তাগুলি গাড়িতে পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা না করা এবং ঝুঁকি অত্যন্ত গুরুত্বপূর্ণ,” তিনি বলেছিলেন।

বিডেন প্রশাসন 30 দিনের পাবলিক মন্তব্য সময়ের পরে একটি চূড়ান্ত নিয়মের খসড়া তৈরি করবে এবং রাষ্ট্রপতি অফিস ছেড়ে যাওয়ার আগে এটি প্রকাশ করতে চায়। সফ্টওয়্যার নিষেধাজ্ঞাগুলি 2027 মডেল বছরে কার্যকর হবে, যখন হার্ডওয়্যার নিষেধাজ্ঞাগুলি 2029 বা 2030 সালের জানুয়ারিতে কার্যকর হবে৷

বাণিজ্য বিভাগ অন্যান্য সেক্টরের মূল্যায়ন করছে যেখানে এটি ড্রোন বা ক্লাউড অবকাঠামোর মতো অনুরূপ পদক্ষেপ নিতে চায়, কর্মকর্তারা বলেছেন।

কর্মকর্তারা বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে অল্প পরিমাণে চীনা এবং রাশিয়ান সফ্টওয়্যার ফেজআউটকে তুলনামূলকভাবে সহজ করে তুলবে, তবে হার্ডওয়্যারটি একটি বড় চ্যালেঞ্জ হবে।

“এই সিস্টেমগুলির জন্য হার্ডওয়্যার সরবরাহের চেইনটি একটু বেশি জটিল, আরও চীনা হার্ডওয়্যার রয়েছে,” বলেছেন একজন সিনিয়র মার্কিন কর্মকর্তা। “এই সময়ের মধ্যে… অন্যান্য সরবরাহকারীদের কাছে এই সরবরাহ শৃঙ্খলের কিছু স্থানান্তরের দিকে মনোযোগ দিতে হবে।”

বাণিজ্য বিভাগের তদন্তে সম্ভাব্য হুমকির একটি পরিসীমা প্রকাশ করা হয়েছে কারণ যানবাহনগুলি চার্জিং স্টেশন, রাস্তা এবং স্মার্ট শহর সহ গুরুত্বপূর্ণ অবকাঠামোর সাথে আরও সংযুক্ত হয়ে উঠেছে, কর্মকর্তারা বলেছেন।

এর মধ্যে আমেরিকান ভোক্তাদের সম্ভাব্য হুমকি অন্তর্ভুক্ত ছিল, যেমন ড্রাইভাররা কোথায় থাকে, তাদের বাচ্চারা কোথায় স্কুলে যায় বা তারা কোথায় ডাক্তারের কাছে যায় সে সম্পর্কে ডেটা সংগ্রহ করা।

একটি চরম উদাহরণে, তারা বলেছে যে একটি বিদেশী প্রতিপক্ষ মার্কিন যুক্তরাষ্ট্রে চালিত তার যানবাহন বন্ধ করতে বা নিয়ন্ত্রণ করতে পারে, দুর্ঘটনা ঘটায় এবং রাস্তা অবরোধ করতে পারে।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বলেছেন, “আমরা ইতিমধ্যে প্রচুর প্রমাণ দেখেছি যে পিআরসি আমাদের গুরুত্বপূর্ণ অবকাঠামোতে বিঘ্ন ঘটাতে এবং নাশকতা ঘটাতে ম্যালওয়্যারকে আগে থেকে অবস্থান করেছে।”

“রাস্তায় সম্ভাব্য লক্ষাধিক যানবাহনের সাথে, প্রতিটির আয়ুষ্কাল 10 থেকে 15 বছর, বিঘ্ন এবং নাশকতার ঝুঁকি নাটকীয়ভাবে বৃদ্ধি পায়,” তিনি যোগ করেন।

প্রশাসনের দ্বিতীয় ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, চীনা তৈরি ব্যাটারি নিয়মের অন্তর্ভুক্ত নয়। “হার্ডওয়্যার নিষেধাজ্ঞা শুধুমাত্র গাড়ির সংযোগ ব্যবস্থার উপাদানগুলির জন্য প্রযোজ্য,” কর্মকর্তা বলেছেন।

চীন-সংযুক্ত সরবরাহকারীদের একটি বিস্তৃত পরিসর মার্কিন স্বয়ংচালিত শিল্পের জন্য ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ।

BYD, শেনজেনে অবস্থিত, ক্যালিফোর্নিয়ায় তার সুবিধার মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম বৈদ্যুতিক বাস প্রস্তুতকারক। BYD নিয়মের ব্যতিক্রম অনুরোধ করার যোগ্য হবে, দ্বিতীয় কর্মকর্তা বলেছেন।

চীনের সমসাময়িক অ্যাম্পেরেক্স টেকনোলজি কোং, লিমিটেড (সিএটিএল), বিশ্বের বৃহত্তম ব্যাটারি গ্রুপ, মিশিগানে তার পরিকল্পিত $3.5 বিলিয়ন কারখানার জন্য ফোর্ডকে প্রযুক্তি লাইসেন্স দিতে সম্মত হয়েছে; এটি অন্যান্য মার্কিন অটোমেকারদেরও সরবরাহ করে; চীনের Wanxiang গ্রুপ মার্কিন যুক্তরাষ্ট্রে একটি প্রধান অটো যন্ত্রাংশ সরবরাহকারী এবং 1990 এর দশকের মাঝামাঝি থেকে শিকাগোতে কাজ করছে।

সাংহাই এ এডওয়ার্ড হোয়াইট দ্বারা অতিরিক্ত রিপোর্টিং



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

রেডস কোচ ডেভিড বেল

22 সেপ্টেম্বর, 2024; সিনসিনাটি, ওহাইও, মার্কিন যুক্তরাষ্ট্র; সিনসিনাটি রেডস ম্যানেজার ডেভিড বেল (25) গ্রেট আমেরিকান বল পার্কে পিটসবার্গ জলদস্যুদের বিরুদ্ধে নবম ইনিংসে একটি...

ট্রাম্প বলেছেন, নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে তিনি হেরে গেলে আর প্রতিদ্বন্দ্বিতা করবেন না

প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প রবিবার প্রকাশিত একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে তিনি হোয়াইট হাউসের জন্য তার বর্তমান বিডটিতে সফল না হলে চার বছরের...

Related Articles

স্টর্মি ড্যানিয়েলস ন্যাশভিল ড্র্যাগ শোতে আলগা করতে দেয়

ভিডিও সামগ্রী চালান TMZ.com স্টর্মি ড্যানিয়েলস তিনি আর ঝড়ের নজরে নেই —...

কেয়ার স্টারমার যুক্তরাজ্যের ‘জাতীয় পুনর্নবীকরণ’ এর জন্য প্রয়োজনীয় কঠোর সিদ্ধান্তগুলিকে রক্ষা করবেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

জে-জেড এবং রক-এ-ফেলা দাবি করার প্রতিক্রিয়া জানান যে তিনি নিউইয়র্কের ‘যুক্তিসঙ্গত সন্দেহ’ নিলামে নাশকতা করেছেন

জে-জেড এবং ড্যামন ড্যাশ“রিজনেবল ডাউট” অ্যালবামের অধিকার নিয়ে বিরোধ আরও জটিল হয়ে...

সাহসী এবং সুন্দর ভবিষ্যদ্বাণী: ফিন এবং স্টেফির বিগ সিক্রেট টিজ রিজ

সাহসী এবং সুন্দর ভক্তরা, আমাদের সাপ্তাহিক ভবিষ্যদ্বাণী সংস্করণের সময় এসেছে৷ আমরা স্টেফি...