Home খবর ভারত আরসিইপিতে যোগ দিতে অস্বীকার করে এবং চীনকে অস্বচ্ছ বাণিজ্য অনুশীলনের জন্য অভিযুক্ত করে
খবর

ভারত আরসিইপিতে যোগ দিতে অস্বীকার করে এবং চীনকে অস্বচ্ছ বাণিজ্য অনুশীলনের জন্য অভিযুক্ত করে

Share
Share

স্ক্রিনে ভারতীয় পতাকা এবং চীনা পতাকা প্রদর্শিত।

আনাদোলু | আনাদোলু | গেটি ইমেজ

ভারতের বাণিজ্যমন্ত্রী বিশ্বের বৃহত্তম বাণিজ্য চুক্তি আঞ্চলিক ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্বে যোগদানের ধারণা প্রত্যাখ্যান করেছেন এবং বলেছেন যে চীনের সাথে একটি মুক্ত বাণিজ্য চুক্তির অংশ হওয়া দেশের স্বার্থে নয়।

“ভারত আরসিইপিতে যোগদান করবে না কারণ এটি সেই নির্দেশিকা নীতিগুলিকে প্রতিফলিত করে না যার ভিত্তিতে ASEAN তৈরি করা হয়েছিল, বা চীনের সাথে একটি মুক্ত বাণিজ্য চুক্তিতে প্রবেশ করা জাতির স্বার্থে নয়,” ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল, CNBC-কে বলেছেন। এক সাক্ষাৎকারে তানভীর গিল।

RCEP চুক্তি ছিল এশিয়া-প্যাসিফিক 15টি দেশ 2020 সালে স্বাক্ষর করেছে — যা বৈশ্বিক GDP-এর 30% প্রতিনিধিত্ব করে — এবং 2022 সালের জানুয়ারিতে কার্যকর হয়েছে৷ দেশগুলি দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলির অ্যাসোসিয়েশনের 10টি সদস্য এবং এর পাঁচটি বৃহত্তম ব্যবসায়িক অংশীদার: চীন, দক্ষিণ কোরিয়া, জাপান, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড৷

RCEP এর জন্য আলোচনা শুরু হয়েছিল 2013 সালে এবং প্রাথমিকভাবে ভারতকে অন্তর্ভুক্ত করেছিল, যাকে কিছু সদস্য চীনের প্রতি পাল্টা ওজন হিসাবে দেখেছিল। যাইহোক, 2019 সালে, ভারত অমীমাংসিত “মূল স্বার্থ” সমস্যাগুলি উল্লেখ করে RCEP-তে যোগ না দেওয়া বেছে নিয়েছে। সেই সময়, ভারত এই অমীমাংসিত মূল স্বার্থের কিছু প্রসারিত করেনি.

গোয়াল উল্লেখ করেছেন যে সেই সময়ে, ভারতের ইতিমধ্যেই আসিয়ান, জাপান এবং কোরিয়ার সাথে একটি মুক্ত বাণিজ্য চুক্তি ছিল, সেইসাথে নিউজিল্যান্ডের সাথে $300 মিলিয়ন মূল্যের দ্বিপাক্ষিক বাণিজ্য।

“এটি আমাদের কৃষকদের স্বার্থে ছিল না, RCEP আমাদের ছোট এবং ক্ষুদ্র আকারের শিল্প এবং সেক্টরগুলির আকাঙ্ক্ষাকে প্রতিফলিত করেনি এবং কিছু উপায়ে এটি চীনের সাথে একটি মুক্ত বাণিজ্য চুক্তি ছাড়া আর কিছুই ছিল না,” তিনি বলেছিলেন।

ভারত আরসিইপিতে যোগ দিতে অস্বীকার করে এবং চীনকে অস্বচ্ছ বাণিজ্য অনুশীলনের জন্য অভিযুক্ত করে

“আপনি যখন দেশের বাইরের লেন্সের মাধ্যমে তাকান, তখন আপনি বুঝতে পারবেন না যে একটি অ-স্বচ্ছ অর্থনীতির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করা কতটা কঠিন,” চীনের প্রসঙ্গে মন্ত্রী অব্যাহত রেখেছিলেন।

“অবশ্যই বাড়িতে কেউই (ক) অ-স্বচ্ছ অর্থনীতির সাথে এফটিএ করতে চাইবে না, এর অর্থনৈতিক অনুশীলনে খুব অস্বচ্ছ, যেখানে উভয় বাণিজ্য ব্যবস্থা, রাজনৈতিক ব্যবস্থা, অর্থনীতি – যেভাবে এটি চালানো হয় – সম্পূর্ণ ভিন্ন। গণতান্ত্রিক বিশ্ব চায়।”

গয়াল আরও অভিযোগ করেন যে চীন তার সুবিধার জন্য বিশ্ব বাণিজ্য সংস্থার নীতিগুলি ব্যবহার করছে, কম দামের পণ্যগুলির সাথে বেশ কয়েকটি অর্থনীতিকে প্লাবিত করছে যা প্রায়শই মানের মান পূরণ করে না।

সৌর প্যানেল থেকে গাড়ি এবং ইস্পাত পর্যন্ত, চীন এমন একটি অর্থনীতিতে সম্প্রতি আরও বেশি পণ্য উত্পাদন করছে যা শোষণের জন্য ধীরগতির হয়েছে, যার ফলে বিদেশী বাজারে সস্তা রপ্তানি বেড়েছে।

সেমিকন্ডাক্টর উচ্চাকাঙ্ক্ষা

মন্ত্রী তাইওয়ানের মতো সেমিকন্ডাক্টরে ভারতকে “প্লাস ওয়ান” দেশ হওয়ার জন্য জোরালো যুক্তিও দিয়েছেন।

“চায়না প্লাস ওয়ান” হল একটি সাপ্লাই চেইন কৌশল বর্ণনা করার জন্য ব্যবহৃত একটি শব্দগুচ্ছ যা কোম্পানিগুলিকে উৎপাদন এবং সোর্সিংকে বৈচিত্র্যময় করে, মূল ভূখণ্ডে কার্যক্রম চালিয়ে যাওয়ার পাশাপাশি অন্যান্য দেশেও প্রসারিত করে। এই পদ্ধতির লক্ষ্য একটি একক দেশের বাজার বা সাপ্লাই চেইনের উপর সম্পূর্ণ নির্ভরতার সাথে যুক্ত ঝুঁকি কমানো।

এই ধারণাটি অব্যাহত রেখে, গোয়াল বিশ্বাস করেন যে ভারত এই অঞ্চলে একটি বিকল্প অবস্থান হয়ে উঠতে পারে কোম্পানিগুলির জন্য যারা তাইওয়ানের বাইরে তাদের ব্যবসাকে সেমিকন্ডাক্টরে বৈচিত্র্যময় করতে চায়৷

“আমরা () সেমিকন্ডাক্টর শিল্পকে ব্যাপকভাবে উত্সাহিত করছি। আমরা ইকোসিস্টেম তৈরি করা শুরু করেছি, যা প্রকৃত চিপ উত্পাদনের জন্য দেশে আরও বেশি সংখ্যক ফাউন্ড্রি আসতে দেখার আগে এটি অপরিহার্য,” গয়াল বলেছেন।

“আমরা আশা করি যে সেমিকন্ডাক্টর পণ্যের চাহিদা 2030 সালের মধ্যে প্রায় $100 বিলিয়ন হবে এবং তারপরে তা দ্রুতগতিতে বৃদ্ধি পাবে,” তিনি বলেন, ভারতের সেমিকন্ডাক্টর শিল্পে আগ্রহ “উল্লেখ করে” প্রসারিত হচ্ছে৷

ভারত নিজেকে একটি প্রধান চিপ হাব হিসাবে প্রতিষ্ঠিত করার লক্ষ্য রাখে মার্কিন যুক্তরাষ্ট্র, তাইওয়ান এবং দক্ষিণ কোরিয়ার অনুরূপ, সক্রিয়ভাবে বিদেশী কোম্পানিগুলিকে দেশে তাদের ক্রিয়াকলাপ স্থাপন করতে চাইছে।

চলতি বছরের শুরুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তিনটি সেমিকন্ডাক্টর কারখানা খুলেছেভারতে উন্নয়নাধীন উদ্ভিদের মোট সংখ্যা চারটিতে নিয়ে এসেছে। এই প্ল্যান্টগুলির মধ্যে একটি হল টাটা ইলেকট্রনিক্স এবং তাইওয়ানের পাওয়ারচিপ সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কর্পোরেশনের যৌথ উদ্যোগ৷ গুজরাট রাজ্যের ধলেরায় স্থাপন করা প্ল্যান্টটি 2025 সালের শেষের দিকে বা 2026 সালের প্রথম দিকে সেমিকন্ডাক্টরগুলির প্রথম ব্যাচ সরবরাহ করবে বলে আশা করা হচ্ছে.

সেমিকন্ডাক্টর সেক্টরে ভারত তাইওয়ানের “প্লাস ওয়ান” হতে পারে কিনা জানতে চাইলে গোয়াল বলেছিলেন যে তার দেশের আকার, গণতন্ত্র এবং আইনের শাসন এটিকে “নিরাপদ আশ্রয়স্থল” করে তোলে।

“এটি একটি বিকল্প প্রদান করে যেখানে আপনার জীবনে সর্বদা একটি তরুণ জনসংখ্যা থাকবে, একটি বিশাল চাহিদা থাকবে, এবং আপনাকে সমর্থন করার জন্য আপনার কাছে আইনের শাসন থাকবে। আমি মনে করি এটি একটি খুব বাধ্যতামূলক মামলা,” তিনি বলেছিলেন।

গোয়াল যোগ করেছেন যে বিশ্ব স্বীকার করে যে কোনও অঞ্চলে অত্যধিক ঘনত্ব গুরুতর ঝুঁকিতে পরিপূর্ণ।

ভারতের চিপ কৌশল এটির দুটি প্রধান উপাদান রয়েছে: বিদেশী কোম্পানিগুলিকে দেশে কার্যক্রম স্থাপন এবং বিনিয়োগের জন্য আকৃষ্ট করা, সেইসাথে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো অন্যান্য প্রধান সেমিকন্ডাক্টর উৎপাদনকারী দেশগুলির সাথে অংশীদারিত্ব গঠন করা। 2021 সালে, সরকার 10 বিলিয়ন মার্কিন ডলারের প্রণোদনা কর্মসূচি অনুমোদন করেছে সেক্টরের জন্য, যা বিদেশী কোম্পানিগুলির জন্যও উপলব্ধ।

2024 থেকে, তাইওয়ান, বিশ্বের চিপ উত্পাদন পাওয়ার হাউসবিশ্বব্যাপী বাজারের শেয়ারের প্রায় 44% ধরে রাখার আশা করা হচ্ছেএকটি রিপোর্ট অনুসারে, চীন 28% এবং দক্ষিণ কোরিয়া 12% এর পরে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপান যথাক্রমে 6% এবং 2% এর জন্য দায়ী।

প্রতিবেদনের লেখক, তাইওয়ান ট্রেন্ডফোর্স কনসাল্টিংবলেন, উন্নত উৎপাদন প্রক্রিয়ায় তাইওয়ানের বৈশ্বিক ক্ষমতার অংশ 2027 সালের মধ্যে 40% এ হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে, যেখানে দক্ষিণ কোরিয়ার 2% হ্রাস পেতে পারে। একই সময়ে, চীনের 3% থেকে 31% বৃদ্ধির আশা করা হচ্ছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

বোনের স্ত্রী: ক্রিস্টিনের মামলা কি রবিনের বিরুদ্ধে নতুন যুদ্ধে কোডিকে প্রান্ত দেয়?

বোন স্ত্রী তারকা ক্রিস্টিনা ব্রাউন বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়েছে কোড ব্রাউন, এবং আপনি যে যুদ্ধের সাথে প্রস্তুতি নিচ্ছেন তাতে জয়ী হওয়ার জন্য আপনাকে...

স্বাগত এবং অনাকাঙ্খিত মাইলস্টোনের প্রান্তে প্যাড্রেস এবং হোয়াইট সোক্স

সেপ্টেম্বর 21, 2024; সান দিয়েগো, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; সান দিয়েগো প্যাড্রেস শর্টস্টপ জেন্ডার বোগারটস (ডানদিকে) পেটকো পার্কে অষ্টম ইনিংসের শীর্ষে শেষ করার জন্য...

Related Articles

🔴 ইসরাইল লেবাননে হিজবুল্লাহর বিরুদ্ধে নতুন আক্রমণ শুরু করেছে এবং বেসামরিকদের সরে যেতে বলেছে

সোমবার ইসরায়েলি সেনাবাহিনী লেবাননের জনগণকে হিজবুল্লাহ লক্ষ্যবস্তু থেকে সরে যেতে বলেছে এবং...

চীনে যুব বেকারত্ব আগস্টে নতুন রেকর্ডে পৌঁছেছে কারণ অর্থনীতির গতি কমে গেছে

11 এপ্রিল, 2023-এ দক্ষিণ-পশ্চিম চীনের চংকিং শহরে একটি চাকরি মেলা। স্ট্র |...

সম্প্রতি ভূমিকম্প বিধ্বস্ত মধ্য জাপানে বন্যায় অন্তত ছয়জন নিহত হয়েছেন

নববর্ষের দিনে ইশিকাওয়া অঞ্চলে 7.5 মাত্রার ভূমিকম্পে কমপক্ষে 374 জন নিহত হওয়ার...

ইসরায়েলি বাহিনী পশ্চিম তীরে আল জাজিরার অফিস আক্রমণ করে বন্ধ করে দিয়েছে

রবিবার, ইসরায়েলি সেনাবাহিনী অধিকৃত পশ্চিম তীরে কাতার-ভিত্তিক নিউজ নেটওয়ার্ক আল জাজিরার অফিসে...