Home খবর মধ্যপ্রাচ্যের তহবিলগুলি সবচেয়ে প্রতিশ্রুতিশীল AI স্টার্টআপগুলিতে বিলিয়ন বিলিয়ন বিনিয়োগ করে৷
খবর

মধ্যপ্রাচ্যের তহবিলগুলি সবচেয়ে প্রতিশ্রুতিশীল AI স্টার্টআপগুলিতে বিলিয়ন বিলিয়ন বিনিয়োগ করে৷

Share
Share

মধ্যপ্রাচ্যের সার্বভৌম সম্পদ তহবিল সিলিকন ভ্যালির কৃত্রিম বুদ্ধিমত্তা প্রিয়তমদের প্রধান সমর্থক হিসেবে আবির্ভূত হচ্ছে।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত এবং কাতারের মতো তেল সমৃদ্ধ দেশগুলি তাদের অর্থনীতিতে বৈচিত্র্য আনার চেষ্টা করেছে এবং হেজ হিসাবে প্রযুক্তি বিনিয়োগের দিকে ঝুঁকছে। পিচবুকের তথ্য অনুসারে, গত বছর, মধ্যপ্রাচ্যের সার্বভৌমদের দ্বারা এআই কোম্পানিগুলির জন্য তহবিল পাঁচগুণ বেড়েছে।

এমজিএক্স, একটি নতুন সংযুক্ত আরব আমিরাতের এআই তহবিল, এই সপ্তাহে ওপেনএআই-এর সর্বশেষ তহবিল সংগ্রহের একটি অংশ চাওয়া বিনিয়োগকারীদের মধ্যে ছিল, দুটি সূত্র সিএনবিসিকে জানিয়েছে। এই রাউন্ডে OpenAI-এর মূল্য $150 বিলিয়ন হবে বলে আশা করা হচ্ছে, যারা আলোচনা গোপনীয় বলে পরিচয় প্রকাশ না করার অনুরোধ জানিয়েছে।

কিছু ভেঞ্চার ফান্ডের যথেষ্ট গভীর পকেট আছে প্রতিযোগিতা মাল্টিমিলিয়ন-ডলারের চেক যেমন মানুষের কাছ থেকে আসছে মাইক্রোসফট এবং আমাজন. কিন্তু এই সার্বভৌম সম্পদ তহবিলের AI চুক্তির জন্য অর্থ নিয়ে আসতে কোনো সমস্যা নেই। তারা তাদের সরকারের পক্ষ থেকে বিনিয়োগ করে, যা সাম্প্রতিক বছরগুলিতে শক্তির দাম বৃদ্ধির দ্বারা সাহায্য করা হয়েছে। উপসাগরীয় সহযোগিতা পরিষদ, বা জিসিসি, দেশগুলির মোট সম্পদ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে $2.7 ট্রিলিয়ন থেকে $3.5 ট্রিলিয়ন 2026 সালের মধ্যে, গোল্ডম্যান শ্যাক্স অনুসারে।

সৌদি পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড, বা পিআইএফ, $925 বিলিয়ন ছাড়িয়ে গেছে এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের “ভিশন 2030” উদ্যোগের অংশ হিসাবে বিনিয়োগের প্রসারে রয়েছে। পিআইএফ সহ কোম্পানিগুলিতে বিনিয়োগ রয়েছে উবারLIV গল্ফ লিগ এবং পেশাদার ফুটবলে প্রচুর বিনিয়োগ করার সময়।

সংযুক্ত আরব আমিরাতের মুবাদালার ব্যবস্থাপনায় US$302 বিলিয়ন এবং আবুধাবি বিনিয়োগ কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় US$1 ট্রিলিয়ন রয়েছে। কাতার বিনিয়োগ কর্তৃপক্ষের রয়েছে $475 বিলিয়ন, যেখানে কুয়েতের তহবিল $800 বিলিয়ন ছাড়িয়েছে।

চলতি সপ্তাহের শুরুতে আবুধাবি ভিত্তিক এম.জি.এক্স যোগদান করেছে সাথে একটি এআই অবকাঠামো অংশীদারিত্ব ব্ল্যাক রক, মাইক্রোসফট এবং গ্লোবাল ইনফ্রাস্ট্রাকচার পার্টনারস, ডাটা সেন্টার এবং অন্যান্য অবকাঠামো বিনিয়োগের জন্য $100 বিলিয়ন পর্যন্ত সংগ্রহের লক্ষ্যে। MGX ছিল মুক্তি মার্চ মাসে একটি ডেডিকেটেড AI তহবিল হিসাবে, আবুধাবির মুবাদালা এবং AI ফার্ম G42 প্রতিষ্ঠাতা অংশীদার হিসাবে।

পিচবুক অনুসারে, সংযুক্ত আরব আমিরাতের মুবাদালা ওপেনএআই প্রতিদ্বন্দ্বী অ্যানথ্রোপিকেও বিনিয়োগ করেছে এবং সবচেয়ে সক্রিয় ভেঞ্চার ক্যাপিটালিস্টদের মধ্যে রয়েছে, গত চার বছরে আটটি এআই চুক্তি সহ। নৃতাত্ত্বিক শাসিত সিএনবিসিকে সূত্র জানায়, জাতীয় নিরাপত্তার বরাত দিয়ে সৌদিদের কাছ থেকে সর্বশেষ অর্থায়নে অর্থ নেওয়া হয়েছে।

সৌদি আরবের পিআইএফ রয়েছে কথোপকথন মার্কিন ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম অ্যান্ড্রেসেন হোরোভিটজের সাথে $40 বিলিয়ন অংশীদারিত্ব তৈরি করতে। এটি কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য সৌদি কোম্পানি বা SCAI নামে একটি ডেডিকেটেড AI তহবিলও চালু করেছে।

তবুও, রাজ্যের মানবাধিকার রেকর্ড কিছু পশ্চিমা অংশীদার এবং স্টার্টআপের জন্য একটি সমস্যা রয়ে গেছে। সাম্প্রতিক বছরগুলিতে সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনাটি ছিল 2018 সালে ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগির কথিত হত্যা, এমন একটি ঘটনা যা ব্যবসায়ী সম্প্রদায়ের মধ্যে একটি আন্তর্জাতিক প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল।

এটি কেবল মধ্যপ্রাচ্য নয় যে মহাকাশে অর্থ পাম্প করছে। পিচবুক অনুসারে, ফরাসী সার্বভৌম সম্পদ তহবিল বিপিফ্রেন্স গত চার বছরে 161টি এআই এবং মেশিন লার্নিং চুক্তি বন্ধ করেছে, যখন সিঙ্গাপুরের টেমাসেক 47টি সম্পন্ন করেছে। জিআইসি, আরেকটি সিঙ্গাপুর-সমর্থিত তহবিল, 24টি চুক্তি সম্পন্ন করেছে।

অর্থের বন্যায় কিছু সিলিকন ভ্যালির বিনিয়োগকারীরা মাসায়োশি সন’স ভিশন ফান্ডের কথা উল্লেখ করে সফটব্যাঙ্কের প্রভাব নিয়ে চিন্তিত। SoftBank উল্লেখযোগ্যভাবে Uber এবং WeWork-কে সমর্থন করেছে, প্রকাশ্যে যাওয়ার আগে কোম্পানিগুলিকে আকাশ-উচ্চ মূল্যায়নের দিকে চালিত করেছে। WeWork দেউলিয়াত্ব মধ্যে spiraled গত বছর, 2019 সালে সফ্টব্যাঙ্কের মূল্য US$47 বিলিয়ন হওয়ার পরে।

মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য, চীনের মতো বৈশ্বিক প্রতিপক্ষের পরিবর্তে আমেরিকান কোম্পানিতে বিনিয়োগকারী সার্বভৌম সম্পদ তহবিল থাকা একটি ভূ-রাজনৈতিক অগ্রাধিকার। গোল্ডম্যান স্যাকস গ্লোবাল ইনস্টিটিউটের জ্যারেড কোহেন বলেছেন, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের মতো দেশগুলি থেকে অসম পরিমাণ পুঁজি আসছে এবং এটি সারা বিশ্বে মোতায়েন করার ইচ্ছা রয়েছে। সে বর্ণিত তাদের “ভূ-রাজনৈতিক সুইং স্টেটস” হিসাবে।

অংশগ্রহণ করতে: OpenAI হল AI সুপারসাইকেলের অবিসংবাদিত নেতা

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

কিম কারদাশিয়ান ছবির জন্য পোজ দেওয়ার সময় লেসের মধ্যে অবিশ্বাস্যভাবে সেক্সি

কিম কার্দাশিয়ান এটি লোকেদের মনে করিয়ে দিচ্ছে… আপনি যদি এর 10 মিটারের মধ্যে আসেন তবে আপনি পুড়ে যাবেন, কারণ এটি খুব গরম। কিম...

NFL সপ্তাহ 3 শীর্ষ স্পোর্টস বেটিং বাছাই এবং পূর্বাভাস রবিবার 22শে সেপ্টেম্বর৷

ফটো ইউএসএ টুডে স্পোর্টস ইমেজ এনএফএল-এ পছন্দের অনেক কিছু আছে, মৌসুমের তিন সপ্তাহ। কিন্তু পছন্দের সংজ্ঞাটি দর্শকের চোখে পড়ে। আপেক্ষিক প্রিয় যেমন ডেট্রয়েট...

Related Articles

জার্মান রাষ্ট্রীয় ভোটে স্কোলসের দল অতি-ডানপন্থী এএফডিকে প্রতিহত করেছে

জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কোলজের সোশ্যাল ডেমোক্র্যাটস (এসপিডি) পূর্ব জার্মানির একটি রাজ্য নির্বাচনে...

বড় ব্যবসার জন্য কঠোর নতুন সাইবার প্রবিধানের অর্থ কী

অস্কার ওং | মুহূর্ত | গেটি ইমেজ আগামী মাসে কার্যকর হওয়া কঠোর...

একাধিক ফ্রন্টে চাপের মুখে নতুন ফরাসি সরকার

পার্লামেন্টে অনাস্থা ভোটের ক্রমবর্ধমান হুমকির মধ্যে ফ্রান্সের প্রধানমন্ত্রী মিশেল বার্নিয়ারের নতুন সরকার...