Home খবর ভারতীয় এড-টেক স্টার্টআপ ফিজিক্স ওয়াল্লাহ অর্থায়নে $2.8 বিলিয়ন মূল্যায়ন করেছে
খবর

ভারতীয় এড-টেক স্টার্টআপ ফিজিক্স ওয়াল্লাহ অর্থায়নে $2.8 বিলিয়ন মূল্যায়ন করেছে

Share
Share

আলাখ পান্ডে (আর), ফিজিক্স ওয়াল্লার সিইও, কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা প্রতীক মহেশ্বরী (এল) সহ।

পদার্থবিজ্ঞান ওয়াল্লাহ

ভারতীয় শিক্ষা প্রযুক্তির স্টার্টআপ ফিজিক্স ওয়ালা শুক্রবার ঘোষণা করেছে যে এটি সেক্টরে সমস্যাগুলির মধ্যে আংশিকভাবে অধিগ্রহণের মাধ্যমে তার ব্যবসা সম্প্রসারণের জন্য $210 মিলিয়ন সংগ্রহ করেছে।

হর্নবিল ক্যাপিটালের নেতৃত্বে এবং লাইটস্পিড ভেঞ্চার পার্টনারস, জিএসভি এবং ওয়েস্টব্রিজ জড়িত অর্থায়নে কোম্পানিটির মূল্য $2.8 বিলিয়ন, যা $1.1 বিলিয়নের শেষ মূল্যায়ন থেকে একটি উল্লেখযোগ্য বৃদ্ধি।

2020 সালে প্রতিষ্ঠিত ফিজিক্স ওয়াল্লাহ, ভারতের অনেক শিক্ষাগত প্রযুক্তি বা এড-টেক কোম্পানিগুলির মধ্যে একটি, যেগুলি ভারতে বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য বিনামূল্যে এবং অর্থ প্রদানের কোর্স অফার করে। কোম্পানীটি দেশের দরিদ্র অঞ্চলে আরও শিশুদের কাছে অ্যাক্সেসযোগ্য হওয়ার জন্য গড়ে $50 এর কম খরচের কোর্স অফার করে নিজেকে আলাদা করার লক্ষ্য রাখে।

“আমাদের দেশের 1% বা বিশ্বের 1% এর জন্য তৈরি করা হয়নি, আমরা বাকী 99% এর জন্য তৈরি করা হয়েছিল, যারা এই অত্যাধুনিক প্রশিক্ষণ ক্লাসে যোগ দিতে পারে না… এখন আমরা বিভিন্ন ধরণের শিক্ষার্থীদের ক্ষমতায়ন করি,” বলেছেন আলাখ ফিজিক্স ওয়াল্লার সিইও পান্ডে সিএনবিসিকে এক সাক্ষাৎকারে জানিয়েছেন।

সংস্থাটি একটি ফ্রিমিয়াম ব্যবসায়িক মডেলে কাজ করে, ইউটিউবে বিনামূল্যে কোর্স হোস্ট করে৷ যে ছাত্ররা হোমওয়ার্ক এবং পরীক্ষার মতো আরও বৈশিষ্ট্য চান তাদের জন্য একটি অর্থপ্রদানের অফার রয়েছে৷

কোম্পানি বলেছে যে তার রাজস্ব 2024 সালের মার্চে শেষ হওয়া অর্থ বছরে 250% বৃদ্ধি পেয়েছে এবং পান্ডে বলেছেন যে তারা চলতি অর্থবছরে “সর্বোচ্চ নিখুঁত EBITDA” আশা করছে। সুদ, কর, অবচয়, এবং পরিশোধের আগে উপার্জন, বা EBITDA হল কোম্পানিগুলির দ্বারা ব্যবহৃত লাভের একটি পরিমাপ।

পান্ডে বলেছেন যে কোম্পানিটি অধিগ্রহণের জন্য উন্মুক্ত যতক্ষণ এটি তাদের নতুন সামগ্রী এবং ব্যবহারকারীদের অ্যাক্সেস দেয়।

“আমরা একত্রীকরণের জন্য উন্মুক্ত যদি এটি বিভিন্ন ভৌগলিক অঞ্চলের উপর ভিত্তি করে যা আমরা পরিবেশন করতে পারি না এবং যদি এটি প্রথমে বিষয়বস্তু এবং সম্প্রদায়কে পরিবেশন করে,” পান্ডে বলেছিলেন।

সিইও ইতিমধ্যে তিনি যে মূলধন বিনিয়োগ করেছেন তা তুলে ধরেন। গত বছর, Physics Wallah দক্ষিণ ভারতের কেরালায় অবস্থিত একটি শিক্ষাগত প্রযুক্তি কোম্পানি Xylem Learning-এ 50% শেয়ার এনেছে।

ভারতে শিক্ষাগত প্রযুক্তি সমস্যা

পান্ডে এবং তার সহ-প্রতিষ্ঠাতা প্রতীক মহেশ্বরী বলেছেন যে সংস্থাটি কয়েকটি মূল প্রবণতার উপর দৃষ্টি নিবদ্ধ করেছে, যার মধ্যে রয়েছে হাইব্রিডের দিকে ঠেলা – অনলাইন এবং শারীরিক শ্রেণীকক্ষ উভয় ক্ষেত্রেই – এবং ভারতের শহর, শহর এবং ছোট শহরগুলিতে বিস্তৃত ইন্টারনেট অনুপ্রবেশ৷ এই সবই কম সুবিধাপ্রাপ্ত ব্যাকগ্রাউন্ডের শিশুদের শিক্ষায় প্রবেশ করতে সাহায্য করে।

কোভিড মহামারীর সময় ভারতের শিক্ষা প্রযুক্তির উত্থান শুরু হয়েছিল যখন বেশ কয়েকটি কোম্পানি আক্রমণাত্মকভাবে প্রসারিত করতে চেয়েছিল।

কিন্তু এই সম্প্রসারণ কিছু উচ্চ-প্রোফাইল শিল্পের পতনের দিকে পরিচালিত করেছে, যার মধ্যে রয়েছে শিক্ষা প্রযুক্তি কোম্পানি বাইজু – যার মূল্য একসময় $22 বিলিয়ন ছিল – যা প্রায় ভেঙে পড়েছে এবং মুখোমুখি হচ্ছে ভারতে একাধিক দেউলিয়া কার্যক্রম. আক্রমনাত্মক অধিগ্রহণ, উচ্চ বিপণন ব্যয় এবং দুর্বল ব্যবস্থাপনার মতো কারণগুলির জন্য এর পতনকে দায়ী করা হয়েছিল।

ভারতের শিক্ষা প্রযুক্তি ক্ষেত্রের কিছু ত্রুটি নিয়ে আলোচনা করে পান্ডে বলেন, তার কোম্পানির বিষয়বস্তু এবং শিক্ষার্থীদের জন্য ফলাফলের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

“আপনি যদি সাক্ষাত্কার দেখেন বা এমনকি পূর্ববর্তী অভিনেতাদের শিরোনামগুলিও পড়েন যেগুলির বিষয়ে আপনি কথা বলছেন, তারা যা বলে তা হল তাদের পাগল মূল্যায়ন, তারা যে তহবিল সংগ্রহ করেছে এবং তারা কত টাকা উপার্জন করেছে,” পান্ডে সিএনবিসিকে বলেছেন .

“শিক্ষা একটি ভিন্ন জিনিস। এটি অন্য কোনো স্টার্টআপের মতো নয় যে আপনি বড় হতে পারেন এবং পাগলাটে মূল্যায়ন সম্পর্কে কথা বলতে পারেন… গভীরভাবে আপনাকে স্বীকার করতে হবে যে আপনি আসলে শিক্ষার্থীদের জীবন পরিবর্তন করার জন্য কাজ করছেন।”

মহেশ্বরী, যিনি সিএনবিসির সাথেও কথা বলেছেন, বলেছেন যে ব্যর্থতা সত্ত্বেও, বাজার এখনও বাড়ছে।

“আমি বিশ্বাস করি না যে বাজার সঙ্কুচিত হয়েছে। কিছু খেলোয়াড় কোভিড-পরবর্তী ভাল পারফরম্যান্সের জন্য সংগ্রাম করেছে… কিন্তু শিক্ষানবিশরা বছরের পর বছর বাড়ছে,” মহেশ্বরী বলেছিলেন।

ফিজিক্স ওয়াল্লার ভবিষ্যত সম্পর্কে কথা বলতে গিয়ে পান্ডে বলেন, একটি প্রাথমিক পাবলিক অফার ঘটবে কিন্তু কোনো নির্দিষ্ট সময়রেখা থাকবে না।

“একটি আইপিও এমন কিছু যা আমরা করব। আমরা কোম্পানিতে শক্তিশালী শাসন করতে চাই, আমরা এটি নিয়ে কাজ করছি, স্বাধীন পরিচালকদের একটি বোর্ড গঠন করছি… আইপিও কখন হবে তা আমাদের জন্য এত গুরুত্বপূর্ণ নয়, আমরা পরিচালনা করছি। একটি পাবলিক কোম্পানি হিসাবে কোম্পানি”, পান্ডে বলেন.

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

হেইলি উইলিয়ামস জনগণকে ভোট দিতে বলেছেন যদি তারা ট্রাম্পের ‘একনায়কত্ব’ না চান

হেইলি উইলিয়ামস‘এক সেকেন্ড ধ্বংস করছে ডোনাল্ড ট্রাম্প টার্ম… বলছে যে জনগণ যদি 45 তম পটাস দ্বারা পরিচালিত একনায়কতন্ত্রে শেষ করতে না চায় তবে...

রেঞ্জার্স আরএইচপি ম্যাক্স শেরজারের মরসুম শেষ হয়েছে (হ্যামস্ট্রিং)

সেপ্টেম্বর 14, 2024; সিয়াটল, ওয়াশিংটন, মার্কিন যুক্তরাষ্ট্র; টেক্সাস রেঞ্জার্সের শুরুর পিচার ম্যাক্স শেরজার (31) টি-মোবাইল পার্কে দ্বিতীয় ইনিংসের সময় সিয়াটল মেরিনার্সের বিরুদ্ধে জোর...

Related Articles

মিউনিখের 189তম অক্টোবারফেস্টে বিয়ার এবং আনন্দের প্রবাহ

মেয়র ডিটার রেইটার আনুষ্ঠানিকভাবে শনিবার দুপুরে Oktoberfest শুরু করেন যখন তিনি প্রথম...

চীন অপ্রত্যাশিতভাবে বেঞ্চমার্ক সুদের হার অপরিবর্তিত রাখে জায়ান্ট ফেড কাটের পরে

গণপ্রজাতন্ত্রী চীনের কেন্দ্রীয় ব্যাংক আর্থিক নীতি প্রণয়ন ও বাস্তবায়ন, আর্থিক ঝুঁকি প্রতিরোধ...

ইরানে কয়লা খনিতে বিস্ফোরণে কয়েক ডজন নিহত ও ২০ জন আহত হয়েছে

ইরানের একটি কয়লা খনিতে বিস্ফোরণ ঘটায় একটি গ্যাস লিকেজ 50 টিরও বেশি...

🔴 লাইভ: ইসরায়েল এবং হিজবুল্লাহ সীমান্তে ভারী গুলি বিনিময়

ইসরায়েলি সেনাবাহিনী রবিবার বলেছে যে তারা হাইফাতে ইসরায়েলি সামরিক উত্পাদন সাইটগুলিতে রকেট...