Home বিনোদন হংকং হোম লোন ডিফল্টে এইচএসবিসি সিক্সফোল্ড বেড়েছে
বিনোদন

হংকং হোম লোন ডিফল্টে এইচএসবিসি সিক্সফোল্ড বেড়েছে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

এই বছরের প্রথমার্ধে হংকং-এ খেলাপি বাণিজ্যিক সম্পত্তি ঋণে HSBC-এর এক্সপোজার প্রায় ছয়গুণ বেড়ে $3 বিলিয়নেরও বেশি হয়েছে, যা ইউকে ব্যাঙ্ক চীনা ভূখণ্ডের সম্পত্তি বাজারে সঙ্কটের সম্মুখীন হওয়ার ঝুঁকি তুলে ধরে।

হংকং হল এইচএসবিসিবাণিজ্যিক সম্পত্তি ঋণের জন্য UK-এর বৃহত্তম বাজার, UK-এর 18%-এর তুলনায় এটির 45% এক্সপোজারের জন্য দায়ী।

এই বছরের প্রথমার্ধের আর্থিক প্রতিবেদন অনুসারে, লন্ডন-ভিত্তিক ব্যাঙ্কের 30 জুন পর্যন্ত হংকংয়ের গ্রাহকদের জন্য “প্রতিবন্ধী ক্রেডিট” বাণিজ্যিক সম্পত্তি ঋণে $3.2 বিলিয়ন ছিল, যা ছয় মাস আগে মাত্র $576 মিলিয়ন থেকে বেশি।

খেলাপি ঋণের পরিমাণ বেড়ে যাওয়াটাই কেমন যেন বাণিজ্যিক খাত হংকং আবাসন সংকটএকটি আর্থিক কেন্দ্র যা বছরের পর বছর ধরে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল রিয়েল এস্টেট বাজারগুলির মধ্যে একটি ছিল ব্যাঙ্কগুলিকে আঘাত করতে শুরু করেছে৷ বাণিজ্যিক সম্পত্তি পরামর্শদাতা কুশম্যান অ্যান্ড ওয়েকফিল্ড অনুসারে, 2020 সাল থেকে উচ্চ পর্যায়ের অফিস ভাড়া 35 শতাংশের বেশি কমেছে।

ফিচ-এর উত্তর এশিয়া ব্যাংক রেটিং-এর প্রধান ডেভিড ওং বলেছেন, চীনের মূল ভূখণ্ডের সম্পত্তির বাজারে তাদের এক্সপোজারের কারণে ব্যাংকগুলি বেশ কয়েক বছর ধরে চাপের মধ্যে রয়েছে, তখন ফোকাস এখন হংকং-এ স্থানান্তরিত হচ্ছে।

“আমরা বলতে অনেক বেশি স্বাচ্ছন্দ্যবোধ করছি যে হংকংয়ের তুলনায় চীনের বাণিজ্যিক রিয়েল এস্টেট বাজারের (ব্যাংকের এক্সপোজার) অধীনে একটি লাইন টানা হয়েছে,” ওং বলেছেন। “আমি মনে করি না আমরা এখনও নীচে দেখেছি।”

জুন মাসে HSBC এর মোট বিশ্বব্যাপী বাণিজ্যিক রিয়েল এস্টেট ঋণ ছিল $79 বিলিয়ন। $3.2 বিলিয়ন “ক্রেডিট ডিস্ট্রেসড” লোন হংকং-এ HSBC-এর মোট বাণিজ্যিক সম্পত্তি ঋণের 9 শতাংশ প্রতিনিধিত্ব করে।

ব্যাংকের সংজ্ঞা অনুযায়ী, এই ঋণগ্রহীতারা তাদের ঋণের শর্ত লঙ্ঘন করেছে। এতে মিসড পেমেন্ট অন্তর্ভুক্ত থাকতে পারে, কিন্তু “অ-আর্থিক” ব্যবস্থাও অন্তর্ভুক্ত করতে পারে যেমন ঋণ-থেকে-মূল্যের অনুপাত একটি সম্মত লক্ষ্য মূল্যে পৌঁছায় না।

জর্জেস এলহেডারি, কে HSBC এর নির্বাহী চেয়ারম্যান হন সেপ্টেম্বরে, তিনি বিশ্লেষকদের সাথে একটি কলে আগস্টের প্রথম দিকে বলেছিলেন, যখন তিনি প্রধান আর্থিক কর্মকর্তা ছিলেন, যে ঋণগুলি “সমস্তই ভাল অবস্থায় ছিল,” যদিও “বড় সংখ্যক” দুর্দশাগ্রস্ত ঋণ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছিল।

যাইহোক, 31 জুলাই প্রকাশিত এই বছরের প্রথমার্ধের আর্থিক প্রতিবেদনে ব্যাঙ্ক বলেছে “কিছু কিছু ঋণগ্রহীতা ঋণ পরিশোধের সক্ষমতা চ্যালেঞ্জগুলি মিটমাট করার জন্য অর্থপ্রদান স্থগিত চেয়েছে”।

এইচএসবিসি এই সপ্তাহে ফাইন্যান্সিয়াল টাইমসকে বলেছে যে “অনেক” ঋণগ্রহীতা এখনও সুদ পরিশোধ করছেন। একজন ব্যাংক মুখপাত্র কতজন ঋণগ্রহীতা সুদ পরিশোধ করছেন তার পরিসংখ্যান প্রদান করতে বা এলহেডারির ​​মন্তব্য সম্পর্কে আরও বিশদ বিবরণ দিতে অস্বীকার করেছেন।

চাপযুক্ত ক্লাস A অফিস ভাড়ার লাইন চার্ট, দেখায় যে হংকং-এ অফিস ভাড়া 2019 সাল থেকে হ্রাস পাচ্ছে

স্ট্যান্ডার্ড চার্টার্ড, যেটি HSBC-এর মতো হংকং-এ বাণিজ্যিক সম্পত্তি ঋণের ক্ষেত্রে অন্য যেকোনো অঞ্চলের তুলনায় বেশি এক্সপোজার রয়েছে, তার সাম্প্রতিক উপার্জনে নিম্ন-রেটেড ঋণগ্রহীতাদের অনুপাত বৃদ্ধির কথা জানিয়েছে, যদিও এটি কোনো ঋণকে খেলাপি হিসেবে চিহ্নিত করেনি।

ঋণদাতা 2022 সালের শেষ থেকে হংকং বাণিজ্যিক রিয়েল এস্টেট ঋণগ্রহীতাদের কাছে তার অনিরাপদ এক্সপোজার 19 শতাংশ কমিয়েছে, এটি জুলাইয়ে ফাইলিংয়ে বলেছে। স্ট্যান্ডার্ড চার্টার্ড মন্তব্য করতে অস্বীকার করেছে।

চীনের অর্থনৈতিক মন্দা এবং বেইজিংয়ের জাতীয় নিরাপত্তা ক্র্যাকডাউন আন্তর্জাতিক বিনিয়োগকারীদের আস্থাকে ক্ষতিগ্রস্ত করে এমন সময়ে উচ্চ সুদের হার হংকংয়ের ঋণগ্রহীতাদের চাপে ফেলেছে। কঠিন শূন্য-কোভিড ব্যবস্থাও মহামারী চলাকালীন বিদেশী কর্মীদের যাত্রা শুরু করেছে।

এইচএসবিসি পরিসংখ্যান দেখায় যে জুন মাসে ব্যাংকের মোট ক্রেডিট-দুর্দশাগ্রস্ত বাণিজ্যিক সম্পত্তি ঋণের 45% হংকং গ্রুপগুলি ছিল, যা ছয় মাস আগের 13% থেকে বেশি।

এলহেডেরি উপার্জনের কলে বলেছিলেন যে ব্যাংক ঋণ পুনঃশ্রেণীবদ্ধ করার ক্ষেত্রে একটি “সম্ভবত বিচক্ষণ পদ্ধতি” নিয়েছে এবং হংকংয়ের বাণিজ্যিক সম্পত্তি খাতের জন্য “মাঝারি থেকে দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গিতে আরামদায়ক এবং আত্মবিশ্বাসী” ছিল, যা কোনও ফি কমানোর ফলে উপকৃত হবে।

ব্যাঙ্ক তার ফাইলিংয়ে বলেছে যে রেটিং কমে যাওয়ার পরেও তার জামানত কভারেজ শক্তিশালী এবং “বিস্তৃতভাবে স্থিতিশীল” ছিল এবং এটি উচ্চ জামানতের কারণে ঋণে ঋণের ক্ষতির জন্য “অপেক্ষামূলকভাবে কম” বিধান তৈরি করছে।

“আমি মনে করি আমরা যারা হংকংয়ে থাকি তাদের জন্য আপনি দেখতে পাচ্ছেন যে খালি পদের হার এখন বেশি,” ব্যাংকের এশিয়ার প্রধান আর্থিক কর্মকর্তা মিং লাউ বিশ্লেষক কলে বলেছেন। কিন্তু তিনি বলেছিলেন যে ঋণগুলিকে এমনভাবে কাঠামোগত করা হয়েছিল যাতে ব্যাংক ঋণগ্রহীতাদের “অন্যান্য সম্পদ এবং নগদ” এর আশ্রয় নেয়।

ফিন্যান্সিয়াল টাইমসের জন্য ইউবিএস দ্বারা সংকলিত তথ্য অনুসারে, হংকংয়ের সবচেয়ে বড় সম্পত্তি বিকাশকারীর এগারোজন তাদের বিনিয়োগ সম্পত্তি পোর্টফোলিওর মূল্য 2020 সাল থেকে প্রায় 23 বিলিয়ন ডলার কমিয়েছে।

ইউবিএস-এর রিয়েল এস্টেট বিশ্লেষক মার্ক লেউং বলেছেন আরো লিখিত-ডাউন হতে পারে অদূর ভবিষ্যতে হংকং ডেভেলপারদের জন্য। “অফিস স্পেসের জন্য, স্ফীত সরবরাহের সমস্যার কারণে ভাড়া কমতে থাকবে, এবং শূন্যপদ বাড়তে পারে,” তিনি বলেছিলেন।

ভূখণ্ডের অনেক রিয়েল এস্টেট কোম্পানি টাইকুন এবং তাদের পরিবারের দ্বারা নিয়ন্ত্রিত হয়। সান হাং কাই প্রপার্টিজ কোওক পরিবার, হেন্ডারসন ল্যান্ড ডেভেলপমেন্ট লি পরিবারের দ্বারা, সিকে অ্যাসেট লি পরিবারের দ্বারা এবং নিউ ওয়ার্ল্ড ডেভেলপমেন্ট চেং পরিবারের দ্বারা নিয়ন্ত্রিত।

Natixis-এর সিনিয়র অর্থনীতিবিদ গ্যারি এনজি বলেছেন যে ডেভেলপাররা চাপের মধ্যে থাকবে বলে আশা করা হচ্ছে, বেশিরভাগই “দৃঢ় আর্থিক অবস্থান” বজায় রেখেছে এবং টাইকুন এবং তাদের পরিবারের হাতে থাকা “পুরানো অর্থ” ব্যবহার করতে পারে।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ইন্টেলের বন্য সপ্তাহ চিপমেকারের ভবিষ্যত সম্পর্কে ওয়াল স্ট্রিটকে অনিশ্চিত করে দিয়েছে

ইন্টেলের সিইও প্যাট্রিক গেলসিঞ্জার 20 শে মার্চ, 2024 তারিখে অ্যারিজোনার চ্যান্ডলারের ইন্টেল ওকোটিলো ক্যাম্পাসে বক্তৃতা করছেন। ব্রেন্ডন স্মিয়ালোস্কি | এএফপি | গেটি ইমেজ...

আমাদের জীবনের দিনগুলি: বড় বিস্ফোরণ কি দম্পতির অদলবদল ঘটায়? EJ এবং Stefan Save the Day

ডেস অফ আওয়ার লাইভস স্পয়লাররা শুক্রবার বোমা ফেটে যেতে দেখেছে এবং ইজে ডিমেরা এবং স্টেফান ডিমেরা সমস্ত বীরত্বপূর্ণ – কিন্তু তাদের কাজ কি...

Related Articles

ডিডি কনান ও’ব্রায়েনকে পরামর্শ দিচ্ছেন কীভাবে পার্টিতে মহিলাদের পুনরুত্থিত ক্লিপে রাখা যায়

থেকে একটি পুরানো ক্লিপ ডিডি উপদেশ কোনান ও’ব্রায়েন পার্টিতে নারীদের গ্রেফতার করার...

গভর্ন্যান্স ওয়াচডগরা মার্কিন বোর্ডরুমে ‘জম্বি’ ধাওয়া করে ভয় পায়

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

বিতর্কে সেলিব্রিটি: অনুমান এটা কে!

সেই কালো ঝালর এবং পরিবর্তিত চেহারার পিছনে ক্যালিফোর্নিয়ার এক অবিস্মরণীয় মেয়ে তার...

হাইফা শহরতলিতে হিজবুল্লাহ রকেট আঘাত হানলে ইসরাইল লেবাননে বোমা বর্ষণ করেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...