Home বিনোদন হিজবুল্লাহর সাথে ইসরায়েল তার সবচেয়ে খারাপ সপ্তাহে মোকাবেলা করেছে
বিনোদন

হিজবুল্লাহর সাথে ইসরায়েল তার সবচেয়ে খারাপ সপ্তাহে মোকাবেলা করেছে

Share
Share


একটি ধ্বংসাত্মক নাশকতা অভিযানের দুই দিন পর যা হিজবুল্লাহকে হতবাক করে দিয়েছিল এবং এর যোগাযোগ নেটওয়ার্ককে বিশৃঙ্খলার মধ্যে ডুবিয়েছিল, জঙ্গি গোষ্ঠীর অন্যতম সিনিয়র সামরিক নেতা দক্ষিণ বৈরুতে কমপক্ষে 15 জন অভিজাত কর্মকর্তার একটি গোপন বৈঠক ডেকেছিলেন।

রাত নাগাদ, লোকেরা মারা গিয়েছিল, শুক্রবার ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে 10 জন বেসামরিক লোকের সাথে নিহত হয়েছিল যেটি হিজবুল্লাহ কেন্দ্রস্থলের আবাসিক ভবনকে লক্ষ্য করে যেখানে তারা একটি ভূগর্ভস্থ ঘরে বৈঠক করছিল। হামলাটি একটি চূর্ণবিচূর্ণ ধাক্কা দেয় যা সম্ভবত ইরান-সমর্থিত লেবানিজ গোষ্ঠীর 40 বছরের ইতিহাসে সবচেয়ে বিপর্যয়কর সপ্তাহের সমাপ্তি ঘটে।

মঙ্গল ও বুধবার কথিত পাল্টাপাল্টি ইসরায়েলি হামলার পর এত তাড়াতাড়ি আসছে যা হাজার হাজার হিজবুল্লাহর মৃত্যু ঘটায় পেজার এবং ওয়াকি-টকি বিস্ফোরিত হয়, অন্তত 37 জন নিহত হয় এবং হাজার হাজার আহত হয়, যা ইসরায়েলের গোয়েন্দা সংস্থার প্রতি গোষ্ঠীর দুর্বলতাকে শক্তিশালী করে।

ইসরাইল শুধু অর্জন করেনি সফলভাবে আক্রমণ হিজবুল্লাহর কমান্ড এবং নিয়ন্ত্রণ কাঠামোর কেন্দ্রস্থলে, এটি একটি বেদনাদায়ক মনস্তাত্ত্বিক আঘাতও মোকাবেলা করেছিল, লেবানন জুড়ে আতঙ্ক ছড়িয়েছিল এবং দেশের প্রভাবশালী রাজনৈতিক ও সামরিক শক্তির বিশ্বাসযোগ্যতা হ্রাস করেছিল।

ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের আঞ্চলিক নিরাপত্তার পরিচালক এমিল হোকায়েম বলেছেন, “1990 এর দশকের পর থেকে সংস্থাটির জন্য এটি অবশ্যই সবচেয়ে কঠিন সময়।” “সামরিকভাবে, এটি এখন পর্যন্ত তাদের সবচেয়ে বড় আঘাত।”

হিজবুল্লাহর মুখোমুখি হওয়া প্রশ্ন, ক্ষতবিক্ষত এবং অপমানিত, কীভাবে প্রতিক্রিয়া জানাবেন।

7 অক্টোবর হামাসের হামলার পর গাজায় যুদ্ধ শুরু হওয়ার একদিন পর ইহুদি রাষ্ট্রে প্রথম রকেট নিক্ষেপ করার পর থেকে দলটি ইসরায়েলের সাথে ক্রমবর্ধমান তীব্র সংঘর্ষে আবদ্ধ হয়েছে। তবে এই সংঘর্ষগুলি মূলত লেবানিজ-ইসরায়েল সীমান্ত অঞ্চলে ছিল। হিজবুল্লাহ স্পষ্ট করে দিয়েছে যে তারা আরও উন্নত সজ্জিত ইসরায়েলি সেনাবাহিনীর সাথে সর্বাত্মক যুদ্ধে নামতে চায় না।

কিন্তু ইসরায়েল এ সপ্তাহে প্রবেশ করছে বলে জানিয়েছে “নতুন পর্যায়” বৈরুতে দুঃসাহসী আক্রমণ শুরু করে এবং সংঘাতের সবচেয়ে ভারী বিমান হামলার মাধ্যমে সীমান্ত অঞ্চলে বোমাবর্ষণ করে।

বিশ্লেষকরা বলেছেন যে হিজবুল্লাহ তার সমর্থকদের কাছ থেকে ক্রমবর্ধমান চাপের সম্মুখীন হচ্ছে, যাদের নিরাপত্তা বোধ মারাত্মকভাবে হ্রাস পেয়েছে, কৌশল পরিবর্তন করতে এবং তার প্রতিরোধ পুনরুদ্ধার করার জন্য আরও শক্তি দিয়ে ইসরায়েলের বিরুদ্ধে পিছু হটতে।

কিন্তু একই সময়ে, এটি সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে গুরুতর নিরাপত্তা লঙ্ঘন, একটি মারাত্মকভাবে ব্যাহত যোগাযোগ নেটওয়ার্ক এবং এর সবচেয়ে সিনিয়র কমান্ডারদের ক্ষতির ফলাফলের সাথে মোকাবিলা করছে।

“হিজবুল্লাহর ফ্ল্যাঙ্ক উন্মোচিত হয়েছে এবং তারা এটি জানে,” গ্রুপের চিন্তাধারার সাথে পরিচিত একজন ব্যক্তি বলেছেন। “আমি মনে করি না যে তারা আগে কখনও এমন দুর্বল অবস্থানে ছিল এবং এটি প্রচুর ভয় এবং আতঙ্কের বীজ বপন করছে। প্রত্যেকে নিজেকে সর্বদা জিজ্ঞাসা করছে, ‘আমাদের জন্য ইসরায়েলের সামনে কী আছে?’

হিজবুল্লাহর প্রতিক্রিয়া পরিমাপ করা হয়েছিল, এর নেতা হাসান নাসরাল্লাহ প্রতিশোধ নেওয়া থেকে বিরত থাকার প্রতিশ্রুতি দিয়েছিলেন এবং ইস্রায়েলে রকেট ফায়ারে সামান্য বৃদ্ধির আদেশ দিয়েছিলেন।

গ্রুপটি স্বীকার করেছে যে তার দুই শীর্ষ কমান্ডার – ইব্রাহিম আকিল, রাদওয়ান ফোর্সের প্রতিষ্ঠাতা সহ – শুক্রবার নিহতদের মধ্যে ছিলেন।

ইসরায়েল বলেছে যে তারা রাদওয়ানের “সিনিয়র চেইন অফ কমান্ড” হত্যা করেছে, ইসরায়েলে আন্তঃসীমান্ত অভিযানের জন্য দায়ী হিজবুল্লাহ শাখা এবং স্থল আক্রমণের বিরুদ্ধে দক্ষিণ লেবাননকে রক্ষা করছে।

আকিলের মৃত্যু মানে এখন জিহাদ কাউন্সিলের মূল সাত সদস্যের মধ্যে মাত্র দুইজন জীবিত আছে, হিজবুল্লাহর শীর্ষ সামরিক সংস্থা, গ্রুপের কার্যক্রমের সাথে পরিচিত দুজনের মতে।

অধিকন্তু, এর শত শত যোদ্ধা বিস্ফোরক পেজার এবং ওয়াকি-টকি দ্বারা পঙ্গু হয়ে গিয়েছিল।

বিশেষজ্ঞরা বলেছেন যে হিজবুল্লাহর পুনরুদ্ধারের জন্য সম্ভবত সময়ের প্রয়োজন হবে এবং তাই অবিলম্বে সংঘাতকে উল্লেখযোগ্যভাবে বাড়বে না।

এই গোষ্ঠীটি, ইরানের প্রধান প্রক্সি এবং বিশ্বের সবচেয়ে ভারী অস্ত্রধারী অ-রাষ্ট্রীয় অভিনেতাদের মধ্যে একটি, এখনও ক্রমবর্ধমান সুনির্দিষ্ট রকেট এবং নির্ভুল-নির্দেশিত ক্ষেপণাস্ত্রের পাশাপাশি কয়েক হাজার যুদ্ধবিমানের বিশাল অস্ত্রাগার নিয়ে গর্ব করে।

বিগত 11 মাসের সংঘাতের সময়, দেশটি তার সামর্থ্যের একটি ভগ্নাংশই সচল করেছে, বিশেষজ্ঞরা বলেছেন।

কিন্তু ইসরায়েল সীমান্তে তার ফাইটার জেট এবং রকেট ও ক্ষেপণাস্ত্র লঞ্চারকে লক্ষ্য করে মাস কাটিয়েছে।

হোকায়েম বলেন, “হিজবুল্লাহকে মারধর করে দুর্বল করা হতে পারে, কিন্তু এটি মারা যায়নি।” “এটি এখনও একটি সুশৃঙ্খল এবং অনুপ্রাণিত সংগঠন, একটি নীতি এবং একটি আদর্শের সাথে। তারা বেঁচে থাকতে পারে।”

গোষ্ঠীর মুখোমুখি হওয়া পছন্দগুলির মধ্যে রয়েছে ইসরায়েলের বিশ্বাসযোগ্যতা পুনরুদ্ধার করার জন্য পূর্বের দিকে এগিয়ে যাওয়া

“অন্য বিকল্পটি হ’ল শক্ত গ্রাস করা, তবে নাসরাল্লাহ এই বিষয়ে খুব স্পষ্ট, তিনি গাজা এবং লেবাননের মধ্যে (হামাসকে সমর্থন করা) লিঙ্কটি ছেড়ে দেবেন না, কারণ তিনি জানেন এটি তার রাজনৈতিক উপলব্ধি এবং বিশ্বাসযোগ্যতা সম্পর্কে,” তিনি বলেছিলেন। .

“একটি অতিরিক্ত উপাদান রয়েছে: মূলত, তার সমস্ত বিরোধিতাকারীরা তাকে আর সর্বশক্তিমান হিসাবে দেখে না।”

শনিবার প্রথম পৃষ্ঠার একটি গল্পে, আল আখবার, একটি হিজবুল্লাহপন্থী লেবানিজ সংবাদপত্র যা প্রায়শই গোষ্ঠীর চিন্তাভাবনা প্রতিফলিত করে, বলেছে জঙ্গিরা কৌশল পরিবর্তন করতে বাধ্য হবে।

“শত্রু গতকাল যা করেছে তা হল এই অঞ্চলে চলমান যুদ্ধের সাথে সম্পর্কিত যে কোনও রাজনৈতিক অধ্যায়ের পর্দা বন্ধ করে দেওয়া এবং একটি নতুন স্তরের সংঘাতের দরজা খুলে দেওয়া যা প্রতিরোধকে (হিজবুল্লাহ) নতুন পদ্ধতি অবলম্বন করতে বাধ্য করবে,” আল আখবার লিখেছেন। .

যাইহোক, আমাল সাদ, একজন একাডেমিক এবং হিজবুল্লাহ বিশেষজ্ঞ, বলেছেন: “কোন প্রতিক্রিয়াই প্রতিরোধ পুনরুদ্ধার করবে না, কিছুক্ষণ আগে জাহাজটি যাত্রা করেছে।”

“পরবর্তী পর্যায়টি হবে ইসরায়েলকে তার কৌশলগত উদ্দেশ্যগুলি অস্বীকার করা,” তিনি বলেছিলেন, দেশের উত্তর থেকে বাস্তুচ্যুত প্রায় 60,000 ইস্রায়েলিকে দেশে ফিরে যেতে বাধা দেওয়া।

“আমরা এখন যুদ্ধের একটি নতুন উপায় সম্পর্কে কথা বলছি কারণ এটি একটি নতুন দৃষ্টান্ত এবং যুদ্ধের একটি নতুন পর্যায়,” সাদ বলেছেন, হিজবুল্লাহর এমন বুদ্ধিমত্তা নেই যে ধরনের প্রতিক্রিয়া জানাতে সক্ষম। “তারা সম্ভবত আগে যা করেছে তার থেকে গুণগতভাবে ভিন্ন কিছু করবে।”

এতে ব্যাপক বেসামরিক হতাহতের ঘটনা এড়াতে চেষ্টা করার সময় প্রতিদিনের আন্তঃসীমান্ত আক্রমণের গতি বজায় রাখা জড়িত যাতে ইসরায়েলকে পূর্ণ মাত্রায় যুদ্ধ শুরু করার অজুহাত না দেয়, তিনি বলেন।

মাইকেল মিলশটাইন, একজন প্রাক্তন ইসরায়েলি গোয়েন্দা কর্মকর্তা, তিনি বিশ্বাস করেন যে ইসরায়েল হিজবুল্লাহকে একটি কূটনৈতিক চুক্তি গ্রহণ করার জন্য চাপ দিতে চায় যা তাদের ইসরায়েলি সীমান্ত থেকে পিছু হটতে বাধ্য করবে। তবে তিনি যোগ করেছেন যে “এটা মনে হচ্ছে যে ইসরায়েল একটি বিস্তৃত বৃদ্ধির জন্য প্রস্তুতি নিচ্ছে।”

“ইসরায়েল সত্যিই হিজবুল্লাহর কার্যকরী এবং সামরিক ক্ষেত্রের ক্ষতি করতে চায়,” মিলশটাইন বলেছিলেন।

কিন্তু ইসরায়েলের জন্যও ঝুঁকি রয়েছে, বিশেষ করে যদি এটি একটি “বিস্তৃত বৃদ্ধির মধ্যে পড়ে, এমনকি আঞ্চলিকভাবে, শুধুমাত্র উত্তরে নয়, কোনো কৌশল ছাড়াই।”

“আমরা ইতিমধ্যেই গাজায় দেখেছি, যুদ্ধ ভালোভাবে শুরু হয়েছে, গাজার প্রায় অর্ধেক দখল করে নিয়েছে, কিন্তু এখন আমরা যুদ্ধে ক্ষয়ক্ষতির মধ্যে আছি,” মিলশটাইন বলেছেন।

“আমি ভীত যে, একটি কৌশল ছাড়াই, আমরা নিজেদেরকে একটি অস্পষ্ট যুদ্ধের মধ্যে খুঁজে পাব, উচ্চ মূল্য সহ, মিত্রদের সাথে অনেক সংকট এবং খুব সুনির্দিষ্ট উদ্দেশ্য ছাড়াই। এটা একটা বিপর্যয় হবে।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

মাকসিম চমেরকোভস্কি বলেছেন যে তিনি ডিভি গ্রেপ্তারের পরে আর্টেম চিগভিনসেভের রায় সংরক্ষণ করছেন

ভিডিও সামগ্রী চালান TMZ পডকাস্ট মাকসিম চমেরকোভস্কি বলেন, তিনি অপমান করার আগে অপেক্ষা করবেন আর্টেম চিগভিন্টসেভ গার্হস্থ্য সহিংসতার জন্য তাকে গ্রেফতার করার জন্য…...

Steelers RT ট্রয় Fautanu (হাঁটু) রবিবার আউট, সম্ভবত দীর্ঘ

আগস্ট 9, 2024; পিটসবার্গ, পেনসিলভানিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; পিটসবার্গ স্টিলার্সের আক্রমণাত্মক ট্যাকেল ট্রয় ফাউতানু (76) অ্যাক্রিসার স্টেডিয়ামে প্রথম কোয়ার্টারে হিউস্টন টেক্সানের রক্ষণাত্মক প্রান্ত ড্যানিয়েল...

Related Articles

ব্রেক্সিট বিশৃঙ্খলা মোকাবেলায় ইউকে ব্যবসায়ীরা ইইউ পণ্যের জন্য তাদের নিজস্ব ‘পরিদর্শন পয়েন্ট’ স্থাপন করেছে

কেন্টের সোয়ানলিতে পাইকারি প্ল্যান্ট নার্সারি প্রোভেন্ডারে, কর্মীরা প্রথম ট্রাকলোড পণ্যগুলিকে একটি বৃহৎ,...

অভিযুক্ত খুনি ব্রায়ান কোহবার্গারের ভক্তরা নতুন মুখের শটের জন্য পাগল হয়ে যান

ব্রায়ান কোহবার্গারএর সর্বশেষ ছবি তার সমর্থকদের ধারে কাছে ফেলে দিয়েছে… কথিত হত্যাকারীর...

সাহসী এবং সুন্দর: টেলর কি তার মৃত্যুশয্যায় রিজকে বিয়ে করেন?

বোল্ড এবং বিউটিফুল স্পয়লার নিশ্চিত করে টেলর হেইস মারা যাচ্ছে এবং ফরেস্ট...

জ্যানেট জ্যাকসন দাবি করেন কমলা হ্যারিস কালো নন, কিন্তু বলেছেন তার বাবা সাদা

জ্যানেট জ্যাকসনসম্পর্কে একটি ষড়যন্ত্র তত্ত্ব প্রচার করছে কমলা হ্যারিস‘জাতি… বারবার অভিযোগ ডোনাল্ড...