Home বিনোদন Google-চ্যালেঞ্জিং বিজ্ঞাপন মডেল নিয়ে বড় ব্র্যান্ডের সাথে আলোচনায় বিভ্রান্তি
বিনোদন

Google-চ্যালেঞ্জিং বিজ্ঞাপন মডেল নিয়ে বড় ব্র্যান্ডের সাথে আলোচনায় বিভ্রান্তি

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

AI-চালিত সার্চ ইঞ্জিন Perplexity তার নতুন বিজ্ঞাপন মডেল নিয়ে Nike এবং Marriott সহ ব্র্যান্ডগুলির সাথে আলোচনা করছে, কারণ স্টার্টআপটি $300 বিলিয়ন ডিজিটাল বিজ্ঞাপন খাতে Google এর আধিপত্য ভাঙার একটি উচ্চাভিলাষী প্রচেষ্টা চালাচ্ছে৷

সান ফ্রান্সিসকো-ভিত্তিক গোষ্ঠীটি Google দ্বারা অগ্রগামী নিলাম-ভিত্তিক বিজ্ঞাপন সিস্টেমটিকে পুনরায় ডিজাইন করার চেষ্টা করছে, যেখানে বিপণনকারীরা একটি স্পনসরড লিঙ্ক অনুসন্ধানের প্রশ্নগুলিতে স্থাপন করার জন্য বিড করে৷

বর্তমানে, Perplexity-এর AI চ্যাটবট ইন্টারনেট থেকে তথ্যের উপর ভিত্তি করে ব্যবহারকারীর প্রশ্নের একটি বিস্তৃত উত্তর প্রদান করে, উৎস উদ্ধৃত করে এবং ওয়েব পৃষ্ঠাগুলির লিঙ্ক সহ। এর নিচে, বিভ্রান্তি ফলো-আপ অ্যাপয়েন্টমেন্টের জন্য পরামর্শ দেয়।

এর নতুন বিজ্ঞাপন মডেলের সাথে, ব্র্যান্ডগুলি একটি “স্পন্সর” প্রশ্নে বিড করতে সক্ষম হবে, যেটিতে একটি AI-উত্পাদিত এবং বিজ্ঞাপনদাতা-অনুমোদিত উত্তর রয়েছে৷

ফাইন্যান্সিয়াল টাইমস দ্বারা দেখা চিঠিপত্র অনুসারে, প্যারাপ্লেক্সিটি নাইকি এবং ম্যারিয়ট সহ কয়েকটি বড় কোম্পানির সাথে আলোচনা করেছে। সংস্থাটি বলেছে যে তারা বছরের শেষ নাগাদ বিজ্ঞাপন ব্যবস্থা চালু করার আশা করছে এবং “প্রিমিয়াম” ব্র্যান্ডগুলিকে লক্ষ্য করছে। নাইকি এবং ম্যারিয়ট মন্তব্য করতে অস্বীকার করেছে।

অরবিন্দ শ্রীনিবাস, Perplexity-এর চিফ এক্সিকিউটিভ এবং একজন প্রাক্তন Google ইন্টার্ন, বলেছেন: “বিজ্ঞাপনগুলি সত্যিই উপযোগী হয় যখন সেগুলি প্রাসঙ্গিক হয় এবং উচ্চ মানের ব্র্যান্ড থেকে আসে এবং অনেক লোক এর উপর ভিত্তি করে কেনাকাটা করে।”

Perplexity এর প্রচেষ্টা একটি তরঙ্গ অংশ গুগলের মুখোমুখি নতুন প্রতিযোগিতা অনুসন্ধান শিল্প দুই দশকেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে আমূল পরিবর্তনের মধ্য দিয়ে গেছে।

ওপেনএআই-এর চ্যাটজিপিটি অনেক প্রশ্নের দ্রুত এবং সম্পূর্ণ উত্তর প্রদান করে, যা একটি ঐতিহ্যবাহী সার্চ ইঞ্জিনের লিঙ্কগুলির তালিকা এবং তাদের পাশে প্রদর্শিত লাভজনক বিজ্ঞাপনগুলিকে অপ্রয়োজনীয় করে তোলার হুমকি দেয়।

গুগল, যেটি জেনারেটিভ এআই তৈরিতে বিলিয়ন ডলার ব্যয় করেছে, একটি পরীক্ষামূলক এআই অনুসন্ধান ফাংশন চালু করেছে এবং একটি অফার করার কথাও বিবেচনা করেছে। সাবস্ক্রিপশন এআই অনুসন্ধান পরিষেবাএপ্রিল মাসে এফটি রিপোর্ট করেছে।

বিশ্লেষকরা পরামর্শ দেন গুগল “উদ্ভাবকের দ্বিধা” দ্বারা আটকে রাখা হয়েছে কারণ জেনারেটিভ এআই আপনার বিদ্যমান অনুসন্ধান অফারটির ভিত্তিকে ক্ষতিগ্রস্ত করতে পারে। তবে প্রযুক্তিটি গুগলের আধিপত্যকে মারাত্মকভাবে ব্যাহত করবে কিনা তা নিয়ে এখনও সংশয় রয়েছে।

Perplexity-এর বিজ্ঞাপন সিস্টেমের অধীনে, বিপণনকারীদেরকে CPM বলা হয় তার উপর ভিত্তি করে চার্জ করা হবে — এই স্পনসর করা পোস্টগুলির দ্বারা উত্পন্ন প্রতি 1,000 ইম্প্রেশনের জন্য $50-এর বেশি অর্থ প্রদান করা হবে, মডেলটির সাথে পরিচিত একজন ব্যক্তি বলেছেন। বিশ্লেষক eMarketer অনুযায়ী, Google এর একই সংখ্যক ইম্প্রেশনের জন্য এটি $1,100 অনুমানের সাথে তুলনা করে।

গত বছর, মাইক্রোসফ্ট প্রধান সত্য নাদেলা বলেছিলেন যে ওপেনএআই-এর সাথে তার বহু মিলিয়ন ডলারের জোট আপনার Bing সার্চ ইঞ্জিন উন্নত করুনGoogle এর মূল ব্যবসাকে সমর্থনকারী উচ্চ লাভের মার্জিনগুলিকে ধ্বংস করতেও সাহায্য করে।

কিন্তু অনুসন্ধানে AI যুক্ত করা প্রথম টেক জায়ান্টদের মধ্যে একজন হওয়া সত্ত্বেও, মাইক্রোসফ্ট শুধুমাত্র গত ত্রৈমাসিকে অনুসন্ধান বিজ্ঞাপনে আরও বেশি অংশ লাভ করতে শুরু করেছে, এন্ডার্স অ্যানালাইসিসের প্রধান প্রযুক্তি কর্মকর্তা জোসেফ টিসডেল বলেছেন।

এদিকে, এক বছরের আগের একই সময়ের তুলনায় জুন থেকে তিন মাসে গুগলের অনুসন্ধান ব্যবসা 14 শতাংশ বৃদ্ধি পেয়েছে। অনুসন্ধান $48.5 বিলিয়ন রাজস্বের জন্য দায়ী ছিল, মূল কোম্পানি Alphabet-এর মোট আয়ের অর্ধেকেরও বেশি।

“রাজত্বকারী চ্যাম্পিয়ন হিসাবে, যেকোন পরিবর্তন থেকে গুগলকে হারাতে হবে সবচেয়ে বেশি,” টিসডেল বলেছেন। “কিন্তু Google সবচেয়ে শক্তিশালী অবস্থানে রয়েছে: এটি AI তে শক্তিশালী, ব্যবহারকারীরা এটিকে অনুসন্ধানের জন্য বিশ্বাস করে এবং এটি অ্যান্ড্রয়েড এবং ক্রোমের মতো গুরুত্বপূর্ণ ব্যবহারকারীর পৃষ্ঠগুলিকে নিয়ন্ত্রণ করে যেখানে এটি তার AI অনুসন্ধানের সংস্করণ বাস্তবায়ন করতে পারে।”

Perplexity এর নতুন বিজ্ঞাপন সিস্টেমের আর্থিক সাফল্য নির্ভর করে এটি উল্লেখযোগ্য মাত্রা অর্জন করতে পারে কিনা। কোম্পানিটি বলেছে যে জুলাই মাসে তার সার্চ ইঞ্জিনে 250 মিলিয়ন প্রশ্ন করা হয়েছে, যা গত বছরের সমস্ত 500 মিলিয়নের তুলনায়।

বিভ্রান্তি সাবস্ক্রিপশনের মাধ্যমে অর্থ উপার্জন করে, এটির প্রো পরিষেবার জন্য মাসে $20 চার্জ করে, যা আরও উন্নত মডেল এবং ইমেজিংয়ের অ্যাক্সেস অফার করে। বার্ষিক রাজস্ব – সাম্প্রতিক মাস থেকে বিক্রয়ের এক্সট্রাপোলেশনের উপর ভিত্তি করে পূর্ণ-বছরের রাজস্বের একটি অনুমান – জানুয়ারিতে $5 মিলিয়ন থেকে আগস্টে $35 মিলিয়ন হয়েছে, কোম্পানির মতে।

শ্রীনিবাস বলেছিলেন যে তিনি চেয়েছিলেন তার বিজ্ঞাপন ব্যবস্থা “একটি অর্থ ছাপানোর মেশিন” হয়ে উঠুক।

“আমাদের প্রচুর ট্রাফিক ইউএস এবং অন্যান্য উচ্চ জিডিপি দেশগুলি থেকে আসে, যা এটিকে একটি ভাল পরীক্ষা করে তোলে… আমরা আইপিও করতে চাই এবং একটি সফল কোম্পানি হতে চাই, এবং আমাদের না হওয়ার কোন কারণ নেই।”

এরি সুগিউরা এবং কানা ইনাগাকির অতিরিক্ত প্রতিবেদন



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

বোল্ড অ্যান্ড দ্য বিউটিফুল: হোপ লিয়াম ব্যবহার করে – দৃষ্টিতে নকল মিটিং?

বোল্ড অ্যান্ড দ্য বিউটিফুল ভক্তরা দেখেন আমি লোগান আশা করি কিছু সময়ের জন্য অদ্ভুত অভিনয় এবং আমি সন্দেহ লিয়াম স্পেনসার তার ছায়াময় আচরণ...

Raptors’ ব্রুস ব্রাউন হাঁটু অস্ত্রোপচার করা হয়

এপ্রিল 7, 2024; টরন্টো, অন্টারিও, ক্যান; Toronto Raptors পয়েন্ট গার্ড ব্রুস ব্রাউন (11) Scotiabank Arena এ Washington Wizards এর বিরুদ্ধে একটি খেলার আগে...

Related Articles

ইলন মাস্ক ব্রাজিলীয় আদালতের আইনি প্রয়োজনীয়তা পূরণ করেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

ডোনাল্ড ট্রাম্প বিল মাহেরকে ‘বি এবং সি তালিকার অতিথিদের’ সাথে ‘ঘোলা’ হোস্ট বলেছেন

ডোনাল্ড ট্রাম্পফিরে গুলি করছে মাহের অ্যাকাউন্ট অবশেষে … তাকে একটি “বিভ্রান্তিকর জগাখিচুড়ি”...

ডন কিং বলেছেন যে তিনি স্বাস্থ্য উদ্বেগ সত্ত্বেও হাসপাতালে ভর্তি হওয়ার পরে ভাল আছেন

রাজা ডোম বলেছেন আপনার স্বাস্থ্য অনেক ভালো মাইক টাইসনপরামর্শ দিচ্ছেন… দাবি করছেন...

ফরাসি প্রধানমন্ত্রী নতুন সরকারের সাথে নতুন ডানপন্থী অভিমুখ গ্রহণ করেছেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...