Home বিনোদন পশ্চিমে রূপান্তর সুবিধার অভাবের জন্য বিলাপ করায় পারমাণবিক জ্বালানির দাম বেড়েছে
বিনোদন

পশ্চিমে রূপান্তর সুবিধার অভাবের জন্য বিলাপ করায় পারমাণবিক জ্বালানির দাম বেড়েছে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর পশ্চিমে যে প্রতিবন্ধকতা তৈরি হয়েছে তার একটি চিহ্ন হিসাবে 2022 সালের শুরু থেকে পারমাণবিক চুল্লির জ্বালানীর দাম কাঁচা ইউরেনিয়ামের তুলনায় অনেক দ্রুত বেড়েছে।

একটি ডেটা প্রদানকারী UxC-এর মতে, 2022 সালের শুরু থেকে সমৃদ্ধ ইউরেনিয়ামের দাম বিভাজক কাজের প্রতি ইউনিট প্রতি $176-এ তিনগুণ বেড়েছে – ইউরেনিয়াম আইসোটোপগুলিকে আলাদা করার জন্য প্রয়োজনীয় প্রচেষ্টার মানক পরিমাপ।

ইউরেনিয়ামের চাহিদা পারমাণবিক শক্তির পুনর্জাগরণ দ্বারা চালিত হয়েছিল। যাইহোক, রাশিয়া একটি পারমাণবিক চুল্লির জন্য খনিজ ইউরেনিয়ামকে জ্বালানীতে পরিণত করার বহু-পর্যায়ের প্রক্রিয়াতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর মধ্যে রয়েছে ইয়েলোকেক — ইউরেনিয়াম কনসেন্ট্রেট —কে ইউরেনিয়াম হেক্সাফ্লোরাইড গ্যাসে রূপান্তরিত করা, বিদারণের জন্য ব্যবহৃত ইউরেনিয়ামের ঘনত্ব বাড়ানোর জন্য এটিকে সমৃদ্ধ করা, এবং তারপর সমৃদ্ধ ইউরেনিয়ামকে চুল্লিতে পরিণত করা।

ইউরেনিয়াম হেক্সাফ্লোরাইড একই সময়ের মধ্যে দামে চারগুণ লাফিয়ে $68 প্রতি কেজিতে পৌঁছেছে, যা নির্দেশ করে যে রূপান্তরটি পারমাণবিক জ্বালানী সরবরাহ শৃঙ্খলে সবচেয়ে বড় বাধা, বিশ্লেষকরা বলেছেন। বিপরীতে, ইউরেনিয়াম আকরিকের দাম মাত্র দ্বিগুণ।

“রূপান্তর এবং সমৃদ্ধকরণের দাম রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং অন্যান্য কারণের কারণে সরবরাহের সীমাবদ্ধতাকে অনেক বেশি প্রতিফলিত করছে,” বলেছেন UxC-এর প্রধান নির্বাহী জোনাথন হিনজে৷

“পারমাণবিক জ্বালানী সরবরাহ শৃঙ্খলে দামের প্রভাবের ক্ষেত্রে ইউরেনিয়াম একাই পুরো গল্প বলে না।”

রাশিয়া বিশ্বব্যাপী ইউরেনিয়াম রূপান্তর ক্ষমতার 22 শতাংশ এবং সমৃদ্ধকরণ ক্ষমতার 44 শতাংশ নিয়ন্ত্রণ করে। রাশিয়ান ইউরেনিয়ামের উপর মার্কিন নিষেধাজ্ঞার পরে কিছু পশ্চিমা ইউটিলিটির জন্য এই ধরনের পরিষেবাগুলি সীমাবদ্ধ নয়, যদিও 2027 সালের শেষ পর্যন্ত ছাড় দেওয়া হয়।

100 এর জন্য রিবেসডের লাইন চার্ট যা দেখায় পারমাণবিক জ্বালানী চক্র সরবরাহের চাপ অনুভব করে

ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং চীন রাশিয়া ছাড়াও অন্যান্য দেশ যারা বড় আকারের রূপান্তর সাইটগুলি হোস্ট করে।

মার্কিন সরকার এই সপ্তাহে বলেছে যে চীনের ইউরেনিয়াম আমদানি রাশিয়ান উপাদানের জন্য একটি গেটওয়ে সরবরাহ করছে কিনা তা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে, মে মাসে যখন নিষেধাজ্ঞা চালু হয়েছিল তখন বড় রপ্তানি হয়েছিল।

যুক্তরাজ্য স্প্রিংফিল্ডস সুবিধার মাধ্যমে বৈশ্বিক রূপান্তর ক্ষমতায় অবদান রাখত, কিন্তু রূপান্তর পরিষেবাগুলি 2014 সালে বন্ধ করে দেওয়া হয়েছিল, যখন ফরাসি কারখানাটি পূর্ণ ক্ষমতায় পৌঁছাতে বিলম্বের সম্মুখীন হয়েছিল।

“রূপান্তর বাজার খুব, খুব টাইট এই সহজ কারণে যে বিদ্যমান সুবিধাগুলি রক্ষণাবেক্ষণ এবং যত্নের অধীনে,” গ্রান্ট আইজ্যাক বলেছেন, ক্যামেকোর প্রধান আর্থিক কর্মকর্তা, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ইউরেনিয়াম উৎপাদক, একটি উপার্জন কলে।

“পশ্চিমা বিশ্বে সমস্ত রূপান্তর উত্পাদন কেন্দ্রগুলিকে পূর্ণ উত্পাদনে পেতে বিলম্বের কারণে… পরবর্তী সময়ের জন্য রূপান্তর একটি ভাল টেলওয়াইন্ড রয়েছে।”

যদিও উচ্চতর পারমাণবিক জ্বালানীর দাম সম্ভবত শক্তি কোম্পানিগুলির মুনাফাকে প্রভাবিত করবে, বৃহত্তর সমস্যাটি বিদ্যমান এবং নতুন চুল্লিগুলির জীবন বৃদ্ধির চাহিদা মেটাতে খনিতে পর্যাপ্ত বিনিয়োগ, রূপান্তর এবং সমৃদ্ধকরণ নিশ্চিত করা।

ফ্রান্সের ওরানো এবং ব্রিটিশ-ডাচ-জার্মান ইউরেঙ্কোর মতো পারমাণবিক জ্বালানি কোম্পানিগুলি সমৃদ্ধকরণ ক্ষমতা বৃদ্ধির জন্য প্রতিশ্রুতিবদ্ধ, কিন্তু এখন পর্যন্ত কেউ পশ্চিমে নতুন রূপান্তর ক্ষমতা তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ হয়নি।

ওরানোর প্রধান নির্বাহী নিকোলাস মেস, এই মাসে একটি শিল্প সম্মেলনে বলেছিলেন যে রূপান্তর এবং সমৃদ্ধকরণে প্রয়োজনীয় বিনিয়োগগুলি প্রাসঙ্গিক সংস্থাগুলির আকারের তুলনায় “বিশাল” ছিল।

তিনি প্রায় €5 বিলিয়ন ওরানোর বার্ষিক রাজস্বের সাথে তুলনা করেছেন €1.7 বিলিয়ন যা দক্ষিণ ফ্রান্সে এর সমৃদ্ধকরণ ক্ষমতা 30% এর বেশি প্রসারিত করতে প্রয়োজন।

মার্কিন যুক্তরাষ্ট্রে আটটি পারমাণবিক প্ল্যান্ট পরিচালনাকারী সাউদার্ন নিউক্লিয়ারের পারমাণবিক জ্বালানি ও বিশ্লেষণের পরিচালক জোনাথন চ্যাভার্স একই সম্মেলনে বলেছিলেন যে ইউটিলিটি এবং পারমাণবিক জ্বালানী সরবরাহকারীরা একটি “ডিম সমস্যার” কারণে “বড় বাজি” করতে ইচ্ছুক নয় মুরগি।”

পাওয়ার প্ল্যান্ট অপারেটররা দীর্ঘমেয়াদী সরবরাহ চুক্তি স্বাক্ষর করতে অনিচ্ছুক যদি না সুবিধাগুলি তৈরি করা হয়, যা পারমাণবিক জ্বালানীর জন্য প্রত্যাশিত সরবরাহের সময় সম্পর্কে নিশ্চিততা প্রদান করে, তবে সরবরাহকারীরা তাদের টিকিয়ে রাখার জন্য এই চুক্তিগুলি ছাড়াই বড় বিনিয়োগ করতে দ্বিধা বোধ করেন, তিনি বলেছিলেন।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জেরোড মায়ো: জ্যাকবি ব্রিসেট প্যাটস ‘কিউবি1′ যতক্ষণ না আমি বলি তিনি নন’

সেপ্টেম্বর 19, 2024; ইস্ট রাদারফোর্ড, নিউ জার্সি, মার্কিন যুক্তরাষ্ট্র; নিউ ইংল্যান্ড প্যাট্রিয়টস কোয়ার্টারব্যাক জ্যাকবি ব্রিসেট (7) মেটলাইফ স্টেডিয়ামে প্রথমার্ধে নিউ ইয়র্ক জেটসের রক্ষণাত্মক...

দ্য ইয়াং অ্যান্ড দ্য রেস্টলেস কমিংস অ্যান্ড গয়িংস: ভ্যালারি পেটিফোর্ড কি একজন নতুন অ্যামি লুইস – নতুন পুলিশ প্রধান?

ইয়াং এবং দ্য রেস্টলেসের আগমন এবং গমন প্রকাশ করে ভ্যালারি পেটিফোর্ড পুনঃকাস্ট হিসাবে কাস্ট যোগদান অ্যামি লুইস. এটি অতীতের একটি সত্য বিস্ফোরণ। চরিত্রটি...

Related Articles

‘লিটল রস্কালস’ স্টার বাগ হল কন্যাদের নিয়ে ‘ডিশওয়াশার’ কৌতুক দিয়ে ভক্তদের রাগান্বিত করে

ব্র্যান্ডন “বাগ” হল এখন আর শুধু সামান্য বদমাইশ নয়… অনলাইনে লোকেরা তাকে...

সাম্প্রতিক দিনগুলিতে অধিগ্রহণ অফার সম্পর্কে কোয়ালকম ইন্টেলের সাথে যোগাযোগ করেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

মাকসিম চমেরকোভস্কি বলেছেন যে তিনি ডিভি গ্রেপ্তারের পরে আর্টেম চিগভিনসেভের রায় সংরক্ষণ করছেন

ভিডিও সামগ্রী চালান TMZ পডকাস্ট মাকসিম চমেরকোভস্কি বলেন, তিনি অপমান করার আগে...

Google-চ্যালেঞ্জিং বিজ্ঞাপন মডেল নিয়ে বড় ব্র্যান্ডের সাথে আলোচনায় বিভ্রান্তি

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...