Home খবর চীনের দুর্বল চাহিদার কারণে 2024 নির্দেশিকা কাটার পর মার্সিডিজের শেয়ারের পতন
খবর

চীনের দুর্বল চাহিদার কারণে 2024 নির্দেশিকা কাটার পর মার্সিডিজের শেয়ারের পতন

Share
Share

একজন কর্মচারী আলাবামার ভ্যান্সে মার্সিডিজ-বেঞ্জ ইউএস ইন্টারন্যাশনাল প্ল্যান্টে একটি মার্সিডিজ-বেঞ্জ সি-ক্লাসে চূড়ান্ত পরিদর্শন করছেন।

অ্যান্ড্রু ক্যাবলেরো-রেনল্ডস | এএফপি | গেটি ইমেজ

মার্সিডিজ চীনে দুর্বল চাহিদা এবং বাণিজ্য বিরোধ এই খাতের উপর ওজনের কারণে এই বছরের জন্য তার নির্দেশিকা হ্রাস করার জন্য সর্বশেষ অটোমেকার হওয়ার পরে শুক্রবার শেয়ারের দাম 6% এরও বেশি কমেছে।

কোম্পানিটি বৃহস্পতিবার রাতে বলেছে যে এটি এখন আশা করছে যে সুদ ও কর (EBIT) আগের বছরের তুলনায় “উল্লেখযোগ্যভাবে নীচে” হবে এবং এর সামঞ্জস্যপূর্ণ রিটার্ন 7.5% এবং 8.5% এর মধ্যে হবে, আগের তুলনায়৷ 10% থেকে 11% এর পূর্বাভাস।

শেয়ারগুলি তাদের ক্ষতি কিছুটা কমিয়েছে এবং 6.8% কমে সেশন বন্ধ করেছে।

স্বয়ংচালিত খাত 3.6% হ্রাসের সাথে টেনে নামানো হয়েছিল, ভলভো এবং স্টেলান্টিস কমেছে যথাক্রমে 4.5% এবং 3.4%।

মার্সিডিজের পর্যালোচনা “ম্যাক্রো ইকোনমিক পরিবেশের আরও অবনতি” দ্বারা পরিচালিত হয়েছিল, প্রধানত দুর্বল চীনা ব্যবহার এবং দেশের রিয়েল এস্টেট সেক্টরে দীর্ঘস্থায়ী মন্দার কারণে চালিত হয়েছিল, কোম্পানি তার বৃহস্পতিবারের বিবৃতিতে বলেছে।

“এটি টপ-এন্ড সেগমেন্টের বিক্রয় সহ চীনে সামগ্রিক বিক্রয়ের পরিমাণকে প্রভাবিত করেছে। সামগ্রিকভাবে, 2024 সালের দ্বিতীয়ার্ধে বিক্রয় মিশ্রণ প্রথমার্ধ থেকে অপরিবর্তিত থাকবে বলে আশা করা হচ্ছে এবং সেইজন্য প্রাথমিকভাবে প্রত্যাশিত তুলনায় দুর্বল,” কোম্পানি বলেন.

জার্মান গাড়ির সঙ্গী বিএমডব্লিউ চীনে বিক্রি কমে যাওয়া এবং কন্টিনেন্টাল দ্বারা সরবরাহ করা ব্রেক সিস্টেমের সমস্যার কারণে 2024 সালের জন্য তার লাভ মার্জিন পূর্বাভাস হ্রাস করার পরেও গত সপ্তাহে তীব্র লোকসান পোস্ট করেছে।

ভলভো গাড়ি এই মাসের শুরুর দিকেও হ্রাস এর মার্জিন এবং রাজস্ব লক্ষ্যমাত্রা ঘোষণা করার পর এটি ছিল আর লক্ষ্য নেই 2030 সালের মধ্যে 100% বৈদ্যুতিক গাড়ির বিক্রয়।

চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং-এ 3 মে, 2023-এ 2023 শেনইয়াং ইন্টারন্যাশনাল অটো শো চলাকালীন লোকেরা একটি BYD ডলফিন বৈদ্যুতিক সাবকমপ্যাক্ট দেখছে।

কেন ইইউ শুল্ক চীনা বৈদ্যুতিক যানবাহন নির্মাতাদের ইউরোপীয় সম্প্রসারণের ক্ষতি করার সম্ভাবনা নেই

ইউবিএস-এর বিশ্লেষকরা বলেছেন যে চীনের বর্তমান চাপের কারণে মার্সিডিজের দৃষ্টিভঙ্গির সংশোধন “আশ্চর্যজনক নয়” কিন্তু উল্লেখ করেছে যে কোম্পানির সহকর্মীদের তুলনায় সতর্কতার স্কেল সম্ভবত বিনিয়োগকারীদের ভীতি বাড়িয়ে দেবে এবং আরও নিম্নগ্রেডের দিকে নিয়ে যাবে৷

“এমবিজি-এর (মার্সিডিজ-বেঞ্জ গ্রুপ) লাভের সতর্কতা বিএমডব্লিউ-এর চেয়ে বড় এবং এটি একটি বড় প্রত্যাহারের সাথে সম্পর্কিত নয় যেটি 2025 সালের মধ্যে অন্তর্নিহিত মুনাফা এবং মূলধন বরাদ্দ সম্পর্কে বাজারকে বিভ্রান্ত করবে,” তারা বৃহস্পতিবার থেকে একটি নোটে লিখেছিল।

ইউরোপীয় অটো সেক্টর ক্রমবর্ধমান চাপের মধ্যে রয়েছে কারণ এটি ইউরোপীয় ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে ক্রমবর্ধমান বাণিজ্য উত্তেজনা মোকাবেলা করার চেষ্টা করছে।

জার্মানি, যার অর্থনীতি অটোমোবাইল শিল্পের উপর ব্যাপকভাবে নির্ভর করে, এর বিরুদ্ধে কঠোরভাবে কথা বলেছে ইইউ শুল্ক চীনা বৈদ্যুতিক যানবাহন সম্পর্কে বলেন, পরিকল্পনাগুলি তার বৃহত্তম বাজারগুলির মধ্যে একটিতে ব্যবসায় বাধা দিতে পারে।

“সোশ্যাল ডেমোক্র্যাট ওলাফ স্কোলজের নেতৃত্বে চ্যান্সেলারি এই শুল্ক সম্পর্কে সত্যিই খুব সন্দিহান এবং ব্রাসেলসের সবাইকে এটি সম্পর্কে জানাচ্ছে,” টেনিওর ব্যবস্থাপনা পরিচালক কারস্টেন নিকেল শুক্রবার সিএনবিসিতে “স্কোয়াক বক্স ইউরোপ” কে বলেছেন।

বৃহস্পতিবার, ইইউ এবং চীন ব্যবস্থা নিয়ে আলোচনা চালিয়ে যেতে সম্মত হয়েছে এবং ব্রাসেলস দ্বারা পূর্বে প্রত্যাখ্যান করা একটি ন্যূনতম মূল্য চুক্তি পুনরায় পরীক্ষা করতে পারে, ইউরোপীয় কমিশন বলেছে।

নিকেলস বলেছিলেন যে এই পদক্ষেপটি একটি ইঙ্গিত যে আলোচনার জন্য চীনের “গাজর এবং লাঠি” পদ্ধতি কিছুটা কাজ করছে বলে মনে হচ্ছে এবং ইইউ এখন কোটা, সর্বনিম্ন মূল্য এবং সর্বোচ্চ কোটার মতো ব্যবস্থা বিবেচনা করতে আরও ইচ্ছুক হতে পারে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

হ্যারডস আল ফায়েদের অভিযোগে ‘ব্যর্থতার’ অভিযোগে অভিযুক্ত

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। হ্যারডসকে ধর্ষণ সহ লন্ডন ডিপার্টমেন্ট স্টোরের...

টাইটানিকের মারাত্মক ডাইভের কয়েক দিন আগে টাইটান সাবমার্সিবল ত্রুটিপূর্ণ ছিল, বৈজ্ঞানিক পরিচালক বলেছেন

2023 সালের জুনে টাইটানিকের পথে ডুবে যাওয়া ডুবোজাহাজটি তার চূড়ান্ত সমুদ্রযাত্রার কয়েক দিন আগে ত্রুটিপূর্ণ হয়েছিল, জাহাজটির মালিক কোম্পানির বৈজ্ঞানিক পরিচালক মার্কিন কোস্ট...

Related Articles

কয়েক মাস রাজনৈতিক অচলাবস্থার পর নতুন সরকার ঘোষণা করতে চলেছে ফ্রান্স

ফ্রান্স রবিবারের মধ্যে একটি নতুন সরকার চূড়ান্ত করবে বলে আশা করা হচ্ছে,...

Apple iPhone 16, Apple Watch Series 10 এবং AirPods 4 লঞ্চ করেছে

লিটার শুক্রবার আইফোন 16, অ্যাপল ওয়াচ সিরিজ 10 এবং এয়ারপডস 4 এর...

ক্যুবেক ক্যাথলিক সন্ন্যাসীরা কয়েক দশক ধরে যৌন নির্যাতনের অভিযোগে ক্লাস-অ্যাকশন মামলার মুখোমুখি হয়েছেন

কুইবেকের ক্যাথলিক সন্ন্যাসীদের একটি আদেশ 80 টিরও বেশি ভুক্তভোগীর দ্বারা দায়ের করা...

উত্তর কোরিয়ায় প্রবেশ করা মার্কিন সেনাকে দোষ স্বীকার করে ছেড়ে দেওয়া হয়েছে

একজন মার্কিন সৈনিক, ট্র্যাভিস কিং, যিনি 2023 সালের জুলাই মাসে উত্তর কোরিয়ায়...