Home খবর কোয়ালকম সম্প্রতি একটি সম্ভাব্য অধিগ্রহণ সম্পর্কে ইন্টেলের সাথে যোগাযোগ করেছে
খবর

কোয়ালকম সম্প্রতি একটি সম্ভাব্য অধিগ্রহণ সম্পর্কে ইন্টেলের সাথে যোগাযোগ করেছে

Share
Share

Qualcomm CEO ক্রিস্টিয়ানো আমন 3 জুন, 2024, তাইওয়ানের তাইপেইতে Computex ফোরামে বক্তৃতা করছেন।

অ্যান ওয়াং | রয়টার্স

কোয়ালকম সম্প্রতি একজন সংগ্রামী চিপমেকারের সাথে যোগাযোগ করেছেন ইন্টেল একটি অধিগ্রহণ সম্পর্কে, CNBC নিশ্চিত.

ইন্টেল কোয়ালকমের সাথে কথা বলেছিল কিনা বা শর্তগুলি কী হবে তা পরিষ্কার ছিল না, বিষয়টির সাথে পরিচিত একজন ব্যক্তি যিনি তথ্য গোপনীয় হওয়ায় সনাক্ত না করতে বলেছিলেন।

ওয়াল স্ট্রিট জার্নাল প্রথম হয়েছিল সম্পর্কে রিপোর্ট বিষয় ইন্টেলের শেয়ারগুলি প্রাথমিকভাবে প্রায় 3% বন্ধ হওয়ার আগে খবরে বেড়েছিল, যখন কোয়ালকমের শেয়ারগুলি প্রায় 3% কমেছিল।

চুক্তিটি, যদি এটি ঘটে থাকে তবে এটি হবে সর্বকালের বৃহত্তম প্রযুক্তি একীকরণের একটি। ইন্টেলের বাজার মূলধন $90 বিলিয়নের বেশি।

একসময় বিশ্বের বৃহত্তম চিপমেকার, ইন্টেল বছরের পর বছর ধরে নিম্নগামী সর্পিল ছিল যা 2024 সালে ত্বরান্বিত হবে৷ স্টকটি তার একদিনে সবচেয়ে বড় পতন কোম্পানি হতাশাজনক উপার্জন রিপোর্ট করার পর আগস্টে 50 বছরেরও বেশি সময় ধরে। ইন্টেলের শেয়ার এই বছর 53% কমেছে কারণ বিনিয়োগকারীরা চিপ তৈরি এবং ডিজাইন করার জন্য কোম্পানির ব্যয়বহুল পরিকল্পনা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে।

Qualcomm এবং Intel পিসি এবং ল্যাপটপ চিপ সহ বিভিন্ন বাজারে প্রতিদ্বন্দ্বিতা করে। যাইহোক, Qualcomm, Intel এর বিপরীতে, নিজস্ব চিপ তৈরি করে না এবং এর পরিবর্তে উৎপাদন পরিচালনার জন্য তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি এবং Samsung এর মতো কোম্পানির উপর নির্ভর করে।

সোমবার, কৌশল নিয়ে আলোচনার জন্য একটি বোর্ডের বৈঠকের পরে, ইন্টেলের সিইও প্যাট্রিক গেলসিঞ্জার পাঠিয়েছিলেন দলের কাছে একটি মেমো যা কোম্পানির ফাউন্ড্রি ব্যবসায় ব্যাপকভাবে বিনিয়োগ করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে, একটি প্রকল্প যার জন্য পরবর্তী পাঁচ বছরে US$100 বিলিয়ন খরচ হতে পারে। তিনি আরও বলেন, তিনি বহিরাগত বিনিয়োগের মূল্যায়ন করছেন।

ইন্টেল কৃত্রিম বুদ্ধিমত্তার বুমও মিস করেছে যা ওয়াল স্ট্রিটের দৃষ্টি আকর্ষণ করেছিল। বেশিরভাগ উন্নত AI প্রোগ্রাম যেমন ChatGPT ইন্টেল কোর প্রসেসরের পরিবর্তে এনভিডিয়া গ্রাফিক্স প্রসেসরে চলে। বিশ্লেষকদের মতে, এনভিডিয়ার দ্রুত বর্ধনশীল বাজারের 80% এরও বেশি রয়েছে।

Qualcomm ইন্টেলের তুলনায় কম আয় তৈরি করে। এটি 2023 অর্থবছরে $ 35.8 বিলিয়ন বিক্রির রিপোর্ট করেছে, একই সময়ের মধ্যে ইন্টেলের $ 54.2 বিলিয়নের তুলনায়।

একটি সম্ভাব্য চুক্তি অনাস্থা এবং জাতীয় নিরাপত্তা উদ্বেগের কারণে জটিল হবে। ইন্টেল এবং কোয়ালকম উভয়ই চীনে ব্যবসা করে এবং উভয়ই চীনা অ্যান্টিট্রাস্ট এনফোর্সারদের দ্বারা ব্যর্থ হওয়া চুক্তি দেখেছে। ইন্টেল টাওয়ার সেমিকন্ডাক্টর অর্জনের প্রচেষ্টায় ব্যর্থ হয়েছিল, যেমন কোয়ালকম এনএক্সপি সেমিকন্ডাক্টর অর্জনের চেষ্টা করেছিল।

মহাকাশে অন্যান্য দৈত্য অধিগ্রহণও ডুবে গেছে। 2017 সালে, ব্রডকম ১০০ বিলিয়ন ডলারের বেশি দামে কোয়ালকম কেনার প্রস্তাব দিয়েছে। ট্রাম্প প্রশাসন অবরুদ্ধ পরের বছর জাতীয় নিরাপত্তা ইস্যুতে চুক্তি, কারণ ব্রডকম সে সময় সিঙ্গাপুরে ছিল। এবং 2021 সালে, ফেডারেল ট্রেড কমিশন প্রক্রিয়া করা অবিশ্বাসের ভিত্তিতে এনভিডিয়ার আর্ম কেনার প্রচেষ্টাকে ব্লক করতে। ইউরোপ এবং এশিয়ার নিয়ন্ত্রকদের অতিরিক্ত চাপের পরে 2022 সালে চুক্তিটি বাতিল করা হয়েছিল।

কোয়ালকম এবং ইন্টেলের প্রতিনিধিরা মন্তব্য করতে রাজি হননি।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

মারাত্মক ডেট্রয়েট লায়ন্স টেলগেট শুটিং ভিডিওতে ধারণ করা হয়েছে

ভিডিও কন্টেন্ট প্লে করুন TMZSports.com রবিবার বিকেলে ডেট্রয়েট লায়ন্স পার্টিতে গুলি চালানোর ফলে দু’জনের প্রাণহানির ঘটনা ভিডিওতে ধারণ করা হয়েছে… এবং, লক্ষ্য করুনফুটেজ...

ইসরাইল বৈরুতে হামলায় অভিজাত হিজবুল্লাহ কমান্ডারদের হত্যা করেছে, আইডিএফ বলেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। ইসরায়েল শুক্রবার বলেছে যে তারা বৈরুতের...

Related Articles

উত্তর কোরিয়ায় প্রবেশ করা মার্কিন সেনাকে দোষ স্বীকার করে ছেড়ে দেওয়া হয়েছে

একজন মার্কিন সৈনিক, ট্র্যাভিস কিং, যিনি 2023 সালের জুলাই মাসে উত্তর কোরিয়ায়...

চীনের দুর্বল চাহিদার কারণে 2024 নির্দেশিকা কাটার পর মার্সিডিজের শেয়ারের পতন

একজন কর্মচারী আলাবামার ভ্যান্সে মার্সিডিজ-বেঞ্জ ইউএস ইন্টারন্যাশনাল প্ল্যান্টে একটি মার্সিডিজ-বেঞ্জ সি-ক্লাসে চূড়ান্ত...

ইসরাইল বলেছে যে তারা বৈরুতে হামলায় হিজবুল্লাহ কমান্ডারকে হত্যা করেছে

ইসরায়েলি সেনাবাহিনী শুক্রবার বলেছে যে বৈরুতের দক্ষিণ শহরতলিতে তাদের বিমান হামলায় হিজবুল্লাহর...

ফেড গভর্নর ওয়ালার বলেছেন যে মুদ্রাস্ফীতি তার প্রত্যাশার চেয়ে দ্রুত হ্রাস পাচ্ছে এবং এটিকে অর্ধ-পয়েন্ট কাটঅফ ক্যাম্পে রেখেছে

ফেডারেল রিজার্ভ গভর্নর ক্রিস্টোফার ওয়ালার শুক্রবার বলেছেন যে তিনি এই সপ্তাহের বৈঠকে...