Home বিনোদন ইসরাইল বৈরুতে হামলায় অভিজাত হিজবুল্লাহ কমান্ডারদের হত্যা করেছে, আইডিএফ বলেছে
বিনোদন

ইসরাইল বৈরুতে হামলায় অভিজাত হিজবুল্লাহ কমান্ডারদের হত্যা করেছে, আইডিএফ বলেছে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

ইসরায়েল শুক্রবার বলেছে যে তারা বৈরুতের দক্ষিণে জঙ্গিদের শক্ত ঘাঁটিতে একটি বিমান হামলায় হিজবুল্লাহর সিনিয়র কমান্ডারদের হত্যা করেছে, এই গোষ্ঠীর উপর একটি বিধ্বংসী আক্রমণ যা সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা তৈরি করেছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, হিজবুল্লাহ স্পেশাল অপারেশন কমান্ডার ইব্রাহিম আকিলকে “রাদওয়ান ফোর্সের সিনিয়র চেইন অফ কমান্ড” সহ গোষ্ঠীর একটি অভিজাত ইউনিটের সাথে হত্যা করা হয়েছে।

যদি আইডিএফ-এর অভিযোগের সত্যতা পাওয়া যায়, তাহলে ইসরাইল সবচেয়ে ক্ষতিকর ধাক্কা দেবে হিজবুল্লাহ1980 এর দশকের গোড়ার দিকে আন্দোলনের গঠনের পর থেকে লেবাননের প্রভাবশালী রাজনৈতিক ও সামরিক শক্তি।

রাদওয়ান ফোর্স হল হিজবুল্লাহ শাখা যা ইসরায়েলে আন্তঃসীমান্ত অভিযানের জন্য দায়ী এবং স্থল আক্রমণের বিরুদ্ধে দক্ষিণ লেবাননকে রক্ষা করে। ইসরায়েল কয়েক মাস ধরে রাদওয়ানকে লক্ষ্যবস্তু করে চলেছে, উল্লেখিত লক্ষ্য এটিকে সীমান্তের ওপারে ফিরিয়ে আনার জন্য।

ইব্রাহিম আকিল
ইব্রাহিম আকিলের তারিখবিহীন ছবি, যিনি ইসরায়েলি বিমান হামলার লক্ষ্যবস্তু ছিলেন © ইউএস ডিপার্টমেন্ট অফ স্টেট

হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারদের উপর এই ধরনের মাপকাঠিতে আক্রমণ করা ইরানের জন্যও একটি ধাক্কা সামলাবে, যেটি লেবাননের গ্রুপটিকে এই অঞ্চলে তার প্রধান প্রতিনিধি এবং নিকটতম মিত্র বলে মনে করে।

ইসরায়েল একটি প্রবেশের কথা বলার পর এ হামলা চালানো হয় “নতুন পর্যায়” হিজবুল্লাহর সাথে এর প্রায় বছরব্যাপী সংঘাত, যা আগে ইসরায়েল ও লেবাননের মধ্যবর্তী সীমান্ত অঞ্চলে ছিল।

এটি হিজবুল্লাহর উপর জোরপূর্বক প্রতিক্রিয়া জানাতে চাপ বাড়াবে, যদিও এটি তার সামরিক সক্ষমতার উপর টানা কয়েকদিনের আক্রমণের পরে বিশৃঙ্খলার মধ্যে রয়েছে এবং আশঙ্কা করছে যে এটি একটি আরও অত্যাধুনিক সেনাবাহিনীর সাথে সর্বাত্মক যুদ্ধে আকৃষ্ট হবে।

হামলার সময় আকিল ওই ভবনে ছিল কিনা তা নিশ্চিত করেনি হিজবুল্লাহ। লেবাননের কর্তৃপক্ষ জানিয়েছে, হামলায় ১২ জন নিহত ও ৬৬ জন আহত হয়েছে।

লেবাননের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে যে একটি F-35 যুদ্ধবিমান দক্ষিণ বৈরুতের শহরতলী দাহিয়েহ শহরে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, একটি আবাসিক ভবনে আঘাত করেছে। ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, ভবনের নিচে একটি সভা পরিচালনা করার সময় কমান্ডারদের হত্যা করা হয়েছে।

এই হামলার ফলে হিজবুল্লাহর এক সপ্তাহের ভয়াবহ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে যোগাযোগ ডিভাইস এতে ৩৭ জন নিহত এবং হাজার হাজার আহত হয়। হিজবুল্লাহ হামলার জন্য ইসরায়েলকে দায়ী করেছে, যা তারা সরাসরি কোনো মন্তব্য করেনি।

গত অক্টোবরে সংঘাত শুরু হওয়ার পর শুক্রবার ইসরায়েলি হামলাটি দক্ষিণ বৈরুতে হিজবুল্লাহর সিনিয়র কমান্ডারকে লক্ষ্য করে দ্বিতীয় হামলা। জুলাই মাসে রাজধানীতে একটি আবাসিক ভবনে হামলায় হিজবুল্লাহর শীর্ষ সামরিক কমান্ডার ফুয়াদ শুকর নিহত হন।

আকিল, শুকরের মতো, এই গোষ্ঠীর প্রথম দিকের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন এবং হিজবুল্লাহ জিহাদ কাউন্সিলে বসেছিলেন, গোষ্ঠীর সর্বোচ্চ সামরিক সংস্থা, হিজবুল্লাহর অপারেশনগুলির সাথে পরিচিত চারজন লোকের মতে। শুকরের মৃত্যুর পর, আকিল নিহত কমান্ডারের কিছু দায়িত্ব গ্রহণ করেন, লোকেরা জানিয়েছে।

41 বছর আগে বৈরুতে, মার্কিন ও ফরাসি ব্যারাকে 307 জন এবং মার্কিন দূতাবাসে 63 জন নিহত হওয়ার ঘটনায় আকিলকে জড়িত বলে যুক্তরাষ্ট্র সন্দেহ করে।

লোকেরা লেবাননের বৈরুতের দক্ষিণ শহরতলিতে ইসরায়েলি হামলার স্থান পরিদর্শন করছে
লেবাননের রাজধানীতে ইসরায়েলি হামলার পরিণতি © মোহাম্মদ আজাকির/রয়টার্স

লেবাননের বেসামরিক প্রতিরক্ষা কর্তৃপক্ষ শুক্রবার বলেছে যে উদ্ধার প্রচেষ্টা চলমান রয়েছে, দুটি আবাসিক ভবন ধসে পড়ার পরেও ধ্বংসস্তূপ থেকে লোকজনকে টেনে আনা হচ্ছে।

টেলিভিশনে প্রচারিত ছবিগুলোতে দেখা গেছে, পোড়া গাড়ি এবং ধ্বংসস্তূপের বড় স্তূপ একটি সরু রাস্তা জুড়ে।

বৈরুতে হামলাটি ইসরায়েলি বাহিনী এবং হিজবুল্লাহর মধ্যে ক্রমবর্ধমান তীব্র সংঘর্ষের মধ্যে ঘটেছে, যারা গোষ্ঠীটি রকেট নিক্ষেপ শুরু করার পর থেকে সীমান্ত জুড়ে গুলি বিনিময় করছে। ইজরায়েল হামাস ইহুদি রাষ্ট্রে হামলার পরদিন ৮ই অক্টোবর।

লেবাননের জন্য জাতিসংঘের বিশেষ সমন্বয়কারী, জেনিন হেনিস-প্লাসচের্ট এই ধর্মঘটকে “আরেকটি উদ্বেগজনক বৃদ্ধি” বলে অভিহিত করেছেন। “আমরা সহিংসতার একটি অত্যন্ত বিপজ্জনক চক্র প্রত্যক্ষ করছি,” তিনি বলেন। “এটা এখনই বন্ধ করতে হবে।”

মানচিত্র লেবাননের উপশহর দাহিয়েহতে ইসরায়েলি হামলা দেখাচ্ছে

বৃহস্পতিবার রাতে, ইসরায়েলি সেনাবাহিনী বলেছে যে তাদের জেটগুলি লেবাননে প্রায় 100 টি রকেট লঞ্চারে আঘাত করেছে যেগুলি “অবিলম্বে ভবিষ্যতে” ইসরায়েলের উপর গুলি চালাবে বলে আশা করা হয়েছিল। এটি যুদ্ধ শুরুর পর থেকে লেবাননে ইসরায়েলি হামলার সবচেয়ে ভারী রাউন্ডগুলির মধ্যে একটি।

হিজবুল্লাহ শুক্রবার ইসরায়েলি নিয়ন্ত্রিত অঞ্চলে 140 টিরও বেশি রকেট নিক্ষেপ করেছে, ইসরায়েলি সেনাবাহিনীর মতে, বেশ কয়েকটি এলাকায় আগুন ছড়িয়েছে। তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

বৈরুতে হামলার পর, হিজবুল্লাহ বলেছিল যে এটি সামরিক স্থাপনাগুলিকে লক্ষ্য করে আরও রকেট সালভো ছুঁড়েছে, যার মধ্যে একটি সামরিক গোয়েন্দা সদর দফতর ছিল যা বলেছিল “হত্যার জন্য দায়ী।”

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, ওয়াশিংটন এখনো বৃহত্তর যুদ্ধকে ‘অনিবার্য’ হিসেবে দেখেনি।

“আমরা উত্তেজনা দেখতে চাই না, আমরা এই যুদ্ধে দ্বিতীয় ফ্রন্ট খোলা দেখতে চাই না,” কিরবি বলেছিলেন। “আমরা যা করছি তা হবে সেই ফলাফল এড়াতে চেষ্টা করা।”

লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি, যিনি এই সপ্তাহে তার দেশে “অপরাধী” হামলার নিন্দা করেছেন, বলেছেন তিনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকের অনুরোধ করেছেন। “গতকাল আমি সিনিয়র আন্তর্জাতিক কর্মকর্তাদের কাছ থেকে যে সমস্ত যোগাযোগ পেয়েছি তা নিশ্চিত করেছে যে ইসরায়েলি শত্রু রেড লাইন অতিক্রম করেছে,” তিনি বলেছিলেন।

মিকাতি বলেছিলেন যে তিনি জাতিসংঘের সাধারণ পরিষদের ফাঁকে কূটনৈতিক আলোচনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে যাবেন “একটি কূটনৈতিক সমাধানের জন্য এখনও জায়গা রয়েছে তা নিশ্চিত করতে”।

বৈরুতে মালাইকা কানানেহ ট্যাপার এবং ওয়াশিংটনে ফেলিসিয়া শোয়ার্টজের অতিরিক্ত প্রতিবেদন



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

“আমি নিশ্চিত ছিলাম এটি একটি খেলা”: আসামীরা পেলিকোট ধর্ষণের বিচারে সাক্ষ্য দেওয়া শুরু করে যা ফ্রান্সকে রোমাঞ্চকর

গিসেল পেলিকোটের ধর্ষণের জন্য 51 জন পুরুষের বিচার বৃহস্পতিবার আন্তরিকভাবে শুরু হয়েছিল, যখন প্রথম আসামিরা সাক্ষীর অবস্থান নেয়। তার বিবৃতিতে তার শিকারের দুর্বল...

লেডি গাগা, লরেন সানচেজ, টেরেন্স ক্রফোর্ড

লেডি গাগাএর বাবা আমেরিকাকে আবার মহান করতে ভোট দিচ্ছেন, লরেন সানচেজ প্রক্রিয়া করা হচ্ছে এবং টেরেন্স ক্রফোর্ড কল করছে ক্যানেলো আলভারেজ … এই...

Related Articles

সেলেনা গোমেজ বিদ্বেষীদেরকে ‘ফ*** বন্ধ’ করতে বলেছে প্রকাশ করার পরে যে তিনি সন্তান বহন করতে পারবেন না

ভিডিও সামগ্রী চালান সেলেনা গোমেজএটিকে কাঁচা এবং বাস্তব রাখছে, তার ব্যক্তিগত জীবন...

নাইকি প্রবীণ ইলিয়ট হিল কি “স্যুশ” বিপরীত করতে পারে?

নাইকির বর্তমান প্রধান নির্বাহী, জন ডোনাহো, একজন আইভি লীগ-শিক্ষিত প্রাক্তন প্রযুক্তি নির্বাহী...

কিংবদন্তি বক্সিং প্রবর্তক ডন কিং স্বাস্থ্য সমস্যাগুলির সাথে লড়াই করছেন

কিংবদন্তি বক্সিং প্রবর্তক রাজা ডোম সম্প্রতি স্বাস্থ্য সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন…...

বোন স্ত্রী: ক্রিস্টিনের চমকপ্রদ মামলা – কোডি সত্যিকারের আইনী পিতা নয়

বোন স্ত্রী তারকা ক্রিস্টিনা ব্রাউন বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়েছে কোড ব্রাউন জন্য...