Home বিনোদন তরুণীরা পুরুষদের পেছনে ফেলে যেতে শুরু করেছে
বিনোদন

তরুণীরা পুরুষদের পেছনে ফেলে যেতে শুরু করেছে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

উন্নত বিশ্ব জুড়ে মেয়ে ও তরুণী এগিয়ে আছে কয়েক দশক ধরে শিক্ষারত ছেলে এবং যুবকদের, তাদের পুরুষ সহযোগীদের তুলনায় বিশ্ববিদ্যালয়ে যাওয়ার অনুপাত অনেক বেশি।

এই প্রবণতাটিকে সাধারণত অভিনয় করার চেয়ে দেখার মতো কিছু হিসাবে বিবেচনা করা হয়েছে। যে অসংখ্য ডোমেনে নারীরা পুরুষদের তুলনায় একটি অসুবিধার মধ্যে রয়ে গেছে তা বোধগম্যভাবে লিঙ্গ সমতা অর্জনের প্রচেষ্টাকে নারীর সুযোগ এবং ফলাফলের অগ্রগতির সমার্থক হয়ে উঠেছে। যেভাবেই হোক চাকরির বাজারে পুরুষেরা সবসময়ই ভালো ফল করেছে, এবং নারীরা যদি শিক্ষার ক্ষেত্রে পুরুষদেরকে ছাড়িয়ে যায়, তাহলে তা পুরুষদের সামগ্রিক সুবিধাকে সংকুচিত করতে সাহায্য করে – বা তাই চিন্তাভাবনা করা হয়েছে।

গ্রাফ দেখায় যে আগে মহিলাদের তুলনায় সামান্য বেশি পুরুষ বিশ্ববিদ্যালয়ে পড়ত; পুরুষদের তুলনায় অনেক বেশি মহিলা এখন বিশ্ববিদ্যালয়ে পড়ে

এই ফ্রেমিংয়ের সমস্যা হল যে ক্রমবর্ধমান সংখ্যক দেশে আমরা আর্থ-সামাজিক ফলাফলের একটি সঙ্কুচিত ব্যবধান অতিক্রম করেছি এবং এখন বিপরীত দিকে একটি নতুন এবং ক্রমবর্ধমান ব্যবধান রয়েছে।

উচ্চশিক্ষায় ক্রমবর্ধমান ব্যবধানের তুলনায় অনেক কম প্রশংসা এই সত্য যে বেশ কয়েকটি ধনী দেশে যুবক যুবতীরা এখন যুবকদের তুলনায় কর্মক্ষেত্রে বেশি। ইউনাইটেড কিংডম 2020 সালে এই গোষ্ঠীতে যোগদান করেছিল এবং 20-24 বছর বয়সী মহিলাদের মধ্যে কর্মসংস্থানের হারের নেতৃত্ব তখন থেকে তিন শতাংশ পয়েন্টে বেড়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রসওভার এখনও ঘটেনি, তবে তরুণ মহিলাদের কর্মসংস্থান হার ঘাটতি 2006 সালের প্রায় 10 শতাংশ পয়েন্ট থেকে গত বছর একক পয়েন্টে সঙ্কুচিত হয়েছে।

চার্ট দেখায় যে ইউনাইটেড কিংডম সহ বেশ কয়েকটি উন্নত দেশে যুবক মহিলাদের কর্মসংস্থানের হার পুরুষদের তুলনায় ছাড়িয়ে যাচ্ছে

অন্য কথায়, যুক্তরাজ্য এমন দেশগুলির একটি ক্রমবর্ধমান তালিকার অংশ যেখানে “শিশু লালন-পালনের বেশিরভাগ কাজ কারা করছেন?”, “কে ভালো শিক্ষা লাভের দিকে মনোনিবেশ করছেন?” এবং “ঠিক আছে, কিন্তু বাড়িতে একটি ভাল আয় আনার জন্য কে কাজ করছে?” তারা সবাই: “নারী”।

যদি এটি কেবলমাত্র মহিলাদের অগ্রগতির ক্ষেত্রে হয় তবে এটি উদযাপন করার মতো কিছু হবে – এবং গল্পের সেই দিকটি অবশ্যই – তবে একটি উল্লেখযোগ্য সংখ্যালঘু যুবক সক্রিয়ভাবে পিছনের দিকে চলে যাচ্ছে, সংখ্যাগুলি ক্রমবর্ধমানভাবে সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে।

উন্নত বিশ্ব জুড়ে, শিক্ষা, কাজ বা কাজের সন্ধানে নেই এমন যুবকদের অংশ কয়েক দশক ধরে ক্রমাগত বাড়ছে। যুক্তরাজ্য, ফ্রান্স, স্পেন এবং কানাডার মতো দেশে, ইতিহাসে প্রথমবারের মতো কার্যকরভাবে অর্থনীতির বাইরে নারীদের তুলনায় তরুণ পুরুষের সংখ্যা বেশি। অল্পবয়সী মহিলাদের থেকে ভিন্ন, এই পুরুষরা সাধারণত পরিবারের অন্যান্য সদস্যদের যত্ন নিতে ব্যস্ত থাকে না। তারা অলস এবং সম্ভবত তাদের যত্নের প্রয়োজন। যুক্তরাজ্যের এই গোষ্ঠীর 80 শতাংশেরও বেশি দীর্ঘমেয়াদী স্বাস্থ্য সমস্যার রিপোর্ট করে।

গ্রাফ দেখায় যে যুবকদের অনুপাত যারা স্কুলে নেই, কাজ করছে বা চাকরি খুঁজছে

সম্ভবত সবচেয়ে চিত্তাকর্ষক, 2021 প্রথমবারের মতো ছিল যখন যুক্তরাজ্যের গড় তরুণী তার পুরুষ প্রতিপক্ষের তুলনায় বেশি আয় করেছিল। এটি মূলত নারীদের ডিগ্রী পাওয়ার সম্ভাবনা অনেক বেশি হওয়ার কারণে এবং এর সাথে স্নাতকোত্তর বেতন যা আসে, তবে নন-গ্র্যাজুয়েট পুরুষদের ভাগ্যের অবনতির কারণে, যারা 1991 সালে নন-গ্রাজুয়েট মহিলাদের তুলনায় 57 শতাংশ বেশি উপার্জন করেছে। , 2022 সালে 10 শতাংশ কম।

গ্রাফ দেখায় যে যুব নারীদের আয় যুক্তরাজ্যের পুরুষদের আয়কে ছাড়িয়ে গেছে

ঘটনাটি মার্কিন যুক্তরাষ্ট্রে অনুরূপ, যেখানে কলেজ শিক্ষাহীন যুবতী এবং কলেজ-শিক্ষিত উভয় লিঙ্গের লোকেরাই তাদের আয় একই থাকে বা বৃদ্ধি দেখে, কিন্তু কলেজ শিক্ষাবিহীন পুরুষরা আয় বণ্টনে পড়ে।

যদিও রচনা পরিবর্তন এখানে একটি ভূমিকা পালন করে-আজকের কলেজ স্নাতকরা 30 বছর আগের কলেজ গ্র্যাজুয়েটদের থেকে একটি খুব আলাদা গোষ্ঠী-এটি অ-কলেজ পুরুষ এবং মহিলাদের সম্পূর্ণ ভিন্ন গতিপথ ব্যাখ্যা করতে পারে না, যারা একটি থেকে চলমান পরিবর্তনের জন্য বেশি ঋণী। অর্থনীতি যেখানে চাকরি দাবীকৃত হাত, হৃদয় এবং মাথা সবই ছিল প্রচুর এবং তুলনামূলকভাবে লাভজনক, যেখানে পরবর্তীদের আধিপত্য ছিল।

চার্ট দেখায় যে তরুণরা মার্কিন যুক্তরাষ্ট্রে মহিলাদের চেয়ে বেশি উপার্জন করে চলেছে, যদিও কলেজ ডিগ্রি ছাড়া পুরুষদের অর্থনৈতিক অবস্থা নাটকীয়ভাবে কমে গেছে

কিন্তু যখন বক্তৃতা এবং রাজনীতি অন্যান্য বিষয়ের উপর দৃষ্টি নিবদ্ধ করে, এই টেকটোনিক পরিবর্তনের প্রতিক্রিয়াগুলি আপনি যেখানেই তাকান সেখানে নিঃশব্দে ঘটছে।

আর্থ-সামাজিক গতিপথ বিভিন্ন দিকে অগ্রসর হওয়ার সাথে সাথে, তরুণ পুরুষ ও মহিলাদের সংখ্যালঘু ক্রমবর্ধমান, আমি চোখে দেখি না. ডানপন্থী পপুলিস্ট দলগুলোর প্রতি তরুণ পুরুষদের সমর্থন বাড়ছে, বিশেষ করে যারা চাকরি ও ডিগ্রি নেই তাদের মধ্যে। সহিংস অস্থিরতার সম্ভাবনা বেশি সমাজ বা তাদের ভবিষ্যত সম্পর্কে সামান্য আগ্রহ সহ তরুণদের একটি ক্রমবর্ধমান গোষ্ঠীর সাথে।

এবং সম্পর্ক গঠন নিজেই প্রভাবিত হচ্ছে, কারণ ক্রমবর্ধমান সংখ্যক মহিলা স্নাতক পুরুষ আর্থ-সামাজিক সমবয়সীদের ঘাটতি খুঁজে পান এবং একই সময়ে, আর্থিক সহায়তার জন্য একজন পুরুষের সাথে দলবদ্ধ হওয়ার আগের চেয়ে কম প্রয়োজন।

পুরুষ নন-গ্র্যাজুয়েটদের মধ্যে পতনকে ফিরিয়ে আনা সহজ হবে না, এবং এটি যুবতী মহিলাদের সাথে একটি শূন্য-সমষ্টির খেলা হওয়া উচিত নয়, তবে এটি আসন্ন দশকগুলির জন্য একটি অপরিহার্য চ্যালেঞ্জ এবং সরাসরি প্রভাবিত ব্যক্তিদের থেকে অনেক বেশি ইতিবাচক প্রভাব ফেলবে।

[email protected], @jburnmurdoch

আয় তুলনা পদ্ধতি

যুবক-যুবতীদের উপার্জন এবং কর্মক্ষেত্রে যুবক-যুবতীদের সংখ্যার পরিবর্তন উভয়ের প্রভাব ক্যাপচার করতে, শুধুমাত্র নিযুক্ত ব্যক্তিদের বিপরীতে তরুণ প্রাপ্তবয়স্কদের মোট জনসংখ্যা ব্যবহার করে মাঝারি আয় গণনা করা হয়েছিল। আয়ের মধ্যে মজুরি, সুবিধা/সামাজিক নিরাপত্তা এবং ব্যক্তিগত আয়ের অন্য কোনো উৎস অন্তর্ভুক্ত।





Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

নাইকির সিইও জন ডোনাহো পদত্যাগ করবেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। নাইকির প্রধান নির্বাহী জন ডোনাহো আগামী...

ফরাসী প্রধানমন্ত্রী বার্নিয়ার ম্যাক্রোঁকে নতুন মন্ত্রিসভা বাছাই উপস্থাপন করেছেন

ফরাসি রক্ষণশীল এবং মধ্যপন্থী দল এবং সংসদীয় গোষ্ঠীর নেতাদের সাথে বৈঠকের পরে, ফরাসি প্রধানমন্ত্রী মিশেল বার্নিয়ার বৃহস্পতিবার রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর কাছে তার নতুন...

Related Articles

লেডি গাগা, লরেন সানচেজ, টেরেন্স ক্রফোর্ড

লেডি গাগাএর বাবা আমেরিকাকে আবার মহান করতে ভোট দিচ্ছেন, লরেন সানচেজ প্রক্রিয়া...

আইইএ প্রধান বলেছেন, ইউরোপ ইউক্রেনের শক্তি গ্রিড রক্ষা করতে ব্যর্থ হচ্ছে

এই নিবন্ধটি আমাদের ইউরোপ এক্সপ্রেস নিউজলেটারের একটি অন-সাইট সংস্করণ। প্রিমিয়াম গ্রাহকরা সাবস্ক্রাইব...

ওয়ারেন মুন বলেছেন যে তিনি তার ক্যারিয়ারে 6 টি আঘাত পেয়েছেন, ‘তবে আমি দুর্দান্ত অনুভব করছি’

ভিডিও সামগ্রী চালান TMZSports.com অনুসরণ করছে আপনার Tagovailoa…সাম্প্রতিক সিরিজের মাথায় আঘাত… ওয়ারেন...

23-27 সেপ্টেম্বরের জন্য তরুণ এবং অস্থির প্রাথমিক স্পয়লার: ক্লেয়ার পাতা এবং লিলি আটকা পড়েছে

23-27 সেপ্টেম্বরের জন্য প্রাথমিক তরুণ এবং অস্থির স্পয়লার, দেখুন লিলি উইন্টারস অভিযোগের...