Home বিনোদন ইসরাইল লেবাননের লক্ষ্যবস্তুতে হামলা চালায় যখন হিজবুল্লাহ প্রধান ‘লাল রেখা’ অতিক্রম করার সতর্ক করেন
বিনোদন

ইসরাইল লেবাননের লক্ষ্যবস্তুতে হামলা চালায় যখন হিজবুল্লাহ প্রধান ‘লাল রেখা’ অতিক্রম করার সতর্ক করেন

Share
Share


বৃহস্পতিবার ইসরায়েল লেবাননের দক্ষিণ সীমান্ত বরাবর লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে, যখন জঙ্গি গোষ্ঠী হিজবুল্লাহর নেতা বলেছেন যে ইহুদি রাষ্ট্র এই সপ্তাহে যোগাযোগ ডিভাইসের ব্যাপক বিস্ফোরণের মাধ্যমে “সমস্ত রেড লাইন” অতিক্রম করেছে।

হিজবুল্লাহ সারা দেশে পেজার এবং ওয়াকি-টকিতে বিস্ফোরণের জন্য দায়ী করেছে লেবাননযে ইস্রায়েলে 32 জন নিহত এবং হাজার হাজার আহত. অনেক ডিভাইসই লেবানিজ গোষ্ঠীর সদস্যদের ছিল, আক্রমণগুলি হিজবুল্লাহকে তীব্র আঘাত দিয়েছিল এবং সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা তৈরি করেছিল।

হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ টেলিভিশনে সম্প্রচারিত বক্তৃতায় বলেছেন, “এতে কোন সন্দেহ নেই যে আমরা প্রতিরোধের ইতিহাসে নজিরবিহীন এবং লেবাননের ইতিহাসে নজিরবিহীন একটি বড় সামরিক ও নিরাপত্তা অভ্যুত্থানের শিকার হয়েছি।”

নাসরাল্লাহ বলেছেন: “মঙ্গলবার, ইসরায়েল একযোগে হাজার হাজার পেজার বিস্ফোরিত করেছে – তারা সমস্ত লাল রেখা অতিক্রম করেছে।” তিনি বলেন, কিছু বিস্ফোরণ হয়েছে “হাসপাতাল, ফার্মেসি, মার্কেট, দোকান, বাড়ি, গাড়ি, রাস্তায় যেখানে অনেক বেসামরিক মানুষ, নারী ও শিশু রয়েছে।”

একটি শান্ত বক্তৃতায়, নাসরাল্লাহ এই সপ্তাহের বিস্ফোরণে আতঙ্কিত লেবাননের জনসাধারণকে আশ্বস্ত করতে খুব কমই বলেন, যা সারাদেশের আতঙ্কিত বাসিন্দাদের তাদের ইলেকট্রনিক ডিভাইসগুলি পরিত্যাগ করতে প্ররোচিত করে।

তিনি বলেন, হিজবুল্লাহ কীভাবে বোমা হামলা চালানো হয়েছে তা তদন্ত করে দেখছে এবং ইসরায়েলের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে, “মহান এবং নজিরবিহীন আগ্রাসন… () কঠিন হিসাব ও ন্যায়সঙ্গত শাস্তির মুখোমুখি হবে।”

তার লেবানিজ মিত্রকে আশ্বস্ত করার প্রয়াসে, ইরান নাসরাল্লাহকে একটি বার্তা পাঠিয়েছিল, সতর্ক করে দিয়েছিল যে ইসরায়েল শীঘ্রই “প্রতিরোধ ফ্রন্ট থেকে একটি নিষ্পত্তিমূলক প্রতিক্রিয়া” পাবে।

ইরানের বিপ্লবী গার্ডের প্রধান মেজর জেনারেল হোসেইন সালামি লিখেছেন যে ইসরায়েলের সর্বশেষ হামলা “বিফল হবে” এবং দেশটিকে “অবরোধ” করা হয়েছিল কারণ এটি “কেন্দ্রে, উত্তর, পূর্ব এবং দক্ষিণে প্রতিদিনের প্রতিরোধের আক্রমণের অধীনে ছিল”। গাজা যুদ্ধ।

লেবাননের রাজধানী বৈরুতে সোনিক বুম শোনা গিয়েছিল, জানালা এবং ভবনগুলি কাঁপছিল কারণ নাসরাল্লাহ ডিভাইস বিস্ফোরণের পর প্রথমবারের মতো কথা বলেছিলেন।

একই সময়ে, ইসরায়েলি সেনাবাহিনী বলেছে যে তারা লেবাননে হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে আক্রমণ করছে, যা লেবাননের মিডিয়া জানিয়েছে যে দুটি দেশের মধ্যকার সীমান্তের পুরো দৈর্ঘ্য বিস্তৃত।

হিজবুল্লাহ বলেছে যে তারা বৃহস্পতিবার বিকেলে উত্তর ইসরায়েলে অন্তত চারটি লক্ষ্যবস্তুতে হামলা করেছে। ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, গুলি বিনিময়ে তাদের দুই সেনা নিহত হয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট, যিনি এই সপ্তাহে ঘোষণা করেছিলেন যে যুদ্ধ একটি “নতুন পর্বে” ছিল, বৃহস্পতিবার রাতে বলেছিলেন যে হিজবুল্লাহ অনুভব করেছে যে এটি “নির্যাতিত” হচ্ছে এবং বলেছে যে গোষ্ঠীর বিরুদ্ধে “সামরিক পদক্ষেপের ক্রম” অব্যাহত থাকবে। তিনি যোগ করেছেন: “সময় অতিবাহিত হওয়ার সাথে সাথে হিজবুল্লাহ আরও বড় মূল্য দিতে হবে।”

তার বক্তৃতায়, নাসরাল্লাহ যোগ করেন যে “ইসরায়েল এক মিনিটে 4,000 লোককে হত্যা করতে চেয়েছিল যখন এটি পেজারগুলিতে বিস্ফোরণ ঘটায় কারণ সেখানে 4,000 পেজার ছিল… এতে কতজন দর্শকও নিহত হবে তা অন্তর্ভুক্ত নয়। পরের দিন, তারা হাজার হাজারকেও হত্যা করতে চেয়েছিল, (যারা) ওয়াকি-টকি ধরেছিল।”

হিজবুল্লাহ নেতা এই হামলাকে নজিরবিহীন বলে বর্ণনা করেছেন, “এগুলিকে যুদ্ধাপরাধ বা যুদ্ধের ঘোষণা হিসাবে বিবেচনা করা যেতে পারে”, তবে প্রভাবের তীব্রতাকেও কমিয়ে দিয়ে বলেছেন, হিজবুল্লাহর গঠন এবং কমান্ড গুরুতরভাবে প্রভাবিত হয়নি।

“হ্যাঁ, আমরা একটি বড়, কঠিন আঘাত পেয়েছি, কিন্তু এটিও যুদ্ধের প্রকৃতি,” নাসরাল্লাহ বলেছেন। “আমরা জানি যে আমাদের শত্রুর প্রযুক্তিগত শ্রেষ্ঠত্ব রয়েছে এবং আমরা কখনও অন্যথা বলিনি।”

বিস্ফোরণের পর, লেবাননের সেনাবাহিনী বলেছিল যে তারা সন্দেহভাজন পেজার এবং যোগাযোগ ডিভাইস বিস্ফোরণ ঘটাচ্ছে, যখন লেবানিজ কর্তৃপক্ষ বৈরুত বিমানবন্দর থেকে ছেড়ে যাওয়া ফ্লাইটে ওয়াকি-টকি এবং পেজার নিষিদ্ধ করেছে।

দক্ষিণ লেবাননের খিয়াম গ্রামে ইসরায়েলি বিমান হামলার স্থান থেকে ধোঁয়া উঠছে
দক্ষিণ লেবাননের খিয়াম গ্রামে ইসরায়েলি বিমান হামলার স্থান থেকে ধোঁয়া উঠছে © এএফপি/গেটি ইমেজ

হিজবুল্লাহ ও ইজরায়েল 7 অক্টোবর ইসরায়েলে হামাসের আক্রমণ গাজায় যুদ্ধের সূত্রপাত হওয়ার পর থেকে প্রায় এক বছর ধরে ক্রমবর্ধমান তীব্র আগুনের বিনিময় হচ্ছে, লেবাননের জঙ্গিরা বলেছে যে তারা ফিলিস্তিনি গোষ্ঠীর সাথে “সংহতি” কাজ করছে।

সহিংসতা মূলত ইসরায়েল-লেবানন সীমান্ত অঞ্চলে ধারণ করা হয়েছে, তবে ইসরায়েল এই সপ্তাহে বলেছে যে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু উত্তর ইস্রায়েলকে বাস্তুচ্যুত লোকেদের ফিরে আসার জন্য যথেষ্ট নিরাপদ করার প্রতিশ্রুতি দেওয়ায় সংঘাত একটি “নতুন পর্যায়ে” চলে যাচ্ছে।

ইসরাইল ইলেকট্রনিক ডিভাইস বিস্ফোরণের বিষয়ে সরাসরি মন্তব্য করেনি, তবে বৃহস্পতিবার বলেছে যে তার প্রধান স্টাফ, হার্জি হালেভি লেবাননের সীমান্তে “উত্তর অঞ্চলের পরিকল্পনার অনুমোদন” সম্পন্ন করেছেন।

ক্রমবর্ধমান আশঙ্কা রয়েছে যে শত্রুদের মধ্যে ক্ষয়ক্ষতির যুদ্ধ সর্বাত্মক সংঘাতে পরিণত হতে পারে।

তার পূর্ববর্তী ঘোষণার প্রতিধ্বনি করে, নাসরাল্লাহ বলেছিলেন যে তিনি “গাজার জনগণের বিরুদ্ধে আগ্রাসন” বন্ধ না করলে, কিছুই ইসরায়েলকে তার বাস্তুচ্যুত বাসিন্দাদের উত্তরে ফিরিয়ে দিতে অনুমতি দেবে না – এটি সামরিক বৃদ্ধি, হত্যা বা সর্বাত্মক যুদ্ধ হোক।

ইসরায়েল সরকারী এবং অনানুষ্ঠানিক চ্যানেলের মাধ্যমে একটি বার্তা পাঠিয়েছে, “হুমকি দিয়ে যে আমরা যদি আমাদের ফ্রন্ট বন্ধ না করি, তবে তাদের কাছে আমাদের জন্য আরও কিছু সঞ্চয় রয়েছে,” তিনি বলেছিলেন। “আমরা নেতানিয়াহু এবং গ্যালান্টকে বলি: গাজার যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত লেবাননের ফ্রন্ট থামবে না।”

Najmeh Bozorgmehr দ্বারা অতিরিক্ত রিপোর্টিং





Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ইইউ গাড়ি নির্মাতারা কঠোর নির্গমন নিয়ম বিলম্বিত করার জন্য ব্রাসেলসকে চাপ দেয়

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন বৈদ্যুতিক যানবাহন myFT ডাইজেস্ট — সরাসরি আপনার ইনবক্সে বিতরণ করা হয়েছে। ইউরোপীয় গাড়ি নির্মাতারা...

মার্কিন র‌্যাপ মোগল শন ‘ডিডি’ কম্বস র্যাকেটিয়ারিং এবং যৌন পাচারের অভিযোগে জামিন অস্বীকার করেছেন

সুপারস্টার প্রযোজক এবং ব্যবসায়ী শন “ডিডি” কম্বস কারাগারে থাকবেন যখন একজন বিচারক মঙ্গলবার বন্ডে তার মুক্তি প্রত্যাখ্যান করেছিলেন, যৌন পাচার এবং র‌্যাকেটিয়ারিং ষড়যন্ত্রের...

Related Articles

চীনা চিড়িয়াখানা স্বীকার করেছে যে পান্ডারা ক্ষোভের পরে আঁকা কুকুর

ভিডিও কন্টেন্ট প্লে করুন এশিয়াওয়্যার চীনা চিড়িয়াখানার দর্শনার্থীরা সানওয়েই চিড়িয়াখানায় যে কথিত...

23-27 সেপ্টেম্বরের জন্য জেনারেল হাসপাতাল আর্লি স্পয়লার: মলি এবং স্যাম ফ্রান্টিক এবং সনি আন্ডার ফায়ার

23-27 সেপ্টেম্বরের জন্য জেনারেল হাসপাতালের প্রাথমিক সংস্করণের জন্য আমরা দেখতে পাই সনি...

টেমস ওয়াটার জাতীয়করণ এড়াতে ঋণের মেয়াদ বাড়াতে চায়

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

অ্যাম্বার রোজ ট্রাম্পের দাবিকে দ্বিগুণ করেছেন যে হাইতিয়ানরা ওহিওতে পোষা প্রাণী খাচ্ছে

ভিডিও সামগ্রী চালান ব্যাকগ্রাউন্ড গ্রিড অ্যাম্বার রোজ দ্বিগুণ হচ্ছে ডোনাল্ড ট্রাম্পপোষা প্রাণী...