Home বিনোদন ইন্টেলের দীর্ঘমেয়াদী পুনরুদ্ধার গুরুতর পর্যায়ে পৌঁছেছে
বিনোদন

ইন্টেলের দীর্ঘমেয়াদী পুনরুদ্ধার গুরুতর পর্যায়ে পৌঁছেছে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

তিন বছর আগে চালু করা ইন্টেলের টার্নঅ্যারাউন্ড প্ল্যানের কেন্দ্রস্থলে একটি প্যারাডক্স ছিল। এটি একটি প্যারাডক্স যে সংগ্রামরত ইউএস চিপমেকার এই সপ্তাহে সমাধান করার চেষ্টা করার দিকে একটি ছোট পদক্ষেপ নিয়েছিল কারণ এটি প্রযুক্তির ইতিহাসের সবচেয়ে জটিল পরিবর্তনগুলির মধ্যে একটি বন্ধ করার চেষ্টা করে।

পৃথক কোম্পানিতে বিভক্ত না করে ইন্টেলের চিপ ডিজাইন এবং উৎপাদন কার্যক্রমকে এক ছাদের নিচে রাখার প্রধান নির্বাহী প্যাট গেলসিঞ্জারের সিদ্ধান্ত থেকে এই প্যারাডক্সের উদ্ভব হয়েছে।

ইন্টেল এটি দৈত্য উত্পাদন উদ্ভিদ, বা ফ্যাবসের বিশাল আউটপুট শোষণ করার জন্য তার নিজস্ব পিসি এবং সার্ভার চিপগুলি পর্যাপ্ত বিক্রি করে না, উন্নত চিপ উত্পাদনের অগ্রভাগে ফিরে যাওয়ার জন্য এটি তৈরি করতে হবে। সুতরাং, এটিকে অন্যান্য সংস্থাগুলিকে প্ররোচিত করতে হবে – তাদের মধ্যে অনেকগুলি প্রতিদ্বন্দ্বী – এছাড়াও এটির ফ্যাবগুলিতে এটির চিপগুলি তৈরি করতে, এটিকে চিপ ওয়ার্ল্ড যাকে ফাউন্ড্রি বলে ডাকে তাতে রূপান্তরিত করতে৷

একটি জিনিস যা এখানে এর পক্ষে কাজ করে তা হল তাইওয়ানের উপর ভূ-রাজনৈতিক ঝুঁকি, প্রধান চিপ ফাউন্ড্রি TSMC এর আবাসস্থল। এটি অন্যান্য চিপ সংস্থাগুলিকে দ্বিতীয় উত্পাদন উত্স হিসাবে ইন্টেলকে দেখার যথেষ্ট কারণ দেয়।

কিন্তু TSMC মেলানো কঠিন হবে এমনকি সেরা-তহবিলপ্রাপ্ত এবং সবচেয়ে বিশেষায়িত ফাউন্ড্রি কোম্পানির জন্যও, জীবন-মৃত্যুর পরিবর্তনের প্রচেষ্টার মধ্যে থাকা একটি জটিল সংস্থার মধ্যে সমাধিস্থ ব্যক্তিকে ছেড়ে দিন। এবং যদি জেলসিঞ্জার আসলেই ইন্টেলকে সমন্বিত ব্যবসায়িক মডেল পুনর্নির্মাণে সাহায্য করার জন্য ফাউন্ড্রি ব্যবসা ব্যবহার করতে সফল হন যা একবার এটিকে চিপ শিল্পের বাকি অংশে আধিপত্য বিস্তার করতে দেয়, তবে এটিই হবে তার প্রতিদ্বন্দ্বী থেকে পরিণত গ্রাহকরা দেখতে চাইবে শেষ জিনিস।

এটি বিশেষীকরণের সুবিধার সাথে একত্রিতকরণের প্রচেষ্টাকে একটি দীর্ঘ শট বলে মনে করে। এটা দেখানোর চেষ্টা করার জন্য যে এটি উত্পাদনের উপর যথেষ্ট ফোকাস করেছে, ইন্টেল ইতিমধ্যেই তার উত্পাদন হাতের অর্থ ভাগ করে নিয়েছে। এই সপ্তাহে, Gelsinger আরও এগিয়ে গেলবলেছেন যে তিনি এটিকে একটি পৃথক আইনি সহায়ক সংস্থা হিসাবে পুনর্নির্মাণ করবেন যা একটি বোর্ড দ্বারা তত্ত্বাবধান করা হবে যাতে স্বাধীন পরিচালক অন্তর্ভুক্ত থাকে। যে গভীর ইন্টিগ্রেশনের উপর ইন্টেল তৈরি করা হয়েছিল তা পূর্বাবস্থায় ফিরিয়ে আনা একটি শ্রমসাধ্য প্রক্রিয়া হবে, তবে ফলাফলটি একটি পরিষ্কার কাঠামো হওয়া উচিত যা পরবর্তী পর্যায়ে কোম্পানিটিকে দুটি ভাগে বিভক্ত করা সহজ করে দেবে।

এটিকে একটি উদ্ভট প্রতিক্রিয়া হিসাবে দেখা হবে যাতে বিনিয়োগকারীদের ম্যানুফ্যাকচারিং বাহুকে একটি পৃথক ব্যবসা হিসাবে বিবেচনা করা যায় এবং সামগ্রিকভাবে ইন্টেলের উপর একটি উচ্চতর, “অংশের সমষ্টি” মূল্যায়ন করা যায়। যদি তাই হয়, ওয়াল স্ট্রিট এটি কিনছে না।

যাইহোক, কৌশলটির অপারেশনাল সুবিধা থাকতে পারে। উদাহরণস্বরূপ, একটি সাবসিডিয়ারির জন্য প্রয়োজনীয় পৃথক শাসনব্যবস্থা ইন্টেলের প্রতিদ্বন্দ্বীদের তাদের মেধা সম্পত্তি বাকি ইন্টেলের কাছে ফাঁস হয়ে যাওয়ার ভয় ছাড়াই তাদের ডিজাইনগুলি উত্পাদনে হস্তান্তর করার বিষয়ে আরও নিরাপদ বোধ করা উচিত, মার্কিন চিপ বিশ্লেষক ড্যানিয়েল নিউম্যান বলেছেন, দ্য ফিউচারাম গ্রুপের প্রধান নির্বাহী .

আরও আনুষ্ঠানিক অভ্যন্তরীণ বিচ্ছেদ অর্থায়নকে সহজতর করতে পারে। বৃহৎ ফাউন্ড্রি গ্রাহকরা কৌশলগত বিনিয়োগের একটি সুস্পষ্ট উৎস কারণ ইন্টেল তার ভয়ঙ্কর মূলধন ব্যয় বজায় রাখতে লড়াই করে। তারা সম্ভবত ইন্টেল জুড়ে সরাসরি মূলধন বিনিয়োগ করতে দ্বিধাগ্রস্ত হবে, তবে তারা একটি উত্পাদন ব্যবসা সম্পর্কে আলাদাভাবে অনুভব করতে পারে, বিশেষ করে যদি সময়ের সাথে সাথে এটির উপর ইন্টেলের নিয়ন্ত্রণ হ্রাস পায়।

তবে সাংগঠনিক কাঠামো পুনর্গঠন নিজে থেকে অনেক কিছু করতে পারে না। আরও ভাল চিপ ডিজাইন তৈরি করার সময় ইন্টেল এখনও তার উত্পাদন পরিবর্তন করতে পারেনি।

উত্পাদন এবং নকশার মধ্যে আঁটসাঁট একীকরণ একসময় ইন্টেলের শক্তির উত্স ছিল। এটি উত্পাদন প্রক্রিয়াগুলি ব্যবহার করেছিল যা উচ্চতর পারফরম্যান্স সহ উচ্চ মার্জিন চিপ ডিজাইন তৈরি করতে প্রতিযোগিতার থেকে ধারাবাহিকভাবে এগিয়ে ছিল। আজকাল, ব্যবসার উভয় পক্ষই আরও সংগ্রামরত সাঁতারুদের মতো দেখায়, ডুবে যাওয়া এড়াতে একে অপরকে ধরে রাখে।

গেলসিঞ্জারের অধীনে, ইন্টেল প্রক্রিয়া প্রযুক্তিতে তার হারানো স্থলের অনেকটাই পুনরুদ্ধার করে। এটা না হলে কোনো পুনরুদ্ধার সম্ভব হতো না। এটি এখনও যা করেনি তা প্রমাণ করে যে এটি উচ্চতর পণ্য উত্পাদন করতে বা ফাউন্ড্রি গ্রাহকদের একটি সমালোচনামূলক ভরকে আকর্ষণ করতে এই প্রক্রিয়াগুলি ব্যবহার করতে পারে।

আগামী কয়েক মাস হবে সংকটময়। একটি নতুন সার্ভার চিপ, কোডনাম গ্রানাইট র‌্যাপিডস, দেখাবে যে ইন্টেল শেষ পর্যন্ত প্রতিদ্বন্দ্বী এএমডির বিরুদ্ধে নিজের অবস্থান ধরে রাখতে পারে কিনা। এবং পিসিগুলিতে, নতুন লুনার লেক চিপ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে কারণ ইন্টেল কোয়ালকম থেকে তার বাজারের শেয়ারের উপর আক্রমণ প্রতিরোধ করার চেষ্টা করে। (যদিও সেই চিপের একটি মূল অংশ টিএসএমসি-তে আউটসোর্স করা হয়েছিল, লাভের মার্জিনকে আঘাত করে।)

সময়মতো এই পণ্যগুলি লঞ্চ করা এবং ভাল পর্যালোচনার মাধ্যমে ওয়াল স্ট্রিটে বিশ্বাসের ক্ষয় রোধ করা শুরু হতে পারে৷ কিন্তু এটির কাছে এখনও দুই দীর্ঘ বছর বাকি আছে কারণ এটি এমন পর্যায়ে পৌঁছেছে যেখানে এর মার্জিনগুলি তার সবচেয়ে আশাবাদী পরিস্থিতিতেও কিছু বাস্তব উন্নতি দেখাতে শুরু করে। এবং আপনার প্রতিদ্বন্দ্বীরা এখনও এগিয়ে চলেছে।

[email protected]



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

27 সেপ্টেম্বর পর্যন্ত সাহসী এবং সুন্দর 2-সপ্তাহের স্পয়লার: আশা হতাশ করে স্টেফি

দ বোল্ড অ্যান্ড দ্য বিউটিফুল টু উইকস স্পয়লার 16শে সেপ্টেম্বর থেকে 27শে সেপ্টেম্বর পর্যন্ত, হোপ লোগান স্টেফি ফরেস্টারের আলটিমেটাম এবং তার বক্তৃতা সম্পর্কে...

এটিপি রাউন্ডআপ: চেংডুতে আদ্রিয়ান মান্নারিনো অভিষেক জিতেছেন

আগস্ট 29, 2024; ফ্লাশিং, এনওয়াই, মার্কিন যুক্তরাষ্ট্র; আদ্রিয়ান মান্নারিনো (FRA) বিলি জিন কিং ন্যাশনাল টেনিস সেন্টারে 2024 ইউএস ওপেন টেনিস টুর্নামেন্টের চতুর্থ দিনে...

Related Articles

টেমস ওয়াটার জাতীয়করণ এড়াতে ঋণের মেয়াদ বাড়াতে চায়

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

অ্যাম্বার রোজ ট্রাম্পের দাবিকে দ্বিগুণ করেছেন যে হাইতিয়ানরা ওহিওতে পোষা প্রাণী খাচ্ছে

ভিডিও সামগ্রী চালান ব্যাকগ্রাউন্ড গ্রিড অ্যাম্বার রোজ দ্বিগুণ হচ্ছে ডোনাল্ড ট্রাম্পপোষা প্রাণী...

জোশ ফ্ল্যাগ রিয়েল এস্টেট এজেন্টদের ‘ব্ল্যাক লাইট’ ডিডির বাড়ি বিক্রি করার আগে পরামর্শ দেয়

ভিডিও কন্টেন্ট প্লে করুন TMZ.com জোশ বান্দেরা বিক্রি হয় না ডিডিতার লস...

অ্যাক্টিভিস্ট বিনিয়োগকারী বলেছেন মাসিমোর জো কিয়ানিকে বোর্ড থেকে সরিয়ে দেওয়া হয়েছে

অ্যাক্টিভিস্ট বিনিয়োগকারী পলিটান ক্যাপিটাল বলেছে যে বৃহস্পতিবার এটি $6 বিলিয়ন মেডিকেল ডিভাইস...