Home খবর ব্যাঙ্ক অফ ইংল্যান্ড রেট কমানোর উপর বিরতি দেয়, হাইলাইট ‘ক্রমিক পদ্ধতি’
খবর

ব্যাঙ্ক অফ ইংল্যান্ড রেট কমানোর উপর বিরতি দেয়, হাইলাইট ‘ক্রমিক পদ্ধতি’

Share
Share

সোমবার, 16 সেপ্টেম্বর, 2024 তারিখে, যুক্তরাজ্যের লন্ডন শহরের বামদিকে, ব্যাঙ্ক অফ ইংল্যান্ড (BOE) এর পাশ দিয়ে যাত্রীরা সাইকেল চালাচ্ছে। কেন্দ্রীয় ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটির সুদের হার সংক্রান্ত সিদ্ধান্ত 19 সেপ্টেম্বর প্রকাশিত হবে।

ব্লুমবার্গ | ব্লুমবার্গ | গেটি ইমেজ

লন্ডন – ব্যাঙ্ক অফ ইংল্যান্ড বৃহস্পতিবার বলেছে যে এটি আগস্টে প্রাথমিক কাটার পরে সুদের হার স্থিতিশীল রাখবে, এমনকি মার্কিন ফেডারেল রিজার্ভ আগের দিন বিশাল হার কমানোর জন্য বেছে নেওয়ার পরেও।

মুদ্রানীতি কমিটি এটি বজায় রাখার জন্য 8 থেকে 1 ভোট দিয়েছে, ভিন্নমতের সদস্যরা 0.25 শতাংশ পয়েন্টের আরেকটি হ্রাসের পক্ষে ভোট দিয়েছে।

আর্থিক সহজীকরণের জন্য একটি “ক্রমিক পদ্ধতি” উপযুক্ত ছিল, পরিষেবার মূল্যস্ফীতি “উন্নত” থাকা অবস্থায়, কমিটি বলেছে। যুক্তরাজ্যের অর্থনীতি, যা মন্দা থেকে উঠে এসেছে কিন্তু এই বছর ধীরগতিতে বৃদ্ধি পেয়েছে, বছরের দ্বিতীয়ার্ধে প্রতি ত্রৈমাসিকে প্রায় 0.3% বৃদ্ধির অন্তর্নিহিত গতিতে ফিরে আসবে বলে আশা করা হচ্ছে, তিনি যোগ করেছেন।

MPC তার হারের সিদ্ধান্ত নেওয়ার সময় ডেটার মিশ্রণের মূল্যায়ন করছিল, সামগ্রিক মুদ্রাস্ফীতি ধারাবাহিকভাবে তার 2% লক্ষ্যের কাছাকাছি চলে আসছে, কিন্তু পরিষেবাগুলিতে দাম বেড়েছে – যা ইউকে অর্থনীতির প্রায় 80% জন্য দায়ী – আগস্টে 5.6% বেড়েছে. যুক্তরাজ্যের মজুরি বৃদ্ধি জুলাই থেকে তিন মাসে দুই বছরেরও বেশি নিম্নে নেমে এসেছে, কিন্তু তুলনামূলকভাবে বেশি 5.1% ছিল।

BOE এবং Fed ঘোষণার দ্বারা স্টার্লিংকে উৎসাহিত করা হয়েছিল, বৃহস্পতিবার লন্ডনের সময় 12:10pm এ US ডলারের বিপরীতে $1.3306-এ 0.72% বেশি ট্রেড করেছে। এলএসইজি ডেটা অনুসারে এটি ছিল মার্চ 2022 এর পর থেকে সর্বোচ্চ হার।

এদিকে, প্যান-ইউরোপীয় বাজারের সাথে বৃহস্পতিবার বিশ্বব্যাপী শেয়ারবাজারে র‌্যালি হয়েছে স্টক্সক্স 600 সূচক 1.45% বেশি।

এছাড়াও বৃহস্পতিবার পর্যবেক্ষণ করা হচ্ছে পরিমাণগত আঁটসাঁট বা QT এর গতিতে BOE এর বার্ষিক ঘোষণা। কেন্দ্রীয় ব্যাংক সক্রিয় বিক্রয় এবং বন্ড পরিপক্কতার মাধ্যমে পরবর্তী 12 মাসে 100 বিলিয়ন পাউন্ড ($133 বিলিয়ন) দ্বারা গিল্ট নামে পরিচিত – যুক্তরাজ্য সরকারের বন্ডের স্টক কমাতে ভোট দিয়েছে।

এই মান পূর্ববর্তী সময়ের সাথে সঙ্গতিপূর্ণ ছিল, প্রোগ্রামের ত্বরণের জন্য কারো কারো প্রত্যাশার বিপরীতে। BOE এর ব্যালেন্স শীট মহামারীর সময় ফুলে গিয়েছিল কারণ এটি 2022 সালের ফেব্রুয়ারিতে কিউটি শুরু করার আগে, অর্থনীতিকে চাঙ্গা করতে চেয়েছিল।

BOE তার করদাতা-ভর্তুকিযুক্ত QT প্রোগ্রামে লোকসান ধরে রাখে কারণ বন্ডগুলি কেনার চেয়ে কম দামে বিক্রি হয়। যাইহোক, BOE গভর্নর অ্যান্ড্রু বেইলি যুক্তি দেন যে কেন্দ্রীয় ব্যাঙ্ককে এখন QT পরিচালনা করতে হবে যাতে ভবিষ্যতে আরও পরিমাণগত সহজীকরণ বা অন্যান্য ক্রিয়াকলাপ করার জন্য জায়গা থাকে৷

ফেড প্রভাব

বুধবার মার্কিন ফেডারেল রিজার্ভের পরেও BOE রক্ষণাবেক্ষণের প্রত্যাশা নিশ্চিত করেছে বর্তমান চক্রে নিজস্ব হার কমানোর উদ্যোগ নিয়েছে 50 বেসিস পয়েন্ট হ্রাস সহ। অনেক কৌশলবিদ সেপ্টেম্বরের বৈঠকে 25 বেসিস পয়েন্টের ছোট কাটের আশা করেছিলেন, যদিও এই সপ্তাহে বাজারের দাম আক্রমনাত্মক বিকল্পের 50% এর বেশি সম্ভাবনার দিকে নির্দেশ করে।

ফেড চেয়ারম্যান জেরোম পাওয়েল একটি সংবাদ সম্মেলনে বলেছেন যে কেন্দ্রীয় ব্যাংক “এমন একটি পরিস্থিতি অর্জন করার চেষ্টা করছে যেখানে আমরা বেকারত্বের বেদনাদায়ক বৃদ্ধি ছাড়াই মূল্য স্থিতিশীলতা পুনরুদ্ধার করতে পারি যা কখনও কখনও এই ধরনের মুদ্রাস্ফীতির সাথে থাকে।” সাম্প্রতিক মার্কিন যুক্তরাষ্ট্র শ্রম বাজার তথ্য বিশ্বের বৃহত্তম অর্থনীতিতে মন্দার পরিমাণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

MPC-এর সিদ্ধান্ত সম্ভবত ফেডের ঘোষণার আগে বুধবার মধ্যাহ্নের কাছাকাছি নির্ধারণ করা হয়েছিল, কিন্তু বিশ্বজুড়ে কেন্দ্রীয় ব্যাংকাররা এখন পরিবর্তনের অর্থ কী তা বিবেচনা করবে। বিশ্বব্যাপী অর্থনৈতিক বৃদ্ধি এবং আর্থিক অবস্থা।

কাইল চ্যাপম্যান, ব্যালিঙ্গার গ্রুপের মুদ্রা বিশ্লেষক, বলেন, BOE 8-থেকে-1 বিভক্তের সাথে “প্রত্যাশিত তুলনায় আরো সিদ্ধান্তমূলক এবং আক্রমনাত্মক ভোট” প্রদান করেছে, সরকারী বন্ডের ফলনকে সমর্থন করে এবং স্টার্লিং উত্তোলন করেছে।

“এটি একটি সতর্ক সিদ্ধান্ত যা এই সত্যটিকে প্রতিফলিত করে যে ব্যাংক অফ ইংল্যান্ড মুদ্রাস্ফীতি সম্পর্কে ফেডারেল রিজার্ভের মতো অনুকূল অবস্থানে নয়। … এটি বলেছিল, এই বৈঠকটি নভেম্বরে একটি কাটছাঁটের প্রস্তুতির মতো দেখায় এবং একটি ধারাবাহিক তার পর ত্রৈমাসিক ছন্দ।”

ব্যাঙ্ক অফ ইংল্যান্ড আপনার বেস রেট কমিয়েছে 5%, আগস্টে 5.25% থেকে, একটি কঠোর 5-4 ভোটে, এবং এটি ব্যাপকভাবে প্রত্যাশিত ছিল যে নভেম্বরে তার পরবর্তী সভা পর্যন্ত ভোট সেই স্তরে থাকবে৷

ডয়েচে ব্যাঙ্কের যুক্তরাজ্যের প্রধান অর্থনীতিবিদ সঞ্জয় রাজা এই বছর আরও রেট কমানোর আহ্বান পুনর্ব্যক্ত করেছেন, ব্যাঙ্ক রেট 4.75%-এ নিয়ে যাচ্ছে, তারপরে 2025 সালের মধ্যে চার চতুর্থাংশ শতাংশ পয়েন্ট হ্রাস পাবে৷ “আমরা সীমাবদ্ধ নীতিতে দ্রুত হ্রাসের জন্য বিকৃত ঝুঁকি দেখতে পাচ্ছি৷ কাছাকাছি মেয়াদে,” রাজা যোগ করেছেন।

স্টক চার্ট আইকনস্টক চার্ট আইকন

বিষয়বস্তু লুকান

ব্রিটিশ পাউন্ড/মার্কিন ডলার

পিকটেট ওয়েলথ ম্যানেজমেন্টের সামষ্টিক অর্থনৈতিক গবেষণার প্রধান ফ্রেডেরিক ডুক্রোজেট, কিউটি প্রোগ্রাম সম্পর্কে বলেছিলেন যে ব্যাঙ্ক অফ ইংল্যান্ড “একটি পাথর এবং একটি শক্ত জায়গার মধ্যে আটকে ছিল এবং এটি অতীতে তাদের পছন্দের কারণে” এবং এটি ছিল বিশ্বের একমাত্র ব্যাংক কেন্দ্র যা এই ধরনের ক্ষতি রেকর্ড করছিল।

যুক্তরাজ্যের নতুন শ্রম সরকার অক্টোবরে তার প্রথম বাজেট পেশ করবে বলে আশা করা হচ্ছে। পরের বছরে প্যাসিভ এবং সক্রিয় QT প্রসারিত করা “আর্থিক নীতির জন্য সমস্যা তৈরি করবে, অন্তত এটি সরকারের কাজকে সহজ করে তুলবে না,” ডুক্রোজেট সিএনবিসিকে বলেছেন “ইউরোপের রাস্তার চিহ্ন” সিদ্ধান্তের কিছুক্ষণ আগে।

QT হার অপরিবর্তিত রাখা, যেমন BOE বেছে নিয়েছে, একটি “মাঝারি মাঠ” প্রদান করেছে, তিনি যোগ করেছেন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

তিউনিসিয়ায় প্রাক-নির্বাচন অভিযানে প্রেসিডেন্ট প্রার্থীকে গ্রেপ্তার করা হয়েছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। তিউনিসিয়ার একটি আদালত আগামী মাসের রাষ্ট্রপতি...

ইটারনাল ফায়ার, MIBR ESL প্রো লিগ সিজন 20 প্লে অফ জয়ে ফিরে এসেছে

একটি ব্যাকলিট কীবোর্ড হল অনলাইন ভিডিও গেম স্ট্রিমার জর্ডান উডরাফ তার গিলবার্টের বাড়িতে ব্যবহার করা সরঞ্জামের অংশ৷ জর্ডান উডরাফ ইটারনাল ফায়ার এবং এমআইবিআর...

Related Articles

চ্যাম্পিয়ন্স লীগ: বার্সা মোনাকোর কাছে হেরেছে এবং আর্সেনাল আটলান্টার সাথে ড্র করেছে

চ্যাম্পিয়ন্স লিগের প্রথম রাউন্ডে বার্সেলোনা পয়েন্ট কমেছে, ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল জিততে...

নাইকি সিইও জন ডোনাহো চলে যান এবং ইলিয়ট হিলের স্থলাভিষিক্ত হন

জন ডোনাহো, নাইকির সিইও, 10 জুলাই, 2024-এ মার্কিন যুক্তরাষ্ট্রের আইডাহোর সান ভ্যালিতে...

ফরাসী প্রধানমন্ত্রী বার্নিয়ার ম্যাক্রোঁকে নতুন মন্ত্রিসভা বাছাই উপস্থাপন করেছেন

ফরাসি রক্ষণশীল এবং মধ্যপন্থী দল এবং সংসদীয় গোষ্ঠীর নেতাদের সাথে বৈঠকের পরে,...

টেসলা, এনভিডিয়া লিড টেক স্টক 2024 সালের সেরা দিনের মধ্যে একটি হার কমানোর জন্য

এনভিডিয়ার সিইও জেনসেন হুয়াং 2 জুন, 2024-এ তাইওয়ানের তাইপেইতে COMPUTEX ফোরামের আগে...