Home খবর বোয়িং এবং নাসা শুক্রবার ক্রু ছাড়াই স্টারলাইনারকে বাড়িতে আনতে প্রস্তুত
খবর

বোয়িং এবং নাসা শুক্রবার ক্রু ছাড়াই স্টারলাইনারকে বাড়িতে আনতে প্রস্তুত

Share
Share

NASA কর্মকর্তারা আস্থা প্রকাশ করেছেন যে স্টারলাইনার শুক্রবার রাতে নিরাপদে এবং সফলভাবে পৃথিবীতে ফিরে আসবে, যদিও মহাকাশযানের পারফরম্যান্স সম্পর্কে তাদের যথেষ্ট রিজার্ভেশন রয়েছে এই সিদ্ধান্তে পৌঁছাতে যে যাত্রাটি বোর্ডে মানুষ ছাড়াই সম্পন্ন করা উচিত।

উচ্চ-ঝুঁকির মিশনটি এখন আনুষ্ঠানিকভাবে শুক্রবার শেষ হতে চলেছে, স্টারলাইনার প্রায় 6:04 EST EST-এ তার আনডক করার চেষ্টা করছে৷ যদি সবকিছু পরিকল্পনা অনুযায়ী হয়, মহাকাশযানটি প্রায় ছয় ঘন্টা পরে নিউ মেক্সিকোতে হোয়াইট স্যান্ডস স্পেস হারবারে অবতরণ করবে।

এই চূড়ান্ত কৌশলগুলি বোয়িং-তৈরি স্টারলাইনারের জন্য একটি ঝামেলাপূর্ণ প্রথম ক্রু মিশন শেষ করবে। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে এবং সেখান থেকে ভ্রমণকারী নভোচারীদের জন্য নিয়মিত পরিবহণকারী হিসাবে যানটি পরিষেবাতে প্রবেশ করার আগে এটি চূড়ান্ত শংসাপত্রের মিশন ছিল। কিন্তু প্রযুক্তিগত সমস্যা, যার মধ্যে রয়েছে মহাকাশযানের বেশ কয়েকটি থ্রাস্টারের সমস্যা এবং প্রপালশন সিস্টেমে মুষ্টিমেয় হিলিয়াম লিক হওয়া, গাড়িটি ডক করার চেষ্টা করার কিছুক্ষণ আগে হাজির 6 জুন স্টেশনের সাথে।

বোর্ডে থাকা দুই মহাকাশচারী, বুচ উইলমোর এবং সানি উইলিয়ামস, নিরাপদে আইএসএস-এ চড়েছিলেন। কিন্তু সমস্যাগুলি মিশনকে কয়েক মাস বাড়িয়ে দেয় কারণ NASA এবং বোয়িং ইঞ্জিনিয়াররা অসামঞ্জস্যের মূল কারণ নির্ধারণের চেষ্টা করার জন্য কাজ করেছিল। কয়েক সপ্তাহ পরীক্ষার পর, রেপ্লিকা হার্ডওয়্যার ব্যবহার করে মাটিতে এবং কক্ষপথে, নাসা অবশেষে 24 আগস্ট সিদ্ধান্ত নিয়েছে যে স্টারলাইনার খালি পৃথিবীতে ফিরে আসবে বলে আশা করা হচ্ছে, এবং উইলমোর এবং উইলিয়ামস 2025 সালের ফেব্রুয়ারিতে স্পেসএক্স ক্যাপসুল ব্যবহার করে দেশে ফিরে আসবে।

স্বাভাবিক আইএসএস রিটার্ন মিশন থেকে ফিরতি ট্রিপে একটি বড় পার্থক্য থাকবে, যেটি হল স্টারলাইনার যাকে “এস্কেপ বার্ন” বলা হয় সেটিকে দ্রুত স্টেশন থেকে উপরে এবং দূরে সরিয়ে নেবে। এই কৌশলটি – যা আসলে 12টি ছোট বার্ন, যার কক্ষপথের গতি প্রতি সেকেন্ডে 0.1 মিটার – স্টেশনে যাওয়ার সময় থ্রাস্টারগুলিকে অল্প সময়ের জন্য স্পন্দিত হতে দেখা যাবে। এই কারণে, এস্কেপ বার্ন সম্ভবত একই সমস্যা সৃষ্টি করবে না যা ইঞ্জিনিয়াররা মিশনের শুরুতে পর্যবেক্ষণ করেছিলেন এবং তাই আইএসএসের সুরক্ষার জন্য কোনও হুমকি তৈরি করবে না, স্টিভ স্টিচ, নাসার বাণিজ্যিক ক্রু প্রোগ্রাম ম্যানেজার, একটি প্রেসের সময় বলেছেন সম্মেলন

“যে কারণে আমরা এই এস্কেপ বার্নটি করতে বেছে নিয়েছি তা হল এটি গাড়িটিকে দ্রুত স্টেশন থেকে দূরে সরিয়ে দেয়,” তিনি বলেছিলেন। “প্রয়োজনে বোর্ডে থাকা ক্রুরা ম্যানুয়াল নিয়ন্ত্রণ নিতে সক্ষম না হলে, পালানোর সময় আমাদেরকে অনেক কম ভেরিয়েবল বিবেচনা করতে হবে, এবং এটি আমাদের গাড়িটিকে বাড়ির জন্য ট্র্যাজেক্টোরিতে অনেক তাড়াতাড়ি পেতে দেয়।”

পরবর্তী জটিল কৌশলটি হবে 60-সেকেন্ডের ডিঅরবিট বার্ন, যা স্টারলাইনারকে পৃথিবীর বায়ুমণ্ডলে এবং হোয়াইট স্যান্ডে যাওয়ার পথে রাখবে। মহাকাশযানটি মাটিতে নরম অবতরণ করতে প্যারাসুট এবং এয়ারব্যাগ মোতায়েন করবে।

“আমরা একটি ভাল বার্নের প্রত্যাশা করছি এবং আমাদের প্রচুর অপ্রয়োজনীয়তা আছে, এবং এটিই আমরা একটি নিরাপদ প্রবেশের উপর নির্ভর করছি,” তিনি যোগ করেছেন।

নাসা এবং বোয়িং মহাকাশযানের কর্মক্ষমতার কয়েক মাসের পোস্ট-ফ্লাইট বিশ্লেষণের মধ্য দিয়ে যাবে, তবে স্টিচ বলেছেন যে দলগুলি ইতিমধ্যেই মহাকাশ সংস্থার দ্বারা যানটিকে সম্পূর্ণরূপে প্রত্যয়িত করার জন্য সিস্টেমের পরিবর্তন বা অতিরিক্ত পরীক্ষার দিকে তাকিয়ে আছে।

কিন্তু মহাকাশযানটিকে প্রত্যয়িত করার চূড়ান্ত পথ কী হবে তা স্পষ্ট নয় – বোয়িং-এর জন্য আরও কত খরচ হতে পারে, যা ইতিমধ্যেই স্টারলাইনার প্রোগ্রামের সাথে সম্পর্কিত $1.5 বিলিয়নেরও বেশি খরচ করেছে। বোয়িংকে আরেকটি ক্রুড টেস্ট মিশনে উড়তে হবে কিনা তাও স্পষ্ট নয়।

যদি NASA এবং বোয়িং যৌথ ফ্লাইট কন্ট্রোল টিম শুক্রবার আনডকিং না করার সিদ্ধান্ত নেয়, তাহলে আগামী দিনে আরও কয়েকটি সুযোগ থাকবে। মহাকাশ স্টেশনে থাকা মহাকাশচারীরা স্পেসএক্স ড্রাগন যানটি সংশোধন করেছে যা বর্তমানে জরুরি অবস্থার ক্ষেত্রে অস্থায়ী আসন সহ স্টেশনের সাথে সংযুক্ত রয়েছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

চীনা চিড়িয়াখানা স্বীকার করেছে যে পান্ডারা ক্ষোভের পরে আঁকা কুকুর

ভিডিও কন্টেন্ট প্লে করুন এশিয়াওয়্যার চীনা চিড়িয়াখানার দর্শনার্থীরা সানওয়েই চিড়িয়াখানায় যে কথিত পান্ডাগুলিকে দেখেছিলেন তা আবিষ্কার করার পরে ক্ষিপ্ত হয়ে উঠেছে তারা বিপন্ন...

23-27 সেপ্টেম্বরের জন্য জেনারেল হাসপাতাল আর্লি স্পয়লার: মলি এবং স্যাম ফ্রান্টিক এবং সনি আন্ডার ফায়ার

23-27 সেপ্টেম্বরের জন্য জেনারেল হাসপাতালের প্রাথমিক সংস্করণের জন্য আমরা দেখতে পাই সনি করিন্টো অনেক চাপের মধ্যে এবং মলি ল্যান্সিং-ডেভিস এবং স্যাম ম্যাককল জেল...

Related Articles

কনস্টেলেশন এনার্জি থ্রি মাইল আইল্যান্ড পুনরায় চালু করবে এবং মাইক্রোসফ্টের কাছে শক্তি বিক্রি করবে

নর্মা ফিল্ড পেনসিলভানিয়ার মিডলটাউনে এক্সেলন জেনারেশন দ্বারা চালিত অপারেশনাল প্ল্যান্টের সাথে থ্রি...

কয়েক ডজন মহিলা প্রয়াত হ্যারডসের বস মোহাম্মদ আল ফায়েদের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ এনেছেন

কয়েক ডজন মহিলা বলেছেন যে তারা লন্ডনে তার হ্যারডস ডিপার্টমেন্টাল স্টোরে কাজ...

তাইওয়ান প্রাণঘাতী সুপারি আসক্তি রোধ করার চেষ্টা করছে

এটি “তাইওয়ান চুইংগাম” নামে পরিচিত। সুপারি, একটি বাদাম যেমন এটি পছন্দের মতো...

ব্রিটেনের অতি ধনী থেকে প্রস্থান করার আগে অ-আবাসিকদের জন্য প্রস্তাবিত ট্যাক্স পরিবর্তন

ওল্ড বন্ড স্ট্রিটে রাস্তার দৃশ্য, মেফেয়ার, লন্ডন, যুক্তরাজ্য। পাওয়েল লিবেরা | ইমেজ...