Home বিনোদন বিশ্বের বৃহত্তম বিনিয়োগযোগ্য স্টক সূচকে চীনকে ছাড়িয়ে গেছে ভারত
বিনোদন

বিশ্বের বৃহত্তম বিনিয়োগযোগ্য স্টক সূচকে চীনকে ছাড়িয়ে গেছে ভারত

Share
Share


বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন

ভারত বিশ্বের বৃহত্তম স্টক মার্কেট বেঞ্চমার্কগুলির মধ্যে একটিতে চীনকে ছাড়িয়ে গেছে, কারণ ভারতীয় কোম্পানিগুলিতে শেয়ার বিক্রি এবং ক্রমবর্ধমান তারল্য দেশটিকে বিনিয়োগকারীদের জন্য আরও উন্মুক্ত করে তোলে৷

MSCI অল-কান্ট্রি ওয়ার্ল্ড ইনডেক্সের ভাসমান এবং “বিনিয়োগযোগ্য” মূলধন সংস্করণে ভারতের শেয়ার, যা খোলা বাজারে কেনা যায় এমন প্রায় সমস্ত বৈশ্বিক স্টকগুলিকে ট্র্যাক করে, এই মাসে চীনের 2.06% থেকে বেড়ে 2.33% হয়েছে৷

এই পদক্ষেপটি মার্কিন কোম্পানিগুলির দ্বারা প্রভাবিত একটি সূচকে ভারতকে ষষ্ঠ বৃহত্তম ওজনে পরিণত করে৷ এটি ভারতের হট স্টক মার্কেটের চাহিদাকেও প্রতিফলিত করে, যা চীনের অর্থনীতি সংকটে প্রবেশ করায় এবং তহবিল পরিচালকরা চীন-সম্পর্কিত স্টকগুলি ফেলে দেওয়ার কারণে বৈশ্বিক বিনিয়োগকারীদের কেনার জন্য শেয়ারগুলি আনলক করছে৷

উইলিয়াম ব্লেয়ার ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্টের পোর্টফোলিও ম্যানেজার ভিভিয়ান লিন থার্স্টন বলেন, “এটি বাজারের একটি স্বাভাবিক বিবর্তন।

“আপনার কাছে ভারতীয় স্টকগুলি শক্তিশালী এবং চীনা স্টকগুলি পিছিয়ে রয়েছে৷ MSCI নামগুলি যোগ করে এবং মুছে ফেলার সাথে সাথে একটি পুনঃভারসাম্য ঘটছে, তাই কিছু ভারতীয় স্টক যেগুলির তারল্য উন্নত হয়েছে সেগুলি সিস্টেমে একটু বেশি ওজন বাড়িয়েছে।”

ভারতের ব্লু-চিপ নিফটি 50 সূচক এই বছর সর্বকালের সর্বোচ্চে পৌঁছেছে, দেশের অর্থনীতি সমস্ত প্রধান অর্থনীতির মধ্যে সর্বোচ্চ জিডিপি বৃদ্ধি রেকর্ড করেছে এবং লাখ লাখ মধ্যবিত্ত পরিবার স্থানীয় মিউচুয়াল ফান্ডে তাদের সঞ্চয় জমা করুন। এই বছর প্রায় $38 বিলিয়ন দেশীয় অর্থ ভারতীয় স্টকগুলিতে প্রবাহিত হয়েছে, যা গত 16 বছরের প্রতিটির বার্ষিক স্তরকে ছাড়িয়ে গেছে।

ভারতীয় কোম্পানিগুলি দেশের ক্রমবর্ধমান শেয়ার বাজারের সুবিধা নিতে ছুটে এসেছে, ওলা ইলেকট্রিক এবং বন্ধকী প্রদানকারী বাজাজ হাউজিং ফাইন্যান্স এই বছর এ পর্যন্ত সবচেয়ে বড় প্রাথমিক পাবলিক অফার মধ্যে.

এই বছর তার স্টক মার্কেটে $38 বিলিয়নেরও বেশি উত্থাপিত হয়েছে, যা এশিয়াতে সবচেয়ে বেশি এবং গত বছরের একই সময়ের তুলনায় দ্বিগুণেরও বেশি, ডিলজিক থেকে তথ্য দেখায়।

এই মাসের শুরুর দিকে, ভারতীয় স্টকগুলির ফ্রি ফ্লোট 22% থেকে 19% সহ MSCI উদীয়মান বাজার বিনিয়োগ সূচকে বৃহত্তম দেশ হিসাবে চীনা স্টকগুলিকে প্রতিস্থাপন করেছে।

যখন ফ্রি ফ্লোটে সেট করা হয় না, ভারতের চেয়ে এগিয়ে আছে চীন ঘনিষ্ঠভাবে দেখা MSCI উদীয়মান বাজার সূচকে, যা ছোট-ক্যাপ কোম্পানিগুলিকে অন্তর্ভুক্ত করে না। তবে চীন তার অংশ 2020 সালে 40 শতাংশ থেকে এক চতুর্থাংশে কমেছে, যেখানে ভারতের 10 বছর আগে 7 শতাংশেরও কম থেকে পঞ্চম স্থানে উঠেছে।

তা সত্ত্বেও, চীন এবং ভারত এবং সামগ্রিকভাবে উদীয়মান বাজারগুলি এখনও মার্কিন স্টকের বৃদ্ধির দ্বারা আবৃত, যা বিশ্ব সূচকের দুই-তৃতীয়াংশ তৈরি করে। 2024 সালের গোড়ার দিকে MSCI-এর অল-কান্ট্রি ওয়ার্ল্ড ইনভেস্টেবল মার্কেট ইনডেক্সে প্রায় $4.6 ট্রিলিয়ন সম্পদ বেঞ্চমার্ক করা হয়েছে।

প্রিন্সিপাল অ্যাসেট ম্যানেজমেন্টের গ্লোবাল ইক্যুইটি পোর্টফোলিও ম্যানেজার মার্টিন ফ্র্যান্ডসেন বলেন, “এটি খুবই তাৎপর্যপূর্ণ।

“ভারতে, আমরা মূল্য সৃষ্টির দৃষ্টিকোণ থেকে উল্লেখযোগ্য উন্নতি দেখেছি এবং স্বীকৃত করেছি, আমরা চীনের মতো উল্লেখযোগ্য উদ্ভাবন দেখতে পাচ্ছি, অনেক বড় সুযোগ… কিছু বড় কোম্পানিতে বিনিয়োগ করার।”

Goldman Sachs-এর বিশ্লেষকরা আশা করছেন যে নিফটি 50 8 শতাংশ অগ্রসর হবে এবং 2025 সালের সেপ্টেম্বরের শেষ নাগাদ 27,500-এ পৌঁছাবে। আমেরিকান ব্যাঙ্ক অনুসারে, 15 শতাংশের রেঞ্জে কর্পোরেট আয় বৃদ্ধির দ্বারা এই লাভগুলিকে জ্বালানি দেওয়া হবে।

তবে, কিছু বিশ্লেষক ভারতীয় বাজারে মূল্যায়ন সম্পর্কে সতর্ক করছেন। গোল্ডম্যানের কৌশলবিদরা বলেছেন যে MSCI ইন্ডিয়া সূচকের জন্য 12-মাসের ফরোয়ার্ড P/E রেকর্ড সর্বোচ্চ 24.7-এ পৌঁছেছে – যা এটিকে এখন পর্যন্ত সবচেয়ে ব্যয়বহুল করে তুলেছে।

থার্স্টন সতর্ক করে দিয়েছিলেন যে ভবিষ্যতে চীনা কোম্পানিগুলির “হতাশাগ্রস্ত” মূল্যায়ন পুনরুদ্ধার হলে চীন এবং ভারতের অবস্থান আবার বিপরীত হতে পারে।

উচ্চ ইক্যুইটি মূল্যায়ন সত্ত্বেও, Société Générale-এর এশিয়া ইক্যুইটি স্ট্র্যাটেজিস্ট রজত আগরওয়াল বলেছেন, উদীয়মান বাজারগুলির জন্য আরও অনুকূল দৃষ্টিভঙ্গির মধ্যে ভারতে প্রবাহ অব্যাহত থাকবে, যেখানে US ফেডারেল রিজার্ভ বুধবার সুদের হার কমানোর আশা করছে৷

“রাস্তায় এমন কেউ নেই যে বলবে না যে ভারতে মূল্যায়ন বেশি নয়,” আগরওয়াল যোগ করেছেন। কিন্তু “দেশীয় অর্থ নির্বিশেষে আসছে… স্বল্পমেয়াদে, প্রবাহ পরিস্থিতি বিপরীত হবে না যদি না আমরা কোনো ধরনের বাহ্যিক ধাক্কা না দেখি।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জমজদের বিপক্ষে সিরিজের ফাইনালে অভিভাবকরা কখনোই হাল ছেড়ে না দেওয়ার মনোভাব নিয়ে আসে

সেপ্টেম্বর 18, 2024; ক্লিভল্যান্ড, ওহাইও, মার্কিন যুক্তরাষ্ট্র; ক্লিভল্যান্ড গার্ডিয়ানস শর্টস্টপ ব্রায়ান রচিও (বাম) প্রগ্রেসিভ ফিল্ডে মিনেসোটা টুইন্সের বিরুদ্ধে দশম ইনিংসে দ্বিতীয় বেসম্যান আন্দ্রেস...

🔴লাইভ: মারাত্মক লেবাননে বিস্ফোরণে ব্যবহৃত দ্বিমুখী রেডিওর নির্মাতা বলেছেন যে সেগুলি কয়েক বছর আগে বন্ধ হয়ে গেছে

জাপানি কোম্পানি আইকম বৃহস্পতিবার বলেছে যে এটি প্রায় 10 বছর আগে লেবাননে বুধবারের বিস্ফোরণে ব্যবহৃত দ্বিমুখী রেডিওর মডেল তৈরি করা বন্ধ করে দিয়েছে।...

Related Articles

জেনিফার লোপেজ এবং বেন অ্যাফ্লেক একসাথে স্কুলের রাতে ফিরে, বিবাহবিচ্ছেদ এখনও চলছে

জেনিফার লোপেজ এবং বেন অ্যাফ্লেক যখন তাদের বাচ্চাদের কথা আসে তখন তারা...

জন পলসন ডোনাল্ড ট্রাম্পের ট্যারিফ পরিকল্পনা সম্পর্কে ওয়াল স্ট্রিট উদ্বেগ উপেক্ষা করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের দৌড়ে অর্থ...

ইমান শাম্পার্ট এবং অ্যাম্বার রোজ সমুদ্র সৈকতে ডেটে যান, শুধু বন্ধুরা

এনবিএ চ্যাম্পিয়ন ইমান শাম্পার্ট এবং অ্যাম্বার রোজ তারা তাদের সাঁতারের পোষাক খুলে...

আমার বিগ ফ্যাট ফ্যাবুলাস লাইফ: হুইটনি থোর ড্রেস কেনাকাটা করে

হুইটনি থোর এর মাই বিগ ফেবুলাস লাইফ ড্রেস কেনার সময় চোখের জল।...