Home ব্যবসা যুক্তরাজ্যের তদন্তে বাধা দিলে জল নির্বাহীদের কারাগারে যেতে হবে
ব্যবসা

যুক্তরাজ্যের তদন্তে বাধা দিলে জল নির্বাহীদের কারাগারে যেতে হবে

Share
Share

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

বৃহস্পতিবার সংসদে উত্থাপিত নতুন আইনের অধীনে এনভায়রনমেন্ট এজেন্সি বা ড্রিংকিং ওয়াটার ইন্সপেক্টরেটের তদন্তে বাধা দিলে জল খাতের সিনিয়র এক্সিকিউটিভদের দুই বছর পর্যন্ত জেল হতে পারে।

2020 সাল থেকে জল একচেটিয়া তাদের প্রধান নির্বাহীদের বোনাস, সুবিধা এবং প্রণোদনা মোট £ 41m দেওয়ার পরে নিয়ন্ত্রক অফওয়াটকে কর্মক্ষমতা-ভিত্তিক বেতন সম্পর্কিত নিয়ম সেট করার জন্য অতিরিক্ত ক্ষমতা দেওয়া হবে, সরকার বলেছে খসড়া আইন উপস্থাপনের আগে।

জল (বিশেষ ব্যবস্থা) বিল হল জল কোম্পানিগুলির ক্রমবর্ধমান সংকটের প্রতিক্রিয়া জানাতে সরকারের প্রচেষ্টা, যা প্রতিবাদের সবচেয়ে বড় তরঙ্গের মুখোমুখি হচ্ছে পয়ঃনিষ্কাশন দূষণ 34 বছর আগে বেসরকারীকরণের পর থেকে।

যদি নিয়ন্ত্রক সিদ্ধান্ত নেয় যে তারা “ফিটনেস এবং প্রাপ্যতা” এর উচ্চ মান পূরণ করে না তবে আইনটি অফওয়াটকে পরিচালক বা প্রধান নির্বাহীদের ব্লক বা অপসারণের ক্ষমতা দেবে। এটি ঘন ঘন এবং ছোট অপরাধের জন্য অনেক বড় শাস্তির কারণ হতে পারে, যা বর্তমানে £300 এ সীমাবদ্ধ।

সম্ভাব্য পতন সম্পর্কে ক্রমবর্ধমান উদ্বেগ সঙ্গে টেমস জলমন্ত্রীরা “বিশেষ প্রশাসন শাসন” আপডেট করছেন যাতে এই ধরনের অস্থায়ী জাতীয়করণ করার অতিরিক্ত খরচ সমস্ত করদাতাদের পরিবর্তে একটি দেউলিয়া কোম্পানির বিল প্রদানকারীদের উপর পড়ে।

শিল্পটি ব্রিটেনের জল সরবরাহের স্থিতিস্থাপকতা উন্নত করার জন্য আইন চায় – তবে এটি সংসদে না হওয়া পর্যন্ত ঘটবে না, কর্মকর্তারা নিশ্চিত করেছেন। পানির ঘাটতির জন্য দেশের দুর্বলতা সম্পর্কে ক্রমবর্ধমান উদ্বেগ সত্ত্বেও, যুক্তরাজ্য গত 32 বছরে একটি নতুন জলাধার নির্মাণ করেনি।

স্টিভ রিড, পরিবেশ সচিব বলেছেন, জনসাধারণ জলপথে অগ্রহণযোগ্য স্তরের পয়ঃনিষ্কাশন সম্পর্কে “ক্ষোভ” ছিল। “এই সরকারের অধীনে, জল নির্বাহীরা আর এই ময়লা ফেলার সময় তাদের নিজস্ব পকেটের সারিবদ্ধ হবেন না। যদি তারা তা মানতে অস্বীকার করে, তবে তারা কাঠগড়ায় দাঁড়াতে পারে এবং কারাগারের মুখোমুখি হতে পারে।”

পূর্বে ঘোষিত অন্যান্য ব্যবস্থাগুলির মধ্যে রয়েছে জল সংস্থাগুলিকে শুরু করতে হবে৷ মনিটর ইনস্টল করা অতিরিক্ত 7,000 জরুরী ঝড় ওভারফ্লো পাইপ যা সমুদ্রে কাঁচা বর্জ্য নিঃসরণ করে। তারা সম্মিলিত ঝড় এবং নর্দমা ওভারফ্লো পাইপ থেকে পৃথক, যা ইতিমধ্যে মনিটর ইনস্টল করা প্রয়োজন।

ফেয়ারগাল শার্কি, একজন বিশিষ্ট নর্দমা বিরোধী প্রচারাভিযান, বলেছিলেন যে ঘোষণাটি “ব্যবহারগুলির একটি দীর্ঘ তালিকা যা কিছুই খরচ করবে না এবং কিছুই পরিবর্তন করবে না”।

“এই সমস্ত ব্যবস্থা ইতিমধ্যেই বিদ্যমান আইনে অন্তর্ভুক্ত করা হয়েছে, যা প্রাণবন্ত এবং উত্সাহের সাথে প্রয়োগ করা যেতে পারে। যা প্রয়োজন ছিল তা ছিল নিষ্পত্তিমূলক সংস্কার এবং রূপান্তরমূলক পদক্ষেপ, এবং এখানে এমন কিছুই নেই যা সেরকম কিছু দেবে।”

মন্ত্রীরা টেমস ওয়াটারের সম্ভাব্য আর্থিক পতনের বিষয়ে উদ্বিগ্ন, ব্রিটেনের সবচেয়ে বড় – এবং সবচেয়ে ঋণী – জল কোম্পানি, যা সতর্ক করেছে যে বছরের শেষ নাগাদ নতুন মূলধন না পেলে মে মাসের মধ্যে এটির অর্থ শেষ হয়ে যাবে৷

সরকার স্পেশাল অ্যাডমিনিস্ট্রেশন শাসন (SAR) আপডেট করছে যাতে জল কোম্পানিগুলিকে দেউলিয়া ঘোষণা করার আগে সরকারকে জানাতে হয়।

সরকার যদি ব্যবসার বিক্রির মাধ্যমে খরচ পুনরুদ্ধার না করে তবে জল বিল প্রদানকারীদের কাছ থেকে যে কোনও SAR-এর খরচ মেটাতে নতুন ক্ষমতাও দিচ্ছে।

সাধারণ SAR প্রক্রিয়াতে — এর পরে ব্যবহৃত হয় শক্তি কোম্পানি বাল্ব পতন — সরকার প্রাথমিক অর্থায়ন প্রদান করে যা তারপরে ব্যবসাটি অন্য একটি বেসরকারী কোম্পানির কাছে বিক্রি করা হলে পুনরুদ্ধার করা হয়।

উই ওন ইট-এর ম্যাথিউ টপহাম, পুনর্জাতকরণের জন্য আহ্বানকারী একটি চাপ গোষ্ঠী, বলেছেন যে সরকার “শুধুমাত্র পয়ঃনিষ্কাশন কেলেঙ্কারি থেকে হাত ধুয়ে ফেলছে” এবং পরিবারগুলিকে “বিলে পা দিতে” দিচ্ছে।

ফাইন্যান্সিয়াল টাইমস গবেষণা অনুসারে, 1991 এবং মার্চ 2023 সালে বেসরকারীকরণের মধ্যে 32 বছরে শেয়ারহোল্ডারদের লাভজনক নির্বাহী পারিশ্রমিক প্যাকেজ এবং £78 বিলিয়ন ডলারের বেশি লভ্যাংশ দেওয়ার জন্য জল সংস্থাগুলি সমালোচিত হচ্ছে।

একই সময়ে, ঋণ ছাড়াই বেসরকারীকরণে বিক্রি হওয়া সত্ত্বেও তারা 64 বিলিয়ন পাউন্ড নেট ঋণ জমা করেছে এবং অবকাঠামোতে পর্যাপ্ত বিনিয়োগ করতে এটি ব্যবহার করতে ব্যর্থ হয়েছে, যার ফলে নদী, হ্রদ এবং উপকূলীয় জলে ব্যাপক পয়ঃনিষ্কাশন ঘটছে, ঝুঁকির সৃষ্টি হয়েছে। জনস্বাস্থ্যের জন্য।

ইন্ডাস্ট্রি বডি ওয়াটার ইউকে বলেছে: “আমরা সরকারের সাথে একমত যে পানি ব্যবস্থা কাজ করছে না। এটি ঠিক করার জন্য সরকারকে তার প্রতিশ্রুতি দুটি জিনিস প্রদান করতে হবে: মৌলিক নিয়ন্ত্রক সংস্কার এবং বিনিয়োগকে ত্বরান্বিত করা। অফওয়াটকে আমাদের পানির সরবরাহ নিরাপদ করতে, অর্থনৈতিক প্রবৃদ্ধি সক্ষম করতে এবং আমাদের নদী ও সমুদ্রে পয়ঃনিষ্কাশন বন্ধ করতে আমাদের £105 বিলিয়ন বিনিয়োগ পরিকল্পনাকে সম্পূর্ণ সমর্থন করতে হবে।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

আর্চ ম্যানিং কুইন ইয়ার্সের স্থলাভিষিক্ত হয়েছেন

সেপ্টেম্বর 14, 2024; অস্টিন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র; টেক্সাস লংহর্নস কোয়ার্টারব্যাক আর্চ ম্যানিং (16) ড্যারেল কে রয়্যাল-টেক্সাস মেমোরিয়াল স্টেডিয়ামে টেক্সাস-সান আন্তোনিও রোডরানার্সের বিরুদ্ধে প্রথমার্ধে...

মেথড ম্যান চায় ডিডির অপরাধ এবং হিপ হপ সংস্কৃতির মধ্যে লাইন টানা হোক

ভিডিও কন্টেন্ট প্লে করুন TMZ.com মেথড ম্যান সবাই সংযোগ করতে চায় ডিডিব্রেক পাম্প করার জন্য হিপ হপ মিউজিকের রাজ্যের পতন… এবং সমস্যাগুলিকে বিভ্রান্ত...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...