Home খবর যুক্তরাজ্যের মুদ্রাস্ফীতি আগস্ট 2024
খবর

যুক্তরাজ্যের মুদ্রাস্ফীতি আগস্ট 2024

Share
Share

লন্ডন — যুক্তরাজ্যের মুদ্রাস্ফীতি পুরো আগস্ট জুড়ে স্থিতিশীল ছিল, বুধবার অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকসের ডেটা দেখায় এবং বিশ্লেষকদের প্রত্যাশার সাথে মিলে যায়।

ভোক্তা মূল্য সূচক (সিপিআই) আগের তুলনায় ছিল জুলাই মাসে পড়া 2.2% এবং অর্থনীতিবিদদের রয়টার্স পোল থেকে একটি ভবিষ্যদ্বাণীও মিলেছে। ভোক্তা মূল্য সূচক (CPI) 2% এ পৌঁছেছে এটা পারে এবং জুনব্যাংক অফ ইংল্যান্ড লক্ষ্য হারের সাথে সঙ্গতিপূর্ণ।

স্টার্লিং লঞ্চের পরপরই 0.18% বেড়েছে, লন্ডনের সময় সকাল 8:09 এ US$1.3183 এ ট্রেড করেছে।

পরিষেবা মূল্যস্ফীতি – যা BOE দ্বারা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হয়েছে যুক্তরাজ্যের অর্থনীতিতে তার আধিপত্য এবং অভ্যন্তরীণভাবে উৎপন্ন মূল্য বৃদ্ধির প্রতিফলন – জুলাই মাসে 5.2% থেকে আগস্টে 5.6% বেড়েছে।

শক্তি, খাদ্য, অ্যালকোহল এবং তামাক বাদ দিয়ে অন্তর্নিহিত মূল্যস্ফীতি ছিল 3.6%, যা জুলাই মাসে রেকর্ড করা 3.3% এর উপরে।

বিশ্লেষক US Fed এবং BOE সুদের হারের জন্য দৃষ্টিভঙ্গি মূল্যায়ন করে

উচ্চ বিমান ভাড়া ঊর্ধ্বমুখী মূল্যের চাপের সবচেয়ে বড় অবদানকারী, যা গত বছর নিম্ন ভিত্তি থেকে বেড়েছে, ওএনএস বলেছে। মোটর জ্বালানী, হোটেল এবং রেস্তোরাঁ, এদিকে, সবচেয়ে বড় পতন দেখেছে।

BOE নীতিনির্ধারকরা বৃহস্পতিবার তাদের সর্বশেষ আর্থিক নীতির সিদ্ধান্ত নেওয়ার জন্য বৈঠক করবেন, ব্যবসায়ীরা মূলত ব্যাঙ্কের হার স্থিতিশীল রাখার আশা করছেন।

মার্কিন ফেডারেল রিজার্ভ থেকে ঋণ নেওয়ার খরচ আরও আক্রমনাত্মক হ্রাসের সম্ভাবনায় এই সপ্তাহের শুরুতে টানা দ্বিতীয় 25 বেসিস পয়েন্ট কাটার সম্ভাবনা দ্বিগুণ হয়ে প্রায় 40% হয়েছে, কিন্তু প্রকাশের পরে 28% এ পিছিয়ে গেছে।

ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট ফার্ম কুইল্টার শেভিওটের ফিক্সড ইন্টারেস্ট রিসার্চের প্রধান রিচার্ড কার্টার বলেন, নতুন তথ্য ব্যাংকের আরও সতর্ক দৃষ্টিভঙ্গি নেওয়ার সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে।

কার্টার একটি বিবৃতিতে বলেছেন, “যুক্তরাজ্যের অর্থনৈতিক উৎপাদনে স্থবিরতা এবং মজুরি বৃদ্ধির মন্থরতা দেখানো সাম্প্রতিক তথ্য সত্ত্বেও, মূল মুদ্রাস্ফীতি স্থিতিশীল রয়েছে, পরিষেবার মূল্যস্ফীতি 5.2% থেকে 5.6%-এ বৃদ্ধি পেয়েছে, যা BOE সিদ্ধান্তের সিদ্ধান্তের উপর ব্যাপকভাবে ওজন করবে,” কার্টার একটি বিবৃতিতে বলেছেন৷

ইউকে ইউরোপীয় অফিসগুলিতে বিনিয়োগের পুনরুত্থানে নেতৃত্ব দেয়

“এটি নিকটবর্তী মেয়াদে আরও সহজীকরণের ন্যায্যতা দেওয়ার জন্য কেন্দ্রীয় ব্যাংকের ক্ষমতাকে জটিল করে তোলে, বিশেষ করে যখন ফেডারেল রিজার্ভের আরও আক্রমনাত্মক অবস্থানের সাথে তুলনা করা হয়। আগস্টে BOE-এর ত্রৈমাসিক-শতাংশ-পয়েন্ট হার চার বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথম চিহ্নিত হয়েছে, কিন্তু এটি হবে সম্ভবত আমরা আরেকটি কাট পেতে কিছুক্ষণ আগে,” তিনি যোগ করেছেন।

ক্যাপিটাল ইকোনমিক্সের ডেপুটি চিফ ইউকে ইকোনমিস্ট রুথ গ্রেগরি এই অনুভূতিগুলোকে প্রতিধ্বনিত করে বলেছেন, ক্রমবর্ধমান পরিষেবা মূল্যস্ফীতি সম্ভবত কেন্দ্রীয় ব্যাংকের জন্য বিশেষভাবে উদ্বেগজনক প্রমাণিত হবে। তিনি যোগ করেছেন যে উচ্চতর ইউটিলিটি মূল্যের কারণে আগামী মাসে আরও ঊর্ধ্বমুখী মূল্যের চাপ প্রত্যাশিত হতে পারে।

“সামগ্রিকভাবে, আগামীকাল রেট কমানোর একটি বিরতি প্রত্যাশিত ছিল এবং আজকের রিলিজ সেই দৃষ্টিভঙ্গিকে একত্রিত করে। আমরা ধরে নিচ্ছি যে পরবর্তী 25 বেসিস পয়েন্ট রেট কাট নভেম্বরে ঘটবে এবং সেই হার জুনের মধ্যে বিকল্প মিটিং BoE-এ কাটা হবে,” গ্রেগরি বলেছেন .

30 অক্টোবর যুক্তরাজ্যের পরবর্তী শরতের বিবৃতির আগেও এই পঠনটি আসে, যে সময়ে নতুন শ্রম সরকার নতুন মেয়াদের জন্য তার বাজেট পরিকল্পনা উপস্থাপন করবে।

ট্রেজারি চিফ সেক্রেটারি ড্যারেন জোনস বলেছেন যে তিনি “আরো পরিচালনাযোগ্য মুদ্রাস্ফীতি” কে স্বাগত জানিয়েছেন তবে উল্লেখ করেছেন যে অর্থনীতির “মৌলিক বিষয়গুলি ঠিক করার” জন্য উল্লেখযোগ্য কাজ এখনও প্রয়োজন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

জমজদের বিপক্ষে সিরিজের ফাইনালে অভিভাবকরা কখনোই হাল ছেড়ে না দেওয়ার মনোভাব নিয়ে আসে

সেপ্টেম্বর 18, 2024; ক্লিভল্যান্ড, ওহাইও, মার্কিন যুক্তরাষ্ট্র; ক্লিভল্যান্ড গার্ডিয়ানস শর্টস্টপ ব্রায়ান রচিও (বাম) প্রগ্রেসিভ ফিল্ডে মিনেসোটা টুইন্সের বিরুদ্ধে দশম ইনিংসে দ্বিতীয় বেসম্যান আন্দ্রেস...

🔴লাইভ: মারাত্মক লেবাননে বিস্ফোরণে ব্যবহৃত দ্বিমুখী রেডিওর নির্মাতা বলেছেন যে সেগুলি কয়েক বছর আগে বন্ধ হয়ে গেছে

জাপানি কোম্পানি আইকম বৃহস্পতিবার বলেছে যে এটি প্রায় 10 বছর আগে লেবাননে বুধবারের বিস্ফোরণে ব্যবহৃত দ্বিমুখী রেডিওর মডেল তৈরি করা বন্ধ করে দিয়েছে।...

Related Articles

টেসলা, এনভিডিয়া লিড টেক স্টক 2024 সালের সেরা দিনের মধ্যে একটি হার কমানোর জন্য

এনভিডিয়ার সিইও জেনসেন হুয়াং 2 জুন, 2024-এ তাইওয়ানের তাইপেইতে COMPUTEX ফোরামের আগে...

ফ্রান্সে যৌন নির্যাতনের রিপোর্ট করার সময় অভিবাসী নারীরা ‘দ্বিতীয় ট্রমা’-এর সম্মুখীন হন

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের একটি সাম্প্রতিক প্রতিবেদন প্রকাশ করে যে ফ্রান্সে নথিভুক্ত নারীরা যৌন...

মালির রাজধানীতে ব্যাপক জিহাদি হামলায় ৭০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে, নিরাপত্তা সূত্র বলছে

এই সপ্তাহের শুরুর দিকে বামাকোতে একটি সামরিক পুলিশ প্রশিক্ষণ শিবির এবং নিকটবর্তী...

ডিজেটি বিক্রয় বিধিনিষেধ তুলে নেওয়ার পথে ট্রাম্প মিডিয়া শেয়ারের পতন

প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি এবং বর্তমান রিপাবলিকান রাষ্ট্রপতি প্রার্থী ডোনাল্ড ট্রাম্প মিশিগানের পটারভিলে...