Home বিনোদন ব্রিটেন বাংলাদেশের ক্ষমতাচ্যুত সরকারের সঙ্গে যুক্ত সম্পদের তদন্ত করতে বলেছে
বিনোদন

ব্রিটেন বাংলাদেশের ক্ষমতাচ্যুত সরকারের সঙ্গে যুক্ত সম্পদের তদন্ত করতে বলেছে

Share
Share


বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন

প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার মিত্রদের বৈদেশিক সম্পদের তদন্তে ব্রিটেনের সাহায্য চেয়েছে বাংলাদেশ, কারণ নতুন সরকার তার ক্ষমতাচ্যুত স্বৈরাচারী শাসনের সদস্যদের বিরুদ্ধে ক্র্যাক ডাউন করছে।

আহসান মনসুর, বাংলাদেশদেশটির কেন্দ্রীয় ব্যাংকের নতুন গভর্নর বলেছেন, হাসিনার শাসনামল বিদেশে ব্যাংকিং ব্যবস্থা থেকে কমপক্ষে 2tn টাকা (£13 বিলিয়ন) সরিয়ে নিয়েছিল কিনা তা নতুন সরকার তদন্ত করছে।

মনসুর ফিন্যান্সিয়াল টাইমসকে বলেছেন যে তিনি যুক্তরাজ্যের কাছ থেকে সাহায্য চেয়েছিলেন, বেশ কয়েকটি দেশের মধ্যে একটি যেখানে বাংলাদেশি কর্তৃপক্ষ বিশ্বাস করে যে অপব্যবহার করা সম্পদ রাখা যেতে পারে। তিনি বলেন, এ ধরনের সম্পদ যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর এবং সংযুক্ত আরব আমিরাতেও থাকতে পারে।

যুক্তরাজ্য সরকার “খুব সহায়ক হয়েছে। হাইকমিশনার আমার অফিসে ছিলেন এবং তারা প্রচুর প্রযুক্তিগত সহায়তার প্রস্তাব দিয়েছিলেন,” মনসুর বলেছিলেন।

বিশেষ করে, মনসুর বলেছিলেন যে বাংলাদেশি কর্তৃপক্ষ প্রাক্তন ভূমিমন্ত্রীর মালিকানাধীন 150 মিলিয়ন ইউকে সম্পত্তি পোর্টফোলিওর জন্য অর্থ প্রদানের জন্য ব্যবহৃত তহবিলের উত্স সনাক্ত করতে চায়। শেখ হাসিনাসরকার

তিনি বলেছিলেন যে সম্পদের তদন্ত করা “এমন একটি বিষয় যার জন্য আমরা যুক্তরাজ্য সরকারের কাছ থেকে এই সম্পদগুলি পুনরুদ্ধার করার জন্য সহায়তা চাইব”।

বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের নতুন গভর্নর হলেন আহসান মনসুর
বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের নতুন গভর্নর হলেন আহসান মনসুর © ফাবেহা মনির/ব্লুমবার্গ

যুক্তরাজ্যের কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে একটি বৈঠক হয়েছে তবে কী আলোচনা হয়েছে সে বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।

বাংলাদেশের সুশীল সমাজের উপাদানগুলো দীর্ঘদিন ধরে শেখ হাসিনা ও তার সরকারের সদস্যদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনেছে। দেশটির কঠোর মুদ্রা নিয়ন্ত্রণ রয়েছে যা নাগরিকদের প্রতি বছর মাত্র কয়েক হাজার ডলার বিদেশে স্থানান্তর করতে দেয়।

“প্রধানমন্ত্রীর অজান্তে এই আদেশ ডাকাতি হতে পারত না,” মনসুর বলেন। তবে তিনি যোগ করেছেন যে তদন্তগুলি “খুব প্রাথমিক পর্যায়ে” ছিল।

শেখ হাসিনা গত মাসে ভারতে পালিয়ে যায়কিন্তু দেশে তার অবস্থান অজানা এবং মন্তব্যের জন্য তার সাথে যোগাযোগ করা যায়নি।

স্যার কেয়ার স্টারমারের নতুন শ্রম সরকারের জন্য অভিযোগগুলি বিশ্রী প্রমাণিত হতে পারে, যার নগর মন্ত্রী টিউলিপ সিদ্দিক শেখ হাসিনার ভাগ্নী। সিদ্দিক অন্যায়ের সঙ্গে জড়িত ছিল এমন কোনো পরামর্শ দেওয়া হয়নি। সিদ্দিক মন্তব্যের অনুরোধের জবাব দেননি।

মুহাম্মদ ইউনূস, অর্থনীতিবিদ ও নোবেল শান্তি পুরস্কার বিজয়ী, বাংলাদেশের অন্তর্বর্তীকালীন নেতা ড গত মাসে একটি জনপ্রিয় অভ্যুত্থানের পরে, তিনি ব্রিটিশ সাহায্যের জন্য ঢাকায় যুক্তরাজ্যের হাইকমিশনারের সাথেও দেখা করেছিলেন।

যুক্তরাজ্যের নগর মন্ত্রী টিউলিপ সিদ্দিক শেখ হাসিনার ভাগ্নি
যুক্তরাজ্যের সিটি মিনিস্টার টিউলিপ সিদ্দিক শেখ হাসিনার ভাগ্নি © আনা গর্ডন/এফটি

ইউনূসের প্রেস সেক্রেটারি শফিকুল আলম বলেন, বাংলাদেশি কর্তৃপক্ষ “বাংলাদেশ থেকে চুরি করা এবং বিদেশে পাঠানো অর্থ উদ্ধার করবে।” “এটি এই সরকারের অগ্রাধিকারগুলির মধ্যে একটি।”

170 মিলিয়ন মানুষের দেশ এবং বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানিকারক বাংলাদেশে শেখ হাসিনা দুই দশক ধরে ক্ষমতায় রয়েছেন।

তার সরকার নির্বাচনী জালিয়াতি, অধিকার লঙ্ঘন এবং ব্যাপক দুর্নীতির অভিযোগে বিপর্যস্ত হয়েছিল, ছাত্র বিক্ষোভের সূত্রপাত যা তার সরকারকে পতন করেছিল।

তার দলের মিত্র আওয়ামী লীগের বিদেশী সম্পদ বাংলাদেশে এবং আন্তর্জাতিকভাবে ব্যাপকভাবে যাচাই-বাছাই পেয়েছে।

এই বছরের শুরুতে, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল ইউকে প্রাক্তন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সাথে যুক্ত কোম্পানিগুলির মালিকানাধীন ব্রিটিশ সম্পত্তি পোর্টফোলিওকে “অব্যক্ত সম্পদের” উদাহরণ হিসাবে উল্লেখ করেছে যা কর্তৃপক্ষের তদন্ত করা উচিত।

এইচএম ল্যান্ড রেজিস্ট্রি এবং ইউকে কোম্পানি হাউসের রেকর্ডের একটি এফটি বিশ্লেষণে দেখা গেছে যে চৌধুরীর দ্বারা নিয়ন্ত্রিত সংস্থাগুলি £150 মিলিয়নেরও বেশি মূল্যে কমপক্ষে 280টি সম্পত্তি অর্জন করেছে।

বাংলাদেশের সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী
বাংলাদেশের সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী © বিজ্ঞপ্তি 24/ইউটিউব

ল্যান্ড রেজিস্ট্রি ডেটা অনুসারে, 2019 থেকে 2022 সালের মধ্যে বেশিরভাগ সম্পত্তি কেনার সাথে 2016 সাল থেকে সম্পত্তিগুলি অধিগ্রহণ করা হয়েছে। চৌধুরী 2019 থেকে 2024 সাল পর্যন্ত ভূমিমন্ত্রী ছিলেন।

এর মধ্যে রয়েছে ফিটজরোভিয়া, সেন্ট্রাল লন্ডনের তালিকাভুক্ত এমারসন বেইনব্রিজ হাউসের ফ্রিহোল্ড, পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটসে 61টি সম্পত্তি এবং ব্রিস্টলের একটি কো-অপ সুপারমার্কেটের সাইট।

যুক্তরাজ্যের সম্পত্তি ক্রয়ের অর্থায়ন অস্পষ্ট, যদিও কোম্পানিগুলি কোম্পানি হাউসের কাছে বন্ধকী ঋণের ব্যবহার নির্দেশ করে অভিযোগ দায়ের করেছে।

চৌধুরীর আইনজীবী আজমালুল হোসেন কেসি বলেছেন, তার মক্কেলের “আড়াল করার কিছু নেই” এবং তিনি কিছু চুরি করার কথা অস্বীকার করেছেন। তিনি বলেন, চৌধুরী ছিলেন একজন চতুর্থ প্রজন্মের ব্যবসায়ী যিনি রাজনীতিতে আসার আগে 1990 এর দশকে তার সম্পদ অর্জন শুরু করেছিলেন।

প্রাক্তন মন্ত্রী চলতি বছরের শুরুতে এক সংবাদ সম্মেলনে বলেছিলেন যে তার বিদেশের সম্পদ এসেছে আন্তর্জাতিক ব্যবসায়িক স্বার্থ থেকে।

সেন্ট্রাল লন্ডনের ফিটজরোভিয়ার এমারসন বেইনব্রিজ হাউস, সাইফুজ্জামান চৌধুরীর দ্বারা নিয়ন্ত্রিত একটি সত্তার মালিকানাধীন
সেন্ট্রাল লন্ডনের ফিটজরোভিয়ার এমারসন বেইনব্রিজ হাউস, সাইফুজ্জামান চৌধুরীর দ্বারা নিয়ন্ত্রিত একটি সত্তার মালিকানাধীন © চার্লি বিবি/এফটি

হোসেন আরও বলেন, ইউনূসের ‘অসাংবিধানিক’ সরকার আওয়ামী লীগের সদস্যদের ‘ডাইনি শিকারের’ শিকার হচ্ছে। “একটি উল্লেখযোগ্য ঝুঁকি আছে যে জনাব চৌধুরীর কারণে ন্যায়বিচারের গর্ভপাত ঘটবে,” তিনি বলেছিলেন।

শেখ হাসিনার সাবেক তথ্যমন্ত্রী মোহাম্মদ আরাফাত বলেছেন, তদন্ত হলে সাবেক প্রধানমন্ত্রী ও তার সহযোগীদের অব্যাহতি দেওয়া হবে।

“সবকিছুই (নতুন সরকার) বিশাল দুর্নীতি হিসেবে দেখানোর চেষ্টা করছে; এবং তারা সাবেক প্রধানমন্ত্রীকে দোষারোপ করার চেষ্টা করছে,” তিনি বলেন। “এটি যথাযথ প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়া ভাল… তাদের এটি প্রমাণ করতে হবে।”

যুক্তরাজ্য সরকার বলেছে যে, তার দীর্ঘস্থায়ী নীতির সাথে সামঞ্জস্য রেখে, বাংলাদেশী কর্তৃপক্ষের দ্বারা পারস্পরিক আইনি সহায়তার জন্য অনুরোধ করা হয়েছে কিনা সে বিষয়ে মন্তব্য করবে না।



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

মালির রাজধানীতে ব্যাপক জিহাদি হামলায় ৭০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে, নিরাপত্তা সূত্র বলছে

এই সপ্তাহের শুরুর দিকে বামাকোতে একটি সামরিক পুলিশ প্রশিক্ষণ শিবির এবং নিকটবর্তী বিমানবন্দর কমপ্লেক্সে একটি আল কায়েদা-সংযুক্ত গোষ্ঠীর একটি বড় হামলায় 70 জনেরও...

ডিজেটি বিক্রয় বিধিনিষেধ তুলে নেওয়ার পথে ট্রাম্প মিডিয়া শেয়ারের পতন

প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি এবং বর্তমান রিপাবলিকান রাষ্ট্রপতি প্রার্থী ডোনাল্ড ট্রাম্প মিশিগানের পটারভিলে 29শে আগস্ট, 2024-এ আলরো স্টিলের একটি প্রচারণা অনুষ্ঠানের সময় অর্থনীতি, মুদ্রাস্ফীতি...

Related Articles

তরুণীরা পুরুষদের পেছনে ফেলে যেতে শুরু করেছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

সাবাথন সম্প্রচারের সময় ফাজে ক্ল্যান আক্রমণ করেছে, পুলিশ বলছে 911 কলার মিথ্যাভাবে হত্যার দাবি করেছে

ভিডিও সামগ্রী চালান TMZSports.com বিখ্যাত ই-স্পোর্টস সংস্থা FaZe Clan-এর বেশ কয়েকজন সদস্য...

শ্রম দাতাদের উদারতা কীভাবে সরকারের অনবদ্য ভাবমূর্তিকে কলঙ্কিত করেছে

লর্ড ওয়াহেদ আলি সর্বদা বিজয়ীদের বাছাই করতে পছন্দ করেন, তা অর্থ, মিডিয়া...

চীনা চিড়িয়াখানা স্বীকার করেছে যে পান্ডারা ক্ষোভের পরে আঁকা কুকুর

ভিডিও কন্টেন্ট প্লে করুন এশিয়াওয়্যার চীনা চিড়িয়াখানার দর্শনার্থীরা সানওয়েই চিড়িয়াখানায় যে কথিত...