Home বিনোদন কিভাবে চীনের ‘শিন গ্রাম’ দ্রুত ফ্যাশন সাপ্লাই চেইন জয় করেছে
বিনোদন

কিভাবে চীনের ‘শিন গ্রাম’ দ্রুত ফ্যাশন সাপ্লাই চেইন জয় করেছে

Share
Share


প্রতি কয়েক মিনিটে, দক্ষিণ চীনের Panyu-এ একটি কারখানায় লেপার্ড-প্রিন্ট স্কার্ট, শীতের কোট এবং ফ্লুরোসেন্ট পলিয়েস্টার ট্যাঙ্কের ঢিবিগুলিতে একটি নতুন সমাপ্ত টুকরা যোগ করা হয়। প্রতিটি একক খুচরা বিক্রেতার অনুরোধে তৈরি করা হয়েছিল: শিন।

শেনের খুচরা সাম্রাজ্যের প্রাণকেন্দ্র Panyu পোশাক তৈরির জেলায় হাজার হাজার কর্মশালায় এই দৃশ্যের পুনরাবৃত্তি হয়। প্রতিটি সুইং পাইল থেকে কাপড়গুলি তার নিকটবর্তী গুদামগুলির একটিতে যাবে, তারপর একটি গুয়াংজু বিমানবন্দরে এবং একটি কার্গো ফ্লাইটে ট্রাক করা হবে। শীঘ্রই, ইউরোপ বা মার্কিন যুক্তরাষ্ট্রে হাজার হাজার মাইল দূরে একটি বিতরণ নেটওয়ার্ক একটি অনলাইন অর্ডার পূরণ করবে, পোশাকগুলি একজন তরুণ ক্রেতার দরজায় নিয়ে আসবে।

গতি অপরিহার্য। “শেনের কাছ থেকে আদেশ মোকাবেলা করা সহজ নয়। আমাদের সাত দিনের মধ্যে শেষ করতে হবে, যার মানে আমাদের প্রায়শই ওভারটাইম কাজ করতে হয়,” বলেন একজন ফ্যাক্টরি ম্যানেজার যিনি বেশিরভাগ মহিলা কর্মীর তত্ত্বাবধান করেন।

এই প্রক্রিয়াটির উপর শেইনের নিয়ন্ত্রণ — আটটি কারখানা এবং অন্যান্য সুযোগ-সুবিধা পরিদর্শনে দেখা গেছে এবং ব্যবসায়ী, সরবরাহ চেইন বিশেষজ্ঞ এবং কর্মচারীদের সাথে কথোপকথনে ব্যাখ্যা করা হয়েছে — এটিকে বিশ্বের অন্যতম হটেস্ট রিটেলারে পরিণত করেছে৷ চীনে স্থাপিত গ্রুপের চেয়েও বেশি 2 বিলিয়ন ডলার লাভ 2023 এর জন্য এবং এটির ওয়েবসাইটে US$45 বিলিয়ন বিক্রি রেকর্ড করেছে। এটি যুক্তরাজ্যে একটি প্রাথমিক পাবলিক অফার করার পরিকল্পনা নিয়ে কাজ করছে, যার সর্বশেষ অর্থায়ন রাউন্ডে $66 বিলিয়ন মূল্য নির্ধারণ করা হয়েছে।

কিন্তু চাপ বাড়ছে সে – এবং এর ব্যবসায়িক মডেলে।

একটি ভবনের সামনে খাবারের স্টল
গুয়াংডং প্রদেশের হেশানে শিন গুদামের কাছে খাবারের স্টল। হাজার হাজার সংগ্রাহক এর গুদামে কাজ করে © Eleanor Olcott/FT

যদিও খুচরা বিক্রেতা চীনে বিক্রি করে না এবং 2021 সালে তার সদর দফতর চীন থেকে সিঙ্গাপুরে স্থানান্তরিত করেছে, তবে এটি এখনও বেইজিং নিয়ন্ত্রকদের দ্বারা অনুমোদিত কোনো আইপিও নেই, যারা পরিচিত ব্যক্তিদের মতে কোম্পানির “ডি-চিনিফাই” করার সিদ্ধান্তে অসন্তুষ্ট। বিষয়ের সাথে।

ইতিমধ্যে, টেমু, চীনের ই-কমার্স জায়ান্ট পিডিডি গ্রুপের মালিকানাধীন একটি সু-তহবিলযুক্ত খুচরা প্রতিদ্বন্দ্বী, একটি বিপণন ব্লিটজ প্রকাশ করেছে এবং শেইনের পদ্ধতি অনুকরণ করেছে, এমনকি পান্যুতে চোরাচালান সরবরাহকারীদেরও। স্থানীয় প্রতিদ্বন্দ্বিতার চেয়েও বেশি ঝুঁকির মধ্যে রয়েছে শিনের জন্য, যা একটি প্রতিযোগিতামূলক সুবিধা হিসাবে নির্মাতাদের সাথে তার “বিশেষ সম্পর্ক” তৈরি করেছে।

গত শুক্রবার, বিডেন প্রশাসন একটি বাণিজ্য ফাঁকি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে যা তার প্যাকেজগুলিকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দিয়ে শেইনের বৃদ্ধিকে বাড়িয়ে তুলেছিল। শুল্ক মুক্তকোম্পানির জন্য একটি নতুন চ্যালেঞ্জ উপস্থাপন।

ইউএস সাপ্লাই চেইন কনসালট্যান্ট ব্রিটেন ল্যাড বলেন, “শেইন খুচরা বিক্রেতার জন্য একটি সম্পূর্ণ নতুন মডেল এবং সেই মডেলটিকে সফল করার জন্য একটি সম্পূর্ণ নতুন সাপ্লাই চেইন তৈরি করেছে।” এখন, টেমু “সাপ্লাই চেইনকে শেন যে দক্ষতা অর্জন করেছে তা ব্যবহার করছে,” তিনি বলেছিলেন, যেহেতু শেইন নিজেই মহিলাদের পোশাকের বাইরে তার ব্যবসায় বৈচিত্র্য আনার চেষ্টা করে৷

“এটি কোম্পানির জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত,” তিনি বলেন।

আজ, Panyu কেন্দ্র “শেন গ্রাম” হিসাবে পরিচিত হয়েছে. কিন্তু শিনের প্রতিষ্ঠাতা স্কাই জু সেখানে দোকান স্থাপন করার আগে, Panyu-এর কারখানাগুলি মূলত আন্তর্জাতিক ফ্যাশন গ্রুপগুলির জন্য কাজ করত, ডিজাইন থেকে কারখানার মেঝে পর্যন্ত এক বছর পর্যন্ত লিড টাইম সহ বড় অর্ডারগুলি পরিচালনা করত।

জুকে তার লো-ব্যাচ অর্ডারিং মডেল গ্রহণ করার জন্য কারখানাগুলিকে রাজি করাতে হয়েছিল: প্রথমে একটি নতুন আইটেমের 100 টুকরো তৈরি করুন, তারপর শেইনের ওয়েবসাইটে ভাল বিক্রি হলেই ভলিউম বৃদ্ধি করুন৷ কারখানার একজন ম্যানেজার বলেন, “যখন শিন এসেছিলেন, তখন কেউ তাদের সাথে কাজ করতে চায়নি কারণ অর্ডারগুলি খুব কম ছিল।”

কাপড় সেলাই করছেন একজন শ্রমিক
শিন সরবরাহকারী একটি কারখানার একজন শ্রমিক © Eleanor Olcott/FT
শিন প্যাকেজগুলি Panyu জুড়ে ছড়িয়ে আছে
শিন প্যাকেজগুলি Panyu জুড়ে ছড়িয়ে আছে © Eleanor Olcott/FT

কিন্তু শিন তাদের আরও ভালো অর্থপ্রদানের শর্তে তাদের পাশে পেয়েছিলেন। 90 দিনের ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড থেকে, সরবরাহকারীদের মতে, কেউ কেউ মাত্র এক সপ্তাহের মধ্যে ডেলিভারি পেতে শুরু করে, যখন শেইনের ক্রমবর্ধমান ভলিউম Panyu সরবরাহকারীদের আস্থা দিয়েছে।

এবং Panyu তে WeChat গ্রুপের মাধ্যমে গসিপ প্রচারিত হওয়ার সাথে সাথে এই কথাটি দ্রুত ছড়িয়ে পড়ে যে শিনের সাথে কাজ করার জন্য অর্থ উপার্জন করতে হবে।

“2020 সালে, সবাই শিনের সাথে কাজ করছিল কারণ তাদের অর্ডারগুলি এত বড় ছিল,” কারখানার ব্যবস্থাপক বলেছিলেন।

একজন কারখানার মালিক অনুমান করেছেন যে তার শীর্ষে, Panyu এর 7,000টি পোশাক কারখানার প্রায় 80% চুক্তি প্রস্তুতকারক হিসাবে বা উদ্বৃত্ত অর্ডার নেওয়ার জন্য শিনের জন্য কাজ করেছিল।

শেইন মার্জিন কমানোর জন্য কারখানার কর্তাদেরকে সস্তা উপকরণের উৎসের দিকে ঠেলে দিয়ে খরচ কমিয়েছে — যদিও কিছু কারখানা যারা ডিজাইন এবং অর্ডার সামগ্রী তৈরি করে তারা বেশি খরচ করে বেশি মার্জিন অর্জন করে।

কোম্পানিটি পণ্য বিক্রয় নিরীক্ষণ এবং সেই অনুযায়ী উৎপাদন সামঞ্জস্য করার জন্য একটি ইলেকট্রনিক অর্ডারিং সিস্টেমও চালু করেছে।

Panyu একটি রাস্তা ভবন এবং বাসিন্দাদের দেখাচ্ছে
একজন কারখানার মালিক অনুমান করেছেন যে তার শীর্ষে, Panyu এর 7,000 পোশাক কারখানার প্রায় 80% শিনের জন্য কাজ করেছিল © Eleanor Olcott/FT

জু “পুরো সাপ্লাই চেইনকে ইলেকট্রনিক হতে সাহায্য করেছে। শিন আসার আগে আমরা সবাই ফোনে অর্ডার নিয়েছিলাম। তার অবদান ছিল দক্ষতা উন্নত করা,” বলেছেন বিং গংসান, একজন ব্যবসায়ী যিনি সমস্ত বড় ই-কমার্স প্ল্যাটফর্মে বিক্রি করেন।

ফাইন্যান্সিয়াল টাইমস দ্বারা পরিদর্শন করা আটটি কারখানায়, পরিচালকরা সেলাই মেশিনে কর্মীদের কাছে বসেছিলেন, মনিটরগুলির সাথে যেখানে তারা শিনের দ্বারা তৈরি একটি অপারেটিং সিস্টেমের মাধ্যমে স্বয়ংক্রিয় অর্ডার আপডেট দেখতে পারে।

এখনও, Panyu মধ্যে পোশাক উত্পাদন বাকি অনেক কম প্রযুক্তি এবং অবশেষ বেতন বৃদ্ধি পেয়েছে যখন তরুণ কর্মীরা কারখানার কাজ এড়িয়ে চলে। কারখানার কর্মীরা যারা শিনের কাছে আউটসোর্স করে তারা সাধারণত মাসে Rmb7,000 ($986) থেকে Rmb12,000 উপার্জন করে, ফ্যাক্টরি পরিচালকদের মতে, অন্যান্য ব্লু-কলার কর্মীদের Rmb5,500 এবং Rmb6,500 এর মধ্যে তুলনায় তারা কত কাপড় শেষ করে তার উপর নির্ভর করে এলাকায়

কোম্পানী কাপড়ের ফটো পরীক্ষা করে গুণমান নিরীক্ষণ করে এবং গুদামে ডেলিভারির সময় ওজন করে। “শিন এতটা দাবিদার নয়। কিন্তু তিনি জামাকাপড় পরীক্ষা করেন, “একটি শিন কারখানার একজন আর্থিক পরিচালক বলেছেন।

এক দশকের ব্যবধানে, শিনের বৃদ্ধি পানিউকে রূপান্তরিত করেছে। হিপস্টার কফি শপগুলি বেড়েছে এবং রেস্তোঁরাগুলি সমস্ত চীন থেকে অভিবাসী শ্রমিকদের সেনাবাহিনীকে খাবার পরিবেশন করে।

একটি কারখানা ভবনের সম্মুখভাগ
শিন সরবরাহকারী হাউজিং ওয়ার্কশপ তৈরি করা © Eleanor Olcott/FT
শিন ম্যানেকুইন
একটি শেইন পুঁথি

এখন, অন্য কোম্পানির পরিকল্পনা আছে Panyu: Temu এর জন্য। এটি ইনস্টাগ্রাম এবং ফেসবুককে বিজ্ঞাপন দিয়ে প্লাবিত করেছে এবং অ্যামাজনকে গুগলের বৃহত্তম একক বিজ্ঞাপন অবদানকারী হিসাবে স্থানচ্যুত করেছে, বিষয়টির সাথে পরিচিত ব্যক্তিদের মতে। গুগল মন্তব্য করতে অস্বীকৃতি.

2022 সালে, টেমু পানিউতে তার অফিস স্থাপন করে এবং শিনের দল এবং সরবরাহকারীর ঘাঁটিতে অভিযান শুরু করে, যার ফলে তার প্রতিদ্বন্দ্বী রক্ষণাত্মক হয়ে যায়।

শেইন তার সরবরাহকারীদের তেমুর সাথে কাজ বন্ধ করার নির্দেশ দিয়েছিল এবং বলেছিল যে যে কোনও ব্যবসায়ী যে উভয় প্ল্যাটফর্মে বিক্রি করেছে তাদের জরিমানা করা হবে এবং তাদের চুক্তি বাতিল করা হবে, সরবরাহকারীরা যারা একটি বাস্তব পরিস্থিতি বর্ণনা করেছেন তাদের মতে “er-xuan-yi“রাজনীতি – চাইনিজ এর জন্য “একটি বা অন্যটি বেছে নিন।”

তবুও, Panyu এর কারখানার মালিকরা সংগ্রামে নেভিগেট করার সৃজনশীল উপায় খুঁজে পেয়েছেন। “নিয়ম মেনে চলার অনেক উপায় আছে। অনেক সরবরাহকারীর একাধিক কারখানা রয়েছে। আপনি শুধুমাত্র একটি ভিন্ন নামে নিবন্ধন করুন এবং উভয় প্ল্যাটফর্মে বিক্রি করতে এই কোম্পানিগুলি ব্যবহার করুন, “সিএফও বলেছেন।

শিনের একজন মুখপাত্র বলেছেন যে সংস্থাটি “কখনও “এর-জুয়ান-ই” নীতি প্রতিষ্ঠা করেনি।

টেমু বলেছেন: “যদিও কিছু প্রাক্তন শেইন কর্মচারী আমাদের সাথে যোগদানের জন্য আবেদন করেছে, আমরা সরাসরি প্রতিযোগীদের নিয়োগের বিষয়ে সতর্ক, এবং এই ধরনের নিয়োগের সংখ্যা সীমিত করা হয়েছে।”

একটি গুদামের বাইরে একটি ট্রাক দাঁড়িয়ে আছে
শিনের গুদামের বাইরে একটি ট্রাক। সেখান থেকে পণ্যসামগ্রী গুয়াংজু বিমানবন্দরে যায় © Eleanor Olcott/FT

2023 সালে, একটি আইপিওর আগে এর সাপ্লাই চেইন পরিষ্কার করার একটি পদক্ষেপের অংশ হিসাবে, অডিটররা এটির সার্টিফিকেশন মান লঙ্ঘন করছে বলে শেইন একদল সরবরাহকারীকে বাদ দেয়। এই সরবরাহকারী অনেক টেমুতে বিক্রি করার জন্য পরিবর্তন করা হয়েছে.

শিন তার সরবরাহ শৃঙ্খলে তুলার উদ্ভব নিয়ে উদ্বেগ নিয়েও ঝাঁপিয়ে পড়েছে। বাধ্যতামূলক শ্রমের কথিত ব্যবহারের বিষয়ে উদ্বেগের কারণে মার্কিন যুক্তরাষ্ট্র চীনের জিনজিয়াং প্রদেশ থেকে তুলা আমদানি নিষিদ্ধ করেছে, যা চীন অস্বীকার করে। শিন জনসমক্ষে বলেছেন যে এটির “জোরপূর্বক শ্রমের জন্য শূন্য সহনশীলতা” রয়েছে এবং এটি প্রয়োজন যে “আমাদের চুক্তি নির্মাতারা শুধুমাত্র অনুমোদিত অঞ্চল থেকে তুলা উত্সর্গ করে,” জিনজিয়াং-এর স্পষ্ট উল্লেখ এড়িয়ে।

এর ব্যবসা পরিপক্ক হওয়ার সাথে সাথে শিন হতে শুরু করে রাজস্বের নতুন উত্স অনুসরণ করুন. গত বছর, কোম্পানী প্যাটিও আসবাবপত্র থেকে শুরু করে ইলেকট্রনিক্স সব কিছু বিক্রি করার জন্য ব্যবসায়ীদের জন্য একটি বাজার চালু করেছে এবং আমেরিকা ও ইউরোপের ক্রেতাদের কাছে কিছু উৎপাদন আনতে ব্রাজিল ও তুরস্কের কারখানার সাথে কাজ শুরু করেছে।

এই ধরনের উদ্যোগগুলি বৃদ্ধির গল্পের অংশ যা শেইন বিনিয়োগকারীদের কাছে বিক্রি করতে চান — যদি বেইজিং কোম্পানির আইপিওর জন্য তার আশীর্বাদ দেয়। কোম্পানির কাছের একজন ব্যক্তির মতে, তার তালিকাভুক্তি পরিকল্পনা সম্পর্কে কোন গ্যারান্টি ছাড়াই, শিন “একটি অপেক্ষা করুন এবং দেখুন” মোডে আছেন।

Panyu কারখানার পরিচালকরা এই নিয়ন্ত্রক ষড়যন্ত্রের দিকে সামান্য মনোযোগ দেন। ফোকাস রয়ে গেছে যেমনটি জু এর আগমনের আগে ছিল: কীভাবে পাতলা মার্জিনের পৃথিবীতে বেঁচে থাকা যায়। যদি শিন বা টেমু বিল পরিশোধ করে, তাদের মধ্যে একজন বলেছিল, “আমরা সেখানেই যাই যেখানে আদেশ আছে।”

সান ফ্রান্সিসকোতে স্টিফেন মরিসের অতিরিক্ত প্রতিবেদন



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

0-2 এনএফএল দলের জন্য বাস্তবতা পরীক্ষা: কে এখনও প্লেঅফ করতে পারে?

15 সেপ্টেম্বর, 2024; বাল্টিমোর, মেরিল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র; M&T ব্যাংক স্টেডিয়ামে লাস ভেগাস রাইডারদের বিপক্ষে দ্বিতীয়ার্ধে বাল্টিমোর রেভেনস কোয়ার্টারব্যাক লামার জ্যাকসন (8) রান করছেন।...

শাইন ফেডারেল গ্রেপ্তারের পরে তার জীবন এবং ক্যারিয়ার নষ্ট করার জন্য ডিডিকে দোষারোপ করেছেন

প্রাক্তন ব্যাড বয় রেকর্ডস র‌্যাপার এবং বর্তমান বেলিজিয়ান রাজনীতিবিদ লাজুক জড়ো হচ্ছে ডিডি টাইকুনকে গ্রেফতার করার পর কয়লার ওপরে — এবং তার আশা...

Related Articles

শ্রম দাতাদের উদারতা কীভাবে সরকারের অনবদ্য ভাবমূর্তিকে কলঙ্কিত করেছে

লর্ড ওয়াহেদ আলি সর্বদা বিজয়ীদের বাছাই করতে পছন্দ করেন, তা অর্থ, মিডিয়া...

চীনা চিড়িয়াখানা স্বীকার করেছে যে পান্ডারা ক্ষোভের পরে আঁকা কুকুর

ভিডিও কন্টেন্ট প্লে করুন এশিয়াওয়্যার চীনা চিড়িয়াখানার দর্শনার্থীরা সানওয়েই চিড়িয়াখানায় যে কথিত...

23-27 সেপ্টেম্বরের জন্য জেনারেল হাসপাতাল আর্লি স্পয়লার: মলি এবং স্যাম ফ্রান্টিক এবং সনি আন্ডার ফায়ার

23-27 সেপ্টেম্বরের জন্য জেনারেল হাসপাতালের প্রাথমিক সংস্করণের জন্য আমরা দেখতে পাই সনি...

টেমস ওয়াটার জাতীয়করণ এড়াতে ঋণের মেয়াদ বাড়াতে চায়

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...