Home খবর সিএনবিসি ফেড জরিপ অনুসারে, সফট ল্যান্ডিং প্রত্যাশিত সহ ফেড হার এক চতুর্থাংশ পয়েন্ট কমিয়ে দেবে
খবর

সিএনবিসি ফেড জরিপ অনুসারে, সফট ল্যান্ডিং প্রত্যাশিত সহ ফেড হার এক চতুর্থাংশ পয়েন্ট কমিয়ে দেবে

Share
Share

ফেডারেল রিজার্ভ চেয়ারম্যান জেরোম পাওয়েল।

অ্যান্ড্রু হারনিক | গেটি ইমেজ

ফেডারেল রিজার্ভ এই সপ্তাহে তার মিটিংয়ে কী করবে সে সম্পর্কে যথেষ্ট অনিশ্চয়তার সাথে, CNBC ফেড জরিপের উত্তরদাতারা বর্তমানে বাজারে দামের তুলনায় রেট কমানোর জন্য আরও ধীরে ধীরে পদ্ধতির ভবিষ্যদ্বাণী করছে।

সমীক্ষাটি দেখায় যে অর্থনীতিবিদ, তহবিল ব্যবস্থাপক এবং কৌশলবিদ সহ 27 জন উত্তরদাতাদের 84%, ফেডকে শতকরা এক চতুর্থাংশ পয়েন্ট কমাতে দেখে, 16% অর্ধ-পয়েন্ট হ্রাস দেখে। এটি এখন দামে অর্ধ-পয়েন্ট কাটের 65% সম্ভাবনার সাথে তুলনা করে। চালিত ফিউচার মার্কেট.

সময়ের সাথে সাথে পার্থক্য বিস্তৃত হয়, উত্তরদাতারা 2025 সালের শেষ নাগাদ 4.6% এবং 3.7% বছরের শেষ ফান্ড রেট ভবিষ্যদ্বাণী করেছেন, যা বাজারের ভবিষ্যতে 4.1% এবং 2.8% এর তুলনায়।

জরিপের প্রতিক্রিয়ায় হ্যাভারফোর্ড ট্রাস্ট কোং-এর স্থায়ী আয়ের পরিচালক জন ডোনাল্ডসন লিখেছেন, “আমরা বিশ্বাস করি যে ছয়টি বৈঠকে আটটি কাটছাঁট ঘটবে তার চেয়ে বেশি।” একটি নরম অবতরণ সঙ্গে তুলনায়.”

আয়রনসাইডস ম্যাক্রোইকোনমিক্সের ব্যারি ন্যাপ বলেছেন, “আমরা সন্দেহ করি FOMC হয় কম প্রতিশ্রুতি দেবে বা কম বিতরণ করবে, সম্ভবত উভয়ই।”

জরিপটি একটি বিতর্কের একদিকে যা সাম্প্রতিক দিনগুলিতে ফেড 25 বা 50 বেসিস পয়েন্ট কাটছে কিনা তা নিয়ে বাজারগুলিকে বিভক্ত করেছে, ফেডের জন্য একটি অস্বাভাবিক পরিমাণ অনিশ্চয়তা তৈরি করেছে যা প্রায় প্রতিটি সভায় তার পদক্ষেপ টেলিগ্রাফ করেছে৷ (এক ভিত্তি পয়েন্ট সমান 0.01%)

নরম অবতরণ প্রত্যাশিত

প্রধান পার্থক্য হতে পারে যে জরিপ উত্তরদাতারা ফিউচার মার্কেটের তুলনায় সামগ্রিক অর্থনীতির বিষয়ে কম উদ্বিগ্ন বলে মনে হচ্ছে, এবং আরও নিশ্চিত যে ফেডের কাছে ধীরে ধীরে রেট কমানোর সময় আছে। 74 শতাংশ বলেছেন যে সেপ্টেম্বরের হার কমানো একটি নরম অবতরণ রক্ষা করার সময় এসেছে, মাত্র 15% বলেছেন যে এটি অনেক দেরি হয়ে গেছে।

সামগ্রিকভাবে, একটি নরম অবতরণ হওয়ার সম্ভাবনা 53%, মোটামুটি যেখানে এটি মার্চ থেকে ছিল, যখন মন্দার সম্ভাবনা বেড়েছে 36%, জুনের সাম্প্রতিক নিম্ন থেকে 5 পয়েন্ট বেশি কিন্তু প্রবল 50% স্তরের নীচে। 2022 এবং 2023-এর বেশির ভাগের জন্য। এই বছরের জন্য প্রবৃদ্ধির দৃষ্টিভঙ্গি 2% ছিল এবং 2025-এর জন্য 1.7%-এ নেমে এসেছে, জুলাই সমীক্ষার দুই-দশমাংশ নীচে কিন্তু এখনও অর্থনৈতিক সম্ভাবনা বা কাছাকাছি, মন্দা নয়।

অ্যাকশন ইকোনমিক্স-এর মাইকেল ইংলান্ড বলেন, “২০২৪ সালে অর্থনীতি প্রত্যাশার চেয়ে দ্রুত বাড়ছে এবং ফেডের কাছে একটি মাঝারি গতিতে হার কমানোর সময় আছে।”

“যদিও দিগন্তে অর্থনৈতিক ঝুঁকি রয়েছে, ফেডের পরবর্তী কাটগুলি ‘মাঝ-চক্র সংশোধন’ প্রবণতার অনেক কাছাকাছি হবে, যেমন 1995, 1997 এবং 2019 সালে, একটি দেরী-চক্রের অপ্রত্যাশিত প্রবণতার চেয়ে,” লিখেছেন গাই লেবাস, প্রধান জ্যানি মন্টগোমারি স্কট এ স্থায়ী আয় কৌশলবিদ.

বেকারত্বের হারের পূর্বাভাস ছিল সামান্য বেশি। বর্তমান হারের 4.2% এর তুলনায়, বেকারত্ব এই বছর এবং পরবর্তীতে 4.4% এবং 4.5% এ দেখা যাচ্ছে, উভয়ই আগের সমীক্ষার তুলনায় প্রায় দুই-দশমাংশ বেশি।

খুব দেরি?

সবাই বিশ্বাস করে না যে ফেডের কাছে সময় আছে। কেপিএমজি ইউএস-এর প্রধান অর্থনীতিবিদ ডায়ান সোয়াঙ্ক বলেছেন, “পাওয়েলের উত্তরাধিকার নির্ভর করে 2021 সালে হার বাড়াতে খুব দীর্ঘ অপেক্ষা করার পরে একটি নরম অবতরণ অর্জনের উপর।” “এটি ঘটতে জানালা সরু হয়ে যাচ্ছে।” এবং রেনেসাঁ ম্যাক্রো রিসার্চের নিল দত্ত সমালোচনা প্রত্যাখ্যান করেছেন যে একটি অর্ধ-পয়েন্ট কাট বাজারকে ভয় দেখাবে, বলেছেন যে ফেড যদি মাত্র এক চতুর্থাংশ হয় তবে সত্যিকারের ঝুঁকি রয়েছে।

স্টক মূল্যায়ন মোটামুটি একটি নরম অবতরণের জন্য সঙ্গতিপূর্ণ বলে মনে করা হয়, 50% বলেছেন যে তারা অত্যধিক মূল্যবান এবং 47% বলেছেন যে তাদের অবমূল্যায়ন করা হয়েছে। কিন্তু 97% বলেছেন যে তারা মন্দার ফলাফলের জন্য উল্লেখযোগ্যভাবে বা কিছুটা অত্যধিক মূল্যবান।

S&P 500 গড় পূর্বাভাসের সাথে সামঞ্জস্য রেখে বছরের লাভ দেখেছে, বছরের শেষ নাগাদ সূচকটি 5,546-এ নেমে এসেছে, যা তার বর্তমান স্তরের মাত্র 1% নীচে। গড় পূর্বাভাস পরের বছরের শেষ নাগাদ S&P 5,806 এ রাখে, বা এখান থেকে মাত্র 3% লাভ।

CNBC PRO থেকে এই অন্তর্দৃষ্টিগুলি মিস করবেন না

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

নাইকির সিইও জন ডোনাহো পদত্যাগ করবেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। নাইকির প্রধান নির্বাহী জন ডোনাহো আগামী...

ফরাসী প্রধানমন্ত্রী বার্নিয়ার ম্যাক্রোঁকে নতুন মন্ত্রিসভা বাছাই উপস্থাপন করেছেন

ফরাসি রক্ষণশীল এবং মধ্যপন্থী দল এবং সংসদীয় গোষ্ঠীর নেতাদের সাথে বৈঠকের পরে, ফরাসি প্রধানমন্ত্রী মিশেল বার্নিয়ার বৃহস্পতিবার রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর কাছে তার নতুন...

Related Articles

চীনা বৈদ্যুতিক যানবাহনের উপর ইইউ শুল্ক এর ইউরোপীয় সম্প্রসারণকে বাধাগ্রস্ত করার সম্ভাবনা কম

চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াং-এ 3 মে, 2023-এ 2023 শেনইয়াং ইন্টারন্যাশনাল অটো শো...

লেবাননে পেজার হামলার তদন্তে তাইওয়ান দুজনকে জিজ্ঞাসাবাদ করেছে

তাইওয়ান শুক্রবার বলেছে যে মঙ্গলবার লেবাননে বিস্ফোরিত হওয়া শত শত পেজার তাইওয়ানে...

পর্ন সাইটে ‘কালো নাৎসি’ পৃষ্ঠ সম্পর্কে মন্তব্য করার পরে ট্রাম্প মিত্র গভর্নেটোরিয়াল রেস থেকে সরে যেতে অস্বীকার করেছেন

উত্তর ক্যারোলিনায় গভর্নরের জন্য একজন রিপাবলিকান প্রার্থী দাসত্ব সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছেন...

ব্যাংক অফ জাপান বেঞ্চমার্ক সুদের হার স্থিতিশীল রাখে কারণ এটি সতর্কতার সাথে এগিয়ে যায়

27 এপ্রিল, 2022-এ জাপানি পতাকা টোকিওতে ব্যাংক অফ জাপান (BoJ) সদর দফতরের...