Home ব্যবসা কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা
ব্যবসা

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

Share
Share

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের সাথে আলোচনার পর ওয়াশিংটন ত্যাগ করেছেন, এমন লক্ষণের মধ্যে যে ইউক্রেন জুড়ে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারের বিষয়ে যুক্তরাষ্ট্র তার অবস্থান পরিবর্তন করতে প্রস্তুত হতে পারে।

যদিও দুই নেতার মধ্যে বৈঠক কোনো ঘোষণা ছাড়াই শেষ হয়েছে, তবে এমন ইঙ্গিত পাওয়া গেছে যে বিডেন সভা ছাড়তে ইচ্ছুক হতে পারেন। যুক্তরাজ্য এবং ফ্রান্স ইউক্রেনকে তার স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র ব্যবহার করার অনুমতি দেয়, যা আমেরিকান নেভিগেশন ডেটা এবং অন্যান্য প্রযুক্তির উপর নির্ভর করে।

বৈঠকের পর স্টারমার সাংবাদিকদের বলেন, “এটি একটি নির্দিষ্ট সিদ্ধান্তের বিষয়ে ছিল না… আমরা স্পষ্টতই কিছু দিনের মধ্যে (জাতিসংঘের সাধারণ অধিবেশনে) ব্যক্তিদের একটি বৃহত্তর দল নিয়ে এটি আবার গ্রহণ করব।”

কিছু কর্মকর্তা ভবিষ্যদ্বাণী করেছিলেন যে ওয়াশিংটন অবশেষে ইউক্রেনকে মার্কিন সরবরাহকৃত, স্থল-প্রবর্তিত আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম বা ATACMS ব্যবহার করার অনুমতি দেবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ক্রমাগত অনুরোধ সত্ত্বেও মার্কিন যুক্তরাষ্ট্র অস্ত্র সরবরাহে অনিচ্ছুক ছিল, এই ভয়ে যে সেগুলি পাঠানোর ফলে রাশিয়ার সাথে সংঘর্ষ বাড়তে পারে।

“ইউক্রেনের জন্য রাশিয়ার মধ্যে ব্যবহার করার জন্য দীর্ঘ-পাল্লার স্ট্রাইক ক্ষমতা প্রদানের বিষয়ে আমাদের দৃষ্টিভঙ্গিতে কোন পরিবর্তন নেই, এবং আমি এই বিষয়ে আলোচনা থেকে বেরিয়ে আসার কোন ধরনের বড় ঘোষণা আশা করি না,” বলেছেন মার্কিন পরিষদের মুখপাত্র শুক্রবারের শীর্ষ সম্মেলনের আগে জাতীয় নিরাপত্তা, জন কিরবি।

কিন্তু ওয়াশিংটন প্রায়শই ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করেছে যা আগে বলেছিল যে এটি সরবরাহ করবে না, এবং বিডেন প্রশাসনের কেউ কেউ তাকে কিয়েভকে ক্ষেপণাস্ত্রগুলিতে অ্যাক্সেস দেওয়ার জন্য চাপ দিচ্ছে।

স্টারমারের সাথে তার সাক্ষাতের আগে, বিডেন ঘোষণা করেছিলেন: “যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সাহায্য করার জন্য আপনার পাশে দাঁড়াতে প্রতিশ্রুতিবদ্ধ কারণ এটি রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে নিজেকে রক্ষা করে। এটা পরিষ্কার যে (রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির) পুতিন এই যুদ্ধে বিজয়ী হবেন না। ইউক্রেনের জনগণ বিজয়ী হবে।”

এর আগে শুক্রবার, ব্রিটেনের প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা লর্ড কিম ড্যারোচ সতর্ক করে দিয়েছিলেন যে রাশিয়ায় ইউক্রেন কর্তৃক দূরপাল্লার স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র নিক্ষেপের অনুমতি দেওয়া হলে তা সংঘর্ষের বড় আকার ধারণ করতে পারে।

ওয়াশিংটনে প্রাক্তন রাষ্ট্রদূত ড্যারোচ বলেছেন, পশ্চিমা মিত্রদের এই সপ্তাহে পুতিনের সতর্কতা সম্পর্কে সাবধানতার সাথে চিন্তা করা উচিত যে রাশিয়ার অভ্যন্তরে লক্ষ্যবস্তুগুলির বিরুদ্ধে দূরপাল্লার অস্ত্র ব্যবহার করার অর্থ ন্যাটো মস্কোর সাথে “যুদ্ধে লিপ্ত” হবে।

“আমরা সত্যিই এটি বাড়াতে চাই না,” ড্যারোচ ফিনান্সিয়াল টাইমসকে বলেছেন।

পুতিনের হুমকি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, বিডেন শুক্রবার বলেছিলেন: “আমি ভ্লাদিমির পুতিন সম্পর্কে খুব বেশি ভাবি না।”

স্টারমার বলেছিলেন যে এটি পর্যন্ত হওয়া উচিত ইউক্রেন কীভাবে এটি তার মিত্রদের দ্বারা সরবরাহ করা অস্ত্র ব্যবহার করে — অ্যাংলো-ফরাসি স্টর্ম শ্যাডো ক্রুজ মিসাইল সহ — যতক্ষণ না সেগুলি প্রতিরক্ষামূলক উদ্দেশ্যে এবং আন্তর্জাতিক আইনের মধ্যে ব্যবহৃত হয়।

কিম ড্যারোচ
লর্ড কিম ড্যারোচ: ‘আমরা সত্যিই এটি বাড়াতে চাই না’ © পাওলো নুনেস ডস সান্তোস/ব্লুমবার্গ

কিন্তু ড্যারোচ বলেছিলেন যে পুতিন যখন ইউক্রেনকে যুদ্ধের ট্যাঙ্ক এবং ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছিল তখন পুতিন প্রতিশোধ নেওয়ার হুমকি অনুসরণ করেনি, এর অর্থ এই নয় যে এটি তার ভূখণ্ডে ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

“যদি তারা আত্মবিশ্বাসী হয় যে সে ব্লাফ করছে, তাহলে ঠিক আছে,” তিনি বলেছিলেন। “কিন্তু সে না হওয়া পর্যন্ত সে ব্লাফ করছে।”

ড্যারোচ যোগ করেছেন যে তিনি নিশ্চিত নন যে রাশিয়ায় লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র ব্যবহার করা যুদ্ধের একটি নির্ধারক কারণ হবে।

জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া শুক্রবার বলেছেন যে পশ্চিম যদি কিয়েভকে তার দেশে হামলা চালানোর অনুমতি দেয় তবে ন্যাটো দেশগুলি “রাশিয়ার সাথে সরাসরি যুদ্ধ পরিচালনা করবে।”

তিনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বলেন, “তথ্য হল যে ন্যাটো একটি পারমাণবিক শক্তির বিরুদ্ধে শত্রুতার সরাসরি পক্ষ হবে।” “আমি মনে করি আপনার এটি ভুলে যাওয়া এবং পরিণতি সম্পর্কে চিন্তা করা উচিত নয়।”

কিয়েভকে রাশিয়ায় তার সামরিক অভিযান সম্প্রসারণের অনুমতি দেওয়া হবে কিনা সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত সম্ভবত এই মাসের শেষের দিকে সাধারণ পরিষদের বৈঠকে নেওয়া হবে, যুক্তরাজ্যের কূটনীতিকরা জানিয়েছেন।

স্টারমার এবং বিডেন অন্যান্য পশ্চিমা মিত্র এবং জেলেনস্কির সাথে বৈঠকের জন্য নিউইয়র্কে থাকবেন বলে আশা করা হচ্ছে।

জিলেনস্কি স্যার ফোর্স ডে-তে একটি স্টর্ম শ্যাডো/স্ক্যাল্প ক্রুজ মিসাইল অটোগ্রাফ দিচ্ছেন
ভলোডিমির জেলেনস্কি একটি স্টর্ম শ্যাডো/স্ক্যাল্প ক্রুজ ক্ষেপণাস্ত্রের অটোগ্রাফ দিচ্ছেন © আলমি স্টক ফটো

ইউক্রেনের প্রেসিডেন্ট রাশিয়ার অভ্যন্তরে লক্ষ্যবস্তুতে এটিএসিএমএস এবং স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র ব্যবহারের অনুমতির জন্য পশ্চিমা মিত্রদের কাছে তদবির করছেন।

“যে কেউ রাশিয়া যেখানে তার আক্রমণ শুরু করে, তার বাহিনীকে প্রশিক্ষণ দেয়, তার রিজার্ভ রক্ষণাবেক্ষণ করে, তার সামরিক স্থাপনাগুলি সনাক্ত করে এবং কোন লজিস্টিক ব্যবহার করে তার একটি মানচিত্র দেখে সে স্পষ্টভাবে বুঝতে পারে কেন ইউক্রেনের দীর্ঘ-পাল্লার সক্ষমতা প্রয়োজন।” তিনি X এ বলেছেন শুক্রবার

যুক্তরাজ্যই প্রথম দেশ যেটি ইউক্রেনে দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র প্রেরণ করেছে এবং এটি যে অস্ত্র সরবরাহ করে তা কীভাবে মোতায়েন করা হয় সে সম্পর্কে দীর্ঘ সময় ধরে আরও অনুমতিমূলক পদ্ধতি গ্রহণ করেছে। প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন যে তারা স্টর্ম শ্যাডোসের সাথে একই কাজ করতে চান – যদি কিয়েভের অন্যান্য সমর্থকদের সাথে একটি চুক্তিতে পৌঁছানো যায়।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

প্রাইভেট ইক্যুইটি খারাপভাবে কাজ করছে — আমরা যেভাবেই পরিমাপ করি না কেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। কর্মক্ষমতা মূল্যায়ন একটি অপূর্ণ বিজ্ঞান: প্রতিটি...

দ্য গার্ডিয়ানরা জমজদের জন্য অতিরিক্ত ধাক্কা দিয়েছে

সেপ্টেম্বর 18, 2024; ক্লিভল্যান্ড, ওহাইও, মার্কিন যুক্তরাষ্ট্র; মিনেসোটা টুইনস মনোনীত হিটার ট্রেভর লারনাচ (9) প্রগ্রেসিভ ফিল্ডে প্রথম ইনিংসে দ্বিতীয় বেস চুরি করার চেষ্টা...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

বিনিয়োগকারীরা অর্ধ শতাংশ পয়েন্ট ফেড রেট কাটে বাজি বাড়ায়

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন মার্কিন সুদের হার...