Home খবর ভারতীয় গোষ্ঠী মার্কিন শর্ট সেলার – আরটি ইন্ডিয়ার ‘ভিত্তিহীন’ অভিযোগের নিন্দা করেছে
খবর

ভারতীয় গোষ্ঠী মার্কিন শর্ট সেলার – আরটি ইন্ডিয়ার ‘ভিত্তিহীন’ অভিযোগের নিন্দা করেছে

Share
Share

আদানি গ্রুপ স্টক মার্কেট ম্যানিপুলেশনের অভিযোগে হিন্ডেনবার্গ রিসার্চের সাথে দীর্ঘদিনের বিরোধে জড়িত।

ভারতের অন্যতম বৃহত্তম সংস্থা আদানি গ্রুপ প্রত্যাখ্যান করেছে অভিযোগ ইউএস-ভিত্তিক সংক্ষিপ্ত বিক্রেতা হিন্ডেনবার্গ রিসার্চ যে সুইজারল্যান্ড একটি মানি লন্ডারিং তদন্তের অংশ হিসাবে গ্রুপের তহবিল স্থগিত করেছে। আদানি অভিযোগগুলিকে শ্রেণীবদ্ধ করেছে “ভিত্তিহীন”, উল্লেখ করে যে এটি কোনো সুইস আইনি প্রক্রিয়ার সাথে জড়িত নয়।

বৃহস্পতিবার X (আগের টুইটার) একটি পোস্টে, মার্কিন সংস্থাটি বলেছে যে সুইস কর্তৃপক্ষ একটি অংশ হিসাবে আদানি অ্যাকাউন্টে $ 310 মিলিয়ন মূল্যের সম্পদ জব্দ করেছে। “মানি লন্ডারিং এবং জালিয়াতির তদন্ত” একটি গোষ্ঠীতে, 2021 সালের ডেটিং।

হিন্ডেনবার্গ সুইস মিডিয়া আউটলেট গথাম সিটির একটি নিবন্ধ উদ্ধৃত করেছেন, যা জানিয়েছে যে জেনেভা পাবলিক প্রসিকিউটর অফিস 2021 সালের ডিসেম্বরে অর্থ পাচারের সন্দেহে আদানি গ্রুপের কথিত নেতার বিরুদ্ধে ফৌজদারি কার্যক্রম শুরু করেছিল, হিন্ডেনবার্গ তাদের নিজস্ব অভিযোগ করার অনেক আগে। সুইস অ্যাটর্নি জেনারেলের কার্যালয়, ফেডারেল এখতিয়ারের অধীনে আসা অপরাধের তদন্ত ও বিচারের জন্য দায়ী, মামলাটি প্রেসে প্রকাশিত হওয়ার পরে তদন্তের দায়িত্ব নেয়।

“আদানি গ্রুপ কোনো সুইস আইনি প্রক্রিয়ায় জড়িত ছিল না, আমাদের কোম্পানির কোনো অ্যাকাউন্ট কোনো কর্তৃপক্ষের দ্বারা হাইজ্যাক করা হয়নি।” বৃহস্পতিবার এক বিবৃতিতে ভারতীয় সংস্থাটি এ কথা জানিয়েছে। সুইস আদালত গ্রুপ কোম্পানিগুলোর নাম দেয়নি, বা সমষ্টির জন্য কোনো অনুরোধও পায়নি “কোন কর্তৃপক্ষ বা নিয়ন্ত্রক সংস্থা থেকে স্পষ্টীকরণ বা তথ্য”, বিবৃতি উল্লেখ করা হয়েছে.

আদানি গ্রুপ এই অভিযোগের সমালোচনা করেছে “স্পষ্টভাবে অযৌক্তিক, অযৌক্তিক এবং অযৌক্তিক”, এবং বলেন যে তিনি একটি “অর্কেস্ট্রেটেড” চেষ্টা করতে “আমাদের গ্রুপের খ্যাতি এবং বাজার মূল্যের অপরিবর্তনীয় ক্ষতি করে।”

নতুন অভিযোগগুলি এসেছে একটি বড় বিতর্কের মধ্যে যা 2023 সালের জানুয়ারিতে শুরু হয়েছিল, যখন হিন্ডেনবার্গ একটি প্রতিবেদন প্রকাশ করেছিল যে অভিযোগ করে যে আদানি স্টক মার্কেট ম্যানিপুলেশনে জড়িত ছিল। প্রতিবেদনটি গ্রুপের কোম্পানিগুলির মূল্য হ্রাসের সূচনা করেছে, সর্বনিম্ন অবস্থানে US$145 বিলিয়ন পর্যন্ত।

কয়েক মাস পরে, অনুসন্ধানী সাংবাদিকতা প্ল্যাটফর্ম অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট আদানি পরিবারকে অভিযুক্ত করে। “গোপনে ভারতীয় স্টক মার্কেটে কয়েক মিলিয়ন ডলার বিনিয়োগ করা, (এবং) তাদের নিজস্ব শেয়ার কেনা,” শেয়ারে আরও বেশি পতন ঘটাচ্ছে। আদানি গোষ্ঠী সমস্ত অভিযোগ অস্বীকার করেছে।

আগস্ট মাসে, হিন্ডেনবার্গ আরেকটি প্রতিবেদন প্রকাশ করে, অভিযোগ করে যে স্টক মার্কেট নিয়ন্ত্রক সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি) এর চেয়ারপার্সন মাধবী পুরী বুচ এবং তার স্বামী ধবল বুচ আদানি শেয়ারের ব্যবসার সাথে জড়িত ছিলেন, এইভাবে একটি যথাযথ ব্যবস্থা রোধ করে। কথিত আর্থিক অনিয়মের তদন্ত যা হিন্ডেনবার্গ উন্মোচন করেছে বলে দাবি করেছে।

শুক্রবার, সেবি প্রধান ঘোষণা করেছিলেন যে তার বিরুদ্ধে অভিযোগগুলি সম্পূর্ণ মিথ্যা এবং তিনি নিয়ন্ত্রক দ্বারা জারি করা সমস্ত প্রকাশ এবং অপ্ট-আউট নির্দেশিকা মেনে চলেছিলেন।

আপনি সামাজিক মিডিয়াতে এই গল্পটি ভাগ করতে পারেন:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

27 সেপ্টেম্বর পর্যন্ত সাহসী এবং সুন্দর 2-সপ্তাহের স্পয়লার: আশা হতাশ করে স্টেফি

দ বোল্ড অ্যান্ড দ্য বিউটিফুল টু উইকস স্পয়লার 16শে সেপ্টেম্বর থেকে 27শে সেপ্টেম্বর পর্যন্ত, হোপ লোগান স্টেফি ফরেস্টারের আলটিমেটাম এবং তার বক্তৃতা সম্পর্কে...

এটিপি রাউন্ডআপ: চেংডুতে আদ্রিয়ান মান্নারিনো অভিষেক জিতেছেন

আগস্ট 29, 2024; ফ্লাশিং, এনওয়াই, মার্কিন যুক্তরাষ্ট্র; আদ্রিয়ান মান্নারিনো (FRA) বিলি জিন কিং ন্যাশনাল টেনিস সেন্টারে 2024 ইউএস ওপেন টেনিস টুর্নামেন্টের চতুর্থ দিনে...

Related Articles

ব্যাংক অফ জাপান, পিবিওসি, সিপিআই জাপান, ফেড রেট কম

23 নভেম্বর, 2016, বুধবার, জাপানের টোকিওর একটি শপিং স্ট্রিট থেকে ক্রেতারা এবং...

চ্যাম্পিয়ন্স লীগ: বার্সা মোনাকোর কাছে হেরেছে এবং আর্সেনাল আটলান্টার সাথে ড্র করেছে

চ্যাম্পিয়ন্স লিগের প্রথম রাউন্ডে বার্সেলোনা পয়েন্ট কমেছে, ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল জিততে...

নাইকি সিইও জন ডোনাহো চলে যান এবং ইলিয়ট হিলের স্থলাভিষিক্ত হন

জন ডোনাহো, নাইকির সিইও, 10 জুলাই, 2024-এ মার্কিন যুক্তরাষ্ট্রের আইডাহোর সান ভ্যালিতে...

ফরাসী প্রধানমন্ত্রী বার্নিয়ার ম্যাক্রোঁকে নতুন মন্ত্রিসভা বাছাই উপস্থাপন করেছেন

ফরাসি রক্ষণশীল এবং মধ্যপন্থী দল এবং সংসদীয় গোষ্ঠীর নেতাদের সাথে বৈঠকের পরে,...