Home খবর স্যাম অল্টম্যান এবং বিল গেটসের সাথে অপরাহের একটি এআই স্পেশাল ছিল — এখানে হাইলাইটগুলি রয়েছে৷
খবর

স্যাম অল্টম্যান এবং বিল গেটসের সাথে অপরাহের একটি এআই স্পেশাল ছিল — এখানে হাইলাইটগুলি রয়েছে৷

Share
Share

বৃহস্পতিবার রাতে, অপরাহ উইনফ্রে AI সম্বন্ধে একটি বিশেষ সম্প্রচার করেছেন, যার শিরোনাম উপযুক্তভাবে “AI and the Future of us”। অতিথিদের মধ্যে ওপেনএআই সিইও স্যাম অল্টম্যান, প্রযুক্তি প্রভাবশালী মার্কেস ব্রাউনলি এবং বর্তমান এফবিআই পরিচালক ক্রিস্টোফার ওয়ে ছিলেন।

প্রভাবশালী স্বর ছিল সংশয়বাদ – এবং সতর্কতা।

অপরাহ প্রস্তুত মন্তব্যে উল্লেখ করেছেন যে এআই জিনি বোতলের বাইরে, ভাল বা খারাপ, এবং মানবতাকে পরিণতির সাথে বাঁচতে শিখতে হবে।

“এআই এখনও আমাদের নিয়ন্ত্রণের বাইরে এবং অনেকাংশে … আমাদের বোঝার বাইরে,” তিনি বলেছিলেন। “কিন্তু এটা এখানে, এবং আমরা প্রযুক্তির সাথে বাস করব যা আমাদের মিত্র এবং আমাদের প্রতিদ্বন্দ্বী হতে পারে… আমরা এই গ্রহের সবচেয়ে মানিয়ে নেওয়া প্রাণী। আমরা আবার মানিয়ে নেব। কিন্তু বাস্তব কি তা আপনার চোখ রাখুন. ঝুঁকি বেশি হতে পারে না।”

স্যাম অল্টম্যান খুব বেশি প্রতিশ্রুতি দেয়

অল্টম্যান, অপরাহের রাতের প্রথম সাক্ষাত্কারকারী, প্রশ্নবিদ্ধ যুক্তি উত্থাপন করেছিলেন যে আজকের এআই প্রশিক্ষিত ডেটার মধ্যে ধারণাগুলি শিখছে।

“আমরা সিস্টেমটিকে এক সারিতে এক হাজার শব্দ দেখাচ্ছি এবং পরবর্তীতে কী হবে তা ভবিষ্যদ্বাণী করতে বলছি,” তিনি অপরাহকে বলেছিলেন। “সিস্টেমটি ভবিষ্যদ্বাণী করতে শেখে এবং তারপরে, সেখানে, এটি অন্তর্নিহিত ধারণাগুলি শিখে।”

অনেক বিশেষজ্ঞ দ্বিমত পোষণ করবেন।

এআই সিস্টেম যেমন ChatGPT এবং o1, যা OpenAI বৃহস্পতিবার উপস্থাপন করেছেআসলে একটি বাক্যে সবচেয়ে সম্ভাব্য পরবর্তী শব্দগুলির পূর্বাভাস দিন। কিন্তু তারা কেবল পরিসংখ্যানগত মেশিন – তারা শিখে নিদর্শনগুলির উপর ভিত্তি করে ডেটা কতটা ঘটতে পারে। তাদের কোন ইচ্ছাকৃততা নেই; তারা শুধু একটি জ্ঞাত অনুমান করা হয়.

যদিও অল্টম্যান সম্ভবত বর্তমান এআই সিস্টেমের ক্ষমতাকে অতিরঞ্জিত করেছেন, তিনি কীভাবে এআই সিস্টেমের নিরাপত্তা পরীক্ষা করা যায় তা বের করার গুরুত্বের ওপর জোর দেন।

“আমাদের প্রথম জিনিসগুলির মধ্যে একটি যা করতে হবে, এবং এটি এখন ঘটছে, সরকারকে এই সিস্টেমগুলির সুরক্ষা পরীক্ষা কীভাবে করা যায় তা নির্ধারণ করা শুরু করা উচিত, যেমন আমরা বিমান বা নতুন ওষুধের জন্য করি,” তিনি বলেছিলেন। “আমি ব্যক্তিগতভাবে সম্ভবত প্রতি কয়েক দিনে সরকারের কারো সাথে কথা বলি।”

নিয়ন্ত্রণের জন্য অল্টম্যানের চাপ স্ব-পরিষেবা হতে পারে। OpenAI ক্যালিফোর্নিয়ার SB 1047 নামে পরিচিত AI সুরক্ষা বিলের বিরোধিতা করেছে, বলেছে যে এটি “উদ্ভাবনকে দমিয়ে ফেলবে।” প্রাক্তন ওপেনএআই কর্মচারী এবং জিওফ্রে হিন্টনের মতো এআই বিশেষজ্ঞরা অবশ্য বিলটির সমর্থনে কথা বলেছেন, যুক্তি দিয়েছেন যে এটি এআই বিকাশে প্রয়োজনীয় সুরক্ষা আরোপ করবে।

অপরাহ ওপেনএআই-এর নেতৃত্বে তার ভূমিকা সম্পর্কে অল্টম্যানকেও প্ররোচিত করেছিলেন। তিনি জিজ্ঞাসা করেছিলেন কেন লোকেদের তাকে বিশ্বাস করা উচিত এবং তিনি প্রশ্নটি এড়িয়ে গিয়েছিলেন, বলেছিলেন যে তার সংস্থা সময়ের সাথে বিশ্বাস তৈরি করার চেষ্টা করছে।

এর আগে, অল্টম্যান ড খুব সরাসরি যে AI বিশ্বকে উপকৃত করছে তা নিশ্চিত করার জন্য লোকেরা তাকে বা অন্য কাউকে বিশ্বাস করবে না।

ওপেনএআই সিইও পরে বলেছিলেন যে অপরাহকে জিজ্ঞাসা করা শুনতে আশ্চর্যজনক যে তিনি “বিশ্বের সবচেয়ে শক্তিশালী এবং বিপজ্জনক ব্যক্তি” কিনা একটি সংবাদপত্রের শিরোনাম অনুসারে। তিনি দ্বিমত পোষণ করেন, কিন্তু বলেছিলেন যে তিনি এআইকে মানবতার জন্য একটি ইতিবাচক দিকে ঠেলে দেওয়ার দায়িত্ব অনুভব করেন।

deepfakes উপর অপরাহ

বিশেষ অনুষ্ঠানের এক পর্যায়ে, ব্রাউনলি ওপেনএআই-এর এআই-চালিত ভিডিও জেনারেটর সোরা থেকে অপরাহের নমুনা ফুটেজ দেখিয়েছিলেন। “এখন, আপনি এখনও এর অংশগুলি দেখতে পারেন এবং বলতে পারেন যে কিছু সঠিক নয়,” তিনি বলেছিলেন।

“না, আমি পারব না,” অপরাহ জবাব দিল।

উপস্থাপনাটি Wray-এর সাথে একটি সাক্ষাত্কারের জন্য একটি সূচনা পয়েন্ট হিসাবে কাজ করেছিল, যিনি AI deepfake প্রযুক্তির সাথে প্রথম পরিচিত হওয়ার মুহূর্তটি বর্ণনা করেছিলেন।

“আমি একটি কনফারেন্স রুমে ছিলাম, এবং একদল লোক (এফবিআই থেকে) আমাকে দেখানোর জন্য একত্রিত হয়েছিল যে কীভাবে এআই-বর্ধিত ডিপফেকগুলি তৈরি করা যায়,” ওয়ে বলেছিলেন। “এবং তারা আমার এমন একটি ভিডিও তৈরি করেছে যা আমি আগে কখনও বলিনি এবং বলবও না।”

Wray এআই-চালিত সেক্সটর্শনের ক্রমবর্ধমান প্রসার সম্পর্কে কথা বলেছেন। অনুযায়ী সাইবারসিকিউরিটি কোম্পানি ESET-এর জন্য, 2022 থেকে 2023 সালের মধ্যে যৌন নির্যাতনের ঘটনা 178% বৃদ্ধি পেয়েছে, যা আংশিকভাবে AI প্রযুক্তি দ্বারা চালিত হয়েছে।

“কেউ একজন সহকর্মী হিসাবে জাহির করে একজন কিশোরকে লক্ষ্য করে,” Wray বলেন, তারপরে ছেলেটিকে সত্যিকারের ছবি পাঠাতে রাজি করার জন্য AI-উত্পাদিত আপোষমূলক চিত্রগুলি ব্যবহার করে৷ এটি আসলে নাইজেরিয়ার একটি কীবোর্ডের পিছনে একজন লোক, এবং একবার তাদের কাছে ছবিগুলি পেয়ে গেলে, তারা বাচ্চাটিকে ব্ল্যাকমেইল করার হুমকি দেয় এবং বলে, যদি আপনি অর্থ প্রদান না করেন তবে আমরা এই ছবিগুলি শেয়ার করব যা আপনার জীবনকে ধ্বংস করে দেবে।”

Wray আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে ভুল তথ্য সম্বোধন করেছেন। “এটি আতঙ্কিত হওয়ার সময় ছিল না” উল্লেখ করার সময়, তিনি জোর দিয়েছিলেন যে “আমেরিকাতে প্রত্যেকের” দায়িত্ব “এআই-এর ব্যবহার সম্পর্কে একটি উচ্চতর মনোনিবেশ এবং সতর্কতা নিয়ে আসা” এবং কীভাবে এআই “খারাপ দ্বারা ব্যবহার করা যেতে পারে। ছেলেরা আমাদের সবার বিরুদ্ধে।”

“আমরা প্রায়শই খুঁজে পাচ্ছি যে সোশ্যাল মিডিয়াতে এমন কিছু যা দেখা যাচ্ছে টোপেকা থেকে বিল বা ডেটনের মেরি আসলে বেইজিং বা মস্কোর বাইরের কিছু রাশিয়ান বা চীনা গোয়েন্দা কর্মকর্তা,” ওয়ে বলেন।

আসলে, একটি পরিসংখ্যান পোল দেখা গেছে যে মার্কিন উত্তরদাতাদের এক তৃতীয়াংশেরও বেশি 2023 সালের শেষের দিকে গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে বিভ্রান্তিকর তথ্য দেখেছেন — বা যা তারা ভুল তথ্য বলে সন্দেহ করেছেন। সামাজিক নেটওয়ার্ক, এক্স সহ।

AI ব্যাঘাতে বিল গেটস

গতির একটি টেকনো-আশাবাদী পরিবর্তনের জন্য, অপরাহ মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের সাক্ষাতকার নিয়েছেন, যিনি আশা প্রকাশ করেছেন যে AI শিক্ষা ও চিকিৎসা ক্ষেত্রকে শক্তিশালী করবে।

গেটস বলেন, “এআই হল একজন তৃতীয় ব্যক্তির মতো বসে (ডাক্তারের অ্যাপয়েন্টমেন্টে), ট্রান্সক্রিপশন করা, প্রেসক্রিপশনের পরামর্শ দেওয়া। “এবং তাই কম্পিউটার স্ক্রিনের সামনে বসে থাকা ডাক্তারের পরিবর্তে, তারা আপনার সাথে ইন্টারঅ্যাক্ট করছে এবং সফ্টওয়্যারটি নিশ্চিত করছে যে সত্যিই একটি ভাল প্রতিলিপি রয়েছে।”

যাইহোক, গেটস অপর্যাপ্ত প্রশিক্ষণের কারণে পক্ষপাতের সম্ভাবনাকে উপেক্ষা করেছিলেন।

একটি সাম্প্রতিক অধ্যয়ন করতে প্রমাণ করেছে যে বড় প্রযুক্তি কোম্পানিগুলির স্পিচ রিকগনিশন সিস্টেমগুলি সাদা স্পিকারের তুলনায় কালো স্পিকার থেকে ভুলভাবে অডিও প্রতিলিপি করার সম্ভাবনা দ্বিগুণ। অন্যরা খুঁজতে দেখিয়েছে যে AI সিস্টেমগুলি দীর্ঘকাল ধরে থাকা এবং মিথ্যা বিশ্বাসকে শক্তিশালী করে যে কালো এবং সাদা মানুষের মধ্যে জৈবিক পার্থক্য রয়েছে – অসত্য যা ডাক্তারদের স্বাস্থ্য সমস্যাগুলিকে ভুল নির্ণয়ের দিকে নিয়ে যায়।

শ্রেণীকক্ষে গেটস বলেছিলেন, AI “সর্বদা উপলব্ধ” হতে পারে এবং “আপনার জ্ঞানের স্তর যাই হোক না কেন আপনাকে কীভাবে অনুপ্রাণিত করা যায় তা বুঝতে পারে।”

যে কয়টি ক্লাসরুম দেখে তা ঠিক নয়।

গত গ্রীষ্মে স্কুল-কলেজ তাড়াতাড়ি চুরি এবং ভুল তথ্যের ভয়ে ChatGPT নিষিদ্ধ করা। তারপর থেকে, কেউ কেউ আছে উল্টানো এর নিষেধাজ্ঞা। কিন্তু সবাই GenAI এর ভালোর সম্ভাবনার ব্যাপারে নিশ্চিত নয়, ইঙ্গিত করে অনুসন্ধান ইউকে এর নিরাপদ ইন্টারনেট সেন্টারের মত, যা দেখেছে যে অর্ধেকেরও বেশি শিশু (53%) তাদের বয়সী লোকেদের নেতিবাচক উপায়ে GenAI ব্যবহার করে দেখেছে — উদাহরণস্বরূপ, বিশ্বাসযোগ্য মিথ্যা তথ্য বা ছবি তৈরি করা যা কাউকে বিরক্ত করার জন্য ব্যবহৃত হয়।

গত বছরের শেষ দিকে জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা (ইউনেস্কো) ধাক্কা ব্যবহারকারীদের জন্য বয়স সীমা বাস্তবায়ন এবং ডেটা সুরক্ষা এবং ব্যবহারকারীর গোপনীয়তার বাধা সহ শিক্ষায় GenAI-এর ব্যবহার নিয়ন্ত্রণ করার জন্য সরকারগুলি।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

🔴লাইভ: মারাত্মক লেবাননে বিস্ফোরণে ব্যবহৃত দ্বিমুখী রেডিওর নির্মাতা বলেছেন যে সেগুলি কয়েক বছর আগে বন্ধ হয়ে গেছে

জাপানি কোম্পানি আইকম বৃহস্পতিবার বলেছে যে এটি প্রায় 10 বছর আগে লেবাননে বুধবারের বিস্ফোরণে ব্যবহৃত দ্বিমুখী রেডিওর মডেল তৈরি করা বন্ধ করে দিয়েছে।...

বার্লিন ইউনিক্রেডিট-এর কমর্জব্যাঙ্কের পদক্ষেপ সম্পর্কে ‘খুব সন্দিহান’৷

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। ইউনিক্রেডিট দ্বারা কমার্জব্যাঙ্কের সম্ভাব্য অধিগ্রহণের বিরুদ্ধে...

Related Articles

টেসলা, এনভিডিয়া লিড টেক স্টক 2024 সালের সেরা দিনের মধ্যে একটি হার কমানোর জন্য

এনভিডিয়ার সিইও জেনসেন হুয়াং 2 জুন, 2024-এ তাইওয়ানের তাইপেইতে COMPUTEX ফোরামের আগে...

ফ্রান্সে যৌন নির্যাতনের রিপোর্ট করার সময় অভিবাসী নারীরা ‘দ্বিতীয় ট্রমা’-এর সম্মুখীন হন

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের একটি সাম্প্রতিক প্রতিবেদন প্রকাশ করে যে ফ্রান্সে নথিভুক্ত নারীরা যৌন...

মালির রাজধানীতে ব্যাপক জিহাদি হামলায় ৭০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে, নিরাপত্তা সূত্র বলছে

এই সপ্তাহের শুরুর দিকে বামাকোতে একটি সামরিক পুলিশ প্রশিক্ষণ শিবির এবং নিকটবর্তী...

ডিজেটি বিক্রয় বিধিনিষেধ তুলে নেওয়ার পথে ট্রাম্প মিডিয়া শেয়ারের পতন

প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি এবং বর্তমান রিপাবলিকান রাষ্ট্রপতি প্রার্থী ডোনাল্ড ট্রাম্প মিশিগানের পটারভিলে...