Home খবর গাজার অর্থনীতি “ধ্বংসাবস্থায়” – জাতিসংঘ – আরটি বিজনেস নিউজ
খবর

গাজার অর্থনীতি “ধ্বংসাবস্থায়” – জাতিসংঘ – আরটি বিজনেস নিউজ

Share
Share

2024 সালের মাঝামাঝি সময়ে, ছিটমহলের জিডিপি যুদ্ধ-পূর্ব স্তরের এক-ষষ্ঠাংশে নেমে এসেছিল, একটি রিপোর্ট অনুসারে

গাজায় ইসরায়েলের চলমান যুদ্ধ ফিলিস্তিনি ছিটমহলের অর্থনৈতিক কর্মকাণ্ডে অভূতপূর্ব পতনের দিকে পরিচালিত করেছে, বৃহস্পতিবার জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সম্মেলন (আঙ্কটাড) প্রকাশিত একটি নতুন প্রতিবেদনে বলা হয়েছে।

নোড রিপোর্টজাতিসংঘের বাণিজ্য সংস্থা গণনা করেছে যে 2023 সালের শেষ ত্রৈমাসিকে গাজার জিডিপি 81% হ্রাস পেয়েছে, যা পুরো বছরের জন্য 22% সংকোচনের দিকে পরিচালিত করেছে। অর্থনীতি হল “ধ্বংসাবস্থায়” 2024-এর মাঝামাঝি সময়ে এটি তার 2022 স্তরের এক ষষ্ঠাংশেরও কম সঙ্কুচিত হয়েছে, UNCTAD বলেছে।

প্রকাশনাটি হাইলাইট করেছে যে ব্যাপক ধ্বংসের ফলে গাজার কৃষি সম্পদের 80% থেকে 96% এর মধ্যে ধ্বংস হয়ে গেছে। “এটি এই অঞ্চলের খাদ্য উৎপাদন ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করেছে এবং ইতিমধ্যেই উচ্চ মাত্রার খাদ্য নিরাপত্তাহীনতাকে আরও খারাপ করেছে,” তিনি বলেন

গাজার অর্থনীতির প্রধান চালক বেসরকারী খাতকেও এই ধ্বংসযজ্ঞ আঘাত করেছে। রিপোর্ট অনুযায়ী, 82% ব্যবসা ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে।

গাজার দুই-তৃতীয়াংশ চাকরি, প্রায় 201,000, ইতিমধ্যেই 2024 সালের জানুয়ারির মধ্যে হারিয়ে গেছে, UNCTAD লিখেছে যে ব্যাপক চাকরির ক্ষতি হয়েছে “গাজা উপত্যকায় ইতিমধ্যেই সমালোচনামূলক অর্থনৈতিক ও মানবিক সংকটকে আরও খারাপ করেছে।”

প্রতিবেদনে তুলে ধরা হয়েছে যে 7 অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার আগে, গাজার জনসংখ্যার 80% আন্তর্জাতিক সহায়তার উপর নির্ভরশীল ছিল।

“বর্তমানে, দারিদ্র্য গাজার প্রায় সমগ্র জনসংখ্যাকে প্রভাবিত করে এবং পশ্চিম তীরে দ্রুত বৃদ্ধি পাচ্ছে,” UNCTAD বলেছে যে এটি অর্থনীতিকে স্থিতিশীল করতে এবং শান্তি প্রচেষ্টাকে সমর্থন করার জন্য অবিলম্বে আন্তর্জাতিক হস্তক্ষেপের আহ্বান জানিয়েছে।

গাজা-ভিত্তিক ফিলিস্তিনি গোষ্ঠী 2023 সালের অক্টোবরে একটি আক্রমণ শুরু করার পরে ইস্রায়েল হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিল যা 1,200 ইস্রায়েলির মৃত্যুর জন্য দায়ী ছিল। তারপর থেকে, গাজায় ইসরায়েলি সামরিক অভিযানে 41,000 এরও বেশি ফিলিস্তিনি নিহত এবং আরও 95,000 আহত হয়েছে, ছিটমহলের স্বাস্থ্য মন্ত্রণালয় অনুসারে।

হামাস বুধবার বলেছে যে এটি একটি জন্য প্রস্তুত ছিল “তাৎক্ষণিক” গাজায় ইসরায়েলের সাথে যুদ্ধবিরতি পূর্ববর্তী মার্কিন প্রস্তাবের ভিত্তিতে কোনো পক্ষের নতুন শর্ত ছাড়াই। “বিস্তৃত” জুন মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যে পরিকল্পনা পেশ করেছিলেন তাতে ইসরায়েলি জিম্মিদের মুক্তির বিনিময়ে তিন দফা যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়েছিল।

আপনি সামাজিক মিডিয়াতে এই গল্পটি ভাগ করতে পারেন:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

27 সেপ্টেম্বর পর্যন্ত সাহসী এবং সুন্দর 2-সপ্তাহের স্পয়লার: আশা হতাশ করে স্টেফি

দ বোল্ড অ্যান্ড দ্য বিউটিফুল টু উইকস স্পয়লার 16শে সেপ্টেম্বর থেকে 27শে সেপ্টেম্বর পর্যন্ত, হোপ লোগান স্টেফি ফরেস্টারের আলটিমেটাম এবং তার বক্তৃতা সম্পর্কে...

এটিপি রাউন্ডআপ: চেংডুতে আদ্রিয়ান মান্নারিনো অভিষেক জিতেছেন

আগস্ট 29, 2024; ফ্লাশিং, এনওয়াই, মার্কিন যুক্তরাষ্ট্র; আদ্রিয়ান মান্নারিনো (FRA) বিলি জিন কিং ন্যাশনাল টেনিস সেন্টারে 2024 ইউএস ওপেন টেনিস টুর্নামেন্টের চতুর্থ দিনে...

Related Articles

ব্যাংক অফ জাপান, পিবিওসি, সিপিআই জাপান, ফেড রেট কম

23 নভেম্বর, 2016, বুধবার, জাপানের টোকিওর একটি শপিং স্ট্রিট থেকে ক্রেতারা এবং...

চ্যাম্পিয়ন্স লীগ: বার্সা মোনাকোর কাছে হেরেছে এবং আর্সেনাল আটলান্টার সাথে ড্র করেছে

চ্যাম্পিয়ন্স লিগের প্রথম রাউন্ডে বার্সেলোনা পয়েন্ট কমেছে, ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল জিততে...

নাইকি সিইও জন ডোনাহো চলে যান এবং ইলিয়ট হিলের স্থলাভিষিক্ত হন

জন ডোনাহো, নাইকির সিইও, 10 জুলাই, 2024-এ মার্কিন যুক্তরাষ্ট্রের আইডাহোর সান ভ্যালিতে...

ফরাসী প্রধানমন্ত্রী বার্নিয়ার ম্যাক্রোঁকে নতুন মন্ত্রিসভা বাছাই উপস্থাপন করেছেন

ফরাসি রক্ষণশীল এবং মধ্যপন্থী দল এবং সংসদীয় গোষ্ঠীর নেতাদের সাথে বৈঠকের পরে,...