Home ব্যবসা ফেডারেল রিজার্ভ কতটা আক্রমনাত্মকভাবে কাটতে হবে তার সিদ্ধান্ত নিয়ে ঝাঁপিয়ে পড়ে
ব্যবসা

ফেডারেল রিজার্ভ কতটা আক্রমনাত্মকভাবে কাটতে হবে তার সিদ্ধান্ত নিয়ে ঝাঁপিয়ে পড়ে

Share
Share

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন

ফেডারেল রিজার্ভ আগামী সপ্তাহে মার্কিন সুদের হার প্রত্যাশিত অর্ধ শতাংশ পয়েন্টের চেয়ে বড় কমানো বা এক চতুর্থাংশ শতাংশ পয়েন্ট হ্রাস গ্রহণ করার বিষয়ে একটি কঠিন সিদ্ধান্তের মুখোমুখি হচ্ছে, কারণ নীতিনির্ধারকরা কত দ্রুত আর্থিক নীতি সহজ করতে হবে তা সিদ্ধান্ত নিতে সংগ্রাম করছেন৷

কাটের আকার নিয়ে কেন্দ্রীয় ব্যাঙ্কে অনিশ্চয়তা আসে কারণ ফিউচার মার্কেটের দাম বেড়েছে ক্রমবর্ধমান ত্রৈমাসিক শতাংশ পয়েন্টের তুলনায় ফেড বুধবার যখন তাদের গুরুত্বপূর্ণ বৈঠক শেষ হবে।

পরের সপ্তাহে যেকোনো কাট হবে চার বছরেরও বেশি সময়ের মধ্যে ফেডের প্রথম এবং, গত জুলাই থেকে 23 বছরের সর্বোচ্চ 5.25-5.5 শতাংশ হারে ধরে রাখার পরে, নভেম্বরের রাষ্ট্রপতি নির্বাচনের সাত সপ্তাহ আগে আসবে৷

শীর্ষ ফেড কর্মকর্তাদের একটি পরিসীমা সমর্থন সুদের হার মুদ্রাস্ফীতি সহজতর হওয়ার লক্ষণগুলির মধ্যে হ্রাস এবং যেহেতু তারা অযৌক্তিক অর্থনৈতিক ক্ষতি এড়াতে ফোকাস করে যা প্রয়োজনের তুলনায় ঋণের খরচ বেশি রাখে।

কিন্তু নীতিনির্ধারকদের মধ্যে বিতর্ক রয়েছে যে আগামী সপ্তাহে কত দ্রুত হার কমানো উচিত এবং একটি “নিরপেক্ষ” স্তরে ফিরে আসা উচিত যা বৃদ্ধিকে বাধা দেয় না।

সেপ্টেম্বরে একটি অর্ধ শতাংশ পয়েন্ট সুদের হার হ্রাস ফেডকে আরও দ্রুত স্বাভাবিক মাত্রায় ঋণ গ্রহণের খরচ ফেরত দেওয়ার অনুমতি দেবে, অর্থনীতির প্রতিবন্ধকতা দূর করবে এবং শ্রমবাজারকে আরও দুর্বলতা থেকে রক্ষা করবে।

নীতিনির্ধারকরা মার্কিন অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি সম্পর্কে শঙ্কা প্রকাশ করেননি, তবে ক্রমবর্ধমান নিম্নমুখী ঝুঁকির বিষয়ে সতর্ক করেছিলেন। কেউ কেউ এমনকি সাম্প্রতিক বৈঠকে হার কমানো “প্রমাণযোগ্য” বলে মনে করেছিলেন, মিনিটগুলি দেখায়। চাকরি এবং মুদ্রাস্ফীতির তথ্য তখন থেকে কাটছাঁটের আরও সহায়ক হয়ে উঠেছে।

ফেডের চেয়ারম্যান জে পাওয়েল গত মাসে বলেছিলেন যে ফেড “মূল্য স্থিতিশীলতার দিকে এগিয়ে যাওয়ার সাথে সাথে একটি শক্তিশালী শ্রমবাজারকে সমর্থন করার জন্য আমাদের যথাসাধ্য চেষ্টা করবে।”

ফেডের গভর্নর ক্রিস্টোফার ওয়ালার গত শুক্রবার বলেছিলেন যে তিনি “কাটের আকার এবং গতির বিষয়ে মুক্তমনা” এবং “যদি ডেটা প্রয়োজনের পরামর্শ দেয়” তবে একটি বড় কাট সমর্থন করবেন। তবে তিনি বলেছিলেন যে তিনি আশা করেন যে কোনও পদক্ষেপ “সাবধানতার সাথে করা হবে।”

এছাড়াও শুক্রবার, নিউইয়র্ক ফেডের প্রেসিডেন্ট জন উইলিয়ামস বলেছিলেন যে তিনি এই মাসের কাটের আকার সম্পর্কে সিদ্ধান্তহীন ছিলেন, তবে বলেছিলেন যে কেন্দ্রীয় ব্যাংক তার মুদ্রাস্ফীতি এবং চাকরির লক্ষ্য পূরণের জন্য “ভাল অবস্থানে” ছিল।

“আমরা একত্রিত হতে যাচ্ছি এবং স্পষ্টতই সবকিছু দেখব এবং আলোচনা করব,” তিনি সাংবাদিকদের প্রথম কাটার আকার সম্পর্কে বলেছিলেন।

যাইহোক, এই মাসে ফেডের দ্বারা আরো আক্রমনাত্মক অর্ধ-শতাংশ-পয়েন্ট কাটা ঝুঁকি তৈরি করবে।

সাম্প্রতিক ডেটা মিশ্রিত করা হয়েছে, সবচেয়ে সাম্প্রতিক চাকরির রিপোর্টে ধীর মাসিক বৃদ্ধি দেখা যাচ্ছে কিন্তু বেকারত্ব এবং মজুরি বৃদ্ধিও কম হয়েছে। এই সপ্তাহে মুদ্রাস্ফীতির তথ্য দেখায় যে দামের চাপ কমছে, এমনকি “মূল” ভোক্তা মূল্য সূচক পরিমাপ যা অস্থির খাদ্য এবং শক্তির দামকে দৃঢ় করে।

একটি অর্ধ-দফা পদক্ষেপও উদ্বেগ বাড়াতে পারে যে কেন্দ্রীয় ব্যাংক অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি নিয়ে চিন্তিত হয়ে উঠেছে। এটি ফেডের পরিকল্পিত সহজীকরণের গতির বাইরেও হারে আরও কঠোর হ্রাসে আর্থিক বাজারকে মূল্যের দিকে নিয়ে যেতে পারে।

“কেউ 50 (বেসিস পয়েন্ট) এর জন্য তর্ক করতে পারে, কিন্তু এটির আশেপাশের যোগাযোগগুলি জটিল এবং এই চ্যালেঞ্জ গ্রহণ করার কোন বাধ্যতামূলক কারণ নেই,” বলেছেন লরেটা মেস্টার, যিনি জুন মাসে ক্লিভল্যান্ড ফেডের সভাপতি হিসাবে অবসর গ্রহণ করেছিলেন৷

প্রত্যাশিত-এর চেয়ে বড় কাট একটি রাজনৈতিক প্রতিক্রিয়ার ঝুঁকিও ফেলবে, কারণ রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ইতিমধ্যেই নির্বাচনের কয়েক সপ্তাহ আগে সেপ্টেম্বরে ফেডকে যেকোনো ধরনের কাটছাঁটের বিরুদ্ধে সতর্ক করেছিলেন।

পাওয়েল সম্প্রতি বলেছিলেন যে ফেড “কোনও রাজনৈতিক দল, রাজনীতিবিদ বা কোনও রাজনৈতিক ফলাফলকে সমর্থন বা বিরোধিতা করতে আমাদের সরঞ্জামগুলি কখনই ব্যবহার করবে না।”

ফিউচার মার্কেটগুলি পরামর্শ দেয় যে ফেড বছরের শেষ নাগাদ হার এক শতাংশ পয়েন্ট কমিয়ে দেবে, যা বাকি তিনটি মিটিংয়ের একটিতে অর্ধ-পয়েন্ট হ্রাসের ইঙ্গিত দেয়।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ব্যাংক অফ ইংল্যান্ড 5% এ হার রাখে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন। আগস্টে মুদ্রাস্ফীতি স্থিতিশীল থাকার পর ব্যাংক...

প্লে অফের আশাবাদী ব্রেভস রেডস থেকে সিরিজ জয়ের দিকে তাকিয়ে আছে

সেপ্টেম্বর 8, 2024; কাম্বারল্যান্ড, জর্জিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; ট্রাইস্ট পার্কে দ্বিতীয় ইনিংসে টরন্টো ব্লু জেসের বিপক্ষে বল ছুঁড়েছেন তলন্তা ব্রেভস পিচার ক্রিস সেল (৫১)।...

Related Articles

চ্যালেঞ্জ বেড়ে যাওয়ায় চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ে

বিনামূল্যে আপডেট সঙ্গে অবহিত থাকুন শুধু সাইন আপ করুন চীনা অর্থনীতি myFT...

বোয়িং নগদ সংকটের মুখোমুখি কারণ মেশিনিস্ট ধর্মঘট উৎপাদনের উপর ওজন করে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

কিয়েভের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের ব্যবহার দ্বন্দ্বকে আরও খারাপ করতে পারে, বলেছেন যুক্তরাজ্যের সাবেক কর্মকর্তা

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...

প্রাক্তন রাষ্ট্রপতি বলে তিনি তার অংশীদারিত্ব বজায় রাখবেন বলে ট্রাম্প মিডিয়া শেয়ার করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের জন্য দৌড়ে...