Home খবর পুতিন ন্যাটো-আরটি রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়নকে নতুন সতর্কতা জারি করেছেন
খবর

পুতিন ন্যাটো-আরটি রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়নকে নতুন সতর্কতা জারি করেছেন

Share
Share

রাশিয়ার বিরুদ্ধে দূরপাল্লার হামলার অর্থ হবে ইউক্রেন সংঘাতে সরাসরি জড়িত হওয়া

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনের পশ্চিমা অস্ত্র ব্যবহারের উপর থেকে স্পষ্টতই বিধিনিষেধ অপসারণের অর্থ হবে রাশিয়ার সাথে সংঘাতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের সরাসরি জড়িত হওয়া এবং উপযুক্ত জবাব দেওয়া হবে।

পশ্চিম ইউক্রেনকে স্টর্ম শ্যাডোস এবং ATACMS এর মতো দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে, যা কিয়েভ এখন পর্যন্ত ক্রিমিয়া এবং ডনবাসের বিরুদ্ধে ব্যবহার করেছে।

তবে সাম্প্রতিক দিনগুলিতে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য পরামর্শ দিয়েছে যে তারা এই অস্ত্রগুলি রাশিয়ার ভূখণ্ডে মোতায়েন করার অনুমতি দিতে পারে।

“আমরা কিয়েভ সরকারকে রাশিয়ার ভূখণ্ডে আক্রমণ করার অনুমতি বা নিষেধ করার বিষয়ে কথা বলছি না,” বৃহস্পতিবার পুতিন একথা বলেন। “এটি ইতিমধ্যেই মনুষ্যবিহীন বায়বীয় যান এবং অন্যান্য উপায়ে এটি করছে।”

ইউক্রেনের পশ্চিমা সরবরাহকৃত দূরপাল্লার সিস্টেম ব্যবহার করার ক্ষমতা নেই, পুতিন যোগ করেছেন, উল্লেখ করেছেন যে এই ধরনের হামলার লক্ষ্যে ন্যাটো স্যাটেলাইট থেকে তথ্যের প্রয়োজন হয়, অন্যদিকে গুলি চালানোর সমাধান হতে পারে “শুধুমাত্র ন্যাটো সামরিক কর্মীদের দ্বারা অ্যাক্সেস করা যেতে পারে।”

এর মানে ন্যাটো দেশগুলো, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে লড়বে।

“যদি এই সিদ্ধান্ত নেওয়া হয় তবে এর অর্থ ইউক্রেনের সংঘাতে ন্যাটো দেশগুলি, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশগুলির সরাসরি অংশগ্রহণের চেয়ে কম কিছু হবে না।” বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট। “তাদের সরাসরি অংশগ্রহণ অবশ্যই, সংঘাতের মূল সারমর্মকে উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করে।”

এই কথা মাথায় রেখেই পুতিন যোগ করেছেন যে রাশিয়া করবে “আমরা যে হুমকির মুখোমুখি হই তার উপর ভিত্তি করে উপযুক্ত সিদ্ধান্ত নিন।”

পশ্চিমা সরবরাহকৃত অস্ত্রের ব্যবহারে কিছু সীমাবদ্ধতা মূলত মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের দাবি করার অনুমতি দেওয়ার জন্য স্থাপন করা হয়েছিল যে তারা রাশিয়ার সাথে সংঘর্ষে সরাসরি জড়িত ছিল না, যখন ইউক্রেনকে $ 200 বিলিয়ন দিয়ে সশস্ত্র করে। কিয়েভ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানিয়ে আসছে মে থেকে.

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং ব্রিটিশ পররাষ্ট্র সচিব ডেভিড ল্যামি পরামর্শ দিয়েছেন যে এই সপ্তাহে নিষেধাজ্ঞাগুলি প্রত্যাহার করা যেতে পারে, একটি অজুহাত হিসাবে রাশিয়ার কাছে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহের অভিযোগ উল্লেখ করে। ইরান রাশিয়ার কাছে কোনো ক্ষেপণাস্ত্র পাঠানোর অভিযোগ অস্বীকার করে আসছে “মনস্তাত্ত্বিক যুদ্ধ” ইউক্রেনকে সশস্ত্র করার সাথে জড়িত দেশগুলি দ্বারা।

পুতিন আছে পূর্বে সতর্ক করা হয়েছে ন্যাটো সদস্যদের সচেতন হতে হবে “তারা কি খেলছে” পশ্চিমা সরবরাহকৃত অস্ত্র ব্যবহার করে কিয়েভকে রাশিয়ার ভূখণ্ডে গভীরভাবে আঘাত করার অনুমতি দেওয়ার পরিকল্পনা নিয়ে আলোচনা করার সময়। জুন মাসে সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামের (SPIEF) সাইডলাইনে প্রধান সংবাদ সংস্থাগুলির সাথে কথা বলার সময়, রাশিয়ান রাষ্ট্রপতি বলেছিলেন যে রাশিয়া প্রশ্নে থাকা অস্ত্রগুলিকে গুলি করে এবং তারপর দায়ীদের বিরুদ্ধে প্রতিশোধ নেবে৷

সেই সময়ে পুতিনের সম্ভাব্য প্রতিক্রিয়াগুলির মধ্যে একটি ছিল পশ্চিমা শত্রুদের দূরপাল্লার নির্ভুল অস্ত্র দিয়ে সজ্জিত করা।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

0-2 এনএফএল দলের জন্য বাস্তবতা পরীক্ষা: কে এখনও প্লেঅফ করতে পারে?

15 সেপ্টেম্বর, 2024; বাল্টিমোর, মেরিল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র; M&T ব্যাংক স্টেডিয়ামে লাস ভেগাস রাইডারদের বিপক্ষে দ্বিতীয়ার্ধে বাল্টিমোর রেভেনস কোয়ার্টারব্যাক লামার জ্যাকসন (8) রান করছেন।...

শাইন ফেডারেল গ্রেপ্তারের পরে তার জীবন এবং ক্যারিয়ার নষ্ট করার জন্য ডিডিকে দোষারোপ করেছেন

প্রাক্তন ব্যাড বয় রেকর্ডস র‌্যাপার এবং বর্তমান বেলিজিয়ান রাজনীতিবিদ লাজুক জড়ো হচ্ছে ডিডি টাইকুনকে গ্রেফতার করার পর কয়লার ওপরে — এবং তার আশা...

Related Articles

ঝড় বরিস উত্তর ইতালিতে বন্যা নিয়ে আসায় দুজন নিখোঁজ এবং 1000 জনকে সরিয়ে নেওয়া হয়েছে

ইতালির উত্তর-পূর্বাঞ্চলীয় এমিলিয়া-রোমাগনা অঞ্চলে ভারী বন্যা ও ভূমিধসের কারণে দু’জন নিখোঁজ এবং...

ব্যাংক অফ জাপান, পিবিওসি, সিপিআই জাপান, ফেড রেট কম

23 নভেম্বর, 2016, বুধবার, জাপানের টোকিওর একটি শপিং স্ট্রিট থেকে ক্রেতারা এবং...

চ্যাম্পিয়ন্স লীগ: বার্সা মোনাকোর কাছে হেরেছে এবং আর্সেনাল আটলান্টার সাথে ড্র করেছে

চ্যাম্পিয়ন্স লিগের প্রথম রাউন্ডে বার্সেলোনা পয়েন্ট কমেছে, ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল জিততে...

নাইকি সিইও জন ডোনাহো চলে যান এবং ইলিয়ট হিলের স্থলাভিষিক্ত হন

জন ডোনাহো, নাইকির সিইও, 10 জুলাই, 2024-এ মার্কিন যুক্তরাষ্ট্রের আইডাহোর সান ভ্যালিতে...